সিম রেজিস্ট্রেশন চেক করার উপায়

সিম রেজিস্ট্রেশন চেক করার উপায় : তথ্য যোগাযোগ প্রযুক্তির সাহায্যে, আমরা যোগাযোগের জন্য বিভিন্ন মাধ্যম ব্যবহার করে থাকি। বর্তমান সময়ে বাংলাদেশের ইন্টারনেট ব্যবহার করে মানুষেরা নিজেদের মধ্যে যোগাযোগ স্থাপন করেছেন।
কিন্তু ইন্টারনেট সংযোগ ছাড়া যোগাযোগের অন্যতম এবং সেরা মাধ্যম হচ্ছে, সিম কার্ড। সিম কার্ড ব্যবহার করলে, যেকোন সময় যেকোন স্থান থেকে। মানুষ একে অন্যের সাথে খুব সহজে যোগাযোগ করা যায়। যোগাযোগের ক্ষেত্রে অনেক সময় ইন্টারনেট সার্ভিস সমস্যা হতে পারে। সে ক্ষেত্রে আপনার কাছে যদি একটি সিম কার্ড থাকে। তবে সেই সিম কার্ডটি ব্যবহার করে, তার প্রয়োজন অনুযায়ী যেকোনো সময় যোগাযোগ করতে পারবেন।

আমরা মোবাইলের জন্য সিম কার্ড ক্রয় করার সময় অবশ্যই সিম কার্ড রেজিস্ট্রেশন করি। এই রেজিস্টেশন ছাড়া সিম কার্ড ব্যবহার করা ঝুঁকিপূর্ণ। তাই আপনার সিম কার্ড রেজিস্ট্রেশন আছে কিনা সেটি চেক করার জরুরী। কারণ সিম কার্ড রেজিস্ট্রেশন না করা হলে, আপনি অনেক অপরাধের সাথে জড়িয়ে যেতে পারেন।
যোগাযোগ সংযোগ ঠিক রাখার জন্য সিম রেজিস্ট্রেশন চেক করা অনেক গুরুত্বপূর্ণ। অনেকেই প্রশ্ন করে। সিম রেজিস্ট্রেশন চেক কিভাবে করতে হয়? তাই তাদের কথা চিন্তা করে, আজকের এই পোষ্টটি পাবলিশ করছি। বাংলাদেশে ব্যবহৃত, সকল প্রকার সিম কার্ড রেজিস্ট্রেশন আছে কিনা চেক করার উপায় নেই। তাই যারা সিম রেজিস্ট্রেশন করার উপায় সম্পর্কে জানতে চান? তারা পোষ্টটি শেষ পর্যন্ত পড়ুন।

কিভাবে সিম রেজিস্ট্রেশন চেক করতে হয় ?

আমাদের নিত্য প্রয়োজনীয় যোগাযোগের মাধ্যম হিসেবে সিম কার্ড রেজিস্ট্রেশন করা অত্যন্ত জরুরি। যার মাধ্যমে আপনি জানতে পারবেন। আপনার সিম অন্য কোন এনআইডি কার্ড দিয়ে রেজিস্ট্রেশন করা হয়েছে কিনা। আপনি চাইলে গোপন SMS কোড ব্যবহার করে, সিম কার্ড কোন এনআইডি কার্ড দিয়ে রেজিস্ট্রেশন করা আছে চেক করে নিতে পারবেন।
সিম রেজিস্ট্রেশন চেক করার জন্য আপনাকে প্রথমে গোপন SMS কোড *16001# ডায়াল করতে হবে। তারপর আপনার যে, আইডি কার্ড দিয়ে সন্দেহ হচ্ছে, সেই আইডি কার্ডের লাস্ট চার ডিজিট সংখ্যা যুক্ত করবেন। তারপর SMS এর মাধ্যমে, আপনি সিম রেজিস্ট্রেশন সম্পর্কে সম্পূর্ণ ধারণা  পেয়ে যাবেন।

বায়োমেট্রিক পদ্ধতিতে সিম রেজিস্ট্রেশন চেক

আপনার সিম কার্ড বায়োমেট্রিক করা হলে, কিভাবে জানবেন। আপনার সেন্টের রেজিস্ট্রেশন রয়েছে। মূলত বায়োমেট্রিক করার পর আপনার জাতীয় পরিচয় পত্র কার্ডের সাথে যে, আঙুলের ছাপ দেওয়া থাকে। তার সাথে বায়োমেট্রিক করার সময় আপনার আঙ্গুলের ছাপের সাথে মিলিয়ে না হয়।

