মোবাইল ট্র্যাক হচ্ছে কিনা বোঝার উপায়

মোবাইল ট্র্যাক হচ্ছে কিনা বোঝার উপায় : আপনি যদি স্মার্ট ফোন ব্যবহার করে থাকেন তাহলে, আপনাকে বিভিন্নভাবে ট্র্যাক করা সম্ভব। কিন্তু আপনি যদি এই বিষয়ে নজর রাখেন। সে ক্ষেত্রে, নিজেকে সুরক্ষিত রেখে ট্র্যাকিংয়ের পরিমাণ কমাতে পারবেন।
একটি স্মার্টফোন আমাদের দৈনন্দিন জীবনে বিভিন্ন কাজে ব্যবহৃত হয়। কিন্তু মোবাইলে আমাদের দৈনন্দিন কার্যক্রম সবসময় ব্যক্তিগত হয় না। সেটাও সব সময় বোঝা যায় না।
মোবাইল যেভাবে ট্র্যাক করা যেতে পারে, এমন কিছু উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। তাই আপনার মোবাইল যদি ট্র্যাক হয়, সেই ক্ষেত্রে, যারা আপনাকে ট্র্যাক করছে। তারা আপনার সম্পর্কে বিভিন্ন তথ্য জানতে পারে। বিশেষ করে, আপনি কোথায় যাচ্ছেন এবং আপনি কি করছেন। সেই বিষয়ে খোঁজ খবর রাখতে পারবে, মোবাইল ট্রাকিং এর মাধ্যমে।

তাই আজকের এই আটিকেলে আপনাদের সাথে আলোচনা করব। মোবাইল ট্র্যাক হচ্ছে কিনা বোঝার উপায় নিয়ে। তাই সঠিক তথ্য পেতে আমাদের লেখা আর্টিকেলটি শেষ পর্যন্ত ধৈর্য সহকারে পড়ুন।

কি উপায়ে আপনার মোবাইল ট্র্যাক হতে পারে

মোবাইল ফোন ট্রাকিং অনেক অপ্রত্যাশিত উপায় থাকতে পারে. আপনি যে ডিভাইসটি ব্যবহার করছেন সেটিতে যদি কারও অ্যাক্সেস থাকে তবে তারা সহজেই আপনার মোবাইলের অবস্থান ট্র্যাকিং বৈশিষ্ট্য সক্রিয় করতে পারে। এ ক্ষেত্রে অন্য কেউ মোবাইল ট্রাকিং শুরু করেছে কিনা? ডিভাইসের মালিক তা কখনই বুঝবেন না।

যার ফলে, অনেক অ্যাপস এবং মোবাইল অপারেটিং সিস্টেম, লোকেশন ট্রাকিং ফিচার মানুষের নিরাপত্তার জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে। এছাড়া আপনার কর্ম ক্ষেত্রে বা আপনার মোবাইল ব্যবহার ট্র্যাক হতে পারে। সব কারণ আপনার মোবাইল কোম্পানি দ্বারা জারি করা হয়. বিশেষ করে যদি আপনার মোবাইল একটি কর্পোরেট নেটওয়ার্কের সাথে সংযুক্ত থাকে, তাহলে আপনার ট্র্যাকিং সম্ভব।
এছাড়াও, অনেক অ্যাপ এবং মোবাইল ডিভাইসে অন্তর্নির্মিত ট্র্যাকিং বৈশিষ্ট্য রয়েছে। এই বৈশিষ্ট্যগুলো কখনও কখনও খুব দরকারী এবং প্রয়োজনীয়। মনে করুন অ্যান্ড্রয়েড মোবাইল তার ব্যবহারকারীদের বর্তমান অবস্থার উপর ভিত্তি করে কাছাকাছি এলাকার তথ্য প্রদান করে। যাতে তারা ওই এলাকা সম্পর্কে ভালোভাবে জানতে ও বুঝতে পারে। এছাড়া আমরা অনেকেই আছি। যারা বিভিন্ন ক্ষেত্রে তাদের ট্রেকিং করছে।

গত ২০১৯ সালে দ্য নিউ ইয়র্ক টাইমস এর একটি প্রতিবেদনের ২৫০ টি  iphone অ্যাপস পরীক্ষা-নিরীক্ষা করা হয়। যেখানে দেখা হয়েছে, পণ্য গুলো ব্যবহারকারীদের ট্রাকিং করছে কিনা। ফলাফলে দেখা যায়, তাদের প্রায় দুই-তৃতীয়াংশই সংশ্লিষ্ট ব্যক্তিদের তথ্য সংগ্রহ করছেন। যোগাযোগ পরিষেবা প্রদানকারী বাস সিম কোম্পানিগুলো মোবাইল ট্র্যাকিংয়ের সাথে ব্যাপকভাবে জড়িত।

