উইন্ডোজ এবং ম্যাকে আইফোন স্ক্রিনটি কীভাবে রেকর্ড করবেন

 বিভিন্ন পরিস্থিতিতে থাকতে পারেন যেখানে আপনার আইফোনের স্ক্রিনটি রেকর্ড করার দরকার হতে পারে। এটি ইউটিউবে কোনও গেমপ্লে ভিডিও প্রদর্শন করা বা আপনার আইওএসে নতুন এবং তার আইফোনে কিছু খুঁজে পেতে সহায়তা প্রয়োজন এমন আপনার বন্ধুর জন্য একটি সংক্ষিপ্ত টিউটোরিয়াল তৈরি করার জন্য হতে পারে।


যে কোনও উপায়ে, অ্যাপল অ্যাপ স্টোরটিতে স্ক্রিন রেকর্ডিং অ্যাপ্লিকেশনগুলোকে অনুমতি দেয় না। কেবলমাত্র আমাদের কাছে থাকা সমাধান, আপনার ম্যাক বা উইন্ডোজ পিসিটি আপনার আইফোন স্ক্রিনটি রেকর্ড করতে ব্যবহার করা। এই নিবন্ধে, আমি আপনাকে জানাব যে আপনি আপনার আইফোনের স্ক্রিনটি কীভাবে আপনার ডেস্কটপ/ল্যাপটপ কম্পিউটারে রেকর্ড করতে পারেন, তা ম্যাক বা পিসি হোক। একাধিক সমাধান রয়েছে যা কাজ করতে পারে তবে আমি আমার পরীক্ষায় সবচেয়ে ভাল কাজ করে এমনগুলো দেখাবো।

একটি ম্যাকের আইফোন স্ক্রিন রেকর্ড করুন: অ্যাপল ওয়ে

ওএস এক্স ইয়োসেমাইট চালু করার পর থেকেই ম্যাকের উপরে আইফোনটির স্ক্রিন রেকর্ড করা অ্যাপল অনেক সহজ করে তুলেছে। ম্যাক ব্যবহার করে আপনার আইফোন স্ক্রিনটি রেকর্ড করতে আপনাকে কেবল নীচে দেওয়া পদক্ষেপগুলো অনুসরণ করতে হবে:

১.বিদ্যুতের তারের সাহায্যে আপনার আইফোনটিকে আপনার ম্যাকের সাথে সংযুক্ত করুন এবং আপনার ম্যাকে কুইকটাইম চালু করুন। একবার হয়ে গেলে File -> New Movie Recording রেকর্ডিংয়ে যান।


২.রেকর্ড বোতামের পাশের তীরটিতে ক্লিক করুন এবং "Camera" এর অধীন উল্লিখিত উৎসের তালিকা থেকে আপনার আইফোনটি নির্বাচন করুন।


৩.আপনি এখন আপনার আইফোনের স্ক্রিনটি আপনার ম্যাকটিতে মিরর দেখতে পাবেন। রেকর্ড বোতামে ক্লিক করুন এবং আপনার ম্যাক আপনার আইফোনের স্ক্রিন রেকর্ডিং শুরু করবে।


উইন্ডোজ এবং ম্যাক ওয়্যারলেসে আইফোন স্ক্রিনটি রেকর্ড করুন

কুইকটাইম ব্যবহার করে কোনও আইফোনের স্ক্রিন রেকর্ড করার সময় অবিশ্বাস্যরকম সহজ (তবুও তারযুক্ত), অ্যাপটি উইন্ডোজটিতে রেকর্ডিং বৈশিষ্ট্য সরবরাহ করে না। এছাড়াও, আপনার সাথে সারাক্ষণ বিদ্যুতের কেবল না থাকতে পারে। এই ধরনের ক্ষেত্রে, তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনগুলো আপনার উদ্ধার করতে পারে। লোনলি স্ক্রিন একটি ফ্রি অ্যাপ যা উইন্ডোজ এবং ম্যাক উভয় ক্ষেত্রেই উপলভ্য এবং এটি আপনার আইফোনের স্ক্রিনটি আপনার ম্যাক বা উইন্ডোজ পিসিতে ওয়্যারলেসভাবে মিরর করার পাশাপাশি এটি রেকর্ড করার জন্যও ব্যবহৃত হতে পারে। সুতরাং, উইন্ডোজ বা ম্যাকের আইফোন স্ক্রিনটি ওয়্যারলেস রেকর্ড করতে লোনলি স্ক্রিনটি কীভাবে ব্যবহার করবেন তা এখানে:

