মেসেঞ্জারে সিক্রেট কনভারসেশন ফিচার ব্যবহার করবেন যেভাবে

বর্তমান ডিজিটাল যুগে এসে ফেসবুক মেসেঞ্জার হয়ে উঠেছে পরিচিতজনের সাথে যোগাযোগের অন্যতম মাধ্যম। প্রথমে ফেসবুক মেসেঞ্জার ফেসবুকের সাথেই একটি ফিচার হিসেবে থাকলেও এটি আস্তে আস্তে আলাদা হয়ে যায়। বর্তমানে ফেসবুক আইডি এক্টিভ না থাকলেও মেসেঞ্জারকে আলাদা সার্ভিস হিসেবে ব্যবহার করা যায়।
যেহেতু মেসেঞ্জারে অসংখ্য গ্রাহক রয়েছে, তাই এটি প্রতিনিয়ত বিভিন্ন আপডেটের মাধ্যমে নতুন নতুন ফিচার নিয়ে আসে। এসব ফিচার অনেকগুলোই আড়ালে থেকে যায়। মেসেঞ্জার সম্পর্কে ব্যবহারকারীদের একটি পুরনো অভিযোগ যে মেসেঞ্জারের নিরাপত্তা ও গোপনীয়তা ফিচার অন্যান্য বিভিন্ন সেবা থেকে কম। তাই অনেকে নিরাপত্তার জন্য হোয়াটসঅ্যাপ, টেলিগ্রাম ইত্যাদি পরিষেবাও ব্যবহার করেন।

আর এই কারণেই ফেসবুক বর্তমানে মেসেঞ্জারের নিরাপত্তা ও প্রাইভেসির দিকে আরও বেশি নজর দিচ্ছে। এজন্য ফেসবুক নতুন নতুন বিভিন্ন ফিচারও নিয়ে আসছে। এসব ফিচার সম্পর্কে আমরা অনেকেই জানি না। এমন একটি ফিচার নিয়েই আমাদের আজকের আলোচনা।
মেসেঞ্জার ২০১৭ সালে নতুন একটি ফিচার নিয়ে আসে ‘সিক্রেট কনভারসেশন’ নামে। অনেকেই হয়তো জানেন না এই ফিচারের কথা। ফিচারটি অনেক বছর ধরেই মেসেঞ্জারের সাথে যুক্ত আছে। মেসেঞ্জারের ‘সিক্রেট কনভারসেশন’ ফিচারটি ব্যবহারকারীদের গোপনীয়তা ও নিরাপত্তা আরও বাড়াবে। এছাড়াও, অ্যাকাউন্ট হ্যাক হয়ে গেলেও, মেসেজের বিষয়বস্তু অন্যদের জানার সম্ভাবনা কমে যাবে।

সিক্রেট কনভারসেশন ফিচারটি অ্যান্ড্রয়েড ও আইওএস স্মার্টফোনে মেসেঞ্জার অ্যাপের মাধ্যমে ব্যবহার করা যায়। এটি ব্যবহারের মাধ্যমে মেসেঞ্জারেও এন্ড টু এন্ড এনক্রিপশন পাওয়া যায় যেটি বর্তমানে অনেক ইনস্ট্যান্ট মেসেঞ্জার সেবাই ব্যবহার করছে। এই আটিকেল থেকে এই ফিচারটির সুবিধা এবং কীভাবে ব্যবহার করবেন সে বিষয়ে বিস্তারিত জানতে পারবেন।

সিক্রেট কনভারসেশন ব্যবহারের সুবিধা

সিক্রেট কনভারসেশন ফিচারটি মূলত দুজনের মধ্যে চ্যাট, কল কিংবা ভিডিও কল গোপন রাখতে ব্যবহৃত হয়। অর্থাৎ এটি আপনার আপনার চ্যাটে অতিরিক্ত নিরাপত্তা প্রদান করতে পারে। সিক্রেট কনভারসেশন বৈশিষ্ট্য ব্যবহার করে একটি এন্ড-টু-এন্ড এনক্রিপটেড করা চ্যানেলে চ্যাট করুন।।

স্বাভাবিকভাবেই, প্রশ্ন আসে এন্ড-টু-এন্ড এনক্রিপশন কী? এটি মূলত চ্যাট করার জন্য একটি সুরক্ষিত সিস্টেম যার মাধ্যমে দুটি ডিভাইসের মধ্যে সংযোগ এনক্রিপটেড করা হবে। ফলে যে ডিভাইস থেকে চ্যাট শুরু করা হয়েছে এবং যে ডিভাইসে এই চ্যাট পাঠানো হয়েছে সেই ডিভাইস ছাড়া আর কোথাও থেকে চ্যাটের কোন তথ্য দেখা যাবে না। ফলে আপনি অন্য ডিভাইস থেকে মেসেঞ্জারে লগইন করলেও সেই চ্যাট দেখতে পারবেন না। ফলে হ্যাকারদের পক্ষেও চ্যাট দেখা সম্ভব হবে না।
সিক্রেট কনভারসেশন ফিচারটি অন করে চ্যাট করলে আপনি বাড়তি নিরাপত্তা পাবেন এবং আপনার চ্যাট অন্য কারো দেখে ফেলার সম্ভাবনাও থাকবে না। এমনকি ফেসবুক নিজেও এই চ্যাট দেখতে পারবে না। সিক্রেট কনভারসেশন মাধ্যমে শুধু মেসেজিং নয়, অডিও কল এবং ভিডিও কলও করা যাবে।

