মোবাইলে ভাইরাস দূর করার উপায়

মোবাইলে ভাইরাস দূর করার উপায় : আমরা যারা এন্ড্রয়েড ফোন ব্যবহার করি তারা কোনো বিষয় জানার জন্য ইন্টারনেটে সার্চ করি। ইন্টারনেটে সার্চ করে বিভিন্ন ওয়েবসাইট, ডাউনলোড লিংক, সফটওয়্যার ডাউনলোড করে থাকি। যার ফলে আমাদের ফোনে যে ভাইরাস দেখা দেয় তার মধ্যে ৯০% আসে ইন্টারনেটের মাধ্যমে।
মোবাইলে যখন কোনো ভাইরাস আক্রমণ করবে তখন মোবাইলে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিবে। যেমন মোবাইল স্লো হয়ে যায়, হ্যাংগ হয়ে যায় ইত্যাদি। বলতে গেলে ভাইরাস মোবাইলের জন্য একটি দুরারোগ্য ব্যাধি। যা আস্তে আস্তে মোবাইলকে নষ্ট করে দেয়।

আমরা যারা স্মার্টফোন বা কম্পিউটার ব্যবহার করি তারা সবাই ভাইরাসের সাথে পরিচিত। যদি কম্পিউটার ডিভাইসের জন্য অনেক ভালো ভালো এন্ট্রি ভাইরাস (anti virus) রয়েছে। কিন্তু, মোবাইলের জন্য তেমন কোনো এন্টিভাইরাস সফটওয়্যার ছিলো না। তবে, বর্তমানে মোবাইল ডিভাইসের জন্য অনেক ভালো কিছু মোবাইল ভাইরাস কাটার সফটওয়্যার বের হয়েছে।

এই সফটওয়্যার বা অ্যাপ্লিকেশন গুলো মোবাইলে ব্যবহার করলে মোবাইল সুরক্ষিত থাকবে। কোনো ধরনের ভাইরাস থাকলে আপনাকে দেখিয়ে দিতে পারবে এবং সেটা আপনি ডিলিট করতে পারবেন। তাছাড়া এই ভাইরাস কাটার সফটওয়্যার গুলো ব্যবহার করার ফলে মোবাইলে কোনো ধরনের ভাইরাস প্রবেশ করতে পারবে না।

মোবাইল ভাইরাস কি? (What is mobile virus)

মোবাইলে ভাইরাস দূর করার উপায় জানার আগে আপনাকে জানতে হবে মোবাইল ভাইরাস সম্পর্কে। তবেই আপনি খুব সহজে বিষয় গুলো বুঝতে পারবেন। ভাইরাস হলো কিছু প্রোগ্রাম এর সমন্বয়। যার মাধ্যমে মোবাইলে কোনো কাজ করার ক্ষেত্রে বাধা সৃষ্টি করে। যার ফলে নিদের্শনা অনুযায়ী ডিভাইস কাজ করতে পারে না।

মনে করুন আপনার মোবাইল ফোনের কোনো অ্যাপ ওপেন করার জন্য ক্লিক করলেন এবার অ্যাপটি ওপেন হবে, ঠিক বলছি তো? আপনার মোবাইলে এমন সব প্রোগ্রাম সেটআপ করা রয়েছে যেটার মাধ্যমে আপনি মোবাইলকে নিদের্শনা দিবেন সেটা মেনে চলবে।
মোবাইল ভাইরাস হলো এমন একটি প্রোগ্রাম। এই ভাইরাস প্রোগ্রাম যখন কোনো মোবাইলে প্রবেশ করে তখন আপনার মোবাইলে সেটআপ করা প্রোগ্রাম গুলোকে কাজ করতে বাধা সৃষ্টি করে। যে সকল প্রোগ্রাম গুলো মোবাইলে setup করা প্রোগ্রামকে কাজ করতে বাধা সৃষ্টি করে তাকে মোবাইল ভাইরাস বলা হয়।

