ফটো থেকে EXIF ​​ডেটা কীভাবে এডিট বা রিমুভ করা যায়

আমরা প্রচুর ফটো ক্যাপচার করি তাতে কোনও সন্দেহ নেই। এটি কোনও ডেডিকেটেড ক্যামেরা বা স্মার্টফোন থেকেই হোক। তবে আমরা যে সমস্ত ফটোগুলো প্যাক করি তা আমাদের প্রচুর ব্যক্তিগত ডেটাতে প্যাক করে তা আমরা সকলেই অবগত নই।




আমরা যে ছবিটি ক্যাপচার করি তার প্রতিটি ক্যামেরা ইউনিট (ক্যামেরা নির্মাতা, মডেল, এফ-স্টপ, এক্সপোজার সময়, আইএসও স্পিড, অ্যাপারচার, ফ্ল্যাশ ইত্যাদি), ছবির রেজুলিউশন, ক্যাপচারের তারিখ, ফ্ল্যাশ ডেটা, অবস্থান এবং জিপিএস তথ্য ইত্যাদি বৈশিষ্ট্যযুক্ত থাকে। ফটোতে সঞ্চিত ডেটাটিকে এক্সআইএফ ডেটা (এক্সচেঞ্জযোগ্য ইমেজ ফাইল ফর্ম্যাট) বা ফটোগুলোর মেটাডেটা বলা হয়।  EXIF ডেটা চিত্রগুলো বাছাই বা ফিল্টার করতে কার্যকর হতে পারে, এর অর্থ হলো আপনি যদি অনলাইনে কোনও ফটো পোস্ট করেন তবে এটির সাথে আপনার প্রচুর ব্যক্তিগত ডেটা প্রকাশ্য। ফেসবুক, টুইটার, চিত্র হোস্টিং পরিষেবাদি যেমন আপনি আপলোড করার সময় EXIF ​​ডেটা অপসারণ করেন, সেখানে ফ্লিকার, ড্রপবক্স, Google+ এবং আরও অনেকগুলো পরিষেবা রয়েছে যা EXIF ​​ডেটা অক্ষত রাখে।

সুতরাং, আপনি যদি না চান যে লোকেরা আপনি যে ছবিটি নিয়েছেন সে অবস্থানটি জানতে বা কোনও এক্সআইএফ ডেটা পেতে পারে, আপনার ফটো থেকে এক্সআইএফ ডেটা সম্পাদনা করা বা অপসারণের বিষয়টি বিবেচনা করা উচিত। আপনি বিভিন্ন প্ল্যাটফর্মের ফটোগুলো থেকে কীভাবে EXIF ​​ডেটা সম্পাদনা করতে বা মুছতে পারেন তা নিচে দেখুন:

উইন্ডোজ

উইন্ডোজ ফটো থেকে এক্সআইএফ ডেটা সম্পাদনা এবং অপসারণের জন্য একটি নেটিভ পদ্ধতি অন্তর্ভুক্ত করে। আপনি কেবল কোনও ছবিতে ডান ক্লিক করে এবং "Properties" এ গিয়ে এটি করতে পারেন। এখানে, "Details" ট্যাবে যান এবং আপনি EXIF ​​ডেটা পাবেন।


আপনি "Remove Properties and Personal Information" এ ক্লিক করে কিছু বিশদ সম্পাদনা করতে পারেন বা ডেটা সরাতে পারেন। এটি কাজ করার সময়, আপনি সমস্ত বিবরণ সম্পাদনা করতে বা সরাতে পারবেন না। সুতরাং, আমরা আপনাকে একইভাবে তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করার পরামর্শ দিচ্ছি।

আপনি সহজেই ব্যাচপুরিফায়ার দিয়ে ফটোগুলোর এক্সআইএফ ডেটা সরাতে পারেন। আপনি BatchPurifier  ইনস্টল করার পরে, আপনি কেবল সফ্টওয়্যারটি খুলতে পারবেন, ছবিগুলো যুক্ত করতে পারেন, ফাইলের প্রকারটি নির্বাচন করতে পারেন, আপনি যদি এক্সআইএফ ডাটা রাইডেড ফটোটিকে নতুন হিসাবে সংরক্ষণ করতে চান বা আপনি যদি মূল ছবিটি ওভাররাইড করতে চান তবে তা বেছে নিতে পারেন।

আপনার ফটোগুলো "Purified" হবে। অন্য কথায়, EXIF ডেটা ফটো থেকে সরানো হবে। আপনি একবারে একাধিক ফাইল যুক্ত করতে পারেন, নামটি ব্যাচপুরিফায়ার। আমরা অ্যাপটি পরীক্ষা করেছি এবং আপনি কেবল ফটো থেকে এক্সআইএফ ডেটা সরাতে চাইলে এটি দুর্দান্ত কাজ করে।  তবে, ব্যাচপুরিফায়ার কেবল জেপিইজি ফাইলগুলোর জন্য কাজ করে। অন্যান্য উইন্ডোজ সফ্টওয়্যারগুলোর আধিক্য রয়েছে যা দাবি করে যে এক্সআইএফ ডেটা মুছে ফেলতে বা সেগুলো সম্পাদনা করতে কিন্তু আমরা তাদের বেশিরভাগ চেষ্টা করেছিলাম এবং তারা আমাদের পক্ষে কাজ করতে ব্যর্থ হয়েছিল। সুতরাং, আপনাকে অবশ্যই দেশীয় উইন্ডোজ উপায়ে নির্ভর করতে হবে বা সবেমাত্র জেপিজি ফাইলগুলো ব্যাচপুরিফায়ারের মাধ্যমে সরিয়ে ফেলতে হবে।

