ছবি দিয়ে ভিডিও তৈরি করার সেরা অ্যাপস/ফটওয়্যার

ছবি দিয়ে কিভাবে ভিডিও তৈরি করব? ভিডিও তৈরি করার সফটওয়্যার বা অ্যাপস গুলো কি কি? কিভাবে ডাউনলোড করবেন? এই পোষ্টে এই বিষয়ে বিস্তারিত আলোচনা করবো। ফটো বা ছবি দিয়ে ভিডিও বানানোর অনেক অ্যাপ রয়েছে। তবে আমরা কেবল সেই অ্যাপস গুলোর বিষয়ে আলোচনা করবো যেগুলো সম্পূর্ণ ফ্রীতে ব্যবহার করে ভিডিও তৈরি করা যাবে।
মনে রাখবেন, ছবি ব্যবহার করে ভিডিও তৈরি করার অ্যাপস গুলো ডাউনলোড করার পর এগুলোকে অন্যান্য ভিডিও এডিটর অ্যাপস এর মতোই ব্যবহার করতে হবে।

তার মানে, ভিডিও বানানোর জন্য আপনার একটি অডিও ফাইল, আপনার পছন্দের ফটো অথবা ছবি এবং একটি এন্ড্রয়েড মোবাইল এর দরকার হবে। তারপর, এই ভিডিও অ্যাপ ব্যবহার করে একসাথে এডিট করে নিজের পছন্দের ফটো দিয়ে একটি ভিডিও ফাইল তৈরি করে নিতে পারবেন।

ছবি দিয়ে কিভাবে ভিডিও তৈরি করব?

যখন ছবি দিয়ে ভিডিও তৈরি করার কথা বলে থাকি তখন মূলত ছবি গুলো ব্যবহার করে একটি স্লাইডশো বানানোর বিষয়ে বলা হয়। মানে, আপনার কাছে থাকা একাধিক ছবি গুলোকে একসাথে সাজিয়ে তাতে গান, টেক্সট, লোগো, ইমোজি প্রভূতি যোগ করে একটি ভিডিও ফাইল হিসেবে সেভ করতে পারবেন।

এভাবে আপনি বন্ধু বা প্রিয়জনের জন্মদিন বা যেকোনো উপলক্ষ্যে তার ভালো ভালো ছবি সংগ্রহ করে একটি আকর্ষণীয় স্লাইডশো ভিডিও তৈরি করে তাকে খুশি করতে পারবেন। এখন প্রশ্ন হচ্ছে, কিভাবে তৈরি করবেন ছবি এবং গান সহ একটি স্লাইডশো ভিডিও?
ফটো দিয়ে ভিডিও বানানোর জন্য আপনাকে ব্যবহার করতে হবে একটি ভিডিও মেকার অ্যাপ বা সফটওয়্যার। আপনি কম্পিউটার এবং মোবাইল উভয়ের জন্য ভালো ভালো ভিডিও মেকার সফটওয়্যার গুলো পেয়ে যাবেন। 

তবে সহজে এই ধরণের ভিডিও তৈরি করার জন্য একটি ফ্রি এন্ড্রয়েড অ্যাপ ব্যবহার করলেই যথেষ্ট। কেননা মোবাইল দিয়ে ছবি ও গান সহ এই ধরণের ভিডিও অনেক সহজেই তৈরি করা যাবে।

ছবি দিয়ে ভিডিও বানানোর সফটওয়্যার বা অ্যাপস

তাহলে চলুন, নিচে থেকে সরাসরি জেনে নিই ছবি দিয়ে ভিডিও তৈরি করার সেরা ও নতুন অ্যাপস গুলো কি কি? ছবি দিয়ে ভিডিও তৈরি করার এই মোবাইল সফটওয়্যার গুলো ফ্রীতে ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন। 

