হারানো সিম বন্ধ করার উপায়

হারানো সিম বন্ধ করার উপায় : আজ আমাদের এই আর্টিকেলে গুরুত্বপূর্ণ একটি টপিক নিয়ে আলোচনা করতে যাচ্ছি আর সে টপিক হচ্ছে, হারানো সিম বন্ধ করার উপায়। বর্তমান সময়ে, অনেক মানুষ চলার পথে মোবাইল ফোন হারিয়ে ফেললে। সেই মোবাইলে অবশ্যই বিভিন্ন কোম্পানির সিম থাকে।
তাই আপনার সিম যাতে, অন্য কেউ ব্যবহার করতে না পারে। সে জন্য হারানো সিম বন্ধ করার উপায় জানতে, এই আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। বর্তমান সময়ে আমাদের সবার হাতে সাধারণ মোবাইল ফোন থেকে শুরু করে এন্ড্রয়েড মোবাইল ফোন এবং iphone গুলো এভেইলেবল হয়ে গেছে। বর্তমানে মোবাইল ফোন ব্যবহার করেনা এমন লোক খুঁজে পাওয়া মুশকিল।

আবার অনেক ক্ষেত্রে দেখা যায় একজন ব্যক্তির কাছে একের অধিক মোবাইল এবং সিম থাকে। এর অন্যতম কারণ হচ্ছে একেক সিমে এক এক ধরনের সুযোগ-সুবিধা প্রদান করা হয়। তাই মানুষেরা বিভিন্ন কোম্পানির সিম তাদের মোবাইল ফোন ব্যবহার করেন। মোটকথা আমরা আমাদের পছন্দমতো কোম্পানির সিম গুলো মোবাইলে ব্যবহার করে থাকি।
তবে আমাদের একাধিক মোবাইল ফোন এবং সিম থাকা সত্বেও আমাদের হ্যান্ডসেট এ অনেক গুলো সিম একসঙ্গে সাপোর্ট করে না। এক্ষেত্রে আমরা মোবাইলে একটি সিম বা দুইটি সিম একটিভ রাখতে পারি। আর যদি এর বেশি সিম আমাদের কাছে থাকে। তাই আমরা পকেটে বা কোন নির্দিষ্ট জায়গায় রেখে দেই।

আবার অনেক সময় দেখা যায়। সেই সিম দীর্ঘদিন ব্যবহার না করার জন্য কোন না কোন ভাবে হারিয়ে ফেলি। এছাড়া মোবাইল ফোন চুরি হয়ে যায় বা হারিয়ে যায়। সেখানে কিন্তু অবশ্যই সিম থাকে। এক্ষেত্রে, আমাদের উচিত সিম কার্ডটি বন্ধ করে দেওয়া।

কিন্তু আমরা অনেকেই জানিনা কিভাবে আমাদের এই হারানো সিম বন্ধ করব। আজকের এই আর্টিকেলটি হারানো সিম বন্ধ করার উপায় নিয়ে বিস্তারিত আলোচনা হলো।

হারানো সিম বন্ধ করার উপায়

বর্তমান সময়ে বাংলাদেশ ৫টি মোবাইল অপারেটরের সিম কার্ড কোম্পানি চলমান রয়েছে। আজকে এই আর্টিকেলের মাধ্যমে প্রতিটি সিম বন্ধ করার নিয়ম সম্পর্কে জানিয়ে দেব। আপনি যদি আজকের এই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়েন। তাহলে সকল প্রকার হারানো সিম বন্ধ করার উপায় জেনে যাবেন।

আশা করবো হারানো সিম বন্ধ করার উপায় জানতে, আমাদের আর্টিকেলটি ধৈর্য সহকারে পড়ার চেষ্টা করবেন। তাহলে চলুন জেনে নেয়া যাক,।হারানো সিম বন্ধ করার উপায় সম্পর্কে।