মোবাইল ডিভাইসের প্রোগ্রাম গুলো যেন সঠিক ভাবে কাজ করতে পারে এবং কোনো ভাইরাস আক্রমণ করলেও সেটা পতিহত করতে পারে তার জন্য আমরা মোবাইল ভাইরাস কাটার সফটওয়্যার ব্যবহার করবো। ভাইরাস কাটার সফটওয়্যার বলতে আমরা মোবাইলে ব্যবহার করা ভালো কিছু এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করবো।

এন্টিভাইরাস কি? (What is Antivirus)

অনেকে আছেন যারা ভাইরাস এবং এন্টিভাইরাস এই দুইটাকে একই মনে করে। আসলে কিন্তু এই দুইটা সম্পূর্ণ ভিন্ন। ভাইরাস ডিভাইসের ক্ষতি করে। ধীরে ধীরে ডিভাইসকে ধংশ করে দেয় এবং প্রোগ্রামকে সঠিক পথে চলতে বাধা সৃষ্টি করে। আর এন্টিভাইরাস হলো ভাইরাসের প্রতিষেধক। ডিভাইসে যখন কোনো ভাইরাস আক্রমণ করে এন্টিভাইরাস তখন সেই ভাইরাসকে ধংশ করে দেয়।

উদাহরণ : মনে করুন আপনি রোগে আক্রান্ত হয়েছেন। এবার আপনি ডাক্তারের কাছ থেকে ঔষধ খেয়ে সুস্থ হয়ে গেছেন। এখানে রোগ হলো ভাইরাস (virus), আর ঔষধ হলো এন্টিভাইরাস (antivirus).

এন্টিভাইরাসের মূল কাজ হলো ভাইরাসকে বাধা সৃষ্টি করা এবং ডিভাইসে ভাইরাস ঢুকতে না দেওয়া। আশাকরি এবার সহজে বুঝতে পারছেন এন্টিভাইরাস কি এবং এন্টিভাইরাস কাজ সম্পর্কে।

মোবাইলে ভাইরাস দূর করার উপায়

আপনার এন্ড্রয়েড মোবাইলে যেন ভাইরাস ঢুকতে না পারে বা ভাইরাস ঢুকলেও যেন কোনো ধরনের ক্ষতি না করতে পারে এজন্য মোবাইলে এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করতে হবে। আগের মোবাইলে ভাইরাস নিয়ে চিন্তা করতে হতো না। তখন কম্পিউটারে বেশি ভাগ সময় virus আক্রমণ করতে।
কিন্তু, বর্তমানে কম্পিউটার ডিভাইস গুলোর সাথে মোবাইল ডিভাইসে প্রচুর ভাইরাস ঢুকছে। তাই ভাইরাস প্রতিরোধ করার জন্য ভালো কিছু মোবাইল Antivirus software ব্যবহার করতে হবে।

মোবাইল থেকে virus দূর করার জন্য নিচে থেকে যে কোনো একটি এন্টিভাইরাস সফটওয়্যার ডাউনলোড করে ব্যবহার করুন।

১. Avast mobile security

আাপনি যদি মোবাইল ডিভাইস থেকে ভাইরাস দূর করার জন্য ভালো কোনো এন্টিভাইরাস খুঁজে থাকেন তাহলে avast mobile security অ্যাপটি ব্যবহার করতে পারেন। Avast জনপ্রিয় একটি এন্টিভাইরাস সফটওয়্যার। যা মোবাইলে কোনো ধরনের ভাইরাস (virus) প্রবেশ করতে দেবে না। আর যদি ভাইরাস আক্রমণ করে তাহলে সেটাকে বাধা সৃষ্টি করে।

Avast অ্যাপ বা সফটওয়্যার মোবাইলকে malware ভাবে সুরক্ষিত রাখে। যে কারণে লাখ লাখ মানুষ avast এন্টিভাইরাস ব্যবহার করছেন। আপনার মোবাইলে ইন্টারনেট সংযোগ চালু করলে বিভিন্ন ধরনের নোটিফিকেশন এড (add) চলে আসে। এই এডকে বলা হয় অ্যাডওয়্যার ভাইরাস।

