ইউটিউব অ্যাপে সমস্যা দেখা দিলে সমাধানের উপায়

ইউটিউব হচ্ছে ভিডিও শেয়ারিং এর জন্য পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় সাইট। ইউটিউবকে ঘিরে বিভিন্ন রকম আলোচনা-সমালোচনা ও গবেষণা হচ্ছে প্রতিনিয়ত। সম্প্রতি একটি গবেষণায় বলা হয়েছে, ব্যবহারকারীরা নিজস্ব অ্যাকাউন্টের মাধ্যমে ভিডিও দেখা এবং আপলোডের সুবিধা পায় বলেই ইউটিউব এত জনপ্রিয়তা পেয়েছে।
ইউটিউবে প্রিয় শিল্পীদের গানের ভিডিও দেখার ও শোনার সুযোগ থাকে বলে এর ব্যবহারকারীরা ইউটিউবে নিয়মিত সময় কাটান। ইউটিউব ব্যবহারকারীদের জন্য এতো সুবিধা নিয়ে আসলেও অনেক সময় দেখা যায় আইফোন কিংবা এন্ড্রয়েড ফোনে ইউটিউব অ্যাপ হঠাৎ সমস্যার সম্মুখীন হয়। সাধারণত, মোবাইল অ্যাপে সমস্যার কারণে বা মোবাইল ফোনের সিস্টেমে কোনো ধরনের সমস্যা হলে এই সমস্যা হতে পারে। তবে বেশিরভাগ ক্ষেত্রেই এই সমস্যা সমাধান করা খুবই সহজ।
ইউটিউব অ্যাপ সঠিকভাবে কাজ না করার অন্যতম প্রধান কারণ হল ফোন অতিরিক্ত গরম হওয়া, ইউটিউবের ক্যাশে ত্রুটি, VPN ইউটিউবের সাথে সামঞ্জস্যপূর্ণ না হওয়া বা স্টোরেজ ফুরিয়ে যাওয়া। আজকের আর্টিকেলে আমরা ইউটিউব অ্যাপ ক্র‍্যাশ হওয়ার খুঁটিনাটি কারন এবং সেগুলো সমাধান করার সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো।

ইউটিউব অ্যাপ বন্ধ করে পুনরায় চালু করা

আপনি যদি ফোনের ইউটিউব অ্যাপ বন্ধ করে পুনরায় চালু করতে গিয়ে ব্যর্থ হন, তাহলে জোর পূর্বক অ্যাপটি বন্ধ করে দেখতে পারেন। একে ফোর্স কুইট বলা হয়। এটি ইউটিউব অ্যাপ ক্রাশ হওয়া থেকে রক্ষা করতে পারে। নাম থেকেই বোঝা যাচ্ছে যে জোর পূর্বক বন্ধ করা জিনিসটি আপনার ইউটিউব অ্যাপ এর সকল অপশন জোর পূর্বক বন্ধ করে দিবে। যখন রেগুলার অ্যাপ রিস্টার্ট কাজ করছে না তখন এটি অনেকাংশে উপযুক্ত হয়ে উঠে। তবে মনে রাখবেন যে শুধুমাত্র এন্ড্রয়েড আপনাকে জোর পূর্বক বন্ধের সুবিধা প্রদান করবে। আইফোনে স্বাভাবিক নিয়মে বন্ধ করে চালু করতে হবে। এন্ড্রয়েডের ক্ষেত্রে জোর পূর্বক বন্ধের উপায়-
  • ফোনের অ্যাপ ড্রয়ার ওপেন করে ইউটিউব খুঁজে বের করুন এবং সেই অ্যাপটিতে ট্যাপ করে হোল্ড করে রাখুন।
  • এবার মেনু থেকে অ্যাপ ইনফো অন করুন।
  • পরবর্তী স্ক্রিন থেকে Force Stop অপশনে ট্যাপ করুন।
  • তরপর যে প্রমট্ আসবে সেটি থেকে ফোর্স স্টপ নির্বাচন করুন।
  • এবার ফোনে পুনরায় ইউটিউব চালুন করতে পারবেন।