১.আপনার কম্পিউটারে লোনলি স্ক্রিনটি ডাউনলোড এবং ইনস্টল করুন। একবার হয়ে গেলে লোনলি স্ক্রিন চালু করুন।


২.আপনার আইফোনে, নিয়ন্ত্রণ কেন্দ্রটি টানুন এবং "AirPlay Mirroring" এ আলতো চাপুন।  বিকল্পগুলোর তালিকা থেকে "Lonely Screen" নির্বাচন করুন।


৩.আপনার আইফোনের স্ক্রিনটি এখন আপনার কম্পিউটারে মিরর করা হবে।  আপনি যখন রেকর্ডিং শুরু করতে প্রস্তুত হন, নীচের মেনুটি প্রসারিত করতে কেবল পর্দার নীচে ডানদিকে ছোট তীরটি ক্লিক করুন। তারপরে, আপনার আইফোনের স্ক্রিনটি রেকর্ডিং শুরু করতে রেকর্ড বোতামে ক্লিক করুন। আপনার হয়ে গেলে ভিডিওটি থামান, এবং লোনলি স্ক্রিন স্বয়ংক্রিয়ভাবে মুভি ফোল্ডারে (ম্যাকের উপর) এবং ভিডিও ফোল্ডারে (উইন্ডোজ) এ এটি সংরক্ষণ করে।


দ্রষ্টব্য: আমার অ্যাপ্লিকেশনটির পরীক্ষায়, লোনলি স্ক্রিনটি উইন্ডোজ 7 এ কাজ করে নি তবে উইন্ডোজ 10 এ বেশ ভাল কাজ করেছে।

আপনি যদি আরও বৈশিষ্ট্যযুক্ত সমৃদ্ধ অ্যাপ্লিকেশন (যা উইন্ডোজ তেও কাজ করে) সন্ধান করছেন, আপনি এয়ার সার্ভারটি পরীক্ষা করতে পারেন, যা লোনলি স্ক্রিনে উপলভ্য নয় এমন আরও অনেক বিকল্পের সাথে এয়ারপ্লে ক্ষমতা সরবরাহ করে।

এয়ার সার্ভার: আপনার আইফোন স্ক্রিন রেকর্ডিংয়ের উপর আরও নিয়ন্ত্রণ

এয়ার সার্ভার আপনার উইন্ডোজ পিসি বা আপনার ম্যাককে এয়ারপ্লে রিসিভার হিসাবে কাজ করার অনুমতি দেয়, অতএব আপনাকে আপনার কম্পিউটারে আপনার আইফোন স্ক্রিনটি মিরর করতে দেয়। এটি ওয়্যারলেসভাবে কাজ করে এবং লোনলি স্ক্রিনের তুলনায়, যা ন্যূনতম ন্যূনতম কার্যকারিতা সরবরাহ করে, এয়ার সার্ভার বৈশিষ্ট্যযুক্ত সমৃদ্ধ এবং এতে প্রচুর উন্নত বিকল্প রয়েছে।


