রবি সিম রেজিস্ট্রেশন করার নিয়ম

আমরা অনেকেই রবি সিম রেজিস্ট্রেশন(Robi Sim Registration) করার নিয়ম জানতে চান? রবি সিম রেজিস্ট্রেশন করার নিয়ম হচ্ছে, জাতীয় পরিচয় পত্রের মাধ্যমে, রেজিস্ট্রেশন সম্পাদন করতে হবে। বাংলাদেশ সরকার নিরাপত্তার লক্ষ্যে। বিশেষভাবে, সকল প্রকার সিম রেজিস্ট্রেশন করার জন্য এই উদ্যোগ গ্রহণ করেছেন।
তাই বলা যায় বাংলাদেশে বসবাসরত যে, কোন মানুষের সকল প্রকার সিম রেজিস্ট্রেশন করতেই হবে। সিম রেজিস্ট্রেশন করা ছাড়া কোনোভাবে, সিম ব্যবহার করার সম্ভব হবে না। এক কথা প্রতিটি মোবাইল ইউজারদেরকে সিম কেনার সঙ্গে সঙ্গে, রেজিস্ট্রেশন করে ব্যবহার করতে হবে।

সিম রেজিস্ট্রেশন করার জন্য, আপনাকে সবার আগে রবি সিম রেজিস্ট্রেশন করে, এমন দোকানে অথবা কাস্টমার কেয়ারে যেতে হবে। সেখানে গিয়ে আপনার পছন্দমত সিমের নাম্বার সংগ্রহ করবেন। রবি সিম নাম্বার সংগ্রহ করার পরে, বায়োমেট্রিক পদ্ধতিতে, জাতীয় পরিচয় পত্র কিংবা স্মার্ট কার্ডের মাধ্যমে, সিম রেজিস্ট্রেশন করে নিতে হবে।

এছাড়া আপনি ব্যবহার করতে পারবেন না। যাদের জাতীয় পরিচয় পত্র স্মার্ট কার্ড নেই।  তারা  চাইলে, তাদের জন্ম নিবন্ধন, স্কুলের আইডি কার্ড, কলেজ আইডি কার্ড এবং জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক আইডি কার্ড ব্যবহার করে, রবি সিম কিনতে পারবেন। এছাড়া রবি সিম রেজিস্ট্রেশন করার জন্য, রবি সিম কর্তৃপক্ষ এর কাছে। রবি সিম এজেন্ট এর সাহায্যে সরাসরি রেজিস্ট্রেশন করে নিতে পারবেন।

রবি সিম রেজিস্ট্রেশন পরিবর্তন

রবি সিম রেজিস্ট্রেশন করার পরে অনেকেই সিম রেজিস্ট্রেশন পরিবর্তন করতে চায়। মানে রবি সিম(Robi Sim) রেজিস্ট্রেশন পরিবর্তন করে অন্য সিম কোম্পানিতে, পরিবর্তন করে চান? রেজিস্ট্রেশন পরিবর্তন করে, আপনি রবি সিম থেকে এয়ারটেল সিমে কনভার্ট করে, এয়ারটেল সিম ব্যবহার করতে পারবেন।
রবি সিম পরিবর্তন করার বিষয়টি কিছুদিন আগে চালু হয়েছে।  এছাড়া রবি সিমের মালিকানা পরিবর্তন করতেও পারবেন যেকোনো সময়। রবি সিমের মালিকানা পরিবর্তন করতে চাইলে এবং রবি থেকে এয়ারটেল এ ট্রান্সফার করতে চাইলে। আপনাকে সরাসরি নিকটস্থ রবি কাস্টমার কেয়ার বা রবি সিম বিক্রয় করে, এমন দোকানে গিয়ে, মালিকানা পরিবর্তন করে নিতে পারবেন।

