অ্যান্ড্রয়েডে আপনার গোপনীয়তা বজায় রাখার সেরা উপায়গুলো

 এতে অবাক হওয়ার কিছু নেই যে আমাদের স্মার্টফোনগুলো যে আমরা সর্বত্র বহন করে আমাদের কথোপকথন, ফটো/ভিডিও, পরিচিতি, পাসওয়ার্ড এবং অন্যান্য সংবেদনশীল ডেটা সংরক্ষণ করে। যখন আপনার কাছে এমন সংবেদনশীল ডিভাইস থাকে যা এত সংবেদনশীল ডেটা বহন করে, এটি নিরাপদ করার জন্য এটি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে, যাতে কেউ আপনার ডেটা চুরি করে না তা নিশ্চিত করে।



এটি গুরুত্বপূর্ণ কারণ যদি কেউ আপনার সুরক্ষিত ফোনে তাদের নোংরা হাত দিয়ে পরিচালিত হয় তবে তারা সহজেই আপনার সমস্ত ডেটা দেখতে পারে এবং এমনকি এটি আপনার বিরুদ্ধে ব্যবহার করতে পারে। সুতরাং, আপনার ফোনটি সুরক্ষিত করার জন্য আপনাকে যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে এবং আপনার ফোনে তাদের হাত পেলেও কেউ আপনার ডেটা অ্যাক্সেস করবে না তা নিশ্চিত করতে হবে। আপনি যদি অ্যান্ড্রয়েড ব্যবহারকারী হন তবে আপনি আপনার ফোনটি সুরক্ষিত করতে এবং অনলাইন এবং অফলাইন উভয়ই আপনার ডেটা ব্যক্তিগত রাখতে নিশ্চিত করতে বিভিন্ন ব্যবস্থা নিতে পারেন। আপনাকে সাহায্য করতে, আমরা অ্যান্ড্রয়েডে আপনার গোপনীয়তা অক্ষুণ্ন রাখার সেরা উপায়গুলোর তালিকা করছি:

১.লকস্ক্রিনে নির্ভরযোগ্য সুরক্ষা যুক্ত করুন

আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনের লকস্ক্রিনে একটি শক্তিশালী সুরক্ষা আপনার অ্যান্ড্রোয়েড এ আপনার গোপনীয়তা বজায় রাখার প্রথম পদক্ষেপ। দুর্ভাগ্যক্রমে, আমাদের মধ্যে অনেকে এখনও আমাদের স্মার্টফোনগুলো আনলক করতে একটি সোয়াইপ ব্যবহার করে যা শূন্য সুরক্ষা দেয়।


আপনার ফোনের লক স্ক্রিনে পিন, পাসওয়ার্ড বা প্যাটার্ন সুরক্ষাটি আপনি সক্ষম করতে পারেন তা নিশ্চিত করার জন্য যে কেউ আপনার ডেটা অ্যাক্সেস করতে পারে না (অন্তত সহজে নয়)। সুরক্ষা লক যুক্ত করতে আপনার অ্যান্ড্রয়েড Settings->Security এ যান। এখানে, আপনার "Screen Lock" অপশনটি দেখতে পাবেন এটিতে আলতো চাপুন এবং আপনি আপনার ফোনের লক স্ক্রিনে সুরক্ষা যুক্ত করার জন্য সমস্ত বিকল্প দেখতে পাবেন। পিন, পাসওয়ার্ড এবং প্যাটার্ন সুরক্ষা প্রায় সব অ্যান্ড্রয়েড স্মার্টফোনে উপলব্ধ, তবে আপনি আপনার ফোনের উপর ভিত্তি করে অন্যান্য উন্নত সুরক্ষা পেতে পারেন;  ভয়েস সনাক্তকরণ বা ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার বা এমনকি আইরিস স্ক্যানার এর মতো। এছাড়াও অনেকগুলো লকস্ক্রিন প্রতিস্থাপন অ্যাপ রয়েছে যা আপনাকে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটিকে আরও সুরক্ষিত করতে দেবে।

