৫টি সেরা ফেসবুক ম্যাসেঞ্জার অ্যাপ এর বিকল্প যা কার্যকর হয়

এক বিলিয়নেরও বেশি সক্রিয় ব্যবহারকারীদের সাথে, ফেসবুক ম্যাসেঞ্জার বাজারের অন্যতম জনপ্রিয় ইনস্ট্যান্ট-মেসেজিং অ্যাপ্লিকেশন হয়ে উঠেছে। অ্যাপ্লিকেশনটিতে প্রচুর বৈশিষ্ট্য রয়েছে এবং ব্যবহারকারীরা অনলাইন গেম খেলতে, চিত্রগুলো, ভিডিওগুলো, গল্পগুলোতে, জিআইএফগুলো এবং আরও অনেক কিছু করতে দেয়।




বহুমুখী মেসেজিং অ্যাপ্লিকেশন দেওয়ার প্রয়াসে ফেসবুক তার মেসেঞ্জার অ্যাপটিকে একটি বিশৃঙ্খলাবস্থায় পরিণত করেছে।  শুধু তাই নয়, ফেসবুক ম্যাসেঞ্জার আপনার ফোনে ইনস্টল হওয়া অন্যান্য অ্যাপ্লিকেশনগুলোকেও প্রভাবিত করতে পারে এবং ব্যাটারির আয়াতকে একটি উল্লেখযোগ্য ব্যবধানে হ্রাস করতে পারে। শুকরিয়া এখানে বেশ কয়েকটি দুর্দান্ত ফেসবুক ম্যাসেঞ্জার অ্যাপ এর বিকল্প রয়েছে যা আসলে কাজ করে। এই পোস্টে আমরা আমাদের প্রিয় ফেসবুক ম্যাসেঞ্জার বিকল্পগুলো তালিকাভুক্ত করতে যাচ্ছি।

ফেসবুক ম্যাসেঞ্জার অ্যাপ বিকল্প

নীচে উল্লিখিত সমস্ত অ্যাপ্লিকেশন বেশ ভাল এবং একটি দুর্দান্ত ফেসবুক ম্যাসেঞ্জার বিকল্প হিসাবে কাজ করতে পারে।  সুতরাং, তাদের বিবরণটি মনোযোগ সহকারে পড়ুন এবং আপনার প্রয়োজন অনুসারে এমন একটি সিলেক্ট করুন।

১.ফেসবুক ম্যাসেঞ্জার লাইট

অনেকটা ফেসবুক লাইটের মতো ফেসবুক ম্যাসেঞ্জার লাইট মেসেঞ্জার অ্যাপের একটি স্ট্রিপড ডাউন সংস্করণ। অ্যাপ্লিকেশনটি মূলত উন্নয়নশীল দেশগুলোতে লোকদের লক্ষ্য করে যেখানে ইন্টারনেটের গতি বেশ ধীর হয়। তবে, এটি যে কেউ স্টোরিস বা অনলাইন গেমসের মতো অযাচিত বৈশিষ্ট্যগুলো ফেসবুক ম্যাসেঞ্জার থেকে মুক্তি পেতে চাইলে এটি ব্যবহার করতে পারেন।


যদি এটি এমন কিছু হয় তবে আপনি চান ম্যাসেঞ্জার লাইট আপনার জন্য সেরা ফেসবুক ম্যাসেঞ্জার বিকল্প। অ্যাপ্লিকেশনটি মেসেঞ্জার থেকে সমস্ত মূল বৈশিষ্ট্য সরবরাহ করে যেমন মেসেজ পাঠানো এবং গ্রহণ করা, স্টিকারগুলো, ফটো ও লিঙ্কগুলো শেয়ার করে নেওয়া ইত্যাদি। প্রথম ট্যাবটি এটি মূলত এমন একটি জায়গা যেখানে আপনি আপনার সমস্ত কথোপকথন দেখতে পাবেন। পরবর্তী ট্যাবটি হল যেখানে আপনি আপনার সক্রিয় বন্ধুদের দেখতে পাবেন।কথোপকথন শুরু করতে আপনি কেবল এগুলোতে আলতো চাপতে পারেন বা আপনি যেখান থেকে ছেড়ে গিয়েছিলেন সেখান থেকে বেছে নিতে পারেন।
শেষ ট্যাবটি ফেসবুক ম্যাসেঞ্জার সেটিংসের জন্য উৎসর্গীকৃত স্থান। এখানে একটি ফেসবুক বোতাম রয়েছে যা আপনাকে সরাসরি ফেসবুক অ্যাপে নিয়ে যাবে। মূল অ্যাপ্লিকেশনটির লাইট সংস্করণ হওয়া সত্ত্বেও, ফেসবুক ম্যাসেঞ্জার লাইট আপনাকে পাশাপাশি অডিও এবং ভিডিও উভয় কল করতে এবং গ্রহণ করতে দেয়। সুতরাং, যদি আপনি পারফরম্যান্স সম্পর্কিত সমস্যাগুলো নিয়ে চিন্তা না করে কোনও লাইট অ্যাপ্লিকেশন ব্যবহার করতে আগ্রহী হন, তবে ফেসবুক ম্যাসেঞ্জার লাইট মেসেঞ্জার অ্যাপ্লিকেশনটির একটি ভাল বিকল্প।