সিম বন্ধ করার কারণ

বর্তমান সময়ে মানুষের মোবাইলে বিভিন্ন কোম্পানির সিম ব্যবহার করে। আর তারা বিভিন্ন কারণে সিম বন্ধ করার উদ্যোগ নিয়ে থাকে। আমরা এখানে সেই কারণ গুলো সম্পর্কে জানানোর চেষ্টা করব। সেগুলো হচ্ছে-
  • সিম হারিয়ে যাওয়ার কারণে
  • সিম চুরি হয়ে যাওয়ার কারণে
  • মোবাইল ফোন হারিয়ে যাওয়া বা চুরি হয়ে যাওয়ার কারণে
  • দীর্ঘদিন সময় সিম অব্যবহিত অবস্থায় রেখে দেওয়ায় সিম বন্ধ করার কারণে
  • সিম দীর্ঘদিন পকেটের মানি ব্যাগে রেখে দেওয়াতে সিম নষ্ট হয়ে যাওয়ার কারণে
  • দীর্ঘদিন সিমে কোন রিচাজ না করার কারণে আরো ইত্যাদি
তাহলে চলুন জেনে নিই হারানো সিম বন্ধ করার উপায় সম্পর্কে বিস্তারিত। আমরা এখানে আলাদা আলাদা সিম কোম্পানির। সিম বন্ধ করার উপায় জানিয়ে দেবো। যেমন-

GP সিম বন্ধ করার উপায়

আপনি যদি গ্রামীন (জিপি) সিমের গ্রাহক হন। কোন কারণে আপনার ব্যবহার করা সিম বন্ধ করার প্রয়োজন হয়। তবে সবার প্রথমে আপনাকে কাস্টমার কেয়ারের সাথে যোগাযোগ করতে হবে। গ্রামীণফোন কাস্টমার কেয়ারের নাম্বার হচ্ছে, 121, আপনারা এই নাম্বারে কল করে কাস্টমার কেয়ার প্রতিনিধির সঙ্গে সরাসরি কথা বলতে পারবেন।
আর তাদেরকে আপনি আপনার সিম বন্ধ করে দেওয়ার জন্য আহ্বান জানাতে পারেন। কাস্টমার কেয়ার আপনার কাছে প্রয়োজনীয় কিছু তথ্য জানতে চাইবে, তা সঠিক উত্তর আপনাকে দিতে হবে। যা আপনার সিম কে বন্ধ করতে সাহায্য করবে। GP কাস্টমার কেয়ার প্রতিনিধি আপনাকে কয়েকটি প্রশ্ন করতে পারে। যেমন-
  • সর্বশেষ জিপি সিমে কত টাকা রিচার্জ করেছিলেন।
  • আপনার জিপি সিম কার নামে নিবন্ধিত রয়েছে।
  • যে ভোটার আইডি কার্ড দিয়ে সিম রেজিস্ট্রেশন করা হয়েছে সেই এনআইডি কার্ডের নাম্বার কত।
এই প্রশ্ন গুলো ছাড়া, আরও অনেক ধরনের প্রশ্ন করতে পারে। আপনি যদি এই সিমের সঠিক মালিক হয়ে থাকেন এবং সঠিক কারণে আপনার সিমটি বন্ধ করতে চান। তবে অবশ্যই আপনাকে সঠিক উত্তর দিতে হবে। যদি সঠিক উত্তর না দিতে পারেন তাহলে জিপি সিম বন্ধ করতে পারবেন না।

রবি সিম বন্ধ করার উপায়

আপনি যদি রবি সিম বন্ধ করার উপায় খুঁজে দেখেন তাহলে ২ টি প্রক্রিয়াতে রবি সিম বন্ধ করতে পারবেন।
  • ১. সরাসরি কাস্টমার কেয়ারে ফোন করে।
  • ২. নিকটস্থ কোনো বায়োমেট্রিক্স রিটেইলার পয়েন্টে যোগাযোগ করে।
আপনি যদি সরাসরি কাস্টমার কেয়ারের প্রতিনিধির সাথে যোগাযোগ করতে চান। তবে দুইটি নাম্বার থেকে যোগাযোগ করতে পারবেন যেমন-
  • 121 এবং
  • 01819400400
উপরোক্ত দুইটি নাম্বারের যেকোনো একটি নাম্বারে কল করে আপনার রবি কাস্টমার কেয়ার প্রতিনিধির সাথে যোগাযোগ করতে পারবেন এবং আপনার সমস্যার কথা শেয়ার করতে পারবেন।

আগের মতো এখানেও আপনাদেরকে বিশেষ তথ্য দিয়ে কাস্টমার কেয়ার প্রতিনিধিদের সহায়তা প্রদান করতে হবে। আপনি যখন সকল প্রশ্নের উত্তর সঠিক ভাবে দিতে পারবেন। তারপর আপনার রবি সিম কে সেই কাস্টমার কেয়ার প্রতিনিধি বন্ধ করে দেবে।