ম্যাক

আপনি যখন আপনার ম্যাকের উপর সহজেই এক্সআইএফ ডেটা দেখতে পারবেন, আপনাকে এক্সআইএফ ডেটা অপসারণ করতে একটি তৃতীয় পক্ষের অ্যাপের উপর নির্ভর করতে হবে। কোনও ছবির এক্সআইএফ ডেটা দেখতে, আপনি কেবল ফটো অ্যাপ্লিকেশনটিতে ফটোটি খুলতে পারেন এবং তথ্য আইকনটিতে চাপ দিতে পারেন।


তারপরে আপনি ক্যামেরার চারপাশের বিশদ এবং চিত্রের অবস্থান সহ EXIF ​​ডেটা দেখতে পাবেন। ফটোগুলো থেকে এক্সআইএফ ডেটা অপসারণ করতে, আপনি ইমেজটি ডাব তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করতে পারেন।

অ্যাপটি ব্যবহার করা সহজ এবং আপনার যা করা দরকার তা হলো অ্যাপগুলোতে চিত্র ফাইলগুলো টেনে আনুন এবং এটি স্বয়ংক্রিয়ভাবে এক্সআইএফ ডেটা সরিয়ে ফটোগুলো আসল ফটো প্রতিস্থাপন করে সংরক্ষণ করবে, যাতে ডুপ্লিকেট ফটোগুলোতে আপনার কোনও সমস্যা নেই। ইমেজটি যখন EXIF ​​ডেটা সরিয়ে দেয়, এটি আপনাকে এডিট করতে দেয় না।

আমরা ম্যাকের এক্সআইএফ ডেটা সম্পাদনা করার দাবি করে এমন অনেকগুলো অ্যাপ্লিকেশনও চেষ্টা করেছি তবে দুঃখের বিষয়, সেগুলোর কোনওটিই সত্যই আমাদের পক্ষে কাজ করেনি।

অ্যান্ড্রয়েড

অ্যান্ড্রয়েডে কোনও ফটো তোলার সময় আপনি যদি নিজের জিপিএস তথ্যটি সংরক্ষণ করা না চান তবে আপনি জিওট্যাগিং বৈশিষ্ট্যটি অক্ষম করতে পারেন। আপনি অ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলোতে প্রাক ইনস্টল হওয়া ক্যামেরা অ্যাপগুলোর বেশিরভাগ সেটিংসে যেতে পারেন এবং "Save Location" বন্ধ করে দিতে পারেন।


আপনি Settings->Apps->Camera->Permissions অনুমতিগুলোতে যেতে পারেন এবং "Disable Location" করতে পারেন। আপনি যদি EXIF ​​ডেটা সংরক্ষণ করতে চান তবে আপনি শেয়ার করে নেওয়ার আগে এটি মুছে ফেলতে বা সম্পাদনা করতে চান, আপনি ফটো EXIF সম্পাদক অ্যাপ্লিকেশন (ফ্রিপ্রো $2.99) ব্যবহার করতে পারেন।

আপনি অ্যাপটি ইনস্টল করার পরে, আপনি কেবল একটি ফটো নির্বাচন করতে পারবেন এবং এর মেটাডেটা সহজেই সম্পাদনা করতে পারবেন।  অ্যাপটি এক্সআইএফ ডেটাও সরিয়ে ফেলবে বলে মনে করা হচ্ছে, এটি আমাদের পরীক্ষায় হিট এবং মিস ছিল। অ্যাপটি একটি বিনামূল্যে সংস্করণে পাওয়া যায় তবে আপনি যদি বিজ্ঞাপনগুলো থেকে মুক্তি পেতে এবং পুরো কাঁচা তথ্য দেখতে চান তবে প্রো সংস্করণটি পেতে পারেন।

আপনি যদি অ্যান্ড্রয়েডের ফটোগুলো থেকে কেবল এক্সআইএফ ডেটা সরাতে চান তবে আপনি ইজেড ইউনেক্সিফ অ্যাপটি (ফ্রিপ্রো $ 0.99) ব্যবহার করতে পারেন।  আপনি কেবল অ্যাপ্লিকেশনটি ইনস্টল করতে পারেন, এটি খুলতে পারবেন, গ্যালারী বা ফাইল ব্রাউজার থেকে ফটো যুক্ত করুন এবং আপনি যদি কোনও নতুন এক্সআইএফ ফ্রি অনুলিপি তৈরি করতে চান বা মূলটি এবং এটিই এটি পরিবর্তন করতে চান তবে নির্বাচন করতে পারেন। অ্যাপটি একটি মুক্ত সংস্করণে উপলভ্য তবে এগুলো বিজ্ঞাপন দ্বারা পরিপূর্ণ, যদিও তারা পূর্ণ পৃষ্ঠার অন্তর্ভুক্তি নয়। আপনি যদি বিজ্ঞাপনগুলো থেকে মুক্তি পেতে চান তবে আপনার প্রো সংস্করণটি পাওয়া উচিত।

