মোবাইলের ছবি এবং ভিডিও লুকিয়ে রাখার ফ্রি সফটওয়্যার

ভিডিও ও ছবি লুকানো সফটওয়্যার: কেউ যদি অনুমতি ছাড়া আপনার স্মার্টফোনটি ধরা এবং তাতে থাকা ছবি ও ভিডিও গুলো ঘাটাঘাটি করে, তখন কতটা রাগ হয় সেটা প্রত্যেক স্মার্টফোন ব্যবহারকারীরাই জানেন। তাই, অনেক সময় কিছু ব্যক্তিগত বা সিক্রেট ছবি বা ভিডিও গুলো মোবাইলে লুকিয়ে রাখার প্রয়োজন হয়ে থাকে। এজন্য, আপনারা এরকম অনেক ফ্রি ছবি হাইড করার এন্ড্রয়েড অ্যাপ গুলো ব্যবহার করতে পারেন যেগুলো গুগল প্লে স্টোর থেকে সম্পূর্ণ ফ্রীতে ডাউনলোড করে নিতে পারবেন।
ছবি লুকিয়ে রাখার এই সফটওয়্যার গুলোকে এমন ভাবে ডিজাইন করা হয়েছে যাতে আপনার মোবাইলে থাকা ছবি এবং ভিডিও গুলোকে সুরক্ষিত করে রাখা যায়। আর আপনি যদি এরকম একটি অ্যাপ খুঁজছেন যার মাধ্যমে মোবাইলে থাকা ছবি ও ভিডিও গুলোকে হাইড করে রাখা যাবে, তাহলে আপনি সঠিক জায়গাতে চলে এসেছেন। নিচে আমরা আপনাদের এমন ৭ টি এন্ড্রয়েড অ্যাপস বা সফটওয়্যার গুলোর বিষয়ে আলোচনা করতে চলেছি।

মোবাইলে ভিডিও এবং ছবি লুকানোর সেরা সফটওয়্যার

নিচে সেই প্রত্যেকটি এন্ড্রয়েড অ্যাপ গুলোর বিষয়ে বলা হয়েছে যেগুলো ব্যবহার করে মোবাইলে থাকা ছবি এবং ভিডিও গুলোকে লুকিয়ে রাখার মাধ্যমে আপনি নিজের প্রাইভেসী বজায় রাখতে পারবেন।
এছাড়া, যদি মোবাইল হারিয়ে যায় বা চুরি হয়ে যায় তাহলেও এই ছবি লুকানো সফটওয়্যার গুলো আপনার কাজে আসবে। কারণ মোবাইলের লক খোলা থাকলেও আপনি ছাড়া অন্যকেও মোবাইলের ছবি ও ভিডিও গুলো দেখতে পারবেন না।

১. Keep Photos Secret

Keep Photos Secret App-টি ব্যবহার করে অনেক সহজেই এন্ড্রয়েড ফোনের ছবি এবং ভিডিও গুলোকে সহজেই লুকোনো সম্ভব। এখানে আপনাকে একটি secret vault-এর অপসন দেওয়া আছে। এই secret vault-এর মধ্যে আপনি নিজের ফাইল গুলোকে ট্রান্সফার করতে পারবেন।
পিন বা ফিঙ্গারপ্রিন্ট লক-এর দ্বারা আপনি আপনার সিক্রেট ভল্টে লক করে রাখতে পারবেন। এছাড়া, আপনি আলাদা আলাদা ছবির ফোল্ডার গুলোকে আলাদা আলাদা পাসওয়ার্ড দিয়েও লক করতে পারবেন। ফলে, আপনার অনুমতি ছাড়া মোবাইলের ছবি গুলো দেখা অসম্ভব।

২. Private Photo Vault – Keepsafe

এই অ্যাপ গুগল প্লে স্টোর থেকে ৫০ মিলিয়ন থেকে অধিক বার ডাউনলোড করা হয়েছে। এই অ্যাপও পিন বা ফিঙ্গারপ্রিন্ট লক-এর সাহায্যে ফোল্ডার বা ফটো এলবাম গুলো লক করে রাখা সম্ভব। এই অ্যাপটি অনেক জনপ্রিয় অ্যান্ড্রয়েডে ফটো ভল্ট এবং অ্যালবাম লকার অ্যাপ.

এটি আপনার মোবাইলে থাকা পার্সোনাল ছবি এবং ভিডিও গুলোকে PIN protection, fingerprint authentication এবং military-grade encryption-এর সাহায্যে নিরাপদ রাখে। এছাড়া সিক্রেট এবং ব্যক্তিগত ছবি ও ভিডিও গুলোকে লুকিয়ে রাখার একটি নিরাপদ জায়গা।

এছাড়া, এখানে cloud backup-এর option অবশই পাবেন, তাই যদি ক্লাউড স্টোরেজে ফাইল সেভ করতে হয় তাহলে সেটা করেও মোবাইলের স্টোরেজ স্পেস ফ্রি করতে পারবেন।

৩. 1Gallery – Photo Gallery & Vault

এটা মূলত একটি গ্যালারি অ্যাপ যদিও, এখানে থাকা লুকানো এবং এনক্রিপশন বৈশিষ্ট্য গুলো ব্যবহার করে আপনার মোবাইলে থাকা ছবি এবং ভিডিও সুরক্ষিত রাখতে পারবেন। ফাইল এবং ফোল্ডার গুলো লক করার জন্যে আপনি পিন, প্যাটার্ন, ফিঙ্গারপ্রিন্ট ব্যবহার করতে পারবেন। অ্যাপটির ইউজার এক্সপেরিয়েন্স অনেক দারুন এবং অনেক সহজেই ব্যবহার করা সম্ভব। অ্যাপটিতে ফটো এডিটিং এবং ভিডিও এডিটিং এর টুলস গুলোও পাবেন।