এয়ার সার্ভার ব্যবহারকারীদের রেজোলিউশনের (1080p, 720p ইত্যাদি) এর ভিত্তিতে এবং আইফোন 4 এস থেকে শুরু করে আইফোন 6 এস প্লাসে সংযুক্ত ডিভাইসের ভিত্তিতে মিররিংয়ের মানটি সামঞ্জস্য করতে দেয়। এটিতে একটি পাসওয়ার্ড কনফিগার করার ক্ষমতাও রয়েছে, যাতে অমান্যিক ডিভাইসগুলো এয়ার সার্ভারের সাথে সংযোগ স্থাপন করতে না পারে। অ্যাপটি অর্থ প্রদানের সময় এটি 7 দিনের বিনামূল্যে পরীক্ষার প্রস্তাব দেয় এবং আমার অ্যাপ্লিকেশনটির ব্যবহারে এটি নির্দোষভাবে কাজ করে। ১৪৯৯ ডলার মূল্যের দামটি অবশ্যই বেশি, তবে অ্যাপটি দুর্দান্ত।

অ্যাপটিতে গুগল কাস্ট এবং মিরাকাস্টের জন্য সমর্থনও অন্তর্ভুক্ত রয়েছে। এয়ার সার্ভারের অন্তর্নির্মিত রেকর্ডিং ক্ষমতা রয়েছে তবে তারা সফ্টওয়্যারটির পরীক্ষামূলক সংস্করণে অক্ষম রয়েছে এবং রেকর্ডিং বৈশিষ্ট্যটি সক্ষম করতে আপনাকে একটি এয়ার সার্ভার লাইসেন্স কিনতে হবে। তবে আপনি এয়ার সার্ভারের স্ক্রিনটি রেকর্ড করতে সর্বদা ম্যাকের উপর কুইকটাইম বা উইন্ডোজে তৃতীয় পক্ষের স্ক্রিন রেকর্ডিং অ্যাপ ব্যবহার করতে পারেন। আরও অনেক অ্যাপ রয়েছে যা ব্যবহারকারীদের তাদের পিসিতে আইফোন স্ক্রিনগুলো মিরর করার অনুমতি দেয়, তবে তাদের সকলেরই অন্তর্নির্মিত রেকর্ডিং বৈশিষ্ট্য নেই। এয়ার সার্ভারটি খুব নির্ভরযোগ্য এবং ভালভাবে কাজ করে, যদিও এর জন্য আপনাকে একটি বেশি দাম দিতে হবে।

আপনার ম্যাক বা পিসিতে আপনার আইফোন স্ক্রিনটি রেকর্ড করুন

এখন আপনি সহজেই আপনার আইফোনের স্ক্রিনটি আপনার ম্যাক বা উইন্ডোজ পিসিতে এবং তারগুলো ব্যবহার করার জন্য বা ওয়্যারলেস যাওয়ার নমনীয়তার সাথে রেকর্ড করতে পারেন। সুতরাং, ক্ল্যাশ অফ ক্লানসে আপনি যে মহাকাব্যিক আক্রমণটি করেছিলেন তা রেকর্ড করুন, বা যে বন্ধুটি আইওএসে নতুন এবং তার কাছাকাছি উপায় খুঁজে পাচ্ছেন না তাকে সহায়তা করুন। বরাবরের মতো, আপনার আইফোনের স্ক্রিন রেকর্ডিং সম্পর্কিত অভিজ্ঞতা, বা আপনি যে কোনও সমস্যার মুখোমুখি হয়েছিলেন এবং ম্যাক বা পিসিতে আইফোন স্ক্রিন রেকর্ড করার জন্য অন্য কোনও পদ্ধতি সম্পর্কে অবগত থাকলে কমেন্টে আমাদের জানান।

(পোস্টে ব্যবহৃত পিকচারগুলো beebom থেকে নেওয়া)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
4 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Ridoy
    Ridoy February 16, 2022 at 10:24 AM

    This comment has been removed by the author.

  • Ridoy
    Ridoy February 16, 2022 at 10:26 AM

    Wow so Nice

  • jorip
    jorip February 17, 2022 at 12:57 AM

    ধন্যবাদ

  • Naim
    Naim February 20, 2022 at 9:47 PM

    Wonderful

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url