মোবাইল ফোন থেকে ডিলিট করা ছবি ফিরিয়ে আনার উপায়

ফোনে থাকা ছবি ও ভিডিওসমূহ আমাদের অনেক প্রিয় স্মৃতি বহন করে। আর সবচেয়ে খারাপ লাগা তখন কাজ করে যখন এই প্রিয় স্মৃতিগুলো ভুলে ডিলিট হয়ে যায়। তবে ভালো বিষয় হচ্ছে মোবাইল থেকে ডিলিট হওয়া ছবি ফিরিয়ে আনার উপায় রয়েছে।
ডিলিট হয়ে যাওয়া ছবি অনেক উপায়ে ফিরে পাওয়া যেতে পারে। অর্থাৎ কোনো ছবি ডিলিট হয়ে গেলে তা একেবারে হারিয়ে ফেলেছেন ভাবার কোনো কারণ নেই, একাধিক মাধ্যমে ডিলিট হওয়া ছবি ফিরিয়ে আনার সুযোগ রয়েছে। এই আটিকেলে জানবেন মোবাইল থেকে ডিলিট করা ছবি ফিরিয়ে আনার উপায় সম্পর্কে বিস্তারিত।

গুগল ফটোস

গুগল ফটোস হলো একটি গ্যালারি অ্যাপ যা বর্তমানে প্রত্যেক অ্যান্ড্রয়েড ফোনেই রয়েছে। গুগল ফটোস গ্যালারি থেকেও বেশি কিছু। একই সাথে এই অ্যাপটি ফটো এডিট করতে ও ছবি ব্যাকাপ রাখতেও সাহায্য করে৷ গুগল ড্রাইভের সাথে পাওয়া ১৫জিবি স্টোরেজ ফ্রি ব্যবহার করে গুগল ফটোস এর মাধ্যমে ছবির ব্যাকাপ রাখা যায় গুগল ফটোস সার্ভিসে।

বর্তমানের অ্যান্ড্রয়েড ফোনগুলোতে গুগল ফটো অ্যাপটি রয়েছে এবং ডিভাইসে থাকা প্রাইমারি জিমেইল একাউন্ট দ্বারা উক্ত গুগল ফটো সার্ভিসে login থাকে। অটোমেটিক আপডেট চালু থাকলে গুগল ফটোস এর ব্যাকাপ সিস্টেমে ডিভাইসে থাকা ছবিগুলো সংরক্ষিত থাকে।
আপনি যদি অটোমেটিক ব্যাকাপ অপশন বন্ধ করে না থাকেন তবে অটোমেটিক ফোনের ছবিগুলো গুগল ফটোস এ সেভ হয়ে থাকবে। যদিও এই ব্যাকাপ অপশন শুধুমাত্র ওয়াইফাই কানেকশনে কাজ করে, তবে আপনি সেটিং অপশন থেকে চালু করে রাখলে মোবাইল ডাটা দিয়েও ব্যাকাপ জমা হবে ক্লাউডে।

গুগল ফটোস থেকে ছবি রিকভার করা কঠিন কোনো প্রক্রিয়া না। গুগল ফটোস অ্যাপে প্রবেশ করলেই উক্ত ইমেইলে ব্যাকাপ থাকা ছবিসমূহ স্বয়ংক্রিয়ভাবে প্রদর্শিত হবে। প্রদর্শিত ছবিসমূহ থেকে ডিলিট হয়ে যাওয়া ছবিটি খুঁজে নিতে পারেন বেশ সহজে।

গুগল ড্রাইভ

প্রত্যেকটি জিমেইল একাউন্টের সাথে ১৫জিবি গুগল ড্রাইভ ক্লাউড স্টোরেজ ফ্রিতে পাওয়া যায়। ব্যক্তিগত তথ্য নিরাপদে জমা রাখার জন্য সবচেয়ে সেরা ক্লাউড স্টোরেজ অপশন গুগল ড্রাইভ।

আপনি যদি আগে থেকে গুগল ড্রাইভে আপনার স্মৃতিগুলো আপলোড করে রাখেন, তাহলে উক্ত ছবিগুলো ডিলিট হয়ে গেলে খুব সহজে ফিরিয়ে আনতে পারবেন। তবে বলে রাখা ভালো গুগল ফটোস এর মত গুগল ড্রাইভে গ্যালারি আইটেম অটোমেটিক ব্যাকাপের কোনো অপশন নেই। তাই ডিলিট হওয়া ছবি গুগল ড্রাইভ থেকে রিকভার করতে চাইলে আপনাকে অবশ্যই আগে থেকে ম্যানুয়াল ব্যাকাপ নিয়ে রাখতে হবে।

