নকল অ্যাপ চেনার উপায়

স্মার্টফোনে বিভিন্ন কারণে আমর হরহামেশাই অ্যাপ ডাউনলোড করে থাকি। বিভিন্ন ব্যাংকিং অ্যাপ, শপিং ওয়েবসাইট থেকে শুরু করে সোশ্যাল মিডিয়া, গান শোনা, ছবি এডিটিং ইত্যাদি অ্যাপ রয়েছে সবার ফোনেই। এর মধ্যে হ্যাকাররা Fake App তৈরি করে ব্যবহারকারীর মোবাইল ফোনে ম্যালওয়্যার ছড়াচ্ছে। তারপর ব্যক্তিগত তথ্য চুরি করছে।
গুগল সাম্প্রতিক নিরাপত্তা প্রতিবেদনে দাবি করেছে যে, তারা এক লাখেরও বেশি অ্যাপ নিষিদ্ধ করেছে, যা অনেক মানুষ ব্যবহার করতেন। আপনার ফোনেও যদি নকল অ্যাপ থাকে তাহলে মোবাইল ফোন থেকে ডিলিট করে ফেলুন। কীভাবে নকল অ্যাপ চিনবেন জেনে নিন-

➦ গুগল প্লে প্রোটেক্টের সাহায্যে অ্যাপ এবং ডিভাইসকে ম্যালওয়ারের হুমকি থেকে রক্ষা করতে পারেন। তাই গুগল প্লে প্রোটেক্ট চালু করুন। তার জন্য প্লে স্টোর অ্যাপে প্রোফাইল আইকনে যান এবং প্লে প্রোটেক্টে ট্যাপ করুন। সেটিংসে প্লে প্রোটেক্ট দিয়ে স্ক্যান অ্যাপ অন করুন।

 আপনার ডিভাইসটি ভেরিফাই সার্টিফাইড করে নিতে পারেন। এজন্য গুগল প্লে স্টোর অ্যাপ খুলুন। উপরের ডানদিকে প্রোফাইল আইকনে ক্লিক করুন। তারপর সেটিংসের যান এবং আপনার ডিভাইসটি প্লে প্রোটেক্ট সার্টিফাইড কি না তা চেক করুন।
➦ অ্যাপ  ডাউনলোড করার পূর্বে অ্যাপের বিবরণ ভালোভাবে পড়ে। যদি কোনো অ্যাপে অনেক বানান বা ব্যাকরণগত ভুল খুঁজে পান? এক্ষেত্রে এটিকে ভুয়া অ্যাপের সম্ভাব্য ইঙ্গিত হিসেবেই ধরে নিতে পারেন। কেননা, কোনো বিশ্বস্ত ডেভেলপার এ ধরনের ভুল করবে না। তাই কোনো একটি অ্যাপের মৌলিক বিবরণে এ ধরনের ভুল থাকা মানেই হলো সেই অ্যাপটি ভুয়া হওয়ার সম্ভাবনাই সবচেয়ে বেশি।

 অ্যাপটি আসল নাকি ভুয়া তা যাচাই করার খুবই ভালো একটি উপায় হচ্ছে অ্যাপের ডাউনলোডের সংখ্যা দেখা। যদি ডাউনলোডের সংখ্যা অনেক বেশি হয়ে থাকে তবে এটি কখনই সম্ভব নয় যে এত সংখ্যক মানুষ এর মাধ্যমে প্রতারণার স্বীকার হয়েছেন।
 অ্যাপ ডেভেলপারের ওয়েবসাইট পরিদর্শনের চেষ্টা করুন এবং সেই সাথে অ্যাপ স্টোরের বিবরণ থেকে তার সম্পর্কে জানার চেষ্টা করুন। একটি অ্যাপ ডাউনলোড করার আগে এর ডেভেলপার সম্পর্কে অবশ্যই জানার চেষ্টা করুন।

সূত্র: মেক ইউজ অব

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url