এই নোটিফিকেশন এড গুলোকে অ্যাডওয়্যার ভাইরাসের মাধ্যমে মোবাইলে পাঠানো হয়। Avast ব্যবহার করার ফলে এই অ্যাডওয়্যার ভাইরাস গুলোকে ঢুকতে দেয় না।

Avast এর বৈশিষ্ট্য গুলো

  • Avast এন্টিভাইরাস সফটওয়্যার মোবাইল ডিভাইসকে অটোমেটিক ভাইরাস স্ক্যান করে এবং কোনো ভাইরাস থাকলে তাহলে সেটাকে ডিলিট করে দেয়।
  • ইন্টারনেট থেকে বা বাইরের কোনো virus মোবাইলে ঢুকতে দেয় না।
  • Avast এন্টিভাইরাসের junk cleaner মোবাইলে থাকা অপ্রয়োজনীয় ফাইল গুলো ডিলিট করে মোবাইল ফোনকে ফাস্ট করে।
  • যেকোনো মোবাইল নাম্বার কল ব্লক করে রাখতে পারবেন।
  • ইন্টারনেটে থাকা ক্ষতিকর ওয়েবসাইটে প্রবেশ করেন তাহলেও রক্ষা করে।

২. McAfee mobile security & lock

আপনি যদি মোবাইল থেকে ভাইরাস বের করার উপায় খুঁজে থাকেন তাহলে McAfee অ্যাপটি ব্যবহার করতে পারেন। ম্যাকাফি অ্যাপটি ব্যবহার করার ফলে আপনার ডিভাইসে কোনো প্রকার ভাইরাস প্রবেশ করতে দেবে না। আর যদি মোবাইলে আগে থেকে virus থাকে তাহলে সেটা খুঁজে বের করে ডিলিট করে দিবে।

এছাড়া McAfee অ্যাপের মাধ্যমে সিকিউরিটি লক, কনটেন্ট ব্যাকআপ করার পাশাপাশি আরো বিভিন্ন ধরনের কাজ করতে পারবেন।

McAfee এর বৈশিষ্ট্য গুলো

  • মোবাইলের ব্যাকগ্রাউন্ড নিজে নিজে স্ক্যান করে গেম, ফাইল, ভিডিও, অডিও এবং মেমোরি কার্ডে যদি কেনো ভাইরাস থাকে তা ডিলিট করে।
  • ইন্টারনেট থেকে কোন কিছু ডাউনলোড করার সময় যদি কোনো অ্যাডওয়্যার ভাইরাস ঢুকে থাকে তাহলে সেটা ব্লক করে দেয়।
  • ম্যাকাফি অ্যাপের মাধ্যমে contact backup, security মোবাইলে ব্যবহার করতে পারবেন।
  • মোবাইলকে ভাইরাস ক্লিনার হিসেবে ১০০% মুক্ত রাখবে।

৩. Kaspersky Security & VPN

মোবাইলে ১০০% ভাইরাস দূর করার জন্য Kaspersky ফ্রি অ্যাপটি ব্যবহার করতে পারেন। এর মাধ্যমে আপনার ডিভাইস virus মুক্ত থাকবে।
ক্যাসপারস্কি অ্যাপটি শুধু মোবাইলে নয়, কম্পিউটার ডিভাইসের জন্য অনেক আগে থেকে এন্টিভাইরাস সফটওয়্যার বানিয়েছেন। প্রথমে তৈরি করেছে কম্পিউটারের জন্য পরে মোবাইলের জন্য।

মোবাইলের malware এবং adware ভাইরাসের মতো ভয়ানক ভাইরাসের আক্রমণ থেকে রক্ষা করে এবং মোবাইলে প্রবেশ করতে দেয় না। তাছাড়া অ্যাপ গুলোকে লক করে রাখতে পারবেন।

