ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম

ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম: ওয়াইফাই আপনার, ওয়াইফাইয়ের বিল আপনাকেই দিতে হয়। কিন্তু অনেক সময় দেখা যায় আপনার ওয়াইফাই অনেক জন চালাচ্ছে। কারন আপনিই হয়তো তাদেরকে ওয়াইফাই এর পাসওয়ার্ড দিয়ে দিয়েছেন বা কোনোভাবে তারা আপনার ওয়াইফাই এর পাসওয়ার্ড জেনে গেছে। এতে করে অনেক মানুষ একসাথে ওয়াইফাই চালালে আপনার ওয়াইফাই এর স্পিড কমে যাবে।
ফলে ভালোমতো ওয়াইফাই ব্যবহার করতে পারবেন না। এজন্য মাঝে মাঝে ওয়াইফাই এর পাসওয়ার্ড চেঞ্জ করা প্রয়োজন হয়। কিন্তু অনেকেই ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম জানে না। চিন্তা করার দরকার নেই। ওয়াইফাই পাসওয়ার্ড কিভাবে চেঞ্জ করতে হয় তা আজকে এই আর্টিকেলের মাধ্যমে আপনারা জেনে যাবেন। তাহলে চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাক। ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম বুঝতে হলে অবশ্যই পুরো আর্টিকেলটি মনযোগ দিয়ে পড়তে হবে।

পোস্ট সূচিপত্র:

ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম

বর্তমানে ইন্টারনেট আমাদের জীবনের একটি বড় অংশ। ইন্টারনেট ছাড়া জীবন প্রায় অসম্ভব হয়ে উঠছে প্রতিনিয়ত। বাড়িতে হাই স্পিড ইন্টারনেট পাওয়ার জন্য অনেকেই ব্রডব্যান্ড অর্থাৎ ওয়াইফাই এর লাইন নিয়ে থাকেন। নিজের ওয়াইফাইকে সুরক্ষিত রাখতে নিয়মিত পাসওয়ার্ড পরিবর্তন করা দরকার। তবে ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করার সময় নিচের বিষয়গুলো অবশ্যই মাথায় রাখতে হবে।

ওয়াইফাই সেট করার সময় টেকনিশিয়ানরা নিজেই প্রথমে আপনার ওয়াইফাই এর পাসওয়ার্ড সেট করে যান। ওয়াইফাই লাইন দেওয়ার সময় টেকনিশিয়ানরা নিজের ইচ্ছামতো একটা পাসওয়ার্ড সেট করে লাইন দিয়ে চলে যান এবং যাওয়ার সময় আপনাকে শুধু পাসওয়ার্ডটা বলে দিয়ে যান। এটা একটা বড় ঝুকি হিসেবেই দেখা ভালো। কারন টেকনিশিয়ান এর পাসওয়ার্ড জানা থাকলে সে সহজেই যেকোনো সময় আপনার ওয়াইফাই এ ঢুকতে পারবে এবং ওয়াইফাই হ্যাক করে নিতে পারবে। এজন্য টেকনিশিয়ান লাইন দিয়ে যাওয়ার পরপরই ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করে নেওয়া ভালো। এছাড়াও নির্দিষ্ট সময় পর পর ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করার উপদেশ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা।
আপনার ওয়াইফাই পাসওয়ার্ড সুরক্ষিত রাখতে, আপনার WiFi এর জন্য একটি শক্তিশালী পাসওয়ার্ড সেট করুন। কখনোই 123456,qwer123 বা নিজের নাম পাসওয়ার্ড হিসেবে সেট করবেন না। পাসওয়ার্ড দুর্বল হলে যেকোনো সময় আপনার ওয়াইফাই হ্যাক হতে পারে। তাই ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার সময় অবশ্যই নতুন পাসওয়ার্ডটি সেট করুন এবং একটি স্ট্রং পাসওয়ার্ড দিন।

