গেষ্ট পোষ্ট কি ? কিভাবে গেস্ট পোস্টিং করবেন ?

গেষ্ট পোষ্ট একজন ব্লগার তার ব্লগের জন্য খুব গুরুত্বপূর্ন একটি বিষয়। যখন অফ পেজ এসইও করতে যাবেন৷ তখন গেষ্ট পোষ্ট খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। আজকের দিনে যারা সফল ব্লগার, তারাও কিন্তুু গেষ্ট পোষ্টের সকল পদ্ধতি গুলো ফলো করে থাকে। কারন, একটি ওয়েবসাইটের DA এবং PA বাড়াতে গেষ্ট পোষ্ট এর গুরুত্ব অপরিসীম।
তাই আপনার যদি কোনো ওয়েবসাইট বা ব্লগ থাকে। তাহলে আজকের পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন। কারন আজকের আর্টিকেলে গেষ্ট পোষ্ট রিলেটেড যাবতীয় বিষয় গুলোকে স্টেপ বাই স্টেপ আলোচনা করবো। তাই এসইও(seo) সম্পর্কে কিছুটা হলেও ধারনা থাকতে হবে। কারন, গেষ্ট পোষ্ট কিন্তুু এসইও এর এটি অংশ।

[PRO TIPS: আমার ব্লগে এসইও এর উপর সম্পূর্ণ আর্টিকেল রয়েছে । এসইওর খুটি-নাটি জানতে এসইও কি এই লেখাটি পড়ুন ? কিভাবে এসইও করতে হয়?  অন্যথায় আপনি কখনই এসইও সম্পর্কিত কাজ সঠিকভাবে করতে পারবেন না]

গেষ্ট পোষ্ট কি? (Guest Post in Bangla)

যখন আপনি অন্য কোনো ব্লগ বা ওয়েবসাইটে একজন অতিথি লেখক হিসেবে নিজের লেখা কন্টেন্টকে পাবলিশ করবেন৷ তখন তাকে বলা হবে গেষ্ট পোষ্ট।

সাধারনত Guest শব্দটির অর্থ হলো “অতিথি”। আর এই শব্দটি যখন আপনি ব্লগিং এর ক্ষেত্রে ব্যবহার করবেন। তারপরেও আপনি কোন পার্থক্য খুঁজে পাবেন না।

কারন, যখন আপনি অন্য কোনো ওয়েবসাইটে আপনার নিজের কোনো কন্টেন্টকে পাবলিশ করবেন৷ তখন আপনি ঐ ওয়েবসাইটে একজন অতিথি লেখক হিসেবেই পরিচিতি পাবেন। তবে আপনি আসলে কি উদ্দেশ্যে অন্যের ওয়েবসাইটে কন্টেন্ট পাবলিশ করবেন। এটা তেমন গুরুত্বপূর্ণ নয়। তবে বেশিরভাগ মানুষ ব্যাকলিংক নেয়ার জন্য এই কাজটি করে থাকে।

আপনি কেন গেষ্ট পোষ্ট করবেন?

গেস্ট পোস্ট করার জন্য প্রত্যেকেরই বিভিন্ন কারণ রয়েছে। তবে আপনি যদি একজন ব্লগার হয়ে থাকেন। তাহলে আপনার উদ্দেশ্যটা একটু ভিন্ন হবে। দেখুন এমন অনেক মানুষ আছে যারা শুধুমাএ লিখতে ভালোবাসে। তাই তাদের উদ্দেশ্যটা একটু ভিন্ন হবে। কিন্তুু আপনার যদি একটি ব্লগ(Blog) বা ওয়েবসাইট থাকে। তাহলে গেষ্ট পোষ্ট করার মূল উদ্দেশ্য হবে অন্যের সাইট থেকে ব্যাকলিংক নেওয়া।
হ্যাঁ! একমাএ ব্যাকলিংক নেয়ার জন্যই আপনাকে গেস্ট পোস্ট করতে হবে। যেহেতু আপনি একজন ব্লগার তাই আমার বিশ্বাস আছে যে, আপনার অফ পেজ এসইও সম্পর্কে একটু হলেও ধারনা আছে। আর এই off page seo এর সবচেয়ে গুরুত্বপূর্ণ পদ্ধতি হলো লিংক বিল্ডিং করা।

এই লিংক বিল্ডিং এর মাধ্যমে যেকোনো ডোমেইনের অথোরিটি বাড়িয়ে নেওয়া সম্ভব। যাকে আমরা DA= (Domain Authority) বলে থাকি।