আইফোন অথবা এন্ড্রয়েড ফোনকে ঠান্ডা হতে দিন

আইফোন বা অ্যান্ড্রয়েড ফোন অতিরিক্ত গরম হলে, সেটি আপনার ফোনের ফাংশনে সমস্যা তৈরি করতে পারে। এছাড়াও আপনার ফোনে ইন্সটল করা অ্যাপ সমূহ ম্যালফাংশন করার সম্ভাবনা থেকে যায়। ফোন অতিরিক্ত গরম হওয়ার কারণেও ইউটিউব ক্রাশের সমস্যা হতে পারে।

এই সমস্যার জন্য আপনার ফোন ঠান্ডা হয়ে গেলে ইউটিউব কিংবা অন্য অ্যাপ ওপেন করুন। যখন ফোন ঠান্ডা হয়ে যাবে তখন আপনার ফোনে ইউটিউব সহ বাকি সকল অ্যাপই স্বাভাবিক ভাবে কোনো প্রকার সমস্যা ছাড়া চালানো সম্ভব হবে।

ভিপিএন অফ করে সমস্যা নিরুপন করা

ভিপিএন এর মাধ্যমে আপনার ফোনের ট্রাফিক থার্ড পার্টি সফটওয়্যার দ্বারা প্রভাবিত করা যায়। এটি করার মাধ্যমে আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর দেওয়া নিষেধাজ্ঞাগুলোকে বাইপাস করা সম্ভব হবে৷ অনেক সময় আপনার VPN ইউটিউব অ্যাপের সাথে ভালো ভাবে কাজ নাও করতে পারে। এতে করে ইউটিউব অ্যাপ কাজ করা বন্ধ হয়ে যেতে পারে।
এজন্য আপনার VPN সার্ভিস অফ করে দেখতে পারেন, যে আপনার সমস্যার সমাধান হচ্ছে কি না। এজন্য আপনার ভিপিএন সার্ভিস ওপেন করে টগল অফ করে পুনরায় ইউটিউব ওপেন করে আপনার সমস্যা সমাধান করে নিতে পারেন। যদি আপনার সমস্যার সমাধান পেয়ে যান তাহলে আপনার ভিপিএন নতুন করে কনফিগার করে নিতে হবে অথবা নতুন ভিপিএন অ্যাপ ব্যবহার করতে হবে।

স্মার্টফোনের যথাযথ পারমিশন প্রদান

অন্যান্য সকল অ্যাপের মতো ইউটিউবও আপনার ফোনের কিছু ফাংশনের অনুমতি চেয়ে থাকে। আপনি কিংবা অন্য কেউ যদি ইউটিউবে এই সকল পারমিশন অফ করে দেন তাহলে ইউটিউব অ্যাপ ক্রাশ করতে পারে। এজন্য অ্যাপ পারমিশন সেকশন রিভিউ করে ফোনে ফাংশন করার জন্য যে সকল পারমিশন দেওয়া প্রয়োজন সেগুলো চালু করুন।

এন্ড্রয়েডের ক্ষেত্রে

  • ফোনের অ্যাপ ড্রয়ার ওপেন করে ইউটিউব খুঁজে বের করুন। তারপরে সেই অ্যাপটিতে আলতো চাপুন এবং ধরে রাখুন।
  • এবার মেনু থেকে অ্যাপ ইনফো অন করুন।
  • পরবর্তী স্ক্রিন থেকে পারমিশন অপশন নির্বাচন করুন।
  • তারপরে অ্যাপটির প্রয়োজনীয় সমস্ত পারমিশন চালু করুন।

আইফোনের ক্ষেত্রে

  • আইফোনের সেটিংস অ্যাপ লঞ্চ করুন।
  • এখন সেটিংস থেকে ইউটিউব অপশন খুঁজুন এবং এটি সিলেক্ট করুন।
  • তারপর ব্যাকগ্রাউন্ড অ্যাপ রিফ্রেশের সাথে সাথে মোবাইল ডাটা অপশন চালু করুন।