৪. LockMyPix

এন্ড্রয়েড মোবাইলে ছবি এবং ভিডিও লুকিয়ে রাখার আরেকটি অনেক নির্ভরযোগ্য অ্যাপ হলো, “LockMyPix App”। এই অ্যাপ ব্যবহার করে আপনি কঠোর নিরাপত্তার সাথে নিজের ছবি, ভিডিও এবং ডকুমেন্ট গুলোকে প্রাইভেট ছবি এবং ভিডিও ভল্টে লুকিয়ে রাখতে পারবেন। কড়া নিরাপত্তার জন্যে এখানে রয়েছে পিন, মুখ, আঙুলের ছাপ, পাসওয়ার্ড / pattern authentication এবং military-grade AES CTR encryption। অ্যাপটি মোবাইলে থাকা ছবি, ডকুমেন্ট এবং ভিডিওগুলোকে একটি নিরাপদ পরিবেশে রেখে সহজেই সুরক্ষিত করে থাকে।

৫. Vaulty : Hide Pictures Videos

ভল্টি এন্ড্রয়েড মোবাইলের একটি অনেক জনপ্রিয় ও বিখ্যাত Photo Vault এবং album locker অ্যাপ। অ্যাপটি গুগল প্লে স্টোরে প্রায় ১০ মিলিয়ন এর অধিক ডাউনলোড করা হয়েছে এবং এর রেটিং রয়েছে ৪.৪। তাই, এন্ড্রয়েড এর ক্ষেত্রে ভিডিও এবং ফটো হাইড করার সফটওয়্যার হিসেবে অ্যাপটি অনেক জনপ্রিয় বলা যেতেই পারে। এই অ্যাপে আপনি একটি সিক্রেট ফটো ভল্ট পাবেন যেখানে নিজের ব্যক্তিগত ছবি গুলোকে লুকিয়ে রাখতে পারেন।

সরাসরি ভল্টি অ্যাপ ওপেন করুন এবং যেই মিডিয়া ফাইলটি ফোন গ্যালারি থেকে সরিয়ে গোপন রাখতে চাইছেন সেটা সিলেক্ট করুন এবং সেটাতে পাসওয়ার্ড দিয়ে নিরাপদ ও সেফ রাখুন।

৬. Hide Pictures & Videos – FotoX

মোবাইলে ছবি লুকিয়ে রাখার এটাও অনেক নির্ভরযোগ্য অ্যাপ। এই অ্যাপটি ব্যবহার করার মাধ্যমে আপনি আপনার গোপনীয়তার উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ রাখতে পারবেন। কেননা, এই অ্যাপে এমন বৈশিষ্ট গুলো রয়েছে যেগুলোর কারণে আপনি ছবি এবং ভিডিও গুলোকে সম্পূর্ণ ভাবে গোপন রাখতে পারবেন। এই অ্যাপটি প্লে স্টোর থেকে ১০ মিলিয়নের বেশি মানুষ ডাউনলোড করেছে।
অ্যাপটি কাজ করার জন্যে Device Administrator’s permission-এর প্রয়োজন হবে। এখানেও আপনার ছবি এবং ভিডিও গুলোকে একটি private gallery vault app-এর সাহায্যে লুকিয়ে রাখা হয়।

৭. Sgallery – hide photos & video

আপনার গোপনীয়তা সুরক্ষা রাখার এটি একটি অনেক সুন্দর এন্ড্রয়েড অ্যাপ্লিকেশন বটে যেটা ব্যবহার করে আপনার মোবাইলে থাকা যেকোনো ফাইল, ছবি বা ভিডিও সহজেই লুকিয়ে ও এনক্রিপ্ট করে রাখতে পারবেন। Sgallery, নিজের আইকন পর্যন্ত লুকিয়ে রাখে যার ফলে আপনার বাইরে কেও সেখানে থাকা ফাইল গুলোর জানতেই পারবে না। এছাড়া, অ্যাপ আইকনটিকে একটি ক্যালকুলেটর হিসাবে ছদ্মবেশে রাখা যেতে পারে যার ফলে কেও সেই আইকনের ওপর বিশেষ ধ্যান দিবেন না। এছাড়া, ফাইল নিরাপত্তা নিয়ে অনেক দারুন ও কাজের অপসন গুলো পাবেন।

শেষ কথা

আপনিও যদি নিজের মোবাইলে থাকা ছবি এবং ভিডিও গুলোকে লুকিয়ে রাখতে চাইছেন যাতে অন্যকেও আপনার অজান্তে সেই ছবি বা ভিডিও গুলো দেখতে না পারে, তাহলে আপনাকে একটি ভালো ছবি ও ভিডিও লুকানো অ্যাপ ব্যবহার করতে হবে। আপনি চাইলে ওপরের অ্যাপ গুলো সম্পূর্ণ ফ্রীতে ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন। তবে, অ্যাপ গুলোর একটি প্রিমিয়াম ভার্সন বা পেইড সাবস্ক্রিপশন রয়েছে। প্রিমিয়াম ভার্সন ব্যবহার করে আপনারা অনেক উন্নত ও অ্যাডভান্স ফিচার গুলো ব্যবহার করতে পারবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url