ফোনের ওয়াইফাই সংযোগ হঠাৎ বন্ধ হওয়া থেকে বাঁচার উপায়

বর্তমান যুগে ওয়াইফাই এর ব্যবহার প্রতিনিয়ত বেড়েই চলেছে। ওয়াইফাই মূলত একটি তারবিহীন প্রযুক্তি যা কোনো ইলেকট্রনিক ডিভাইসকে আধিকগতির ইন্টারনেট সংযোগ বা কম্পিউটার নেটওয়ার্কের মধ্যে ইন্টারনেট সংযোগ প্রদান করে। ওয়াইফাই রাউটারের সাহায্যে একটি ওয়াইফাই হটস্পট তৈরি করে সেলুলার নেটওয়ার্কের মাধ্যমে স্মার্টফোনের সাথে ইন্টারনেট সংযুক্ত করা হয়।
অনেক সময় আমাদের স্মার্টফোনের ওয়াইফাই সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। এটি সাধারণত বিভিন্ন কারনে হতে পারে।এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো ওয়াইফাই ইন্টারফেসের র‍্যান্ডম গ্লিচ, নেটওয়ার্ক সেটিংসের মধ্যে ঝামেলা কিংবা রাউটারের ভুল সেটাপ। এই আর্টিকেলে যেকোনো স্মার্টফোনের ওয়াইফাই মাঝে মাঝে বন্ধ হওয়া এবং এটি থেকে বাঁচার জন্য করণীয় কি সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো।

পোস্ট সূচিপত্র:

এ্যারো প্লেন মোড চালু ও বন্ধ করা

স্মার্টফোনের ইন্টারনেট সংযোগ জনিত সমস্যা সমাধান করার ক্ষেত্রে সবচেয়ে সহজ এবং দ্রুত উপায় হলো এ্যারো প্লেন মোড চালু করা। কাজটি করার জন্য  ফোনের স্ক্রিনে উপর থেকে নিচ পর্যন্ত সোয়াপ ডাউন করে কুইক সেটিংস প্যানেল নামিয়ে দিতে হবে। এরপরে সেখানে এ্যারো প্লেন বা ফ্লাইট মোড অপশনটিতে ট্যাপ করে চালু করে কিছু সময় অপেক্ষা করুন। কিছু সময় পরে আবার সেখান থেকে এ্যারোপ্লেন মোড বন্ধ করে দিন।

সিগন্যালের শক্তি চেক করা

নির বিচ্ছিন্ন ওয়াইফাই সংযোগের অভিজ্ঞতা পাওয়ার জন্য উত্তম উপায় হলো রাউটার কিংবা এক্সেস পয়েন্ট এর কাছাকাছি ইন্টারনেট ব্যবহার করা। মোবাইল ফোনের ওয়াইফাই ইন্ডিকেটরকে সব সময় দুই তৃতীয়াংশ ভরাট রাখতে চেষ্টা করুন। এতে করে আপনি বাহিরের অবকাঠামো কিংবা ওয়্যারলেস ইন্টারফেস এর কারনে কোনো প্রকার এলোমেলো সংযোগ বিচ্ছিন্নের সম্মুখীন হবেন না।

নেটওয়ার্ক মুছে ফেলে নতুন করে সংযুক্ত করা

অ্যান্ড্রয়েড ফোনে একটি ওয়ারলেস নেটওয়ার্ক মুছে ফেলে পুনরায় সংযুক্ত করার ফলে ওয়াইফাই সংযোগ হবার বিচ্ছিন্ন হবার সমস্যা থেকে আপনি বাঁচতে পারবেন।  একটি নির্দিষ্ট ওয়াইফাই ব্যবহার করার সময় আপনি যদি এই সমস্যার সম্মুখীন হন তবে এটি করা ভাল। এটি করার উপায় –
  • সেটিংস অ্যাপ ওপেন করুন। 
  • সেখানে থাকা নেটওয়ার্ক এবং ইন্টারনেট অপশনে ক্লিক করুন। 
  •  ইন্টারনেট সেকশনে ওয়াইফাই নেটওয়ার্ক এর নামের পাশে থাকা গিয়ার আইকনে ক্লিক করুন।
  • এখানে আপনি ফরগেট অপশনটি পেয়ে যাবেন। সেটি ট্যাপ করুন।
  • পুনরায় চালু করতে, Wi-Fi অপশন চালু করে ওয়াইফাই নেটওয়ার্ক অপশন ক্লিক করুন।
  • ওয়াইফাই এর নির্দিষ্ট  একটি পাসওয়ার্ড প্রদান করে পুনরায় ওই ওয়াইফাই নেটওয়ার্কে যোগদান করুন।