এরকমভাবে বায়োমেট্রিক ও এন আই ডি কার্ড এর সাথে মিলে গেলে আপনার সিমটি রেজিস্ট্রেশন হয়। আপনারা যখন মোবাইল থেকে যে, কোন সিম থেকে *16001# ডায়াল করবেন। তখন এনআইডি কার্ডের শেষের ৪ ডিজিট সংখা চাইবে। তখন তারা আপনার জাতীয় পরিচয় পত্র কার্ডের সাথে বায়োমেট্রিক আঙুলের ছাপ এর মিল খুজে বের করার চেষ্টা করবে।
তারপর আপনাকে ফিরতি এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেয়া হবে। আপনার কাঙ্খিত ফলাফল সম্পর্কে। আপনার যদি বায়োমেট্রিক করা আঙ্গুলের ছাপের সঙ্গে এনআইডি কার্ডের সাথে আঙুলের ছাপ সম্পূর্ণ মিলে যায়। তবে আপনাকে রেজিস্ট্রেশন পজেটিভ জানানো হবে আর যদি না মিল থাকে। তাহলে আপনাকে সিম রেজিস্ট্রেশন নেগেটিভ জানাবে। তাহলে চলুন কোন কোম্পানির সিম কিভাবে রেজিস্ট্রেশন চেক করতে হয়। সেই বিষয়ে জেনে নেওয়া যাক।

জিপি সিম রেজিস্ট্রেশন চেক

আপনি যদি জিপি সিম ব্যবহার করে থাকেন এবং সিম রেজিস্ট্রেশন চেক করতে চান। তাহলে নিচে দেওয়া তথ্য গুলো অনুসরণ করে, সিম রেজিস্ট্রেশন চেক করে নিতে পারবেন।
  • প্রথম আপনার মোবাইল মেসেজ অপশনে প্রবেশ করুন।
  • তারপর টাইপ করুন info,
  • তারপর মেসেজটি পাঠিয়ে দিন 4949 নম্বরে।
  • জিপি সিম কতৃপক্ষ আপনাকে পরবর্তী SMS এর মাধ্যমে, সিম রেজিস্ট্রেশন সম্পর্কে জানিয়ে দিবে।

এয়ারটেল সিম রেজিস্ট্রেশন চেক

আপনারা যারা এয়ারটেল সিম রেজিস্ট্রেশন আছে কিনা জানতে চান? তারা এয়ারটেল সিম রেজিস্ট্রেশন চেক করার মোবাইলের ডায়াল প্যাড থেকে *121*4444# ডায়াল করুন।

টেলিটক সিম রেজিস্ট্রেশন চেক

আপনারা যারা টেলিটক সিম ব্যবহার করেন সেটি রেজিস্ট্রেশন আছে কিনা জানতে চান, তারা এসএমএসের মাধ্যমে জানতে হবে।
  • প্রথমে আপনার মোবাইলের মেসেজ আসনে প্রবেশ করুন।
  • তারপর টাইপ করুন Info.
  • অতঃপর মেসেজটি পাঠিয়ে দিন ১৬০০ নাম্বারে।
  • অল্প কিছুক্ষণ পরে পরবর্তী SMS এ আপনাকে জানিয়ে দেবে। সিমটি রেজিস্ট্রেশন করা আছে কিনা।

বাংলালিংক সিম রেজিস্ট্রেশন চেক

আপনি যদি বাংলালিংক সিম ব্যবহারকারী হয়ে থাকেন। তাহলে বাংলালিংক সিম রেজিস্ট্রেশন চেক করতে, একটি USSD কোড ডায়াল করতে হবে। যেমন- *1600*2#

আপনারা USSD কোড ডায়াল করার পরে, আপনার বাংলালিংক সিম রেজিস্ট্রেশন সম্পর্কে আপনাকে বিস্তারিত তথ্য দিয়ে দেয়া হবে।

শেষ কথাঃ

আপনারা যারা সিম কার্ড রেজিস্ট্রেশন চেক করার উপায় সন্ধান করেছিলেন। তারা উপরোক্ত অপারেটর অনুযায়ী আপনার সিমটি রেজিস্ট্রেশন আছে কিনা সেটি যাচাই করে নিন। কোন কোন সিমে USSD কোডের মাধ্যমে, আবার কোন সিমে SMS এর মাধ্যমে সিম রেজিস্ট্রেশন চেক করা যায়।

সিম রেজিস্ট্রেশন চেক করার বিষয়ে আপনার যদি আরো কোন প্রশ্ন থাকে। তবে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন এবং পোস্টটি ভালো লেগে থাকলে সোশ্যাল মিডিয়াতে বন্ধুদের সাথে শেয়ার করবেন। ধন্যবাদ…

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url