বাংলাদেশে এলো ইউটিউব প্রিমিয়াম, যেভাবে কিনবেন (বিজ্ঞাপন ছাড়া ভিডিও!)

বাংলাদেশে চলে এলো ইউটিউব প্রিমিয়াম। এতোদিন বাংলাদেশ থেকে ইউটিউব প্রিমিয়াম ব্যবহারের কোনো অফিসিয়াল উপায় ছিলোনা। যার ইউটিউব প্রিমিয়াম ব্যবহার করতেন তারা বেশি দামে প্যাকেজ ক্রয় করতেন। তবে বাংলাদেশে গুগলের এই সেবা আনুষ্ঠানিকভাবে আসার কারণে খুব সাশ্রয়ী মূল্যে ইউটিউব প্রিমিয়াম উপভোগ করা যাবে। এই আটিকেলে ইউটিউব প্রিমিয়াম এর ফিচারসমূহ, প্যাকেজসমূহ, ও কিভাবে কিনবেন সে সম্পর্কে বিস্তারিত জানবেন।

ইউটিউব প্রিমিয়াম এর ফিচারসমূহ

ইউটিউব প্রিমিয়াম এর সবচেয়ে অসাধারণ সুবিধা হলো এতে ভিডিও দেখার সময় কোনো বিজ্ঞাপন আসবে না। অর্থাৎ এর এড-ফ্রি এক্সপেরিয়েন্স হচ্ছে এর প্রধান আকর্ষণ।
ইউটিউব প্রিমিয়াম ব্যবহারকারীদের কোনো ধরনের এড বা বিজ্ঞাপন দেখানো হয় না। বর্তমানে ইউটিউবে এড সম্পর্কে সবাই অবগত আছেন। ইউটিউব প্রিমিয়াম-এর মাধ্যমে আপনি বিজ্ঞাপন ছাড়াই ইউটিউব ভিডিও দেখতে পারবেন।
আরেকটি বিষয় আপনি নিশ্চয়ই লক্ষ্য করেছেন যে, আপনি মোবাইলে ইউটিউব অ্যাপে ভিডিও দেখতে বা গান শুনতে চাইলে স্ক্রিন অন রাখতে হয়। তবে ইউটিউব প্রিমিয়াম এর ক্ষেত্রে স্ক্রিন অফ রেখেই যেকোনো ভিডিও বা গান চালু রাখতে পারবেন ব্যাকগ্রাউন্ডেই! শুধু তাই নয়, ইউটিউব প্রিমিয়াম এর সাথে ইউটিউব মিউজিক প্রিমিয়াম এর সাবস্ক্রিপশনও রয়েছে। অর্থাৎ ইউটিউব প্রিমিয়াম ব্যবহারকারীরা কোনো বিজ্ঞাপন ছাড়াই ইউটিউব মিউজিক উপভোগ করতে পারবেন। ইউটিউব প্রিমিয়াম ব্যবহারকারীরা অফলাইনে দেখার জন্য অ্যান্ড্রয়েড এবং iOS ডিভাইসে অটোম্যাটিক ভাবে ভিডিও ডাউনলোড করতে পারবেন।

ইউটিউব প্রিমিয়াম প্যাকেজসমূহ

ইউটিউব প্রিমিয়াম এর প্রত্যেকটি প্ল্যানেই এক মাসের বিনামূল্যের ট্রায়াল পাওয়া যাবে। ইউটিউব প্রিমিয়াম প্যাকেজগুলো হলো:
  • Individual: এই প্যাকেজ শুধুমাত্র একজন ব্যবহার করতে পারেন, প্রতি মাসে ২৩৯ টাকা চার্জ প্রযোজ্য।
  • Family: এই প্যাকেজের আওতায় ৪৪৯টাকা চার্জ প্রদান করে প্রতিমাসে মোট ৫জন ফ্যামিলি মেম্বার প্রিমিয়াম চালাতে পারবেন।
  • Student: স্টুডেন্ট আইডি, যেমন: রেজিস্ট্রেশন কার্ড, প্রদান সাপেক্ষে মাসিক ১৩৯ টাকা চার্জে ব্যবহার করা যাবে প্রিমিয়াম এই প্যাকেজের আওতায়।
উল্লেখিত প্যাকেজের মধ্যে ফ্যামিলি এবং স্টুডেন্ট প্যাকেজগুলো সাশ্রয়ী। ফ্যামিলি প্যাকেজের ক্ষেত্রে প্রিমিয়াম কেনার পর ইনভাইট লিংক এর মাধ্যমে ১৩+ বয়সের পরিবারের সদস্যদের প্রিমিয়াম প্যাকেজের আওতায় আনা যাবে। অন্যদিকে, স্টুডেন্ট প্যাকেজ ব্যবহার করতে প্রথমে স্টুডেন্ট আইডি দিয়ে প্রবেশ করার পর ডিসকাউন্ট পাওয়া যাবে।

ইউটিউব প্রিমিয়াম কিভাবে কিনবেন

ইউটিউব প্রিমিয়াম কেনা খুব সহজ, ইউটিউব প্রিমিয়াম যেকোনো ডিভাইস থেকে কেনা যাবে। নিচে ইউটিউব প্রিমিয়াম কেনার নিয়ম দেওয়া হলো:
  • প্রথমে ভিজিট করুন youtube.com/premium লিংকে।
  • তারপর Try for Free অপশনে ট্যাপ করুন।
  • এবার কাংখিত প্যাকেজটি সিলেক্ট করুন ও Try for Free অপশনে ট্যাপ করুন।
  • তারপর আপনার কার্ড এড করে Buy অপশনে ট্যাপ করলে ইউটিউব প্রিমিয়াম কেনা হয়ে যাবে।
উল্লেখ্য যে ইউটিউব প্রিমিয়াম সাবস্ক্রিপশন আকারে কেনা হয়, অর্থাৎ প্রতি মাসে এই সাবস্ক্রিপশন অটোমেটিক রিনিউ হবে এবং আপনার একাউন্ট থেকে আপনার প্যাকেজ অনুসারে টাকা কেটে নেওয়া হবে। তাই আপনি যদি আর ইউটিউব প্রিমিয়াম ব্যবহার করতে না চান, তাহলে আপনাকে ম্যানুয়ালি সাবস্ক্রিপশন বাতিল করতে হবে।
ধীরে ধীরে টেক জায়ান্টগুলো বাংলাদেশে তাদের সেবা চালু করছে যা বেশ উল্লেখযোগ্য। স্পটিফাই প্রিমিয়াম, নেটফ্লিক্স, ইউটিউব প্রিমিয়াম এর মত সেবাগুলো দেশের ইন্টারনেট ব্যবহারকারীদের এসব সেবা ব্যবহারের অভিজ্ঞতা বেশ উন্নত করবে। ইউটিউব প্রিমিয়াম সম্পর্কে আপনার যদি কোন মতামত থাকে তাহলে আমাদেরকে কমেন্ট সেকশনে জানাতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url