এন্ড্রয়েড অথবা আইফোনের ফোন স্টোরেজ ফাঁকা করা

আপনার এন্ড্রয়েড কিংবা আইফোনের ফোন স্টোরেজ যদি ফাকা না থাকে তাহলে সেটি আপনার ইউটিউব অ্যাপ ক্রাশ করার একটি অন্যতম কারন হতে পারে। ইউটিউব অ্যাপ ফাংশন করার জন্য একটি নির্দিষ্ট পরিমান জায়গার প্রয়োজন যাতে করে সেখানে ইউটিউবের টেম্পরারি ফাইল সংরক্ষন করে রাখা যায়। আপনার ফোনে পর্যাপ্ত জায়গা না থাকলে ইউটিউব কাজ করতে পারে না।
এই সমস্যা সমাধান করা খুব ই সহজ কারন এর জন্য শুধুমাত্র  আপনার ফোনের স্টোরেজ ফাকা করতে হবে। আপনি চাইলে আপনার ফোনে থাকা অপ্রয়োজনীয় ফাইল, বড় সাইজের ভিডিও কিংবা ছবি ডিলিট করতে পারেন অথবা আপনি চাইলে যে সকল অ্যাপ ব্যবহার করেন না সেগুলো ডিলিট করে ফোনের জায়গা খালি করতে পারেন। এসকল ক্ষেত্রে আপনি আপনার এন্ড্রয়েড অথবা আইফোনের স্টোরেজ এনালাইজার ব্যবহার করে দেখতে পারেন কোন ফাইলটি ফোনের কতটুকু অংশ দখল করে আছে। আপনি এর উপর ভিত্তি করে অপ্রয়োজনীয় ফাইল ডিলিট করে জায়গা ফাকা করে ফেলুন যাতে করে আপনার স্মার্টফোনে ইউটিউব কোনো প্রকার অপ্রত্যাশিত ক্রাশ হওয়া থেকে বাঁচতে পারে।

স্মার্টফোনে ইউটিউব আপডেট করা

ইউটিউব প্রতিনিয়ত তাদের এ্যাপে আপডেট নিয়ে আসে যার মাধ্যমে সকল প্রকার বাগ সংশোধন থেকে শুরু করে নতুন ফিচার এসে থাকে। আপনি যদি একটা আউট ডেটেড ইউটিউব অ্যাপ ব্যবহার করে থাকেন। তাহলে আপনি সর্বশেষ ভার্শনে ইউটিউব অ্যাপ আপডেট করে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

এন্ড্রয়েডের ক্ষেত্রে

  • এন্ড্রয়েড ফোনে গুগল প্লে স্টোর চালু করুন।
  • ইউটিউব খুঁজে বের করুন।
  • সার্চ রেজাল্টের পাশে আপডেট অপশনে ক্লিক করুন।

আইফোনের ক্ষেত্রে

  • আপনার আইফোনে অ্যাপ স্টোর চালু করুন। 
  • নিজের প্রোফাইলে ক্লিক করে আপডেট সেকশনে যান।
  • তারপর ইউটিউবের পাশে আপডেট অপশনে ক্লিক আপডেট করুন।

আনইন্সটল করে পুনরায় ইউটিউব ইন্সটল করা

আপনি যদি এই সকল উপায়েও ইউটিউবের সমস্যা সমাধান করতে না পারেন তাহলে ইউটিউব অ্যাপ Uninstall করে পুনরায় ইন্সটল করে দেখতে পারেন। এটি করার মাধ্যমে আপনি ইউটিউবের সকল ফাইল গুলো ডিলিট করে নতুন ফাইল নামিয়ে নিবেন। ফলে আপনার ইউটিউব অ্যাপের প্রধান ফাইল গুলোর কোনো একটিতে যদি সমস্যা থেকে থাকে তাহলে সেটির সমাধান হয়ে যাবে।

তবে খেয়াল রাখবেন, বেশির ভাগ এন্ড্রয়েড ফোনেই ইউটিউব একটি স্টক অ্যাপ হিসেবে থাকে বিধায় সম্পূর্ণ রূপে আপনি আপনার ডিভাইস থেকে ইউটিউব অ্যাপ সরাতে পারবেন না। তবে আপনি যদি আইফোন ব্যবহারকারীরা হয়ে থাকেন তাহলে খুব সহজেই ইউটিউব আপনার ফোন থেকে সম্পূর্ণ ভাবে মুছে ফেলে পুনরায় ইন্সটল করে নিতে পারবেন।

যেকোনো অ্যাপ ক্রাশ হওয়া খুবই সাধারণ একটি সমস্যা। তবে এ সমস্যায় বিচলিত না হয়ে খুব সহজেই আপনি সমাধান করতে পারবেন। আমাদের এই পোষ্টটি আপনাদের কতটুকু সহায়তা করেছে তা আমাদের কমেন্ট করে জানাতে পারবেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url