মেসেঞ্জার লাইট ডাউনলোড করুন  

২.দিশা

দিশা একটি মাল্টি-ম্যাসেঞ্জার সার্ভিস যা একক ছাদের নীচে বেশ কয়েকটি বার্তাপ্রেরণ পরিষেবাকে এক করে দেয় এবং প্রতিটি পরিষেবা তৃতীয় পক্ষের ওপেন সোর্স প্লাগইন ব্যবহার করে কাজ করে এটি তালিকার সবচেয়ে মূল্যবান প্রতিযোগী করে তোলে। অ্যাপটি ইনস্টল করার পরে, আপনাকে একটি প্লাগইন হিসাবে ফেসবুক ম্যাসেঞ্জার যুক্ত করতে হবে এবং এটি কোনও বাহ্যিক উৎস থেকে ডাউনলোড করা হবে।


দিশা তখন আপনাকে আপনার শংসাপত্রগুলো ব্যবহার করে ফেসবুকে লগইন করতে বলবে। আপনাকে বন্ধুদের তালিকা প্রদর্শিত হবে এবং আপনি কোনও সমস্যা ছাড়াই তাদের সাথে চ্যাট শুরু করতে পারেন। তবে এটি উল্লেখ করার মতো যে বৈশিষ্ট্যগুলোর ক্ষেত্রে দিসা খুব সীমাবদ্ধ। আপনি কেবল বার্তা প্রেরণ এবং প্রাপ্তিতে সীমাবদ্ধ থাকবেন। আপনি ফটো, ভিডিও ইত্যাদি প্রেরণ করতে সক্ষম হবেন তবে জিআইএফ প্রেরণের মতো অন্যান্য বিকল্প এবং স্টিকারগুলো অনুপস্থিত। এবং ফেসবুক ম্যাসেঞ্জার লাইটের বিপরীতে, আপনি পাশাপাশি কলগুলো শুরু করতে বা গ্রহণ করতে সক্ষম হবেন না।

সুতরাং, সামগ্রিকভাবে, দিশা একটি খুব প্রাথমিক ফেসবুক ম্যাসেঞ্জার ক্লায়েন্ট যা কাজটি সম্পন্ন করে।  ফেসবুক ছাড়াও, আপনি নিজের টেলিগ্রাম অ্যাকাউন্ট যুক্ত এবং পরিচালনা করতে পারেন এবং এসএমএসের জন্য ডিসা ব্যবহার করতে পারেন।

দিশা ডাউনলোড করুন 

৩.ফেসবুকের জন্য সোয়াইপ করুন

সোয়াইপ মূলত স্ট্যান্ডেলোন ফেসবুক ম্যাসেঞ্জার বিকল্প নয়, তবে এটি ফেসবুক এবং ম্যাসেঞ্জারকে একটি সাধারণ অ্যাপ্লিকেশনে নিয়ে আসে। আপনি নিউজ ফিডের সর্বনিম্ন হস্তক্ষেপের সাথে একটি পৃথক উইন্ডোতে আপনার সমস্ত ফেসবুক বার্তা অ্যাক্সেস করতে পারেন।


