কিভাবে এন্ড্রয়েড এপস তৈরি করা যায়

কিভাবে এন্ড্রয়েড এপস তৈরি করা যায় বা নিজেই অ্যাপ তৈরি করবেন সেটা নিয়ে ভাবছেন, তাহলে চিন্তা করার প্রয়োজন নেই। কারণ, আজকের আর্টিকেলে আমরা এমন ৩ টি ওয়েবসাইট সম্পর্কে বলবো যার মাধ্যমে সম্পূর্ণ ফ্রিতে এন্ড্রয়েড মোবাইল App বানিয়ে নিতে পারবেন।
সাধারণত এপস তৈরি করার জন্য কোডিং জানতে হয়। কিন্তু, আপনার যদি কোনো ধরনের কোডিং না জানা থাকে তাহলেও app তৈরি করতে পারবেন। বর্তমানে Android apps গুলো অনেক জনপ্রিয় এবং ফ্রি হওয়ার করনে এর চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তাছাড়া, বর্তমানে প্রায় ৯০% মানুষ নিজেদের প্রয়োজনে এপস ব্যবহার করে।

আপনি যদি এন্ড্রয়েড ফোন ব্যবহারকারী হন এবং আপনার যদি নগদ একাউন্ট থাকে তাহলে অবশ্যই আপনি নগদ অ্যাপ ব্যবহার করেন। কারণ, এপস এর মাধ্যমে অনেক সহজে টাকা লেনদেন করা সহ আরো বিভিন্ন ধরনের কাজ গুলো করা সম্ভব হয়। একই ভাবে যেকোনো কাজ অ্যাপের মাধ্যমে করা সহজ হয়। তাহলে চলুন নিচে থেকে জেনে নিই কিভাবে কোনো ধরনের কোডিং বা নলেজ ছাড়া নিজে app তৈরি করা যায়।

পোস্ট সূচিপত্র:

কিভাবে এন্ড্রয়েড এপস তৈরি করা যায়? (Create free Android apps)
১. Mobincube – Create apps and earn
২. AppYest – App Creator
৩. AppsGeyser : Free App Maker
এন্ড্রয়েড এপস তৈরি করে আপনার লাভ কি?
শেষ কথা

কিভাবে এন্ড্রয়েড এপস তৈরি করা যায়? (Create free Android apps)

আমি আগেই বলেছি এপস তৈরি করার জন্য কোডিং জানতে হয়। কিন্তু, কোনো ধরনের কোডিং ছাড়াই কিভাবে এপস তৈরি করা যায় সেই সম্পর্কে জানবো। কোডিং ছাড়া অ্যাপ তৈরি করার জন্য আপনি ৩ টি ওয়েবসাইটের সাহায্য নিতে পারি। এই ওয়েবসাইট গুলোর সাহায্যে যেকোনো ধরনের apps তৈরি করা যাবে।
আর আপনি যদি মনে করেন কোডিং করে এপস তৈরি করবেন তাহলে অনলাইনে W3school এই ওয়েবসাইটে গিয়ে Java শিখে এপস তৈরি করতে পারবেন। নিজেই এপস তৈরি করুন ৩ টি ফ্রি ওয়েবসাইট ব্যবহার করে।

অ্যাপস তৈরি করার জন্য আমি যে ৩ টি ওয়েবসাইটের নাম বলবো সেই গুলোর সাহায্যে সম্পূর্ণ ফ্রিতে যেকোনো ধরনের এন্ড্রয়েড মোবাইল অ্যাপস তৈরি করতে পারবেন। এই ওয়েবসাইট গুলো ব্যবহার করে এপস তৈরি করার জন্য আপনার দরকার হবে একটি কম্পিউটার বা ল্যাপটপ এবং ইন্টারনেট সংযোগ।

১. Mobincube – Create apps and earn

আপনারা মবিনকিউব ওয়েবসাইটের মাধ্যমে খুব সহজে app বানাতে পারবেন। তার জন্য প্রথমে ওয়েবসাইটে প্রবেশ করে sing up করতে হবে। সহজে sing up করার জন্য ফেসবুক, টুইটার এবং গুগল একাউন্ট ব্যবহার করে sing up করে নিতে পারবেন।
তারপর আপনি যে কোনো ক্যাটাগরির অ্যাপ তৈরি করে সেগুলো পাবলিশ করতে পারবেন। এখানে এন্ড্রয়েড, আইফোন, উইন্ডোজ সহ আরো বিভিন্ন ধরনের অপারেটিং সিস্টেমের app তৈরি করতে পারবেন।

মবিনকিউব ওয়েবসাইট থেকে এপস তৈরি করে আপনি গুগল প্লে স্টোরে আপলোড করতে পারবেন। তাছাড়া mobincube ওয়েবসাইটে monetization অপশন রয়েছে। এখানে এপস পাবলিশ করে বিজ্ঞাপন দ্বারা আপনি টাকা আয় করতে পারবেন।

