গ্রাফিক্স ডিজাইন মোবাইল দিয়ে

অনেকের মনে প্রশ্ন মোবাইল দিয়ে গ্রাফিক্স ডিজাইন আসলে কি সম্ভব? আর যদি সম্ভব হয় তাহলে মোবাইল দিয়ে গ্রাফিক্স ডিজাইন করে কি টাকা ইনকাম করা যাবে? এই প্রশ্নের উত্তর হ্যাঁ মোবাইল দিয়ে আপনি গ্রাফিক্স ডিজাইন করতে পারবেন এবং টাকা ইনকাম করতে পারবেন।
তবে, আপনি যদি প্রফেশনাল ভাবে গ্রাফিক্স ডিজাইন করতে বা শিখতে চান তাহলে অবশ্যই আপনার কম্পিউটার বা ল্যাপটপ প্রয়োজন হবে। আপনারা হয়তো জানেন, অনলাইন থেকে টাকা টাকা ইনকাম করার অনেক গুলো উপায় রয়েছে। তার মধ্যে জনপ্রিয় একটি উপায় হলো গ্রাফিক্স ডিজাইন।

অনেকের গ্রাফিক্স ডিজাইন শেখার ইচ্ছা থাকলেও কম্পিউটার বা ল্যাপটপ না থাকায় কাজ শিখতে পারছেন না। তাদেরকে বলছি আর বসে না থেকে আপনার হাতের ফোন দিয়ে গ্রাফিক্স ডিজাইন আজই শুরু করতে পারেন।
এখন আপনার মনে প্রশ্ন আসতে পারে স্মার্টফোন দিয়ে কিভাবে গ্রাফিক্স ডিজাইন শিখব? উত্তর হচ্ছে মোবাইলে গ্রাফিক্স ডিজাইন করার জন্য আপনাকে ছোটখাটো ডিজাইনের কাজ গুলো করতে হবে। এছাড়া এই কাজ গুলো করে আপনি টাকা ইনকাম করতে পারবেন। ফোন দিয়ে গ্রাফিক্স ডিজাইন শেখার আগে চলুন জেনে নিই graphic design কি এর সম্পর্কে।

গ্রাফিক্স ডিজাইন কি? (What is graphic design)

গ্রাফিক্স ডিজাইন হচ্ছে এমন একটি ধাপ, যেখানে মনের ধারণা, শিল্প, দক্ষতা কাজে লাগিয়ে কারো ছবি, লেখা, শব্দ মিশ্রণে একটি আলাদা নতুন ছবি তৈরি করা। তৈরি করা এই নতুন ছবি বিজ্ঞাপন, বই, ওয়েবসাইট বা Logo, মেগাজিন সাজানোর জন্য বা ডিজাইন করার জন্য ব্যবহার করা হয়ে থাকে।

গ্রাফিক্স ডিজাইন আমরা হাত দিয়ে করতে পারি আবার কম্পিউটারের বিভিন্ন সফটওয়্যার বা এপ্লিকেশনের মাধ্যমে করতে পারি। তবে, আপনি যখন প্রফেশনাল ভাবে ডিজাইন করতে চাইবেন তখন অবশ্যই কম্পিউটার বা ল্যাপটপে গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার ব্যবহার করতে হবে।
গ্রাফিক্স ডিজাইনের মাধ্যমে বিভিন্ন ধরনের ডিজাইন গুলো করতে পারি। এই ডিজাইন গুলো করতে হবে সম্পূর্ণ নিজের ধারণা, জ্ঞান, দক্ষতা এবং হাতের শিল্পের উপর নির্ভর করে। আশাকরি, গ্রাফিক্স ডিজাইন কি বা গ্রাফিক্স ডিজাইন কাকে বলে ভালো ভাবে বুঝতে পারছেন।

মোবাইল দিয়ে গ্রাফিক্স ডিজাইন শিখুন ক্যানভা অ্যাপ দিয়ে

mobile graphic design করা সম্ভব ছিলো না কিন্ত সেটা সম্ভব করে দিয়েছে Canva গ্রাফিক্স ডিজাইন অ্যাপটি। Canva অ্যাপের মাধ্যমে আপনি গ্রাফিক্স ডিজাইন শিখতে পারবেন আপনার হাতে থাকা স্মার্ট মোবাইল ফোনের মাধ্যমে। অনেক প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইনার রয়েছে যারা ক্যানভা অ্যাপ বা ক্যানভা ওয়েবসাইট ব্যবহার করে বিভিন্ন ধরনের গ্রাফিক্স কাজ গুলো করে থাকে।