সোয়াইপ সম্পর্কে সেরা অংশটি হলো আপনি আপনার ফেসবুক ম্যাসেঞ্জার বৈশিষ্ট্যগুলোর মতো চ্যাট হেড, রিয়েল-টাইম নোটিফিকেশন, মিডিয়া শেয়ারিং, এবং আরও অনেক কিছু হারাবেন না। সর্বোপরি, আপনি শীর্ষস্থানীয় অভিজ্ঞতা অর্জন করছেন যেহেতু অ্যাপ্লিকেশন আপনাকে সমস্ত ফেসবুক বিজ্ঞাপন স্থানীয়ভাবে ব্লক করতে দেয়। এগুলো ছাড়াও, অ্যাপটি বেশ হালকা ওজনের এবং ফুল ফোড়ন মুক্ত এবং যা কিছু করার অনুমতি চাইবে না। সুতরাং আপনি যদি গোপনীয়তার কারণে ফেসবুক ম্যাসেঞ্জার বিকল্পের সন্ধান করেন তবে সোয়াইপ হলো আপনার পক্ষে সেরা অ্যাপ। অ্যাপটি অত্যন্ত স্বনির্ধারিত এবং আপনার কাছে ডার্ক মোডের সময়সূচী, ডিএনডি, ফিঙ্গারপ্রিন্ট লক এবং আরও অনেক কিছুর জন্য বিকল্প রয়েছে। সুতরাং সমস্ত বিষয় বিবেচনা করে, সোয়াইপ এই তালিকার সেরা ম্যাসেঞ্জার বিকল্পগুলোর একটি বলে মনে হচ্ছে।

সোয়াইপ ডাউনলোড করুন 

৪.ফেসবুক ও ম্যাসেঞ্জারের জন্য ফোলিও

ফলিও হলো একটি ফেসবুক ম্যাসেঞ্জার অ্যাপ বিকল্প যা দ্রুত, নির্ভরযোগ্য, গোপনীয়তা-বান্ধব এবং ম্যাসেঞ্জার অ্যাপ থেকে আপনি যা প্রত্যাশা করেন তা করে। অবশ্যই, অ্যাপ্লিকেশনটি ফেসবুক নিউজ ফিডও এনেছে তবে আপনি আপনার সমস্ত বার্তা একটি পৃথক উইন্ডোতে পাবেন।


আপনি যদি ভাবছেন যে এটি কীভাবে কাজ করে? এটি আপনার সমস্ত বার্তাগুলো এবং তথ্যকে এক জায়গায় আনতে ফেসবুক লাইটের রেপার ব্যবহার করে। এগুলো ছাড়া, আমি এই অ্যাপটি সম্পর্কে যা পছন্দ করি তা হলো এর হালকা ওজনের আকার যা দুর্দান্ত ব্যাটারি লাইফে অনুবাদ করে। ফেসবুক ম্যাসেঞ্জার থেকে ভিন্ন, এটি আপনার ব্যাটারি হগ করে না এবং নির্ভরযোগ্যভাবে ভাল সম্পাদন করে। এছাড়াও, আপনি ৪-অঙ্কের পিন দিয়ে ফোলিওটিকে লক করতে পারেন এবং নাইট মোডেরও সাপোর্ট রয়েছে। সব মিলিয়ে আপনি যদি এমন একটি ফেসবুক ম্যাসেঞ্জার বিকল্প চান যা খুব বেশি সঞ্চয়স্থান গ্রহণ করে না বা নিয়মিত ব্যাটারি ড্রেইন করে না তবে ফোলিও বাছাই করা ভাল একটি অ্যাপ্লিকেশন।

ফোলিও ডাউনলোড করুন 

৫.ফ্রেন্ডলি

ফ্রেন্ডলি সত্যই ফেসবুক ম্যাসেঞ্জার অ্যাপ্লিকেশন এর ভাল বিকল্প। অ্যাপ্লিকেশন আপনাকে এক জায়গা থেকে ফেসবুক এবং ম্যাসেঞ্জার উভয়ই ব্যবহার করতে দেয়। অ্যাপটি ইনস্টল করার সাথে সাথে আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগ ইন করার সাথে সাথে আপনাকে সরাসরি আপনার নিউজ ফিডে নেওয়া হবে।