কারণ প্রতিটি মোবাইল কোম্পানির মালিক আদিম ফাইল টাওয়ারে ব্যক্তিগতভাবে শনাক্তযোগ্য তথ্য পাঠায়। যদিও সংযোগ স্থাপনের জন্য এটি একটি প্রয়োজনীয় কাজ।

তার কারণ মোবাইল কোম্পানি গুলোকে অবশ্যই আপনার অবস্থান যাচাই করতে হবে। এছাড়া আপনি যে তাদের গ্রাহক তার নিশ্চিত করতে হবে। কিন্তু আপনার পরিচয় গোপন রেখে এই যাচাইকরণ প্রক্রিয়াটি সম্পূর্ণ করার জন্য এখনও গবেষণা চলছে। তাহলে বুঝতে পারছেন কি কি কারনে আপনার মোবাইল ট্র্যাক হতে পারে।

আপনার মোবাইল ট্র্যাক হচ্ছে কিনা বোঝার উপায়

আপনি মোবাইল ট্র্যাকিং এর কিছু লক্ষণ লক্ষ্য করতে পারেন। মনে করুন - আপনি যে মোবাইলটি ব্যবহার করছেন তা ধীর হয়ে যাচ্ছে। এছাড়া বিভিন্ন কাজের ক্ষমতায় অপ্রত্যাশিত পরিবর্তন রয়েছে।

তবে ট্রেকিং করার সময়, এটি সবসময় এতটা পরিষ্কারভাবে বোঝা যায় না। বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী, আপনি বিভিন্ন কোড ডায়াল করে ট্রাকিং সম্পর্কে ধারণা পেতে পারেন।
যা মোবাইল ট্র্যাকিং হলে সম্ভাব্য কিছু প্রক্রিয়া দেখাবে। বিশেষ করে আপনি মোবাইল কোড হিসাবে ডায়াল করতে পারেন- *#61# টাইপ করে কল করার সময়, অন্য কোন নম্বর ফরোয়ার্ড করা হয়েছে কিনা তা বলে দেবে।

এইভাবে, আপনি *#61# ডায়াল করে দেখতে পারেন যে কোনো ড্রাইভার সেন্ড সফটওয়্যার আপনাকে বিভিন্ন কল এবং টেক্সটে ব্লক করছে কিনা। আপনি চাইলে এই প্রক্রিয়াটি অবলম্বন করে খুব সহজেই জানতে পারবেন। আপনার মোবাইল ট্র্যাক করা হচ্ছে কিনা।

আপনার মোবাইল ট্র্যাক হওয়া থেকে কিভাবে নিরাপদে রাখবেন

আপনার মোবাইল ট্র্যাক হওয়া থেকে কিভাবে সুরক্ষিত করবেন। সে বিষয়ে কিছু সংক্ষিপ্ত ধারণা দেওয়ার চেষ্টা করব। যা অনুসরণ করে আপনারা খুব সহজেই মোবাইল ফোন ট্র্যাকিং এর হাত থেকে সুরক্ষিত রাখতে পারবেন।
  • প্রথমে, আপনার মোবাইলে, ফ্লাইট মোড এবং GPS অবস্থান সেটিংস অক্ষম করুন।
  • মোবাইল অপারেটিং সিস্টেম সেটিংস মনোযোগ দিন।
  • মোবাইলের গোপনীয়ত কেন্দ্রীক ব্রাউজার নির্ধারণ করা।
এই কাজগুলো সঠিকভাবে করতে পারলে। আশা করি, আপনার মোবাইল ট্র্যাকিং থেকে রক্ষা করা যেতে পারে।

শেষ কথাঃ

মোবাইল ট্রাকিং এর হাত থেকে সুরক্ষিত রাখতে উপরোক্ত তিনটি পদক্ষেপ অনুসরণ করে, কাজ করুন এবং সচেতন হয়ে মোবাইল ব্যবহার করুন। আপনারা মোবাইলের প্রয়োজনীয় সফটওয়্যার ডাউনলোড করার সময়, একটু ভালোভাবে যাচাই-বাছাই করে সফটওয়্যার ডাউনলোড করুন।

কারণ এমন কত গুলো সফটওয়্যার রয়েছে, যেগুলো ইনস্টল করার পর আপনার মোবাইল ট্র্যাকিং করা শুরু করে দিবে। মোবাইল ট্র্যাক হচ্ছে কিনা বোঝার উপায় সম্পর্কে, আপনার যদি কোন প্রশ্ন থাকে। তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে পারেন এবং পোষ্টটি ভালো লেগে থাকলে বন্ধুদের সাথে শেয়ার করবেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url