২. AppYet – App Creator

AppYest ওয়েবসাইটের মাধ্যমে যে কোন ব্লগ বা ওয়েবসাইটকে একটি এন্ড্রয়েড অ্যাপে রুপান্তরিত করতে পারবেন। আর এই কাজ করতে আপনার সময় লাগবে মাত্র কয়েক মিনিট।
এখানে কোনো ধরনের কোডিং বা নলেজ ছাড়াই ৩ থেকে ৫ মিনিটের মধ্যে ব্লগ বা ওয়েবসাইটকে Android app এ কনভার্ট করতে পারবেন। এখান থেকে এপস তৈরি করে গুগল প্লে স্টোর বা অন্যান্য অ্যাপ স্টোরে পাবলিশ করতে পারবেন।

৩. AppsGeyser : Free App Maker

এই ওয়েবসাইটের সাহায্যে আপনি যেকোনো ধরনের Android app বানিয়ে নিতে পারবেন। যেমন – মেবাইলের লাইভ টিভি, ফটো এডিটিং, ওয়েব ব্রাউজার, ভিডিও এডিটিং এন্ড ডাউনলোড সহ আরো বিভিন্ন ধরনের অ্যাপস।
তাছাড়া যেকোনো ব্লগ বা ওয়েবসাইটকে খুব সহজে Android app এর কনভার্ট করে নিতে পারবেন। এই অ্যাপস গুলো তৈরি করার জন্য আপনার কোনো ধরনের কোডিং নলেজ দরকার নেই।

AppsGeyser ওয়েবসাইট থেকে অ্যাপ তৈরি করে সেটা google play store এ আপলোড করে বিজ্ঞাপনের মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন। উপরের ৩ টি ওয়েবসাইট থেকে যেকোনো একটি ওয়েবসাইট ব্যবহার করে আপনার মতো যেকোনো ধরনের অ্যাপস তৈরি করতে পারবেন।

এন্ড্রয়েড এপস তৈরি করে আপনার লাভ কি?

আমরা যারা এন্ড্রয়েড ফোন ব্যবহার করি তারা google play store থেকে মোবাইলের জন্য অ্যাপস ডাউনলোড করি। কি ঠিক বলছি তো? গুগল প্লে স্টোর লাখ লাখ অ্যাপস রয়েছে।  এই অ্যাপস গুলোর মধ্যে ৮৫ % অ্যাপস সম্পূর্ণ ফ্রিতে ডাউনলোড করা যায়। এখন প্রশ্ন হলো যারা এই অ্যাপস গুলো তৈরি করে এখানে publishকরেছেন তাদের লাভ কি?

হা, অবশ্যই লাভ আছে। আর সেটা হলো এই অ্যাপের মাধ্যমে তারা টাকা ইনকাম করছে। যদি বলেন কিভাবে সেটাও বলছি। আপনি একটি আকর্ষণীয় অ্যাপ বানিয়ে সেটা গুগল প্লে স্টোরে পাবলিশ করে টাকা ইনকাম করতে পারবেন। এক্ষেত্রে আপনাকে google admob এ গিয়ে একাউন্ট তৈরি করতে হবে।
এবার এই admob একাউন্টের মাধ্যমে নিজের অ্যাপের জন্য কিছু বিজ্ঞাপন তৈরি করতে হবে এবং অ্যাপে বসাতে হবে। ২ থেকে ৩ মিনিটের মধ্যে আপনি বিজ্ঞাপন গুলো তৈরি করতে পারবেন।

এবার গুগল প্লে স্টোর থেকে মানুষ যখন আপনার অ্যাপটি ইনস্টল করে ব্যবহার করবে তখন অ্যাপে বিভিন্ন ধরনের advertisement দেখাবে। এই বিজ্ঞাপন দেখানোর জন্য আপনি টাকা ইনকাম করতে পারবেন। 

আপনি নিজে যখন play store থেকে কোনো এপস ইনস্টল করে ব্যবহার করেন তখন সেটাতে বিভিন্ন ধরনের বিজ্ঞাপন দেখতে পান। এই বিজ্ঞাপন দেখান ফলে যিনি অ্যাপটি তৈরি করেছেন তিনি কিন্তু টাকা ইনকাম করছে। আশা করি বুঝতে পারছেন অ্যাপ তৈরি করার লাভ সম্পর্কে।

শেষ কথা

আজকের এই আটিকেলে আমরা জানলাম কিভাবে এন্ড্রয়েড অ্যাপ তৈরি করা যায় কোনো ধরনের কোডিং বা নলেজ ছাড়াই। উপরের ওয়েবসাইটের মাধ্যমে নিজেই app তৈরি করুন এবং সেই এপস তৈরি করে ইনকাম করুন। এন্ড্রয়েড অ্যাপ তৈরি সম্পর্কে যদি কোনো প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন এবং আটিকেলে ভালো লাগলে শেয়ার করবেন।ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url