ছবি দিয়ে ভিডিও বানানোর যে সফটওয়্যার গুলোর বিষয়ে বলতে চলেছি, সেগুলো ব্যবহার করে আপনি সাধারণ ভিডিও গুলোকেও এডিট করতে পারবেন। তাই, photo to video maker এবং সাধারণ video editor software, দুটি হিসেবেই এই অ্যাপস গুলো ব্যবহার করা যাবে।

 ১. Slideshow Maker

ছবি দিয়ে ভিডিও তৈরি করার ক্ষেত্রে Slideshow maker app অনেক দারুন একটি অ্যাপ্লিকেশন। এই অ্যাপ্লিকেশন ব্যবহার করে মোবাইলে থাকা ছবি গুলো ব্যবহার করে অনেক সুন্দর slideshow video তৈরি করতে পারবেন। Add text, Contrast, Paint image, orientation, write text, crop image ইত্যাদি বিভিন্ন টুলস রয়েছে ভিডিওগুলোকে অধিক আকর্ষণীয় করার জন্য।
ছবি দিয়ে ভিডিও তৈরির জন্য অ্যাপটি সরাসরি নিজের মোবাইলে ডাউনলোড করে ইনস্টল করুন। তারপর, মোবাইলের গ্যালারি থেকে ইমেজ সিলেক্ট করে আপলোড করুন। আপনি যদি অন্যান্য এডিটিং টুলস গুলো ব্যবহার করতে চাই সেটাও ব্যবহার করতে পারবেন এবং নিজের ভিডিওতে গান যোগ করতে চাইলে সেটাও নিজের মোবাইল থেকেই আপলোড করে যোগ করতে পারবেন।

ভিডিওতে গান বা মিউজিক যোগ করলে স্লাইড শো ভিডিওটিতে অ্যানিমেটেড ইমেজ এর পাশাপাশি গান অবশই বাজতে থাকবে। এতে, ভিডিওটি অধিক আকর্ষণীয় দেখাবে। বিভিন্ন filters, stickers রয়েছে যেগুলো ফ্রীতে ভিডিওতে ব্যবহার করতে পারবেন।

২. FotoPlay – ভিডিও মেকার এবং ফটো স্লাইডশো

FotoPlay Slideshow Maker আমার হিসেবে একটি সেরা ফটো ভিডিও মেকার অ্যাপ যেটা নিমিষের মধ্যে ছবি গুলো প্রসেস করে একটি আকর্ষণীয় ভিডিও স্লাইডশো তৈরি করতে সক্ষম।

তাছাড়া, তৈরি করা ভিডিও গুলোতে মিউজিক যোগ করার সাথে সাথে সেগুলোকে বিভিন্ন ভাবে এডিট করতে পারবেন। Video FX, Animated Emoji এবং কোনো ওয়াটারমার্ক ছাড়া ভিডিও গুলোকে এডিট ও ডাউনলোড করতে পারবেন।

তৈরি করা স্লাইডশো ভিডিও গুলো সরাসরি ফেসবুক, ইউটিউব বা টিকটক ইত্যাদিতে শেয়ার করার অপশন দেওয়া হয়েছে। Video FX effects এর ফলে নিজের তৈরি করা ভিডিও গুলোকে একটি সিনেমার মতো প্রফেশনাল লুক দিতে পারবেন।

এখানে একটি blur tool রয়েছে, যেটা ব্যবহার করে ভিডিও বা ফটো অথবা ব্যাকগ্রাউন্ড গুলো blur করে নিতে পারবেন। Photo গুলোতে বিভিন্ন ধরণের স্টিকার, ইমোজি এবং effects যোগ করে ভিডিও স্লাইডশোটি অধিক আকর্ষণীয় বানিয়ে নেওয়া সম্ভব।

৩. VivaVideo 

যেকোনো ধরণের ভিডিও এডিট করা বা ফটো ব্যবহার করে ভিডিও স্লাইডশো তৈরি করার কথা হোক, প্রত্যেক ক্ষেত্রেই ভাইভাভিডিও প্রচুর জনপ্রিয়তা লাভ করেছে। এটা ফ্রীতে ব্যবহার করা যাবে যদিও এর editing quality একটি প্রিমিয়াম ভিডিও এডিটরের তুলনায় প্রায় একই।

