বিকাশ পিন লক হলে করণীয়

বর্তমানে প্রায় সবারই বিকাশ একাউন্ট রয়েছে। বিকাশে প্রতিবার Log In করার সময় নিরাপত্তার স্বার্থে পিন নম্বর ব্যবহার করতে হয়। এই পিন নম্বর সাধারনত ৪ থেকে ৫ ডিজিটের হয়ে থাকে। আমরা যদি ৩ বার ভুল পিন টাইপ করি তাহলে আমাদের বিকাশ একাউন্টটি নিরাপত্তার স্বার্থে সাময়িকভাবে Lock বা বন্ধ করে দেয়া হয়। তাহলে চলুন আজ জানবো, Bkash PIN Lock হলে করণীয় কি? বিকাশের পিন লক খোলার উপায়? বিকাশ পিন পরিবর্তন করার নিয়ম ইত্যাদি।

বিকাশ পিন লক হওয়ার কারণ

বিকাশ একাউন্টে পাসওয়ার্ড দিয়ে প্রবেশ করার সময় পর পর ৩ বার ভুল পিন প্রবেশ করালে নিরাপত্তার স্বার্থে বিকাশ একাউন্টটি সাময়িকভাবে বন্ধ হয়ে যায় বা একাউন্ট ব্লক হয়ে যায়।
আর তাই যদি আপনার পিন নম্বর মনে না থাকে এবং ইতোমধ্যে ২ বার ভুল পিন ব্যবহার করে ফেলেছেন তবে ৩য় বার পিন প্রবেশ করানো থেকে বিরত থাকুন। কারণ ৩য় বার ভুল পিন ব্যবহার করার সাথে সাথে আপনার বিকাশ একাউন্ট Temporarily Blocked হয়ে যাবে।

এমতাবস্থায়, আপনি বিকাশ কাস্টমার কেয়ারে ফোন করে বিকাশ পিন পরিবর্তন করে নিতে পারেন। বিকল্প পন্থাও রয়েছে। আপনি চাইলে নিজেও বিকাশ USSD মেন্যু *২৪৭# ডায়াল করে সেখান থেকে বিকাশ পিন রিসেট করে নিতে পারেন।

বিকাশ পিন লক হলে করণীয়

বিকাশ পিন লক হলে আপনি দুই পদ্ধতিতে রিসেট করতে পারেন আর তা হলো বিকাশ কাস্টমার কেয়ার 16247 এ ফোন করে অথবা *247# ডায়াল করে প্রয়োজনীয় তথ্য দিয়ে পিন রিসেট করার জন্য অনুরোধ করুন।
বিকাশ পিন রিসেট করার পর একটি Temporary PIN মোবাইলে SMS মাধ্যমে পাবেন। তারপর Temporary PIN এর সাহায্যে USSD Menu (*247) অথবা বিকাশ অ্যাপ থেকে বিকাশ একাউন্টের নতুন পিন সেট করুন।

এজন্য আপনাকে ২টি ধাপ অনুসরণ করতে হবে যা নিচে উল্লেখ করা হলোঃ
  • আপনার বিকাশ পিন রিসেট করুন।
  • বিকাশ একাউন্টের নতুন পিন সেট করুন বা পিনপরিবর্তন করুন।

ধাপ - ১: বিকাশ পিন রিসেট বা পরিবর্তন করার নিয়ম

কাস্টমার কেয়ার এর সহায়তায় Bkash PIN Reset করার পদ্ধতি

বিকাশ একাউন্ট সাময়িকভাবে বন্ধ বা Block হলে PIN Reset করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন,
  • আপনার বিকাশ মোবাইল নাম্বার থেকে ১৬২৪৭ নম্বরে কল করুন এবং বিকাশ কাস্টমার সার্ভিস প্রতিনিধি কল রিসিভ করার পর তাকে আপনার সমস্যার কথা জানান এবং Bkash PIN Reset করার জন্য অনুরোধ করুন।
  • কাস্টমার সার্ভিস প্রতিনিধি আপনার তথ্য ভেরিফিকেশনের জন্য আপনার NID অনুসারে আপনার নাম, জন্ম তারিখ, জাতীয় পরিচয়পত্র নম্বর ও পিতা-মাতার নাম ও সাম্প্রতিক কোন লেনদেনের পরিমাণ জানতে চাইবে।
  • তাই জাতীয় পরিচয়পত্র হাতের কাছেই রাখুন এবং বিকাশ কাস্টমার সার্ভিস প্রতিনিধিকে সঠিক তথ্য প্রদান করুন।
  • আপনিই উক্ত বিকাশ একাউন্টের প্রকৃত মালিক এটা নিশ্চিত হওয়ার পর আপনার বিকাশ একাউন্টের পিন রিসেট করা হবে। পিন রিসেট করা হলে আপনার উক্ত মোবাইলে একটি সাময়িক পিন নম্বর পাঠানো হবে। উক্ত পিনটি সংরক্ষণ করুন।

