গুগল ইনএকটিভ একাউন্ট ম্যানেজার কি, গুরুত্ব ও ব্যবহারের নিয়ম

অনেক মানুষ ইলেকট্রনিক ডিভাইসে ইমেইল, ম্যাপ, ব্রাউজার এবং অন্যান্য সেবার ক্ষেত্রে গুগলকেই প্রথম পছন্দ হিসেবে বেছে নেন। তবে একটা বিষয়ে কি কখনো ভেবে দেখেছেন ব্যবহারকারীর মৃত্যুর পরে তার ডাটাগুলো গুগল কি কাজে ব্যবহার করবে বা সেগুলোর কী হবে? গুগল একাউন্ট এর ই বা কী হবে?
যখন কোন ব্যবহারকারী মারা যান তখন তার গুগল একাউন্ট পরিচালনার ক্ষেত্রে একটি টুল ব্যবহার করা হয়। গুগলের এই টুলকে “ইনএক্টিভ একাউন্ট ম্যানেজার” বলা হয়ে থাকে। এটা অনেকটা সম্পত্তির উইল-এর মত, পার্থক্য শুধু এই যে ব্যবহারকারী তার ডিজিটাল উপস্থিতি অন্য ব্যক্তির কাছে হস্তান্তর করছে।

ব্যবহারকারীর গুগল একাউন্ট যদি দুই বছরেরও বেশি সময় ধরে অব্যবহৃত থাকে তাহলে গুগলের ইন একটিভ একাউন্ট ম্যানেজার সেবাটি চালু হয়। গুগল প্রথমে ব্যবহারকারীকে একাধিক নোটিফিকেশন পাঠাবে। ব্যবহারকারী যদি কোন প্রকার রেসপন্স না করে তাহলে গুগল ব্যবহারকারীর বিশ্বাসযোগ্য কন্টাক্টসে নোটিফিকেশন পাঠায়। এক পর্যায়ে যারা ইনএক্টিভ একাউন্ট ম্যানেজার সেবাটি চালু করেনি তাদের একাউন্ট গুগল ডিলিট করে দিবে।

গুগল একাউন্ট ডিলিট হওয়া থেকে বাঁচানোর উপায়

ইনএকটিভ একাউন্ট ম্যানেজার সেটআপ করা ভবিষ্যতের জন্য উপযোগী হলেও আপনাকে বর্তমানের কথাও ভাবতে হবে। আপনার যদি একটি পুরাতন গুগল একাউন্ট থাকে এবং আপনি সেটি ব্যবহার না করেন তাহলে ওই একাউন্ট ডিলিট হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। যদি একটি Google একাউন্ট দুই বছরের বেশি সময় ধরে ব্যবহার না করা হয়, তাহলে গুগল সেই একাউন্টএবং তার সমস্ত ডেটা মুছে দেবে। এতদিন অব্যবহৃত থাকায় ডেটা চুরির আশঙ্কাও থাকে।
এই সকল অব্যবহৃত একাউন্ দূর করার জন্য গুগল সকল একাউন্ট মনিটর করে থাকে। মনিটর করার ক্ষেত্রে তারা একাউন্টের একটিভিটি যেমন সাইন ইন এবং অন্যান্য গুগল সার্ভিসের ব্যবহার খেয়াল করে। যদি আপনার একটি পুরাতন গুগল একাউন্ট থাকে তাহলে নিম্নোক্ত উপায়ে সেটি ডিলিট হওয়া থেকে বাঁচাতে পারেন –
  • জিমেইলের মাধ্যমে একটি ইমেইল পাঠান অথবা পড়ুন।
  • সাইন ইন করে গুগল ড্রাইভ, ইউটিউব অথবা গুগল সার্চের মতো গুগল পরিষেবা ব্যবহার করুন।
  • গুগল একাউন্টের দিয়ে থার্ড পার্টি সার্ভিসে লগ ইন করুন।
  • গুগল Play Store থেকে একটি অ্যাপ ইনস্টল করুন।

গুগলের ইনএক্টিভ একাউন্ট ম্যানেজার কি? কীভাবে কাজ করে?