Cut video, add text to videotrim video, crop video, edit video with music, add stickers to video ইত্যাদি অনেক অপশন রয়েছে। Short videos বা lyrics দিয়ে গানের ভিডিও, সব তৈরি করতে পারবেন ভাইভাভিডিও দিয়ে।
নিজের মোবাইলের গ্যালারি থেকে ছবি সিলেক্ট করে নতুন নতুন গানের সাথে ভিডিও স্লাইডশো বানাতে পারবেন। বিভিন্ন ধরণের transitions এবং effects রয়েছে যার ফলে আপনার তৈরি করা ভিডিও দেখতে সম্পূর্ণ প্রফেশনাল লাগবে। এছাড়াও তৈরি করা ভিডিওকে 720p, Full HD 1080p এবং 4K তে এক্সপোর্ট করতে পারবেন।

এছাড়া বিভিন্ন font style-এর সাথে টেক্সট, সাবটাইটেল, গ্লিচ ইফেক্ট, ট্রানজিশন ইফেক্ট, ফ্রি ফিচার মিউজিক, সাউন্ড, ব্লার ব্যাকগ্রাউন্ড ইত্যাদি বিভিন্ন ভিডিও এডিটিং options রয়েছে।

৪. VideoShow

ভিডিও শো একটি সেরা এবং ভালো ভিডিও এডিটর এবং মুভি মেকার অ্যাপ। উন্নত ও আধুনিক ভিডিও এডিটিং টুলস এবং অপশনস গুলো এই অ্যাপের মধ্যে রয়েছে। এছাড়া মোবাইল থেকে বিভিন্ন ছবি, mগানc, স্টিকার এবং sound effect ব্যবহার করে অনেক সহজেই বিভিন্ন রকমের ভিডিও স্লাইডশো তৈরি করতে পারবেন । ভিডিও এডিট করার সময়, টেক্সট, এফএক্স, ইফেক্ট, জিআইএফ, ট্রেন্ডি ফিল্টার, ট্রানজিশন ইত্যাদি ব্যবহার করতে পারবেন।
  • ভিডিও গুলোকে এইচডি ফরম্যাটে এক্সপোর্ট করতে পারবেন।
  • উন্নত features, options এবং functions এর সাথে ভিডিওশো অ্যাপ ব্যবহার করুন।
  • একশ থেকেও অধিক ফ্রি মিউজিক রয়েছে যেগুলো ভিডিওতে ব্যবহার করতে পারবেন।
  • যেকোনো ছবিকে সহজে একটি দারুন ভিডিও স্লাইডশো হিসেবে তৈরি করুন।

৫. Video.Guru

ইউটিউব, টিকটক, সোশ্যাল মিডিয়া বা ব্যক্তিগত ব্যবহারের জন্য, যেকোনো ক্ষেত্রেই একটি সেরা ভিডিও তৈরি করতে পারবেন এই অ্যাপ এর মাধ্যমে। ছবি দিয়ে ভিডিও বানানোর অ্যাপস গুলোর মধ্যে সব থেকে আধুনিক ও সেরা অ্যাপ হলো এটা।

এখানে বিভিন্ন ধরণের transitions, ৫০+ effects, ১০০+ free music, ৫০+ filters এবং উন্নত এডিটিং টুলস আছে। এই সফটওয়্যার দ্বারা নিজের পছন্দের ছবি গুলো দিয়ে একটি আকর্ষণীয় এবং হাই কোয়ালিটি ভিডিও স্লাইডশো তৈরি করা যাবে।
  • ওয়াটারমার্ক ছাড়া ভিডিও ডাউনলোড করে নিতে পারবেন।
  • ভিডিও ট্রিমার এবং ভিডিও কাটার-এর টুল থাকছে।
  • ভিডিও দ্রুততা কমানো বাড়ানো যাবে।
  • ভিডিওর ব্যাকগ্রাউন্ড চেঞ্জ করার সাথে সাথে blur video background এর সুবিধাও রয়েছে।
  • এই অ্যাপে free music library রয়েছে। অ্যাপ থেকেই মিউজিক নিয়ে ছবি সহ ভিডিও বানানোর যাবে।
  • ছবি এবং গান দিয়ে ভিডিও তৈরি করার সেরা এবং সহজ অ্যাপ।