২.ডিভাইস ডেটা এনক্রিপ্ট করুন

অ্যান্ড্রয়েড একটি বিল্ট-ইন এনক্রিপশন বৈশিষ্ট্য নিয়ে আসে যা আপনার সমস্ত ডেটা এনক্রিপ্ট করার জন্য সঠিক পাসওয়ার্ড ছাড়াই কারও পক্ষে আপনার ডেটা অ্যাক্সেস করা অসম্ভব করে তোলে। আপনার ফোনটি এনক্রিপ্ট করতে Settings->Security যান এবং এখানে, "Encrypt Phone" এ আলতো চাপুন এবং তারপরে আপনি এগিয়ে যাওয়ার জন্য সমস্ত বিবরণ দেখতে পাবেন।


আপনি নিজের ডিভাইসটি এনক্রিপ্ট করার আগে কয়েকটি জিনিস আপনার জানা উচিত:

  • এনক্রিপশনটি পূর্বাবস্থায় ফেরা যাবে না এবং একবার ডেটা এনক্রিপ্ট হয়ে গেলে, এনক্রিপশন সরানোর জন্য আপনাকে ফোনটি ফ্যাক্টরি রিসেট করতে হবে (সমস্ত ডেটা মুছুন)।
  • আপনার ডিভাইসটি এনক্রিপ্ট করতে এক ঘণ্টারও বেশি সময় লাগতে পারে এবং প্রক্রিয়াটি শুরু করতে আপনার ডিভাইসটির ৮০% এর বেশি ব্যাটারি লাগবে।
  • যদি আপনার ফোনটি এনক্রিপশন প্রক্রিয়া চলাকালীন বন্ধ হয়ে যায় তবে আপনার সমস্ত ডেটা হারাতে পারে।
  • এনক্রিপশনটি আপনার ফোনটি স্লো করে ফেলতে পারে, কারণ আপনি যখনই এটি অ্যাক্সেস করবেন ততবার আপনার ডেটা ডিক্রিপ্ট করা দরকার। তবে, পার্থক্য খুব বেশি নয় এবং উচ্চ-শেষ ফোনে, এটি লক্ষণীয় নয়।

৩. অ্যাপ্লিকেশন অনুমতি পরিচালনা করুন

এটি অনেকগুলো অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা অযত্নে সম্মত হন এমন অ্যাপ্লিকেশানের কিছুটা অন্ধকার দিক। কখনও কখনও অ্যাপ্লিকেশনগুলো ডেটা অ্যাক্সেসের জন্য অনুমতি চাইতে পারে যা অ্যাপ্লিকেশনটির কাজের প্রয়োজন হয় না।  সাধারণত এটি অ্যাপ্লিকেশন বিকাশকারীরা আপনার ডেটা বিজ্ঞাপন সংস্থাগুলোর কাছে বিক্রি করতে এবং উপার্জন করতে হয়।


উদাহরণস্বরূপ, কেন একটি ফ্ল্যাশলাইট অ্যাপ্লিকেশন আপনার ওয়াই-ফাই নিয়ন্ত্রণ করতে বা আপনার Google অ্যাকাউন্টে অ্যাক্সেসের অনুমতি চাইবে? মুল বক্তব্যটি হলো কোনও অ্যাপ্লিকেশন যে অনুমতি চেয়েছে সে সম্পর্কে আপনাকে সতর্ক হওয়া দরকার এবং আপনি এতে স্বাচ্ছন্দ্য বোধ করছেন কি না। যদি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস অ্যান্ড্রয়েড ৬.০ চলছে, আপনি সহজেই অ্যাপ্লিকেশন অনুমতিগুলো পরিচালনা করতে পারেন তবে যদি আপনার ডিভাইসটি অ্যান্ড্রয়েডের পুরানো সংস্করণটি চালাচ্ছে তবে আপনাকে অ্যাপ্লিকেশন অনুমতি নিয়ে বাঁচতে হবে বা অ্যাপটি ব্যবহার করবেন না। অ্যান্ড্রয়েড ৬.০ ডিভাইসে আপনি কেবল Settings->Apps যেতে পারেন এবং অ্যাপ্লিকেশনটি নির্বাচন করতে পারেন এবং এর অনুমতিগুলো পরীক্ষা করতে "Permissions" এ আলতো চাপুন। এখানে, আপনি অ্যাপ্লিকেশন অ্যাক্সেস করতে চান না এমন অনুমতিগুলো বন্ধ করতে পারেন। রুট অ্যাক্সেস সহ অ্যান্ড্রয়েড ললিপপ এবং পুরানো সংস্করণগুলো অ্যাপ্লিকেশন অনুমতিগুলো পরিচালনা করতে অ্যাপ অ্যাপস ব্যবহার করতে পারে।