এছাড়া রবি সিমের সকল সার্ভিস সম্পর্কে আপনি যদি না জানেন। তবে সরাসরি কাস্টমার কেয়ারে কল দিয়ে বিস্তারিত জেনে নিতে পারবেন এবং নিকটস্থ রবি কাস্টমার কেয়ারের লোকেশন সংগ্রহ করতে পারবেন।

রবি সিম রেজিস্ট্রেশন বাতিল করার নিয়ম

যারা রবি সিম রেজিস্ট্রেশন বাতিল করতে চান? তারা সরাসরি নিকটস্থ রবি কাস্টমার কেয়ারে বা নিকটস্থ রবি সিম বিক্রেতাদের কাছে গিয়ে। আপনার জাতীয় পরিচয় পত্র দিয়ে যে, সকল সিম রেজিস্ট্রেশন করা রয়েছে। সকল সিম চেক করে আপনার ইচ্ছামত, সিম রেজিস্ট্রেশন বাতিল করে নিতে পারবেন।

রবি সিম রেজিস্ট্রেশন বাতিল করতে চাইলে আপনারা অন্য কোন ঠিকানায় না গিয়ে সরাসরি কাস্টমার কেয়ারে যোগাযোগ করেন। তাহলে খুব দ্রুত সিম রেজিস্ট্রেশন বাতিল করে নিতে পারবেন।

অনলাইনে সিম রেজিস্ট্রেশন

অনেকের প্রশ্ন করে যে, অনলাইনের মাধ্যমে কি সিম রেজিস্ট্রেশন করা যায়। আধুনিক যুগে সবকিছুই অনলাইনের সম্পন্ন করা হচ্ছে। আপনারা নিজের ঘরে বসে যে কোন কাজ করতে পারবেন। আর সিম রেজিস্ট্রেশন করতে বায়োমেট্রিক মেশিন দরকার হবে। যা কোম্পানি থেকে দেওয়া হয়।

বায়োমেট্রিক মেশিন যদি আপনার কাছে থাকে। তাহলে আপনি নিজের ঘরে বসেই। আপনার সকল পরিচয়পত্র ব্যবহার করে, সহজেই অনলাইন থেকে সিম রেজিস্ট্রেশন করে নিতে পারবেন।
বর্তমান বিশ্ব যতই আধুনিক হচ্ছে, মানুষের কার্যক্রম ততটাই সহজ হয়ে যাচ্ছে। অল্প সময়ে কম পরিশ্রমে নিজের কাজ নিজে করতে সক্ষম হচ্ছে। প্রয়োজনীয় যন্ত্রপাতি এবং ইন্টারনেটের সাথে থাকলে, নিজের কাজ নিজের ঘরে বসেই করা যায়।

সিম রেজিস্ট্রেশন চেক করার নিয়ম অনেক সহজ ইন্টারনেট ব্যবহার করে চেক করতে পারবেন। যদি আপনার কাছে প্রয়োজনীয় কাগজপত্র এবং ইন্টারনেট সংযোগ থাকে। তাহলে ঘরে বসে এই কাজগুলো করতে পারবেন।

শেষ কথাঃ

আপনারা যারা রবি সিম রেজিস্ট্রেশন করার নিয়ম জানতে চেয়েছিলেন। তারা উপরোক্ত আলোচনা অনুসরণ করে নিকটস্থ কাস্টমার কেয়ারে যোগাযোগ করে, রবি সিম রেজিস্ট্রেশন করে নিতে পারবেন। আবার রবি সিম রেজিস্ট্রেশন বাতিল করতে চাইলে। কাস্টমার কেয়ারে যোগাযোগ করে। সেটি এয়ারটেল সিমে কনভার্ট করে ব্যবহার করতে পারবেন।

এছাড়াও রবি সিম রেজিস্ট্রেশন করার সম্পর্কে আপনার যদি কোন প্রশ্ন থাকে। তবে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন এবং পোস্টটি ভাল লেগে থাকলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। আর এই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ার জন্য। আপনাকে ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url