[PRO TIPS: যারা মুলত এসইও এক্সপার্ট, তাদের মতে যে ডোমেইনের অথোরিটি স্কোর যত বেশি। সেই ডোমেইন(Domain) গুলো সার্চ রেজাল্টে টপ পজিশনে আসার সম্ভাবনা অনেক গুন বেশি থাকে]

আপনিও যদি চান যে, আপনার ডোমেইনটির অথোরিটি স্কোর বাড়ুক এবং পাশাপাশি ওয়েবসাইটটি গুগল সার্চ রেজাল্টে টপ পজিশনে Rank করুক। তাহলে অবশ্যই আপনাকে Properly Link Building করতে হবে। আর লিংক বিল্ডিং(Link Building) করার যতো গুলো পদ্ধতি আছে। তার মধ্যে সবচেয়ে উপযুক্ত পদ্ধতি হলো, গেষ্ট পোষ্ট।

কোন ওয়েবসাইটে গেষ্ট পোষ্ট করবেন?

ইতিমধ্যেই আপনি জেনে গেছেন যে, গেষ্ট পোষ্ট কি এবং কিভাবে আপনি এই টেকনিক ফলো করে আপনার ওয়েবসাইট এর অথোরিটি বৃদ্ধি করবেন।

এবার আপনাকে জানতে হবে যে, আপনাকে কোন ধরনের ওয়েবসাইট গুলোতে গিয়ে গেষ্ট হতে হবে এবং কোনো ধরনের ওয়েবসাইট গুলোতে কন্টেন্ট পাবলিশ করার মাধ্যমে ডোমেইনের অথোরিটি স্কোর বাড়াতে হবে।
  • যে সব ওয়েবসাইট থেকে আপনি লিংকিং করবেন। সবার আগে লক্ষ্য রাখতে হবে যে উক্ত ওয়েবসাইটে কি পরিমানে ভিজিটর আছে। কারণ, ওই সাইটে যদি নিয়মিত ভিজিটর থাকে। তাহলে সেখান থেকেও আপনিও কিছু পরিমান ভিজিটর আনতে পারবেন।
  • Spam Score কিছু ভীষন গুরুত্বপূর্ণ একটি বিষয়। যদি আপনি এমন কোনো সাইট থেকে ব্যাকলিংক নেন। যার স্প্যাম স্কোরের পরিমান অনেক বেশি। তাহলে আপনি কোন সুবিধা পাবেন না। বরং উল্টো আপনি নিজেই নিজের ক্ষতি করে ফেলবেন।
  • আর একটি বিষয়ের দিকে যথেষ্ট গুরুত্বের সাথে খেয়াল রাখতে হবে। সেটি হলো, আপনি যে সাইট থেকে লিংক নিতে চান। সেই সাইটটি আপডেটেট কিনা। কারণ, গুগল সেসব ওয়েবসাইট পছন্দ করে যা নিয়মিত আপডেট করা হয়
  • গেষ্ট পোষ্ট সেইসব ওয়েবসাইট থেকে নেওয়া উচিত। যারা আপনার সেম নিশ নিয়ে কাজ করে। যেমন, আপনি যদি টেকনোলজি নিয়ে ব্লগিং করেন। তাহলে আপনাকে অবশ্যই টেকনোলোজি নিয়ে কাজ করে এমন ওয়েবসাইট থেকে লিংক নিতে হবে।
[NOTE: আপনি যদি আপনার নিশ রিলেটেড ওয়েবসাইট থেকে লিংক নিতে পারেন। তাহলে অনেক বেশি লাভবান হবেন।]

কিভাবে গেষ্ট পোষ্ট করবেন?

যদি আপনি গেষ্ট পোষ্টের মাধ্যমে আপনার ওয়েবসাইট এর জন্য লিংক নিতে চান। তাহলে আপনাকে বেশ কিছু বিষয়ে দিকে খেয়াল রাখতে হবে। কারন আপনি যেকোনো একটা সাইটে গিয়ে পোষ্ট করতে চাইবেন৷ আর সেই সাইটের মালিক আপনার কথায় রাজি হয়ে যাবে, বিষয়টা কিন্তুু এমন নয়। বরং এখানেও আপনাকে বেশ কিছু পদ্ধতি অবলম্বন করতে হবে।

[Worning: আপনি যদি এই পদ্ধতি গুলো অবলম্বন না করেন। তাহলে আপনি অনেক সময় কোনো সাইটে গেষ্ট পোষ্ট করতে পারবেন না]