৪.অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজারের সুবিধা নিন

অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার আপনাকে আপনার ডিভাইসের সঠিক অবস্থান দেখতে দেয় এবং এটি কোনও নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকলে অ্যালার্ম, রিং ফোন বা ডেটা মুছে ফেলার অনুমতি দেয়। আপনার ফোনটি পুনরুদ্ধার করার জন্য বা আপনার হাতটি ভুল হাত থেকে আপনার ডেটা সংরক্ষণের জন্য উপযুক্ত, যদি আপনার ডিভাইসটি হারিয়ে যায় বা চুরি হয়ে যায়।


আপনার ডিভাইসে অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজারটি ডিফল্টরূপে সক্ষম করা উচিত তবে আপনার এটি এখনও নিশ্চিত হওয়া উচিত। এটি করতে, 

Settings>Google (অ্যান্ড্রয়েড ৬.০ বা তারপরে) বা Google Settings অ্যাপ্লিকেশন (পুরানো অ্যান্ড্রয়েড সংস্করণ) এ যান এবং "Security" এ আলতো চাপুন। এখানে, কেবল অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার বিকল্পগুলো সক্ষম হয়েছে তা নিশ্চিত করুন। ফোনটি ট্র্যাক করতে বা রিমোট কমান্ডগুলো প্রেরণ করতে, আপনি স্মার্টফোন বা পিসি ব্যবহার করে অ্যান্ড্রয়েড ডিভাইস ম্যানেজার ওয়েব পোর্টালে যেতে পারেন এবং সহজেই আপনার ফোনের শেষ অবস্থানটি দেখতে এবং আদেশগুলি প্রেরণ করতে পারেন।

৫. অজানা উৎস থেকে অ্যাপস এড়িয়ে চলুন

আরও নিরাপদে থাকতে, গুগল প্লে স্টোর বা অন্যান্য নির্ভরযোগ্য অ্যাপ স্টোর থেকে কেবল অ্যাপ্লিকেশন ডাউনলোড করার চেষ্টা করুন। এই স্টোরগুলো সেখানে হোস্ট করা সমস্ত অ্যাপ্লিকেশনগুলোর পুরোপুরি চেক করে এবং সেগুলো কোনও ম্যালওয়্যার এবং দূষিত কোড থেকে মুক্ত কিনা তা নিশ্চিত করে।


আপনি যদি অন্য উৎস থেকে কোনও অ্যাপ্লিকেশন ডাউনলোড করেন - তৃতীয় পক্ষের ওয়েবসাইটগুলোর APK এর মতো - এই অ্যাপ্লিকেশনগুলো ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত হতে পারে। উদাহরণস্বরূপ, জনপ্রিয় গেমটি সমস্ত দেশে উপলব্ধ ছিল না এই কারণে পোকেমন জিপি APK গুলো সম্প্রতি খুব জনপ্রিয় ছিল। প্রতিবেদনে সুপারিশ করা হয়েছে যে হ্যাকাররা ম্যালওয়্যার দিয়ে পোকেমন গো APK গুলো সংক্রামিত করতে দ্রুত ছিল এ জাতীয় যে কোনও ডাউনলোডের ফলে সহজেই আপনার ফোন হাইজ্যাক হয়ে যায়, তাই আমরা আপনাকে সর্বদা গুগল প্লে স্টোর এবং পোকেমন গো সহ অন্যান্য আইনী স্টোর থেকে অ্যাপস ডাউনলোড করার পরামর্শ দেব;  আপনার দেশে এটি উপলভ্য না হলেও প্লে স্টোর থেকে এটি ইনস্টল করার একটি উপায় রয়েছে তা বিবেচনা করে। তার উপরে, সর্বদা "Unknown Source" বিকল্পটি disabled in Settings->Security রাখুন। এটি কোনও বিশ্বাসযোগ্য উৎস থেকে ডাউনলোডগুলো রোধ করা উচিত।

