অনলাইন কেনাকাটায় নকল ওয়েবসাইট চিনবেন যেভাবে

আপনারা স্মার্টফোনে সব সময় কোনো না কোনো কাজ করছেন। কখনো কথা বলায়, কখনো আবার মেসেজিং কিংবা সোশ্যাল মিডিয়া স্ত্রোল করছেন। কখনো আবার ভিডিও দেখা কিংবা বই পড়ার জন্য হাতে আছে স্মার্টফোন। বলা যায় স্মার্টফোন এখন আমাদের নিত্যসঙ্গী। বর্তমানে অনেকেই অনলাইনে কেনাকাটা করেছে।
করোনা কালীন সময় থেকে অনলাইন কেনাকাটায় অভ্যস্ত হয়ে গেছেন অনেকেই। অনেকের আবার মার্কেটে গিয়ে ঘুরে দেখে কেনাকাটার সময়ও থাকে না। তবে অনলাইন কেনাকাটায় প্রতারণার ঘটনাও খুব সাধারণ একটি বিষয়। প্রতারকরা নকল ওয়েবসাইট খুলে প্রতারণা করছে ক্রেতাদের সঙ্গে প্রতিনিয়ত।

তাহলে চলুন দেখে নেওয়া যাক কীভাবে নকল ওয়েবসাইট চিনবেন-

➦ প্রথমেই অ্যাড্রেস বার চেক করে দেখুন। অ্যাড্রেস বারের শুরুতে https:// আছে কি না দেখে নিন। https://-এ ‘S’ এর অর্থ সিকিউর। অর্থাৎ ‘S’ থাকলে বুঝে নিন ওয়েবসাইটটি সঠিক।

 ওয়েবসাইটে প্যাডলক বা তালা চিহ্ন আছে কি না দেখে নিন। ওয়েবসাইটে প্যাডলক থাকার অর্থ হলো ওয়েবসাইটটি সুরক্ষিত। অ্যাড্রেস বারের উপরের বাম দিকে লকটি দেখতে পাবেন।

 একটু খেয়াল করলেই দেখবেন স্ক্যামাররা বড় বড় ডিসকাউন্ট অফার দেয় তাদের স্টোরে। সেগুলো আবার সোশ্যাল মিডিয়া ওয়েবসাইটে প্রচারও করা হয়। মানুষ সেই প্রচার দেখে তাদের ওয়েবসাইটে প্রবেশ করে। তাই যখনই বড় কোনো অফার দেখবেন এড়িয়ে যাবেন।
 ইউআরএলের বানান চেক করুন। কোনো বানান ভুল আছে কি না দেখে নিন। নকল ওয়েবসাইট চেনার আরও একটি উপায় হল, URL এর বানান ভুল।

 অনলাইন রিভিউ দেখে নিন। কোনো ওয়েবসাইট ভিজিট করার আগে গুগলে তার রিভিউ দেখ নিন। যে কোনো ওয়েবসাইটের অনলাইন রিভিউ জানার জন্য গুগলে গিয়ে ‘রিভিউস ফর (সাইটের নাম)’ সার্চ করুন। সেখানেই এর বিভিন্ন ধরনের রিভিউ পাবেন। যদি খারাপ রিভিউ দেখেন তাহলে ওয়েবসাইটটি এড়িয়ে যান।

সূত্র: গ্যাজেটস নাও

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url