মোবাইলের ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম

এন্ড্রয়েড মোবাইলে ডিফল্ট ওয়াইফাই থাকে। যার মাধ্যমে আপনার ফোনের এমবি অন্য কেউ ব্যবহার করতে পারে। এটা সম্ভব যদি আপনি মোবাইলের ওয়াইফাই হটস্পট চালু করে রাখেন আর আপনার মোবাইলের ওয়াইফাই এর পাসওয়ার্ড অন্য কাউকে দিয়ে রাখেন। অনেক সময় দেখা যায় আপনার অজান্তেই আপনার ফোনের এমবি শেষ হয়ে যায়। এটার কারন হতে পারে আপনার মোবাইলের ওয়াইফাই এর পাসওয়ার্ড কেউ জেনে ফেলেছে। এজন্য কিছু দিন পর পর মোবাইল ওয়াইফাই এর পাসওয়ার্ড চেঞ্জ করা প্রয়োজন। এতে আপনার মোবাইলের ডাটা সুরক্ষিত থাকবে। অন্য কেউ মোবাইল ডাটা চুরি করে ব্যবহার করতে পারবে না। মোবাইল ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করতে নিচের স্টেপসমূহ ফলো করুনঃ
  • মোবাইল ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করতে মোবাইল সেটিংসে যান।
  • মোবাইলের সেটিংসে প্রবেশ করে Other Networks and Connections অপশনে ক্লিক করে প্রবেশ করুন।
  • Other Networks and Connections অপশনে প্রবেশ করে মোবাইল হটস্পট নামের অপশনটি খুজে বের করুন এবং সেখানে ক্লিক করুন।
  • তারপর সেখান থেকে hotspot কনফিগারেশন নামের একটি অপশন পাবেন সেখানে ক্লিক করলেই আপনি পাসওয়ার্ড পরিবর্তন করার অপশন পেয়ে যাবেন।
  • সেখান থেকে একটি নতুন এবং স্ট্রং পাসওয়ার্ড সেট করুন।

কম্পিউটার থেকে ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার উপায়

কম্পিউটারে কোন উপায়ে ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করবেন তা নির্ভর করে ওয়াইফাইয়ের রাউটারের ধরনের ওপর। রাউটার সাধারনত দুই ধরনের হয়।
  • D-Link 
  • Tp-Link
দুই ধরনের রাউটারের পাসওয়ার্ড পরিবর্তনের পদ্ধতিও আলাদা। প্রথমে জেনে নেওয়া যাক D-Link এর পাসওয়ার্ড চেঞ্জ করার উপায়।

কম্পিউটার থেকে D-Link রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার নিয়ম

আপনি যদি একজন D-Link রাউটারের ব্যবহারকারী হন তাহলে  কিভাবে ওয়াইফাই এর পাসওয়ার্ড পরিবর্তন করবেন চলুন তা জেনে নেওয়া যাক।

ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করার জন্য কোনো ধরনের সফটওয়্যারের ঝামেলায় পড়তে হয় না। ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার জন্য প্রথমে কম্পিউটারের ব্রাউজার ওপেন করুন।

ব্রাউজার ওপেন করার পর সার্চবক্সে D-Link Router Login লিখে সার্চ করুন। এই উপায় হলো যারা IP এড্রেস জানেন না তাদের জন্য। আর আপনি যদি D-Link রাউটারের আইপি(IP) এড্রেস জেনে থাকেন তবে সরাসরি আইপি এড্রেস টাইপ করে Enter দিন। D-Link  রাউটারের আইপি এড্রেস হলো 192.168.0.1। যদি এই আইপি এড্রেস কাজ না করে তবে আরেকটি আইপি এড্রেস আছে। সেটা হলো 192.168.1.1।

এই দুটি আইপি এড্রেসের মধ্য যেকোনো একটি অবশ্যই কাজ করবে। আইপি এড্রেস দিয়ে এন্টার করার পর ইউজারনেম ও পাসওয়ার্ড এর একটি নতুন পেজ আসবে। সেই পেজে ইউজারনেম এর জায়গায় Username আর password এর জায়গায় পাসওয়ার্ড বসাতে হবে। সাধারনত D-Link  রাউটারের ইউজারনেম ও পাসওয়ার্ড দুটোই এডমিন হয়ে থাকে। তবে আপনি আপনার ইউজারনেম ও পাসওয়ার্ড ইচ্ছামতো চেঞ্জ করে নিতে পারেন। এবার ইউজারনেম ও পাসওয়ার্ড দিয়ে রাউটার সেটিংসে প্রবেশ করুন।
সেটিংসে প্রবেশ করার পরে, আপনি বাম পাশে লম্বা টুলবার আসবে এবং পাসওয়ার্ড নামক একটি অপশন পাবেন। সেখানে ক্লিক করুন। পাসওয়ার্ড অপশনে ক্লিক করার পর আপনাকে পুনরায় ইউজারনেম ও পাসওয়ার্ড দিতে হবে। তারপর আপনি আপনার ওয়াইফাই পাসওয়ার্ড পরিবর্তন করতে পারেন এবং নতুন পাসওয়ার্ডদিতে পারবেন।