আপনার গোপনীয়তা রক্ষা করতে অ্যান্ড্রোয়েড অ্যাপ্লিকেশন

বিভিন্ন অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন রয়েছে যা অফলাইন এবং অনলাইন উভয়ই আপনার গোপনীয়তা রক্ষার জন্য উৎসর্গীকৃত। আমরা ভাল কিছু তালিকা তৈরি করেছি:

১.সিগন্যাল প্রাইভেট মেসেঞ্জার

আপনি হয়ত জানেন না তবে আপনি যে সমস্ত পাঠ্য বার্তা মানুষকে পাঠিয়েছেন সেগুলো ক্যারিয়ার দ্বারা সহজেই পড়তে পারে এবং এমনকি সরকার পাঠ্য বার্তাগুলো পড়তেও পরিচিত। আমি নিশ্চিত আপনি যদি কোনও ব্যক্তিগত কথোপকথন করে থাকেন তবে এটি আপনাকে স্বাচ্ছন্দ্য বোধ করবে না।


এটিই যেখানে নিরাপদ বার্তাপ্রেরণ অ্যাপ্লিকেশনগুলো আপনাকে আপনার সংযোগ এনক্রিপ্ট করে এবং যে কারও জন্য স্ন্যাপ করা অসম্ভব করে তোলে। সিগন্যাল এমন একটি ফ্রি এবং ওপেন সোর্স মেসেজিং অ্যাপ্লিকেশন যা আপনাকে আপনার বন্ধুদের কাছে এনক্রিপ্ট করা বার্তাগুলো প্রেরণ করতে দেয় এবং এমনকি এমন গোষ্ঠী কথোপকথনও দেয় যা কারও কাছে দেখতে বা পড়তে পারে না। এটি আপনাকে এনক্রিপ্ট করা কলগুলোও করতে দেবে, যাতে কেউ আপনার কলগুলোতে শ্রবণ করে না। সর্বোপরি, আপনি এমনকি সম্পূর্ণ end-to-end এনক্রিপশনযুক্ত ব্যক্তিদের কাছে মিডিয়া এবং দস্তাবেজগুলো পাঠাতে পারেন।

ইনস্টল করুন: (বিনামূল্যে)

২.অ্যাভাস্ট মোবাইল সুরক্ষা এবং অ্যান্টিভাইরাস

যদিও ম্যালওয়্যারগুলো এবং ভাইরাসগুলো অ্যান্ড্রয়েডে একটি বিশাল ঝুঁকি নয়, আপনার সর্বদা সাবধানতা অবলম্বন করা উচিত। অ্যান্ড্রয়েডের জন্য অনেকগুলো অ্যান্টিভাইরাস অ্যাপ্লিকেশন উপলব্ধ রয়েছে তবে অ্যাভাস্ট মোবাইল সিকিউরিটি হলো একটি দুর্দান্ত সমস্ত প্যাকেজ।


অ্যাভাস্ট মোবাইল সিকিউরিটি আপনার যেকোন ম্যালওয়্যার এবং সেটিংস ও অ্যাপ্লিকেশনগুলোর জন্য যে কোনও ইউএসবি ডিবাগিং বিকল্পের মতো কোনও গোপনীয়তা লঙ্ঘন করতে পারে সেগুলোর জন্য আপনার ফোনটি স্ক্যান করবে। এর পাশাপাশি এটি একটি অ্যাপ লকার, ওয়াই-ফাই সুরক্ষা পরীক্ষক, ওয়াই ফাই স্পিড পরীক্ষক এবং একটি পারফরম্যান্স বুস্টারও নিয়ে আসে।

ইনস্টল করুন: (বিনামূল্যে)

৩.বেটারনেট ফ্রি ভিপিএন

আপনার অনলাইন গোপনীয়তা অক্ষুণ্ন রাখার সেরা উপায় হলো ভিপিএন। একটি ভিপিএন আপনাকে সমস্ত ট্র্যাফিক এনক্রিপ্ট করে অনলাইনে বেনামে বানাবে, যাতে আপনার ব্রাউজিং সেশনগুলো কেউ ট্র্যাক করতে সক্ষম না হয়। তবে এটি একটি দ্রুত ভিপিএন অ্যাপ্লিকেশন পাওয়া জরুরি, এটি দ্রুত এবং বিশ্বাসযোগ্য।