সেখান থেকে আপনি এটিকে ফেসবুক অ্যাপ হিসাবে ব্যবহার করতে বা মেসেঞ্জার ব্যবহার করতে ম্যাসেঞ্জার আইকনে আলতো চাপতে এবং আপনার ফেসবুক বন্ধুদের সাথে চ্যাট করতে পারেন। যখন ম্যাসেঞ্জারে আসে, আপনি বার্তা প্রেরণ এবং গ্রহণ, চিত্রগুলো, ভিডিওগুলো, ইমোজিগুলো, স্টিকারগুলো এবং আরও অনেক কিছু করতে পারেন। সুতরাং আপনাকে এখনও তার জন্য মেসেঞ্জার লাইট অ্যাপটি ব্যবহার করতে হবে। তবে সেই ফ্রেন্ডলি ছাড়াও ম্যাসেঞ্জার অ্যাপ্লিকেশনটির জন্য একটি দুর্দান্ত বিকল্প।
ফেসবুক ছাড়াও, ইনস্টাগ্রাম, টুইটার, লিংকডইন এবং আরও অনেক কিছু যেমন প্ল্যাটফর্ম পরিচালনা করতে আপনি ফ্রেন্ডলি ব্যবহার করতে পারেন। এটি একটি সত্যিই সুবিধাজনক বৈশিষ্ট্য, কারণ ফ্রেন্ডলি আপনার সমস্ত সামাজিক মিডিয়া প্রয়োজনের জন্য মূলত ওয়ান স্টপ অ্যাপ হিসাবে কাজ করতে পারে। অ্যাপ্লিকেশনটি সম্পূর্ণরূপে ব্যবহারের জন্য মুক্ত এবং এটি সত্যই ভাল কাজ করে।

ফ্রেন্ডলি ডাউনলোড করুন 

ফেসবুক ম্যাসেঞ্জার অ্যাপ এর বিকল্প

এগুলো ছিল কয়েকটি সেরা ফেসবুক ম্যাসেঞ্জার বিকল্প যা আপনি আপনার ফেসবুক বন্ধুদের সাথে আপ টু ডেট থাকার জন্য ব্যবহার করতে পারেন। ফেসবুক ম্যাসেঞ্জার লাইট আমাদের সুপারিশ হিসাবে এটি বেশিরভাগ ব্যবহারকারীর পক্ষে ভাল কাজ করে, কারণ এটি প্রথম পক্ষের অ্যাপ্লিকেশন এবং নির্বিঘ্নে কাজ করে। তবে তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনগুলো কিছু অনন্য বৈশিষ্ট্য (যেমন অ্যাড-ব্লকিং) এনে দেয় যা এগুলো শট দেওয়ার জন্য মূল্যবান করে তোলে। এই অ্যাপ্লিকেশনগুলো পরীক্ষা করে দেখুন এবং নীচের মন্তব্যে আপনার পছন্দেরগুলো আমাদের জানান।

(পোস্টে ব্যবহৃত  পিকচারগুলো beebom থেকে নেওয়া) 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
14 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Ridoy
    Ridoy February 16, 2022 at 10:06 AM

    খুবই সুন্দর

  • jorip
    jorip February 16, 2022 at 12:02 PM

    তথ্য প্রযুক্তির সঙ্গে থাকুন

  • This is my n.b telecom
    This is my n.b telecom February 17, 2022 at 8:05 AM

    so nice

  • Manik7575@gmail.com
    Manik7575@gmail.com February 17, 2022 at 8:47 AM

    Good job

    • jorip
      jorip February 17, 2022 at 10:38 AM

      আমাদের সাথে থাকুন

  • Naim
    Naim February 21, 2022 at 5:43 AM

    Very good

    • jorip
      jorip February 22, 2022 at 6:51 AM

      thanks

  • mukul
    mukul February 22, 2022 at 5:57 AM

    ভাল লাগলো

    • jorip
      jorip February 22, 2022 at 6:51 AM

      ধন্যবাদ

  • Raju Hassan
    Raju Hassan February 23, 2022 at 5:34 AM

    Super!!

    • jorip
      jorip February 23, 2022 at 5:51 AM

      thanks

  • Manik7575@gmail.com
    Manik7575@gmail.com February 23, 2022 at 9:00 AM

    Nice

    • jorip
      jorip February 23, 2022 at 9:43 AM

      ধন্যবাদ

  • Naim
    Naim February 24, 2022 at 5:54 AM

    😍😍😍😍😍😍😍😍

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url