এটিই হলো কম্পিউটার থেকে D-Link রাউটারের পাসওয়ার্ড চেঞ্জ করার উপায়। আশা করি আপনি এখন সহজেই পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবেন।

কম্পিউটার থেকে Tp-Link কিভাবে রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করবেন

Tp-Link রাউটারে কম্পিউটার থেকে ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম জানুন। Tp-Link রাউটারের পাসওয়ার্ড পরিবর্তন করার জন্য আপনাকে প্রথমে কম্পিউটারের একটি ব্রাউজার ওপেন করতে হবে। ব্রাউজার ওপেন করার পর Tp-Link login লিখে সার্চ করুন। আর যারা Tp-Link রাউটারের আইপি(IP) এড্রেস জানেন তারা সরাসরি আইপি(IP) এড্রেস লিখে সার্চ করতে পারেন।

আইপি(IP) এড্রেস দিয়ে এন্ট্রি করার পর আপনাকে ইউজারনেম ও পাসওয়ার্ড দিতে বলবে। আপনার ইউজারনেম ও পাসওয়ার্ড সঠিকভাবে দেওয়ার পর সাইন-ইন অপশনে ক্লিক করে প্রবেশ করুন। সাইন ইন করার পর নতুন পেজের বামপাশের টুলবারে ওয়্যারলেস নামক একটি অপশন পাবেন। ঐ অপশনে ক্লিক করে প্রবেশ করুন।

তারপর ওয়্যারলেস সিকিউরিটি অপশনটিতে প্রবেশ করুন। তারপরে নতুন পেজে PSK লেখা খুজুন। সেখানে ঢুকে আপনার আগের পাসওয়ার্ড ডিলিট করে নতুন পাসওয়ার্ড টাইপ করে সেভ করুন।

তারপর একটা পপ-আপ উইন্ডো আসবে। আপনার নতুন পাসওয়ার্ড চালু করতে আপনাকে রাউটারটি পুনরায় চালু করতে হবে। রাউটার রিস্টার্ট করতে ক্লিক হেয়ার বাটনে ক্লিক করুন। তারপর reboot অপশনে ক্লিক করুন। ব্যাস হয়ে গেল আপনার নতুন পাসওয়ার্ড সেট করা।

মোবাইল থেকে ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম

মোবাইল থেকে D-Link  ও Tp-Link রাউটারের পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়ম কম্পিউটার থেকে D-Link  ও Tp-Link রাউটারের পাসওয়ার্ড চেঞ্জ করার নিয়মের মতোই হুবহু একই। D-Link রাউটারের পাসওয়ার্ড চেঞ্জ করার জন্য কম্পিউটারের দেখানো D-Link রাউটারের পাসওয়ার্ড পরিবর্তনের নিয়ম অনুসরণ করুন এবং Tp-Link রাউটারের পাসওয়ার্ড চেঞ্জ করার জন্য কম্পিউটারে দেখানো Tp-Link রাউটারের পাসওয়ার্ড পরিবর্তনের নিয়ম অনুসরণ করুন।

উপসংহার

আশা করি উপরে দেখানো পদ্ধতি অবলম্বন করে আপনি খুব সহজেই যেকোনো রাউটারের পাসওয়ার্ড চেঞ্জ করতে পারবেন। তবে একটি জিনিস বলে রাখা ভালো। আইপি এড্রেস কাজ না করলে  লক্ষ্য করে দেখবেন আপনার রাউটারের গায়েই আইপি এড্রেস লিখা আছে। সেই আইপি এড্রেস এ প্রবেশ করলেই আপনার কাজ হয়ে যাবে।

আজকের এই ইন্টারনেটের যুগে ওয়াইফাই ও এর পাসওয়ার্ড আমাদের কাছে একটি গুরুত্বপূর্ণ সম্পদের ন্যায়। আশা করি ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করা সম্পর্কে এই আর্টিকেলটি আপনার কাজে আসবে। ওয়াইফাই পাসওয়ার্ড চেঞ্জ করার সম্পর্কে কোন পশ্ন থাকলে কমেন্ট করে জানাতে পারেন এবং আটিকেলটি ভালো লেগে থাকলে বন্ধুদের সাথে শেয়ার করবেন। এছাড়া এরকম আরো পোস্ট পেতে আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url