বেটারনেট একটি দুর্দান্ত ফ্রি ভিপিএন পরিষেবা যা কোনও ডেটা সীমাবদ্ধতা রাখে না (বেশিরভাগ অন্যান্য ভিপিএনগুলোর তুলনায়) এবং দ্রুত সংযোগ সরবরাহ করে। যদিও এটি আপনাকে ফ্রি সংস্করণে আপনার অবস্থান পরিবর্তন করতে দেয় না, তবে বেশিরভাগ ব্যবহারকারীর পক্ষে এটি ঠিক কাজ করা উচিত।

ইনস্টল করুন: (বিনামূল্যে)

৪.অ্যাপলক

আপনার ফোনের অ্যাপ্লিকেশনগুলোতে আপনার সমস্ত ব্যক্তিগত ডেটা থাকে, তাই সুরক্ষার অতিরিক্ত স্তর যুক্ত করার জন্য আপনার সেগুলো লক করা উচিত। অ্যাপলক হলো একটি আশ্চর্যজনক ফ্রি অ্যাপ লকার যা সমস্ত সিস্টেম এবং তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনগুলোকে একটি পাসওয়ার্ড বা প্যাটার্ন লক দিয়ে লক করবে।


এটি অ্যাপ্লিকেশনগুলো লুকিয়ে রাখার মতো দুর্দান্ত বৈশিষ্ট্য সহ অ্যাপ্লিকেশনগুলোকে সুরক্ষিত রাখার জন্য নকল বার্তা এবং প্রারম্ভকালীন অন্যান্য দুর্দান্ত কৌশলগুলো রয়েছে।

ইনস্টল করুন: (বিনামূল্যে)

৫.ক্লুফুল প্রাইভেসি অ্যাডভাইজার

ক্লুফুল আপনার ব্যক্তিগত গোপনীয়তার পরামর্শদাতার মতো যা আপনাকে অ্যাপস কীভাবে আপনার ডেটা ব্যবহার করছে এবং কীভাবে আপনার গোপনীয়তা ঝুঁকিতে পড়তে পারে তা জানতে দেয়। অ্যাপটি জনপ্রিয় অ্যান্টিভাইরাস প্রোগ্রাম বিকাশকারী বিটডিফেন্ডার অফার করেছে এবং আপনার গোপনীয়তার ঝুঁকিপূর্ণ সমস্ত অ্যাপ্লিকেশন পরীক্ষা করতে বিটডিফেন্ডার ক্লাউড স্ক্যান ব্যবহার করে।


অ্যাপ্লিকেশনটি আপনাকে আপনার ডিভাইসের গোপনীয়তার সামগ্রিক স্কোর এনে দেয় এবং আপনাকে জানায় যে আপনার গোপনীয়তায় কোনও অ্যাপ্লিকেশনটি কতটা ঝুঁকিপূর্ণ। যে কোনও গোপনীয়তা সচেতন ব্যক্তির জন্য একটি নিখুঁত অ্যাপ।

ইনস্টল করুন: (বিনামূল্যে)

আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনের গোপনীয়তা সুরক্ষিত করুন

আপনি যদি উদ্বিগ্ন হন তবে আপনার গোপনীয়তাটি আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে অক্ষত থাকে তা নিশ্চিত করতে আপনি উপরের গোপনীয়তার পদক্ষেপগুলো অনুসরণ করতে পারেন।  অ্যান্ড্রয়েডে গোপনীয়তার বিষয়ে যদি আপনার কোনও টিপস থাকে যা আমরা এড়িয়ে যেতে পারি, তবে নীচের কমেন্ট বক্সে আমাদের সাথে শেয়ার করুন।

(পোস্টে ব্যবহৃত পিকচারগুলো beebom থেকে নেওয়া)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
6 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Naim
    Naim February 20, 2022 at 5:34 AM

    সত্যিই অসাধারণ

    • jorip
      jorip February 20, 2022 at 6:29 AM

      ধন্যবাদ

  • Naim
    Naim February 24, 2022 at 6:04 AM

    😍😍😍😍😍😍😍

    • jorip
      jorip March 9, 2022 at 5:35 AM

      ধন্যবাদ

  • Ridoy
    Ridoy March 9, 2022 at 2:45 AM

    So nice

    • jorip
      jorip March 9, 2022 at 5:35 AM

      ধন্যবাদ

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url