অপ্রয়োজনীয় ওয়াইফাই নেটওয়ার্ক গুলো মুছে ফেলা

অ্যান্ড্রয়েড ফোনে একাধিক ওয়াইফাই নেটওয়ার্ক সেভ থাকে। তাই এটির কারণেও হঠাৎ করে আপনার ওয়াইফাই সংযোগ বন্ধ হয়ে যেতে পারে। ইন্টারনেট কানেকশন স্ক্রিনে পুনরায় গিয়ে আপনার এন্ড্রয়েড ফোনে সেভ থাকা পুরাতন ওয়াইফাই নেটওয়ার্ক যেগুলো কোনো কাজে ব্যবহার করেন না সেগুলো মুছে ফেলুন।

ওয়াইফাই রাউটার অথবা মডেম রিস্টার্ট করা

রাউটারের কিংবা মডেমের গ্লিচগুলি সমস্ত ধরণের সংযোগ জনিত সমস্যার মূল কারন । আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটি একটি নির্দিষ্ট নেটওয়ার্কের সাথে সংযোগ বজায় রাখতে সমস্যা হতে থাকে তবে রাউটারটি পুনরায় চালু করুন। সাধারণত এটি আপনার এই সমস্যা সমাধান করতে সহায়তা করে। আপনার রাউটারের  পাওয়ার বাটনে প্রেস করে ১০ সেকেন্ড অপেক্ষা করে পুনরায় চালু করুন।

এন্ড্রয়েড ফোন রিবুট করা

আপনার এন্ড্রয়েড ফোনের ওয়াইফাই যদি যেকোনো নেটওয়ার্ক এই সংযোগ বিচ্ছিন্ন করে তাহলে বুঝতে পারবেন আপনার এন্ড্রয়েড ফোনের ওয়াইফাই ইটারফেস এ কোনো সমস্যা থাকতে পারে। এক্ষেত্রে ডিভাইস রিবুট আপনাকে সাহায্য করতে পারে। আপনার পাওয়ার বাটন প্রেস করে ধরে রাখুন এবং রিস্টার্ট এ টাইপ করুন।কিছু কিছু এন্ড্রয়েড ফোনে পাওয়ার বাটন এবং ভলিউম আপ অথবা ডাউন বাটন চেপে ধরে রাখলে রিস্টার্টের অপশন আসে। আপনার ফোনের ক্ষেত্রে যে রিস্টার্ট সহজ ভাবে করা যায় এবং ফোনের জন্য সঠিক সেটি বিবেচনা করে এন্ড্রয়েড ফোন রিস্টার্ট করুন।

এডাপটিভ ওয়াইফাই এবং এডাপটিভ কানেকশন বন্ধ করা

অনেক এন্ড্রয়েড ফোনে এডাপটিভ কানেকশন নামে একটি ফিচার রয়েছে। এই ওয়াইফাই সিগন্যাল এর শক্তির উপর বিবেচনা করে ওয়াইফাই ম্যানেজ করে থাকে যার কারনে ব্যাটারির আয়ুষ্কাল বেড়ে যায়। এই ফিচারটি বন্ধ করে দিলে যখন তখন ওয়াইফাই কানেকশন বন্ধ হয়ে যাবার সমস্যা দূর হয়ে যাবে। এটি করার উপায়-
  • সেটিংস অ্যাপটি ওপেন করুন। 
  • তারপর নেটওয়ার্ক এবং ইন্টারনেট অপশনে ক্লিক করুন। 
  •  এখানে থাকা এডাপটিভ কানেক্টিভিটি সেকশনে প্রবেশ করুন।
  • এই সেকশনে প্রবেশ করে এডাপটিভ কানেক্টিভিটি বন্ধ করে দিন।