6. Music Video Maker: Slideshow

ছবি এবং গান ব্যবহার করে ভিডিও তৈরির ক্ষেত্রে বিভিন্ন অ্যাপ গুলো রয়েছে। তবে প্রত্যেকটি অ্যাপ যে ভালো হবে সেটা ভাবলে চলবেনা। তবে, এই অ্যাপটিকে মূলত ফটো স্লাইডশো ভিডিও তৈরি করার জন্য বানানো হয়েছে। তাই এখানে আপনারা ভিডিও তৈরির অনেক অপশন এবং টুলস গুলো দেখতে পাবেন।

নিজের তৈরি করা ফটো স্লাইডশো ভিডিওতে যেকোনো মিউজিক / অডিও যোগ করে ভিডিওটিকে অধিক আকর্ষণীয় করে তুলতে পারবেন। ফটো দিয়ে ভিডিও বানানোর ক্ষেত্রে এই অ্যাপে প্রচুর features এবং tools দেওয়া হয়েছে।
  • নিজের মোবাইল গ্যালারি থেকে ছবি সিলেক্ট করুন।
  • নিজের পছন্দের মিউজিক ফাইল যোগ করুন।
  • তৈরি করা ভিডিওটি ডাউনলোড করুন।
এখানে আপনারা বিভিন্ন ফ্রি মিউজিক ক্লিপ এবং ফিল্টার পেয়ে যাবেন যেগুলো ভিডিও তৈরি করার সময় ব্যবহার করা যাবে।

৭. Photo Video Maker

নিজের ফটো এবং মিউজিক সহ একটি দারুন স্লাইডশো এবং ভিডিও স্টোরি বানানোর জন্য “ফটো ভিডিও মেকার অ্যাপ” অনেক কার্যকর ভাবে ব্যবহার করতে পারবেন।

ভিডিও গুলো এডিট করার জন্য বিভিন্ন creative effects এবং filters আপনারা পাবেন। এছাড়া, বিভিন্ন ফ্রি মিউজিক পেয়ে যাবেন যেগুলো ভিডিওতে ব্যবহার করা যাবে। ভিডিও স্লাইডশো তৈরি করার ক্ষেত্রে এটা অনেক ভালো একটি সফটওয়্যার। অ্যাপ থেকেই তৈরি করা ভিডিও গুলো সোজা  ফেসবুক, ইনস্টাগ্রাম, মেসেজ, ইউটিউব ইত্যাদিতে শেয়ার করতে পারবেন।

৮. Photo video maker – (App Holdings)

ভিডিও স্লাইডশো গুলো তৈরি করার বিষয়টা মাথায় রেখেই এই অ্যাপ বানানো হয়েছে। এই অ্যাপ অনেক টুলস এবং features পাবেন যেগুলো ব্যবহার করে তৈরি করা ভিডিওটি আরো আকর্ষণীয় হয়ে উঠবে। নিজের মোবাইল থেকে ছবি এবং মিউজিক ব্যবহার করে অনেক সহজেই স্লাইডশো ভিডিও, সিনেমা বা stories তৈরি করতে পারবেন।

এখানে থাকা, সুন্দর সুন্দর থিম, ফ্রেমস এবং মিউজিক ব্যবহার করে নিজের ছবির স্লাইডশো তৈরি করতে পারবেন। ইউটিউব, ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম ইত্যাদি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলোতে সরাসরি বানানো ভিডিওটি শেয়ার করতে পারবেন। ভিডিও স্লাইডশো তৈরির সময় বিভিন্ন ধরনের টুলস ব্যবহার করার অপশন পাবেন।