আইওএস

অ্যান্ড্রয়েডের মতো, আপনি নিজের আইফোন বা আইপ্যাডের ক্যামেরা অ্যাপটিকে জিওট্যাগগুলো নেওয়া থেকে আটকাতে পারেন।  এটি করতে, কেবল iOS Settings->Privacy->Location Services পরিষেবাগুলোতে যান, "Camera" এ আলতো চাপুন এবং "Never" নির্বাচন করুন।


আপনি যদি EXIF ​​ডেটা রাখতে চান এবং আপনি যখন কোনও ফটো শেয়ার করেন কেবল তখনই এটি সরাতে চান, আপনি Metadata Remover app (সম্পূর্ণ সংস্করণের জন্য অ্যাপ্লিকেশন ক্রয়ের সাথে মুক্ত) ব্যবহার করতে পারেন।  অ্যাপটি আপনাকে সহজেই এক্সআইএফ ডেটা সরাতে দেয়।  আপনি কেবল সেটিংস কগ আইকনে ট্যাপ করতে পারেন, "Remove Metadata" বোতামটি টিপুন এবং অ্যাপ্লিকেশন কোনও এক্সআইএফ ডেটা ছাড়াই একটি সদৃশ ফটো সংরক্ষণ করবে।

আপনি যদি আপনার আইফোন বা আইপ্যাডে ফটোগুলোর এক্সআইএফ ডেটা সম্পাদনা করতে চান তবে আপনি অ্যাপ্লিকেশন কেনার মাধ্যমে মেটাডেটা রিমুভার অ্যাপ্লিকেশনটির পুরো সংস্করণটি পেতে পারেন বা মেটাফো অ্যাপ্লিকেশনটির সম্পূর্ণ সংস্করণ ($ 2.99) কিনতে পারবেন।  মেটাফো অ্যাপ্লিকেশন আপনাকে মেটাডেটা সরাতে বা তারিখ এবং অবস্থান সহ সমস্ত বিবরণ সম্পাদনা করতে দেয়।

বোনাস:

আপনি যদি কোনও প্ল্যাটফর্মের এক্সআইএফ ডেটা অপসারণ করতে কোনও তৃতীয় পক্ষের অ্যাপটি ব্যবহার না করতে চান তবে সবচেয়ে ভাল উপায় হলো চিত্রটির স্ক্রিনশট নেওয়া।  যেহেতু স্ক্রিনশটগুলোর কোনও এক্সআইএফ ডেটা নেই, আপনার কোনও মেটাডেটা ছাড়াই একটি ছবি থাকবে। আপনি EXIF ​​ডেটা সরাতে বিভিন্ন ফটো সম্পাদনা অ্যাপ্লিকেশনগুলিতে চিত্রগুলি সম্পাদনা করতে পারেন।

আপনার কোনও ব্যক্তিগত বিবরণ সংযুক্ত না করে অনলাইনে আপনার ফটো পোস্ট করুন

সুতরাং, উইন্ডোজ, ম্যাক, অ্যান্ড্রয়েড এবং আইওএসের ফটোগুলো থেকে EXIF ​​ডেটা সম্পাদনা করার বা অপসারণ করার উপায়গুলো আমরা সম্মত হই যে এই প্ল্যাটফর্মগুলোর বেশিরভাগে মেটাডেটা সম্পাদনা করতে বা সরানোর জন্য কোনও বিস্তৃত অ্যাপ্লিকেশনগুলোর অভাব রয়েছে তবে আমরা সেগুলো সব চেষ্টা করে দেখেছি। সুতরাং, এগুলো ব্যবহার করে দেখুন এবং আমাদের আপনার অভিজ্ঞতাটি জানান।

(পোস্টে ব্যবহৃত পিকচারগুলো beebom থেকে নেওয়া) 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন
7 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Ridoy
    Ridoy February 16, 2022 at 10:30 AM

    wow so beautiful

  • jorip
    jorip February 16, 2022 at 11:23 AM

    তথ্য প্রযুক্তির সঙ্গে থাকুন

  • Naim
    Naim February 20, 2022 at 5:30 AM

    nice nice

    • jorip
      jorip February 22, 2022 at 6:54 AM

      তথ্য ও প্রযুক্তির সাথে থাকুন

  • mukul
    mukul February 22, 2022 at 5:54 AM

    Nice article

    • jorip
      jorip February 22, 2022 at 6:54 AM

      ধন্যবাদ

  • Naim
    Naim February 24, 2022 at 6:04 AM

    😍😍😍😍😍😍😍

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url