এবার আপনার ওয়াইফাই কানেকশন বিশ্লেষণ করে পুনরায় কনফিগার করে নিন।

 আপনার ওয়াইফাই সংযোগ না থাকার সমস্যাটি একটি নির্দিষ্ট ওয়াইফাই ঘিরে থাকে তাহলে আপনি আপমার ওয়াইফাই বিশ্লেষন করে নিতে পারেন। আপনার প্রয়োজন পড়লে চ্যানেল বা গিগা হার্জ ব্যান্ড পরিবর্তন করে অন্য একটি ব্যবহার করতে পারেন। উদাহরণস্বরূপ, বলা যায় রাউটারটি ২.৪ গিগা হার্জ ব্যান্ডে প্রচার করে, কিন্তু নেটওয়ার্কটি ওয়াইফাই হটস্পটগুলির চারপাশে ওভারল্যাপ করে, আপনি ১, ৬, এবং ১১ চ্যানেলগুলো ব্যবহার করতে বা ৫ গিগা হার্জ ব্যান্ড ব্যাবহার করে দেখতে পারেন।

রাউটার ফার্মওয়্যার আপডেট বা রিসেট করা

এই সমস্যাটি যদি আপনার ব্যক্তিগত ওয়্যারলেস নেটওয়ার্কে হয়ে থাকে, তাহলে রাউটারের ফার্মওয়্যার আপডেট আছে কিনা তা চেক করে নিন। এই সমস্যাটি দূর করার জন্য আপনার রাউটারের কন্ট্রোল প্যানেলে যান। তারপর রাউটার আপডেট ট্যাব অপশনটি বের করুন। এর পর অনলাইনে আপডেট রয়েছে কিনা সেটি চেক করুন অথবা রাউটার প্রস্তুতকারক প্রতিষ্ঠানের ওয়েবসাইট থেকে ফার্ম ওয়্যার ফাইল পেজটি আপলোড করুন।

ফোনের অপারেটিং সিস্টেম আপডেট করা

নতুন OS আপডেট প্রায়ই সফ্টওয়্যার সমস্যাগুলো সমাধান করে যার কারনে ওয়াইফাই সংযোগ বিচ্ছিন্ন হবার মতো ঘটনার হাত থেকে রক্ষা পাওয়া যায়। আপনার এন্ড্রয়েড ফোনের বা আইফোনের সফটওয়্যার আপডেট সম্পর্কে জানতে এবং ইন্সটল করতে এন্ড্রয়েড ফোনের সেটিংস মেনুতে যেয়ে সিস্টেম সেকশনে থাকা সিস্টেম  বা সফটওয়্যার আপডেটে চাপ দিন।

নেটওয়ার্ক সেটিংস রিসেট করা

উপরে বর্ণিত কোনো পদ্ধতিই যদি আপনার সমস্যার সমাধান না করে তাহলে আপনি আপনার অ্যান্ড্রয়েড ফোনের নেটওয়ার্ক সেটিংস রিসেট করতে পারেন। আপনার ফোনে যদি এমন কোনো সেটিংস অন থাকে যেটি আপনার ওয়াইফাই সংযোগ বিচ্ছিন্ন হওয়ার ব্যাপারে ব্যবহৃত হচ্ছে তাহলে নেটওয়ার্ক সেটিংস রিসেট করার মাধ্যমে আপনার সমস্যার সমাধান পাওয়া যাবে।
এটি করার উপায়-
  • সেটিংস অ্যাপ চালু করুন।
  • সেটিংসে থাকা সিস্টেম সেকশনে প্রবেশ করুন।
  • এখানে রিসেট অপশনে ঢুকলে আপনি রিসেট ওয়াইফাই, মোবাইল এবং ব্লু টুথ অপশন দেখতে পারবেন।
  • সেটিতে ক্লিক করে রিসেট সেটিংস এ ট্যাপ করুন।
আপনার ফোনের নেটওয়ার্ক সেটিংস ফ্যাক্টরি রিসেট করার পরে সেটিংস এ গিয়ে Network and Internet অপশন থেকে ইন্টারনেট ট্যাপ করে ম্যানুয়ালি ওয়াইফাই নেটওয়ার্ক এ পুনরায় সংযুক্ত করে ফেলুন।
বর্তমানে ইন্টারনেট আমাদের জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে। ইন্টারনেট ব্যবহারে ওয়াইফাই একটি বড় ভূমিকা পালন করে। হঠাৎ করে ওয়াইফাই সংযোগ বিচ্ছিন্ন হওয়া সম্পর্কিত আমাদের এই আর্টিকেলটি আপনাদের কেমন লেগেছে তা আমাদের কমেন্ট করে জানাতে পারবেন। নিত্য নতুন তথ্যপ্রযুক্তি বিষয়ক পোষ্ট এবং বিভিন্ন টিপস পেতে আমাদের এই ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url