Hidden Benefit, No losses

আপনি যখন কোনো সাইটে গেষ্ট পোষ্ট করতে চাইবেন। তখন সেই সাইটের মালিক যেন বুঝতে না পারে যে আপনি পোস্ট করে আপনি লাভবান হবেন।
কারন, যখন সাইটের মালিক বুঝতে পারবেন যে তার সাইটে আপনি পোষ্ট করলে আপনি লাভবান হবে। তখন কিন্তুু সে আপনাকে পোষ্ট করতে দিতে রাজি নাও হতে পারে।

তাই তাকে এই বিষয়টি কখনই বুঝতে দেওয়া যাবে না এবং এই নির্দেশনা অনুসরণ করার জন্য আপনাকে আপনার নিজস্ব কিছু কৌশল অবলম্বন করতে হবে।

Create A Professional Mail

ধরুন আপনি আমার ওয়েবসাইটগুলোর একটিতে গেষ্ট পোষ্ট করতে চান। সেক্ষেএে আপনি আমার সাথে কিভাবে যোগাযোগ করবেন? -নিশ্চই ইমেইল এর মাধ্যমে যোগাযোগ করতে হবে ? তাই আপনি যোগাযোগ করার জন্য আগে থেকেই কিছু ইমেইলের ফরমেট সাজিয়ে নিতে হবে। তবে অবশ্যই মনে রাখতে হবে, সেই ইমেইলটি যেন একবারে প্রফেশনাল হয়।

PRO TIPS: আপনি যখন গেষ্ট পোষ্টিং এর জন্য ইমেইল পাঠাবেন, তখন বেশ কিছু বিষয় খেয়াল রাখতে হবে। যেমন,
  • আপনার পাঠানো ইমেইলটি যেন সর্বোচ্চ ১০০ থেকে ২০০ শব্দের মধ্যে হয়।
  • জিমেই এর শুরুতে কিছু আর্কষনীয় শব্দ লিখবেন। যেমন, আমি আপনার নিয়মিত পাঠক / আমি আপনার ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করি ইত্যাদি।
  • যদি পারেন তাহলে সরাসরি কোনো সোর্স উল্লেখ করবেন। যেমন, আপনার ওমুক আর্টিকেলটি আমার খুব ভালো লেগেছে কিংবা এই কিওয়ার্ড রিলেটেড কন্টেন্ট থেকে আমি অনেক কিছু শিখতে পেরেছি।
  • অথবা আপনি তার ওয়েবসাইটের কোনো কমেন্টের কথা উল্লেখ করবেন।

গেষ্ট পোষ্ট করার জন্য ইমেইল ফরম্যাট

আপনার সুবিধার জন্য একটি ইমেইল এর ফরম্যাট দিলাম। আপনি চাইলে সরাসরি এই ফরমেটে ইমেইল লিখতে পারবেন অথবা এই ফরমেটের মতো ভিন্নভাবে লিখতে পারবেন।

—————————————————

Hi [Name],

আমার নাম [Your name}, এবং আমার একটি ব্লগ আছে [Your blog name]. আমি আপনার ব্লগের একজন নিয়মিত ভিজিটর। আমি প্রায় আপনার ব্লগটিকে ভিজিট করি এবং ব্লগে পাবলিশ করা কন্টেন্ট গুলোর নিয়মিত পাঠক।

আপনার মতো আমারও একটি ব্লগ আছে। আমার ছোট ব্লগটি আপনার পছন্দ হবে কিনা আমি বলতে পারবো না। তবে আমিও মূলত আপনার মতো [Your Niche] সম্পর্কে মানুষকে অনেক তথ্য দিয়ে থাকি।

তাই ব্লগ নিয়ে কাজ করার একটা সময়ে আমি গেষ্ট পোষ্ট সম্পর্কে জানতে পারি। যদি আপনার এই মানসম্মত ব্লগটিতে একটি গেষ্ট পোষ্ট করার অনুমতি দিতেন। তাহলে আমি যেকোনো সময়ে এই বিষয়ে একটি বিষয়বস্তু কন্টেন্ট পাবলিশ করতে সর্বদা প্রস্তুুত থাকবো।

Best,

[YOUR SIGNATURE]

——————————————————

উপসংহার

আশা করি গেষ্ট পোষ্ট রিলেটেড যাবতীয় বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। এসইও  ব্লগিং, অনলাইন ইনকাম, তথ্য ও প্রযুক্তি বিষয়ক নিয়ে আরো আর্টিকেল পড়তে www.jorip24.com সাইটটি ভিজিট করতে পারেন এবং কোনো সমস্যা থাকলে কমেন্ট করে জানাবেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url