গুগল ড্রাইভ থেকে ডিলিট করা ছবি রিকভারি করা খুব সহজ। গুগল ড্রাইভ অ্যাপে কিংবা ওয়েব ভার্সনে প্রবেশ করে ব্রাউজ করুন ও খুঁজে দেখুন ডিলিট করা ছবি ব্যাকাপে আছে কিনা। ডিলিট করা ছবি খুঁজে পেলে ডাউনলোড করে ডিভাইসে সেভ করে রাখুন।

ডিলিট করা ছবি ফিরিয়ে আনার অ্যাপ

ডিলিট হয়ে যাওয়া ছবি ফিরিয়ে আনার প্রতিশ্রুতি প্রদান করেন অ্যান্ড্রয়েড প্লে স্টোরে থাকা অনেক অ্যাপ। অধিকাংশ অ্যাপ এই প্রতিশ্রুতি পূরণ করলেও এর মধ্যে সবচেয়ে ভালো হলো DiskDigger Photo Recover অ্যাপটি।

এই অ্যাপ গুগল প্লে স্টোরে পেয়ে যাবেন, যা সাইজে বেশ ছোট হলেও ডিলিট করা ছবি ফিরিয়ে আনতে পারেন মুহুর্তের মধ্যেই। ১০০ মিলিয়নের বেশি ডাউনলোড হওয়া এউ অ্যাপটির অসাধারণ রেটিং রয়েছে, এর মানে হলো DiskDigger Photo Recover অ্যাপটি আপনার ডিলিট হওয়া ছবি খুঁজে দিবে খুব সহজে।
ডিলেট করা ছবি ফিরে পেতে প্লে স্টোর থেকে DiskDigger photo recovery অ্যাপটি ইন্সটল করুন। ইন্সটল করার পর অ্যাপে প্রবেশ করুন এবং কোন ফোল্ডার থেকে কি ধরনের ফাইল রিকভার করতে চান  সিলেক্ট করুন। তারপর আপনার ডিভাইস থেকে ডিলিট হওয়া ফাইলগুলো দেখতে পাবেন। এবার আপনার কাংখিত ফাইলগুলো সিলেক্ট করে রিকভার করতে পারেন। তবে আপনি যদি নিয়মিত এন্ড্রয়েড ক্যাশ ক্লিন করেন তাহলে এই পদ্ধতিতে ডিলিট হওয়া ছবি নাও পেতে পারেন।

বলা হয় প্রতিকারের চেয়ে প্রতিরোধ উত্তম। তাই হারিয়ে ফেলা ছবি বা ফাইল সহজে খুঁজে পেতে আগে থেকে ব্যাকাপ নিয়ে রাখাই ভাল। বিশেষ করে জরুরি ফাইল বা স্মৃতিবিজড়িত মুহুর্তের ছবিগুলো ব্যাকাপ নিয়ে রাখা বেশ প্রয়োজনীয়, কেননা এসব ফাইল একবার হারিয়ে ফেললে রিকভার করার সম্ভাবনা খুব কম। তাই ভুলে কোনো গুরুত্বপূর্ণ ছবি বা ফাইল ডিলিট করার সমস্যা এড়াতে চাইলে আগে থেকে এসব ফাইল ব্যাকাপ নিয়ে রাখুন।

অ্যান্ড্রয়েড ডিভাইসে ডিলিট হওয়া ফাইল রিকভার করার অনেক App থাকলেও এসব অ্যাপ কখনো সকল ফাইল রিকভার করতে পারে না। তাই জরুরি মুহুর্তে এসব অ্যাপের উপর নির্ভর না করে আগে থেকে ব্যাকাপ নিয়ে রাখতে পারেন ক্লাউড স্টোরেজে কিংবা এক্সটার্নাল স্টোরেজে। এর ফলে ভুলে কোনো ফাইল ডিলেট হয়ে গেলেও তা খুব সহজে রিকভার করতে পারবেন কোনো চিন্তা ছাড়াই।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url