তবে সিক্রেট কনভারসেশন কোন গ্রুপ চ্যাটে বা পিসি থেকে ব্যবহার করতে পারবেন না। এজন্য স্মার্টফোনে ফেসবুক অ্যাপের প্রয়োজন হবে। তাহলে চলুন জেনে নেয়া যাক গোপন কথোপকথনের ফিচারটি কীভাবে চালু করতে পারবেন।

স্মার্টফোনে সিক্রেট কনভারসেশন চালুর নিয়ম

স্মার্টফোন ছাড়া সিক্রেট কনভারসেশন ফিচারটি ব্যবহার করা যাবে না। তাই অ্যান্ড্রয়েড বা আইওএস যে কোন একটির প্রয়োজন হবে। এছাড়া দরকার হবে মেসেঞ্জার অ্যাপ। মেসেঞ্জার অ্যাপ ইন্সটল করতে গুগল প্লেস্টোর অথবা অ্যাপল অ্যাপ স্টোরে যান এবং এটি ইনস্টল করুন। তারপর নিচের নির্দেশনা অনুসরণ করতে পারেনঃ

  • স্মার্টফোনের অ্যাপ লিস্ট থেকে মেসেঞ্জার অ্যাপটি ওপেন করুন। লগইন করা না থাকলে লগইন করে নিন।
  • এবার মেসেঞ্জারের হোম স্ক্রিনের ডানদিকে উপরে কোনায় একটি পেন্সিলের মতো আইকন দেখতে পাবেন। এই আইকনটি নতুন চ্যাট শুরু করার জন্য। এখানে ট্যাপ করুন।
  • এবার আপনার সামনে চ্যাট করার জন্য আপনার ফ্রেন্ড লিস্টের তালিকা চলে আসবে। নতুন এই পেজে ডান দিকের কোনায় একই স্থানে একটি নতুন টগল দেখতে পাবেন যেখানে তালার আইকন থাকবে। সিক্রেট কনভারসেশন চালু করতে চাইলে এই টগলটি অন করে দিন।
এবার আবারও আপনার বন্ধু তালিকা দেখতে পাবেন। যার সঙ্গে সিক্রেট কনভারসেশন চালু করতে চান তার নামটি খুঁজে বের করে ট্যাপ করুন।
নতুন একটি চ্যাট উইন্ডো ওপেন হয়ে যাবে যেটি মূল চ্যাট থেকে আলাদা হবে পুরোপুরি। এই চ্যাট উইন্ডোর মধ্যে আপনি যেসব মেসেজ পাঠাবেন সেগুলো পুরোপুরি এন্ড টু এন্ড এনক্রিপটেড এনক্রিপটেড হবে বা নিরাপদ হবে।

সিক্রেট কনভারসেশন কি নিরাপদ?

মূলত বাড়তি নিরাপত্তা দিতেই মেসেঞ্জারের এই ফিচারটি চালু করা হয়েছে। কাজেই নিরাপত্তা নিয়ে টেকনিক্যাল ঝুঁকি থাকবে না এই ফিচারে। বরং সাধারণ চ্যাট থেকে এই ফিচারটি চালু করলে আপনি আরও নিরাপত্তা পাবেন। কেননা অন্য ডিভাইস থেকে আপনার মেসেঞ্জারে লগইন করলেও আপনি এই চ্যাট দেখতে পারবেন না। কাজেই খুবই গোপনীয় তথ্য আদান-প্রদানের ক্ষেত্রে এই ফিচারটি ব্যবহার করলেই নিশ্চিন্ত থাকতে পারবেন।

অন্য যে কোন ডিভাইস থেকে লগইন করে এই গোপন কথোপকথনে ঢুকলেই সেখানে একটি নতুন মেসেজ দেখতে পাবেন নতুন ডিভাইস অ্যাড হবার। যদি আপনি বা আপনি যার সাথে চ্যাট করছেন তিনি নিজে এই ডিভাইসটি যোগ না করে থাকেন, তাহলে উভয় অ্যাকাউন্টের নিরাপত্তার দিকে দ্রুত নজর দিন এবং চ্যাট বন্ধ করে দিন।
মেসেঞ্জার ব্যবহারের ক্ষেত্রে বাড়তি নিরাপত্তার এই ফিচারটি অনেক ব্যবহারকারীর জন্যই নিয়ে এসেছে স্বস্তি। এই বৈশিষ্ট্যটির ফলে মেসেঞ্জারেও অন্যান্য মেসেজিং সেবার মতই এন্ড টু এন্ড এনক্রিপশন পাওয়া যাবে এবং নিরাপত্তার দিকটিও নিশ্চিত হবে। তাই এখন থেকে আপনি মেসেঞ্জারে গুরুত্বপূর্ণ চ্যাটে এই গোপন ফিচারটি ব্যবহার করা শুরু করতে পারেন।

মেসেঞ্জারের সিক্রেট কনভারসেশন ফিচারটি আপনি ব্যবহার করেছেন কি? ব্যবহার করে থাকলে আপনার অভিজ্ঞতা জানাতে পারেন আমাদের আটিকেলের কমেন্টের মাধ্যমে। এছাড়াও আটিকেলটি ভালো লেগে থাকলে বন্ধুদের সাথে শেয়ার করবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url