USSD Menu *247# থেকে নিজে পিন রিসেট করার নিয়ম

কাস্টমার কেয়ারে ফোন না করে আপনি চাইলে বিকাশের USSD মেন্যু থেকেও ভুলে যাওয়া পিন রিসেট করতে পারেন। এজন্য আপনার জাতীয় পরিচয়পত্র নম্বর, জন্মসাল ও বিগত ৩ মাসের মধ্যে যেকোন একটি লেনদেনের পরিমাণ প্রয়োজন হবে।
আগের যেকোন লেনদেনের পরিমাণ জানার জন্য আপনি আপনার মোবাইলের মেসেজ দেখে নিতে পারেন।
  • Bkash একাউন্টের PIN Lock হলে, BKash Mobile number থেকে ডায়াল করুন- *247# এবং নিচের ধাপগুলো অনুসরণ করুন।
  • PIN Reset মেন্যুতে যাওয়ার জন্য “১০” চেপে Reply করুন।
  • আপনার জাতীয় পরিচয়পত্রের ১০ বা ১৭ ডিজিটের নম্বর দিয়ে রিপ্লাই করুন। এক্ষেত্রে আপনার বিকাশ একাউন্ট যে আইডি দিয়ে খোলা হয়েছিল অবশ্যই তার নম্বর দিবেন। তা হতে পারে National ID card/ Passport অথবা Driving License.
  • তারপর আপনার জন্মসাল চাওয়া হবে। জন্ম সাল লিখে আবার রিপ্লাই করুন।
  • সর্বশেষ ৯০ দিনের মধ্যে কোন একটি লেনদেনের Select করে Reply করুন। কোন লেনদেন না করে থাকলে No Transaction অপশন সিলেক্ট করে Reply করুন।
  • লেনদেনের পরিমাণ লিখুন। দশমিক থাকলে দশমিকের আগের অংক লিখুন।
বিকাশ পিন রিসেট করার জন্য আপনার অনুরোধটি সম্পন্ন হলে একটি Confirmation Message পাবেন এবং আপনার দেওয়া সব তথ্য ঠিক থাকলে ফিরতি মেসেজে আপনাকে একটি সাময়িক PIN নাম্বার পাঠানো হবে।
সাময়িক পিন নাম্বারটি সংরক্ষণ করুন যা পরের ধাপে আবার আপনাকে ব্যবহার করতে হবে।

ধাপ ২- নতুন বিকাশ পিন রিসেট করার নিয়ম

এই ধাপে বিকাশ পিন নাম্বার পরিবর্তন করব অর্থাৎ নতুন পিন সেট করব। নতুন পিন সেট করার কাজটি করতে হবে USSD মেন্যু থেকে (*247#)। 

দেখুন কিভাবে বিকাশ পিন পরিবর্তন করতে হয়।

  • USSD Menu থেকে বিকাশ পিন পরিবর্তন করার নিয়ম
  • বিকাশের নতুন পিন সেট করার জন্য আপনাকে *247# ডায়াল করতে হবে এবং স্ক্রিনে দেখানো ধাপগুলো অনুসরণ করুন।
  • My bKash মেন্যুতে যাওয়ার জন্য 9 লিখে Reply করুন। একইভাবে Reset PIN অপশনে যান।
  • এখানে NID Number লিখে Send করুন এবং SMS এ পাওয়া সাময়িক পিন নম্বরটি লিখুন।
  • এবার নতুন পিন হিসেবে ৪ অথবা ৫ ডিজিটের একটি PIN লিখুন। একইভাবে আবার PIN লিখে Confirm করুন।
  • bKash USSD Menu থেকে আপনার পুরাতন পিন (OLD PIN) ব্যবহার করেও বিকাশ পিন পরিবর্তন করতে পারবেন।
তবে বিকাশ একাউন্টের পিন ভুলে গেলে বা বিকাশ একাউন্ট ব্লক হয়ে গেলে, সেক্ষেত্রে কাস্টমার কেয়ার (16247) বা *247# ডায়াল করে পিন রিসেট করে নিতে হবে। তারপর নতুন পিন সেট করা যাবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url