আপনার ব্যবহৃত গুগল একাউন্ট যদি ২ বছরের বেশি অব্যবহৃত থাকে তাহলে গুগল আপনার এবং আপনার রিকভারি ইমেইল এড্রেসে একাধিক নোটিফিকেশন পাঠায় যাতে করে আপনি আপনার একাউন্টের ডেটা সেভ করতে পারেন। কিন্তু আপনি যদি কোন প্রকারের রেসপন্স না করেন তাহলে আপনার একাউন্ট ইনঅ্যাক্টিভ থেকে যাবে। সেই সাথে গুগল আপনার একাউন্টের নিরাপত্তার স্বার্থে একাউন্টটি ডিলিট করে দিবে।
গুগলের ইনএকটিভ একাউন্ট ম্যানেজার(Inactive Account Manager) আপনার ডাটা বাঁচানোর জন্য একটি শেষ সুযোগ দেয়। গুগল আপনার একাউন্টের ইনএক্টিভিটি মনিটর করে এবং আপনাকে একাধিক বার অবহিত করে। তারপর ও কোনো সারা না পেলে গুগল আপনার ট্রাস্টেড কন্টাক্টস এ ইমেইল পাঠায় এবং আপনার ডাটা তাকে দিয়ে দেয়। গুগল একাউন্ট একটি নির্দিষ্ট সময়ের জন্য বন্ধ থাকলেই কেবল গুগল আপনার বিশ্বস্ত পরিচিতিদের ইমেইল পাঠাবে। আপনি যদি তার সাথে আপনার ডাটা শেয়ার করার অনুমতি দিয়ে থাকেন তাহলে গুগল সেই বিশ্বাস যোগ্য ব্যক্তিকে একটি লিংক পাঠাবে। সেই লিংকের মাধ্যমে আপনার গুগল একাউন্টের সকল ডাটা ডাউনলোড করা যাবে। কিন্তু সেই ব্যক্তি আপনার Google অ্যাকাউন্টে লগইন করতে পারবে না।

ইনএকটিভ একাউন্ট ম্যানেজার সেট আপ না করলে কিভাবে আপনি আপনার ডেটা পাবেন?

আপনি যদি ইন একটিভ একাউন্ট ম্যানেজার সেটআপ না করেন তাহলে আপনার ডাটা কালেক্ট করার জন্য আপনার পরিবার-পরিজনকে অনেকগুলো ধাপ অনুসরণ করতে হবে। আপনার প্রিয়জন আপনার মৃত্যুর পরে আপনার ডেটা পাওয়ার জন্য গুগলকে অনুরোধ করতে পারেন। এর জন্য একটি ফর্ম পূরণ এবং একাধিক নথি জমা দিতে হবে। যে ব্যক্তি আপনার একাউন্টের ডাটা নেওয়ার জন্য রিকোয়েস্ট পাঠাবে গুগল সেই ব্যক্তির সরকার কর্তৃক ইস্যুকৃত জাতীয় পরিচয় পত্র অথবা ড্রাইভিং লাইসেন্স এবং একাউন্টধারী ব্যাক্তির ডেথ সার্টিফিকেট ডকুমেন্ট হিসেবে নিয়ে থাকে।

তবে গুগলের ইন একটিভ একাউন্ট ম্যানেজার ডাটা নেওয়ার ক্ষেত্রে খুবই কার্যকর। গুগলের ইন একটিভ একাউন্ট ম্যানেজার ব্যবহার করার মাধ্যমে আপনার পরিবারের লোকজন আপনার ব্যাংক একাউন্ট, ইন্সুরেন্স ডিটেইলস, ছবি, ভিডিও ইত্যাদি খুব সহজেই নিজেদের কাছে রাখতে পারবেন।

ইনএকটিভ একাউন্ট ম্যানেজার কিভাবে সেট আপ করবো?