আপনি যদি স্মার্টফোন ব্যবহার করেন তাহলে খুব সহজে ক্যানভা অ্যাপ বা ওয়েবসাইট ব্যবহার করে নিজের মতো ডিজাইন করতে পারবেন। গ্রাফিক্স ডিজাইনের সব থেকে গুরুত্বপূর্ণ কাজ গুলো হলো লোগো ডিজাইন, পোস্টার ডিজাইন, ব্যানার ডিজাইন সহ আরো বিভিন্ন ডিজাইন।

এই সকল ডিজাইন গুলো আপনি মোবাইলের মাধ্যমে করতে পারবেন। কারণ, ক্যানভা অ্যাপের মধ্যে এই ডিজাইন গুলো ডিফল্ট ভাবে করা থাকবে। ঔ ডিপল্ট ডিজাইন গুলোর মধ্যে আপনি লোগো এবং টেক্সট (text) গুলো যুক্ত করলে গ্রাফিক্স ডিজাইনের কাজ সম্পূর্ণ হয়ে যাবে। মোবাইল দিয়ে এই কাজ গুলো করতে আপনার সময় লাগবে ২০ থেকে ২৫ মিনিটের মতো।
  • ক্যানভা অ্যাপ ডাউনলোড করার জন্য গুগল প্লেস্টোরে যান এবং Canva লিখে সার্চ করুন। গুগল প্লেস্টোরে প্রথমে পেয়ে যাবেন সেখান থেকে ইনস্টল করুন।
  • অ্যাপটি ইনস্টল করার পরে একাউন্ট তৈরি করুন। একাউন্ট তৈরি করার পরে আপনি দেখতে পাবেন ডিজাইন করার জন্য বিভিন্ন অপশন গুলো।
  • এবার আপনার প্রয়োজন অনুযায়ী যেকোনো একটি ডিজাইন সিলেক্ট করে বানিয়ে ফেলুন আপনার মনের মতো ডিজাইন।
ক্যানভাতে আপনি বিভিন্ন ধরনের ডিজাইন টেমপ্লেট গুলো দেখতে পাবেন। যেগুলোর ফ্রি এবং পেইড ভার্ষণ দুইটাই পেয়ে যাবেন। আপনার যে টেমপ্লেট প্রয়োজন সেটা নিজের মতো করে কাস্টমাইজ করতে পারবেন।

মোবাইলে গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার

মোবাইলের মাধ্যমে ছোটখাটো গ্রাফিক্স ডিজাইনের কাজ করার জন্য অনেক ধরনের “গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার” গুগল প্লেস্টোরে পেয়ে যাবেন। নিচে জনপ্রিয় কিছু অ্যাপস বা সফটওয়্যারের নাম উল্লেখ করা হয়েছে।

মোবাইলে গ্রাফিক্স ডিজাইন করে কত টাকা ইনকাম করা যাবে?

যখন কোনো কোম্পানি বা কোম্পানির লোক গ্রাফিক্স ডিজাইন করে নিতে চাই। তখন তারা প্রফেশনাল কোনো ডিজাইনারদের কাছ থেকে ডিজাইন করে নেয়। প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইনারদের কাছ থেকে ডিজাইন করার জন্য মোটা অংকের টাকা গুনতে হয়। কিন্ত, এমন অনেক লোক আছে যারা ছোটখাটো ডিজাইন করাতে চান অল্প টাকার মধ্যে। যারা মোবাইলে ক্যানভা অ্যাপের মাধ্যমে ডিজাইন করি তারা মূলত এমন ক্লায়েন্টের কাজ করব।
যাদের ডিজাইন করার জন্য ছোটখাটো ডিজাইনার দরকার। এক্ষেত্রে আমরা ক্লায়েন্ট খোঁজার জন্য ফেসবুকের বিভিন্ন গ্রুপে ডিজাইন গুলো পোষ্ট করবো। আপনার ডিজাইনের মূল্য হিসেবে ৫০০ থেকে ১,০০০ টাকা পর্যন্ত নিতে পারবেন। আর আপনি যদি আরো বেশি টাকা আয় করতে চান তাহলে কম্পিউটার বা ল্যাপটপের মাধ্যমে প্রফেশনাল ডিজাইনার হতে হবে।

উপসংহার

আজকের আর্টিকেলে আমরা জানলাম মোবাইল দিয়ে গ্রাফিক্স ডিজাইন করার অ্যাপ সম্পর্কে। mobile graphic design সম্পর্কে যদি কোনো প্রশ্ন বা পরামর্শ থাকে কমেন্টে জানাবেন এবং ভালো লাগলে অবশ্যই ফেসবুকে বন্ধুদের সাথে শেয়ার করবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url