বিকাশে টাকা দেখার নিয়ম

বিকাশ একাউন্টে প্রধানত দুই ভাবে টাকা দেখা যায়। প্রথমটি হলো ইউএসএসডি কোড ব্যবহার করে টাকা দেখা এবং অন্যটি হলো বিকাশ অ্যাপ ব্যবহারের করে টাকা দেখা। স্মার্ট ফোন ব্যবহার করে খুব সহজে অ্যাপ এর মাধ্যমে টাকা দেখতে পারবেন এবং যারা বাটন ফোন ব্যবহার করেন তারা USSD কোড ব্যবহার করে বিকাশ একাউন্টে টাকা দেখতে পারবেন।

বিকাশ একাউন্টে টাকা দেখার নিয়ম-

বিকাশ একাউন্টের টাকা চেক করার নিয়ম খুব সহজ। খুব সহজেই আপনারা আপনাদের বিকাশ একাউন্টের ব্যালেন্স চেক করতে পারবেন। বিকাশের ব্যালেন্স বা টাকা চেক করার দুইটি নিয়ম আছে। 
  • ১. ইউএসএসডি কোড ডায়াল করে বিকাশ ব্যালেন্স চেক করা।
  • ২. বিকাশ অ্যাপের মাধ্যমে বিকাশ একাউন্টে টাকা চেক করা।
আজকে আপনারা শিখবেন কিভাবে বিকাশ একাউন্ট এর টাকা দেখা যাই। এই আর্টিকেলে কোড ডায়াল অথবা বিকাশ অ্যাপের মাধ্যমে খুব সহজে বিকাশ একাউন্টের ব্যালেন্স চেক করতে পারবেন।বিকাশের টাকা দেখার যে দুটো নিয়ম রয়েছে তা নিম্নে আলোচনা করা হল:

১. ইউএসএসডি কোড ডায়াল করে বিকাশ ব্যালেন্স চেক করা।

বিকাশ ব্যালেন্স চেক করার কোড - USSD কোন ডাল করে বিকাশের টাকা চেক করার নিয়ম অতি সহজ। এই আর্টিকেলটি পড়ার পর আপনি খুব সহজেই ইউএসএসডি কোড ব্যবহার করে বিকাশে টাকা চেক করতে পারবেন। তাহলে শুরু করি, এর জন্য প্রথমে আপনাকে আপনার মোবাইলের ডায়াল প্যাডে প্রবেশ করে *247# কোড ডায়াল করতে হবে। তবে যে সিমে আপনার বিকাশ একাউন্ট খোলা আছে সেই সিমে *247# কোডটি ডায়াল করবেন।
এরপর নিচের চিত্রের মত অনেকগুলো অপশন দেখতে পাবেন। বিকাশের টাকা চেক করার জন্য ৮ নং অপশনে যেখানে My Bkash লিখা আছে। সেই অপশনটি সিলেক্ট করে Send বাটনে ক্লিক করতে হবে।

আপনি যখন মাই বিকাশ অপশনে প্রবেশ করবেন। তখন নিচের চিত্রের মত অনেকগুলো অপশন পাবেন। এবার লক্ষ্য করুন সব উপরে ১ অপশনে যেখানে Check Balance লিখা আছে। সেই অপশনটি সিলেক্ট করে সেন্ড বাটনে ক্লিক করুন।

চেক ব্যালেন্স সিলেক্ট করে Send বাটনে ক্লিক করার পর নিচের চিত্রের মত আর একটি অপশন আসবে। এখানে আপনার বিকাশ একাউন্টের পাসওয়ার্ড চাইবে। enter menu pin লিখার নিচে আপনার কাঙ্খিত পিন নাম্বারটি দিয়ে সেন্ড বাটনে ক্লিক করবেন।

বিকাশ একাউন্টের পাসওয়ার্ড দিয়ে Send অপশনে ক্লিক করার সাথে সাথে নিচের চিত্রের মত একটি অপশন পাবেন যেখানে আপনার বিকাশ ব্যালেন্স দেখতে পাবেন।

উপরের চিত্রটি লক্ষ্য করলে দেখতে পাবেন যে আমরা বিকাশের USSD কোড ডায়াল করার মাধ্যমে বিকাশ একাউন্টের টাকা চেক করতে পেরেছি। আশা করি আপনারাও বিকাশের *247# কোডটি ডায়াল করে বিকাশের টাকা চেক করতে পারবেন। এটা ছিল কোড ডায়াল করে বিকাশে টাকা দেখার নিয়ম।

২.বিকাশ অ্যাপের মাধ্যমে বিকাশ একাউন্টে টাকা চেক করা।

বিকাশে টাকা দেখার নিয়ম-উপরের অংশে আপনাদেরকে বিকাশ কোড ডায়াল করার মাধ্যমে বিকাশের টাকা দেখার নিয়ম দেখালাম। আপনার যদি এন্ড্রয়েড মোবাইল থাকে এবং মোবাইলে যদি বিকাশ অ্যাপ থাকে তাহলে ডায়াল না করে খুব সহজেই বিকাশের ব্যালেন্স চেক করতে পারবেন।

আপনাদের মোবাইলের যদি বিকাশ অ্যাপ না থাকে তাহলে গুগল প্লে স্টোর থেকে অ্যাপসটি ডাউনলোড করে আপনাদের ফোনে ইন্সটল করে নিবেন। এবার বিকাশ অ্যাপ ওপেন করার পর আপনার বিকাশ একাউন্টের নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে নিবেন।

বিকাশ একাউন্টে লগইন করার পর নিচের চিত্রের মত ড্যাশবোর্ড দেখতে পাবেন। বিকাশের টাকা দেখার জন্য নিচের চিত্রের যেখানে "ব্যালেন্স দেখুন" লেখা আছে সেখানে চাপ দিন।

আপনি যখন "ব্যালেন্স দেখুন" অপশনে ক্লিক করবেন তখন আপনার বিকাশে থাকা টাকার পরিমাণ দেখতে পারবেন।

উপরের প্রক্রিয়ার মাধ্যমে আপনারা বিকাশ অ্যাপের মাধ্যমে বিকাশে টাকা টাকা চেক করতে পারবেন। এই আর্টিকেলে আমরা বিকাশে টাকা দেখার দুটি নিয়ম দেখেছি। আপনার কাছে যেটা ভালো লাগে সেই নিয়ম অনুযায়ী বিকাশের ব্যালেন্স চেক করতে পারবেন।
Note: বিকাশ অ্যাপে লগইন করার সময় খেয়াল রাখবেন পাসওয়ার্ড যেন ভুল না হয়। আপনি যদি তিনবারের বেশি ভুল পাসওয়ার্ড দেন তাহলে আপনার অ্যাকাউন্ট ব্লক হয়ে যাবে এবং কাস্টমার কেয়ারের সাথে কথা বলে সেই অ্যাকাউন্ট আনলক করতে হবে।

পরিশেষে বলা যায় যে এই আর্টিকেলের মাধ্যমে আপনি বিকাশের টাকা দেখার নিয়ম সম্পর্কে পরিপূর্ণ জ্ঞান অর্জন করতে পেরেছেন। এছাড়াও এই আর্টিকেল সম্পর্কে আপনার যদি কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্ট বক্সে জানাবেন অবশ্যই উত্তর দেয়ার চেষ্টা করব।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url