গুগল একাউন্ট নিজে থেকে আপনার একাউন্টে ইন একটিভ একাউন্ট ম্যানেজার ট্যুল সেট আপ করে দেয় না। তার জন্য আপনাকে অবশ্যই আপনার মৃত্যুর পরে কার কাছে আপনার একাউন্টের ডাটার কনট্রোল থাকবে তা ম্যানুয়ালি নির্বাচন করে যেতে হবে। ইনএকটিভ একাউন্ট ম্যানেজার set up করার উপায় -
  • গুগল একাউন্ট Sign in করে গুগল একাউন্ট setting এ প্রবেশ করুন।
  • সাইডবারে থাকা Data and Privacy অপশনে ক্লিক করুন।
  • এখানে থাকা মোর অপশনস এ ক্লিক করুন।
  • এবার “Make a plan for your digital legacy” সিলেক্ট করে “স্টার্ট” বাটনে ক্লিক করুন।
  • কতদিন আপনার গুগল একাউন্টের কাজ পরিচালনা না হলে একাউন্ট ইনএক্টিভ হয়ে যাবে তা নির্ধারণ করুন।
  • প্রয়োজনীয় সকল তথ্য যেমন আপনার মোবাইল নাম্বার, ইমেইল এড্রেস এবং রিকভারি ইমেইল লিখে নেক্সট বাটনে ক্লিক করুন।
  • এবার “এড পারসন” অপশনে ক্লিক করুন। সেখানে আপনার পছন্দমতো বিশ্বাসযোগ্য একজন মানুষের ইমেইল এড্রেস লিখুন যাকে গুগল আপনার একাউন্ট ইনএকটিভ হবার পর নোটিফিকেশন পাঠাবে। আপনি সর্বমোট ১০ জন ব্যাক্তির ইমেইল এড্রেস যোগ করতে পারবেন। নেক্সট এ ক্লিক করুন।
  • এবার যে ব্যাক্তিকে কোন সেবার এক্সেস দিতে চান সেটি নির্বাচন করে নেক্সট এ ক্লিক করুন।
  • ওই ব্যাক্তির পরিচয় যাচাই করার লক্ষ্যে তার মোবাইল নাম্বার প্রদান করুন। এবার সেভ এ ক্লিক করুন।
  • আপনি চাইলে আপনার পছন্দ মতো একটি মেসেজ লিখে রাখতে পারবেন। আপনার একাউন্ট ইনএকটিভ হবার পরে সেই মেসেজটি ওই ব্যাক্তির কাছে চলে যাবে। এর জন্য “সেট অটো রিপ্লাই” এ ক্লিক করে আপনার মেসেজ লিখে সেভ করুন। নেক্সট এ ক্লিক করুন।
  • গুগল আপনাকে আপনার একাউন্ট ইনএকটিভ হবার ৩ মাস পরে স্বয়ংক্রিয়ভাবে মুছে ফেলার সুযোগ দেয়৷এই অপশন সিলেক্ট করার জন্য “ডিলিট ইউর ইনএকটিভ গুগল একাউন্ট” এর পাশে থাকা বাটনে টগল করুন।
  • সব ডিটেইলস পুনরায় চেক করার জন্য “রিভিউ প্লান” এ ক্লিক করুন।
  • “কনফার্ম প্লান” এ ক্লিক করার মাধ্যমে ইনএকটিভ একাউন্ট ম্যানেজার সেট আপ শেষ করুন।

ইনএকটিভ একাউন্ট ম্যানেজার কিভাবে বন্ধ করবেন?

আপনি যদি বিশ্বস্ত পরিচিতি কাউকে আপনার একাউন্টের সকল ডাটার এক্সেস দিতে না চান তাহলে ইনএকটিভ একাউন্ট ম্যানেজার সেবাটি বন্ধ করে দিতে পারেন। এই সেবা বন্ধ করার উপায়- 
  • ইন একটিভ একাউন্ট ম্যানেজার পেজে যান।
  • “Manage your plan” সেকশনের নিচে থাক “টার্ন অফ মাই প্লান” সিলেক্ট করুন।
আপনি চাইলে ইন একটিভ একাউন্ট ম্যানেজারের সব ডিটেইলস যেমন রিকভারি ইমেইল, অটো রিপ্লাই মেসেজ এবং অন্যান্য সকল কিছু আপডেট করতে পারেন। তার জন্য নিচের ধাপ অনুসরণ করুন- 
  • ইন একটিভ একাউন্ট ম্যানেজার পেজে যান।
  • বিস্তারিত এডিট করার জন্য “এডিট” অপশনে ক্লিক করুন।
  • ডিটেইলস আপডেট করে “সেভ” অপশনে ক্লিক করুন।
গুগলের ইন একটিভ একাউন্ট ম্যানেজার ব্যবহারকারীকে তার মৃত্যুর পরে তার ডেটার কি হবে সে ব্যাপারে সিদ্ধান্ত নিতে সম্পূর্ণ নিয়ন্ত্রণ দিয়ে থাকে। তবুও সুরক্ষার জন্য, আপনি আপনার বিশ্বস্ত কারো সাথে আপনার গুগল একাউন্টের পাসওয়ার্ড শেয়ার করতে পারেন। এছাড়া আপনি চাইলে কিছু দিন পর পর আপনার গুগল ডাটা ব্যাকআপ করে সংরক্ষন করে রাখতে পারেন। গুগলের ইনএকটিভ একাউন্ট ম্যানেজার সম্পর্কিত আমাদের এই আর্টিকেলটি আপনাদের কেমন লেগেছে তা আমাদের কমেন্ট করে জানাতে পারেন এবং ভালো লেগে থাকলে বন্ধুদের সাথে শেয়ার করবেন। প্রযুক্তি ভিত্তিক সকল প্রকার আপডেট এবং টিপস পেতে আমাদের এই ওয়েবসাইটেনিয়মিত ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url