৯. Photo Slideshow – by, Cybertech Infosoft

ছবি এবং মিউজিক গুলো সোজা নিজের মোবাইল গ্যালারি থেকে সিলেক্ট করুন এবং তৈরি করুন সেরা স্লাইডশো ফটো ভিডিও সম্পূর্ণ ফ্রীতেই। এই অ্যাপ্লিকেশনটিকেইমেজ এডিটিং অ্যাপ এবং ভিডিও এডিটিং অ্যাপ হিসেবেও ব্যবহার করতে পারবেন।

ছবি দিয়ে স্লাইডশো ভিডিও বানানোর ক্ষেত্রে বিভিন্ন animation, filters, stickers, filters এবং frames ব্যবহার করার অপশন আমাদের দেওয়া হয়। এই অ্যাপ দিয়ে নিজের প্রিয়জনের ছবি ব্যবহার করে বানাতে পারবেন একটি সেরা ভিডিও।

১০. MoShow – Slideshow Maker

আপনি যদি ইনস্টাগ্রাম, ফেসবুক বা টুইটারের জন্য একটি সেরা ও আকর্ষণীয় স্লাইডশো সিনেমা তৈরি করতে চাইছেন, তাহলে এই নতুন অ্যাপটি ব্যবহার করে দেখুন। একটি সিঙ্গেল ছবি বা একাধিক ছবি এবং ছোট ভিডিও ক্লিপ গুলো ব্যবহার করে তৈরি করতে পারবেন সেরা স্লাইডশো ভিডিও। তৈরি করা ভিডিও গুলোতে বিভিন্ন ধরণের ইফেক্ট যেমন glitch, buzz, sparkle ইত্যাদি ব্যবহার করা যাবে।

এই অ্যাপে আগের থেকেই তৈরি বিভিন্ন ভিডিও স্টাইল গুলো পেয়ে যাবেন। আপনাকে নিজের পছন্দের ভিডিও স্টাইল সিলেক্ট করতে হবে এবং মোবাইলের ফাইল ম্যানেজার থেকে ছবি এবং ভিডিও ক্লিপ গুলো সিলেক্ট করে আপলোড করতে হবে।

১১. RealTimes Video Maker

ছবি দিয়ে ভিডিও তৈরি করার বিভিন্ন সফটওয়্যার গুলোর মধ্যে এটাও একটি দারুন ও কার্যকর সফটওয়্যার। গুগল প্লে স্টোরে ১০ মিলিয়ন থেকেও বেশি এই অ্যাপটি ডাউনলোড করা হয়েছে। অ্যাপটিতে সব কাজ নিজে নিজেই হয়ে যাবে। মানে আপনার ছবি এবং ভিডিও গুলোর হিসেবে transitions এবং soundtrack গুলো যোগ করা হবে। তৈরি করা ভিডিও গুলিকে সরাসরি ফেসবুক, টুইটার এবং পিন্টারেস্ট-এ শেয়ার করতে পারবেন।

শেষ কথা

এই আটিকেলে এমন কিছু ফ্রি ও নতুন এন্ড্রয়েড অ্যাপস / সফটওয়্যার গুলোর বিষয়ে জানলাম যেগুলো ব্যবহার করে নিজের ছবি এবং মিউজিক সহ স্লাইডশো ভিডিও তৈরি করতে পারবো। ছবি দিয়ে কিভাবে ভিডিও তৈরি করব? ছবি দিয়ে ভিডিও বানানোর সেরা অ্যাপস কোনগুলো? আশা করি এই প্রশ্নের উত্তর আপনারা পেয়ে গিয়েছেন।

যদি আপনিও এরকম কোনো ভিডিও মেকার অ্যাপ এর বিষয়ে জানেন, তাহলে নিচে কমেন্ট করে অবশই জানিয়ে দিবেন। এছাড়া, এই আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে, তাহলে অবশই সোশ্যাল মিডিয়াতে শেয়ার করবেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url