Kaspersky এর বৈশিষ্ট্য গুলো

  • ক্যাসপারস্কি এমন একটি এন্টিভাইরাস যা বাইরের কোনো ভাইরাসকে ঢুকতে দেয় না।
  • মোবাইলের malware এবং adware ভাইরাস গুলো ডিলিট করে দেয়।
  • ইন্টারনেট ব্যবহার করার সময় যদি কোনো ভাইরাস ঢুকে যায় সেটাকে block করে দেয়।
  • এছাড়া ক্যাসপারস্কি এন্টিভাইরাসের মাধ্যমে অ্যাপ লকার এবং কল ব্লকার করে রাখতে পারবেন।

৪. Avira Security Antivirus & VPN

ইন্টারনেটে অনেক ধরনের এন্টিভাইরাস সিকিউরিটি পাবেন তার মধ্যে Avira বেশ জনপ্রিয়। বর্তমানে এই অ্যাপ্লিকেশনটি লাখ লাখ মানুষ ব্যবহার করছেন। আভিরা মোবাইলকে ১০০% ভাইরাস ঢুকতে বাধা দিবে এবং ভাইরাস মুক্ত রাখবে। Avira এন্টিভাইরাস সফটওয়্যার সম্পূর্ণ ফ্রিতে ব্যবহার করতে পারবেন।

মোবাইল ফোনে আভিরা ব্যবহার করার পরে যদি মোবাইল চুরি হয়ে যায় তাহলে খুব সহজে track করতে পারবেন। তাছাড়া ইন্টারনেট থেকে ডাউনলোড করার সময় adware ভাইরাস প্রবেশ করতে দেয় না।

Avira এর বৈশিষ্ট্য গুলো

  • মোবাইলে থাকা অ্যাপস, ফাইল, মেমোরি, অডিও, ভিডিও Scan করে ভাইরাস থাকলে ডিলিট করে।
  • ইন্টারনেট থেকে অ্যাডওয়্যার ভাইরাস ঢুকতে দেয় না।
  • মোবাইল কোথায় আছে সহজে track করা যায়।
  • Malware ভাইরাস আক্রমণ থেকে মোবাইলকে মুক্ত রাখে।

মোবাইলে ভাইরাস কি কি ক্ষতি করে?

  • মোবাইল অতিরিক্ত গরম হয়ে যায়।
  • ধীর গতিতে কাজ করে।
  • দ্রুত গতিতে চার্জ কমে যায়।
  • মোবাইলে অ্যাডওয়্যার ভাইরাস ঢুকার কারণে আপনার তথ্য Hack হয়ে যেতে পারে।

কিভাবে বুঝবেন আপনার মোবাইলে ভাইরাস রয়েছে?

  • মোবাইলে কিছু কিছু ফাইল ডিলিট হবে না।
  • মোবাইল ধীরে ধীরে স্লো হয়ে যাবে।
  • ইন্টারনেট চালু করলে স্কিনে বিভিন্ন ধরনের এড দেখাবে।
  • মাঝে মাঝে মোবাইল হ্যাক হয়ে যাবে।
  • দ্রুত গতিতে চার্জ কমে যাবে।
  • মোবাইল ব্যবহার না করলেও গরম হবে।
  • অটোমেটিক ভাবে মোবাইল কাজ করবে।

শেষ কথা

আজকের আটিকেলে আমরা জানলাম মোবাইলে ভাইরাস দূর করার উপায় এবং জনপ্রিয় কিছু এন্ড্রয়েড অ্যাপস সম্পর্কে। আপনি উপরে যেকোনো একটি এন্টিভাইরাস অ্যাপ আপনার মোবাইল সুরক্ষিত রাখার জন্য ব্যবহার করতে পারেন।

মোবাইল থেকে ভাইরাস দূর করার উপায় সম্পর্কে যদি কোনো প্রশ্ন থাকে তাহলে অবশ্যই নিচের কমেন্ট বক্সে লিখে জানাতে পারেন এবং আটিকেলটি ভালো লাগলে অন্যদের সাথে শেয়ার করবেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url