এছাড়া আপনি যদি বায়োমেট্রিক রিটেইলার পয়েন্টের সাথে যোগাযোগ করেন এবং সেখানে গিয়ে বায়োমেট্রিক রিটেইলার প্রতিনিধিকে বলেন আপনার সিম বন্ধ করতে চান তাহলে তারা সঠিক তথ্য নিয়ে সিম বন্ধ করে দেবে।

কিন্তু এক্ষেত্রে অবশ্যই আপনাদের সঠিক ব্যক্তি স্ব শরীরে সেখানে উপস্থিত থাকতে হবে এবং প্রয়োজনীয় কাগজপত্র সবকিছু সাথে নিয়ে যেতে হবে। সবকিছু ঠিকঠাক থাকলে আপনার রবি সিম বন্ধ করে দেওয়া হবে।

বাংলালিংক সিম বন্ধ করার উপায়

আপনি যদি বিভিন্ন কারণে বাংলালিংক সিম বন্ধ করতে চান সেক্ষেত্রে সরাসরি কাস্টমার কেয়ার প্রতিনিধির সাথে যোগাযোগ করতে পারেন। বাংলালিংক কাস্টমার কেয়ারের সাথে যোগাযোগ করার নম্বর হচ্ছে, 121.

আপনারা উক্ত নম্বরে কল করে আপনার সমস্যার কথা সরাসরি জানাতে পারবেন। তারা আপনার সমস্যার কথা শুনে কিছু প্রশ্ন করবে। সেই প্রশ্নগুলোর সঠিক উত্তর দিতে পারলে সহজেই বাংলালিংক সিম বন্ধ করে দিতে পারবেন।

এছাড়া আপনি যদি আপনার এলাকার নিকটস্থ বাংলালিংক পয়েন্টে যোগাযোগ করতে পারেন। তাহলে আপনার বাংলালিংক সিমটি বন্ধ করে নিতে পারবেন। তার জন্য কিছু প্রয়োজনীয় কাগজপত্র লাগবে যেমন-
  • জাতীয় পরিচয় পত্র এনআইডি কার্ড নম্বর
  • পাসপোর্ট নাম্বার
  • ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি
এই জরুরী কাগজপত্রগুলো সাথে নিয়ে, কাস্টমার কেয়ার পয়েন্টে সঠিকভাবে তথ্য দিতে পারলে। কাস্টমার কেয়ার পয়েন্ট এর প্রতিনিধিগণ আপনাদের বাংলালিংক সিমটি বন্ধ করে দিতে সাহায্য করবে।

এয়ারটেল সিম বন্ধ করার নিয়ম

আপনি যদি airtel সিম বন্ধ করতে চান তাহলে কাস্টমার কেয়ারের সাথে সরাসরি যোগাযোগ করে এয়ারটেল সিম বন্ধ করতে পারবেন। এয়ারটেল কাস্টমার কেয়ার এর নাম্বার রয়েছে দুইটি যেমন-
  • 121 এবং
  • 01678600786
উপরের দেয়ার যেকোনো একটি নম্বরে কল করে কাস্টমার কেয়ার প্রতিনিধির সাথে যোগাযোগ করতে পারবেন এবং আপনার সমস্যার কথা জানিয়ে পর্যাপ্ত তথ্য প্রদান করার পর কাস্টমার কেয়ার প্রতিনিধি আপনার এয়ারটেল সিমটি স্থায়ীভাবে বন্ধ করে দেবে।

শেষ কথাঃ

আপনারা যারা হারানো সিম বন্ধ করার উপায় জানতে চান। তারা উপরোক্ত নিয়মগুলো অনুসরণ করে সিম কাস্টমার কেয়ারের সাথে যোগাযোগ করে সহজেই সিম বন্ধ করে দিতে পারবেন।

আমাদের এই আর্টিকেলটি আপনার কাছে কেমন লাগলো অবশ্যই কমেন্ট করে জানাবেন। আর আপনার হারানো সিম বন্ধ করার জন্য উপরোক্ত কাস্টমার কেয়ার নাম্বারে কল করুন। আমাদের এই ওয়েবসাইট থেকে বিভিন্ন আপডেট তথ্য পেতে নিয়মিত ভিজিট করুন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url