সিপিএ মার্কেটিং কি? সিপিএ মার্কেটিং এর কাজ কি?

সিপিএ মার্কেটিং কি : বর্তমানে অনলাইনে ইনকাম করার অনেক মাধ্যম রয়েছে। যার মধ্যে এফিলিয়েট মার্কেটিং অন্যতম।এফিলিয়েট মার্কেটিং এরসঙ্গে যুক্ত থাকলে “CPA Marketing” সম্পর্কে অবশ্যই জানা দরকার।

এই আর্টিকেলে আমরা CPA Marketing কি এবং cpa marketing এর কাজ,লাভ ও আয় নিয়ে আলোচনা করবো।

এফিলিয়েট মার্কেটিং এর মতই সিপিএ মার্কেটিং একটি অনলাইন মার্কেটিং প্রণালী তবে সিপিএ মার্কেটিং এফিলিয়েট মার্কেটিং থেকে সম্পূর্ণ আলাদা। আপনারা আগেই জেনেছেন ডিজিটাল মার্কেটিং সম্পর্কে যেটিকে ইন্টারনেট মার্কেটিংও বলা হয়।cpa marketing হচ্ছে সেই ইন্টারনেট মার্কেটিং এর একটি অংশ।

 সিপিএ মার্কেটিং সম্পর্কে জানার আগে ডিজিটাল মার্কেটিং কি সেটি জানুন,তাহলে আপনার বুঝতে সুবিধা হবে। সিপিএ মার্কেটিং হচ্ছে এফলিয়েট মার্কেটিংয়ের একটি ধরণ। এফলিয়েট মার্কেটিংয়ের মত প্রোডাক্ট প্রমোট করে বিক্রয় করে আয় করার প্রয়োজন নেই। সিপিএ মার্কেটিং ক্লিক করার পরিবর্তে আর্নিং হয়ে থাকে। এখানে মাধ্যম হিসেবে যেকোনো বিজ্ঞাপন,ছবি অথবা লিংক হতে পারে।

কোন একটি ওয়েবসাইটে যেখানে বহু ট্রাফিক বা দর্শকের ভিড় থাকে সেখানে প্রত্যেকটি বিজ্ঞাপনের ওপর ক্লিক এফলিয়েট মার্কেটিং রূপে কাজ করে। এখানে সেই ওয়েবসাইটে অথবা প্লাটফর্মে কোন কিছু বিক্রয়  করার দরকার নেই। এখানে বিজ্ঞাপন দ্বারা মার্কেটিং হয়ে থাকে। আপনারা যদি কোন একটি ব্লগ অথবা ওয়েবসাইট চালিয়ে থাকেন অথবা প্রফেশনাল ক্যারিয়ার করার চিন্তা-ভাবনা করছেন তাহলে সিপিএ মার্কেটিং সম্পর্কে অবশ্যই জানা দরকার।

নিচে  সিপিএ মার্কেটিং কি, cpa marketing কিভাবে কাজ করে ,সিপিএ মার্কেটিং থেকে আয় সেই সব সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

পোস্ট সূচিপত্র:

CPA marketing কি ?(what is CPA marketing in Bangla)

CPA এর ফুল মিনিং হল “cost per action” বা “cost for action” এটি এক ধরণের এফিলিয়েট মার্কেটিং মডেল যেটি কোন কাজ সম্পূর্ণ করার পরিবর্তে কমিশন দেই।

এই সিপিএ মার্কেটিং প্রণালী ব্যবহার করে একজন বিজ্ঞাপন দাতাকারী পাবলিশারদের পে করে। যখন কোনো কাস্টমার কোনো একটি কাজ সম্পূর্ণ করে।(যেমন একটি sale করা )এটি যেকোনো ধরণের কাজ হতে পারে। কোনো জিনিস ক্রয়, বিক্রয় থেকে শূরু করে ভিডিও দেখা,একটি ফর্ম পূরণ করা আরও নানান ধরণের কাজ।

সিপিএ মার্কেটিং ইন্টারনেটে বিজ্ঞাপন দিতে বিভিন্ন বিসনেস দেড় সাহায্য করে থাকে।  সিপিএ মার্কেটিং প্রণালী দ্বারা বিভিন্ন বিসনেস তাদের সার্ভিস,প্রোডাক্ট,নানান অফার,গুলো মার্কেটে প্রচার করার জন্য বিভিন্ন বিজ্ঞাপন দাতাকারী ও পাবলিশদের সাহায্য নিয়ে থাকে।

সিপিএ মার্কেটিং কিভাবে কাজ করে?

CPA মার্কেটিং একটি সিম্পল মেথডে কাজ করে। এটি একবার বুজে নিলে এই মার্কেটিং প্রণালী সম্পর্কে ধারণা চলে আসবে।

মনে করুন আদনান নামের একজন ব্লগারের একটি টেকনোলজি ব্লগ আছে। যেখানে প্রতিদিন ভালো সংখক পাঠক আর্টিকেল পড়তে আসে। আদনান সেই ব্লগে প্রতিদিন নুতুন নুতুন টেকনোলজি সম্পর্কিত আর্টিকেল পাবলিশ করে থাকে। সেই সঙ্গে কিছু ব্রান্ড ও প্রোডাক্টের প্রচার করে থাকেন।
এখানে এমন কিছু ডিভাইস ও সার্ভিস আছে যেগুলো আদনান তার ব্লগে রেগুলার প্রমোট করে থাকেন। কিছু দর্শক ইন্টারেস্টেড হয়ে সেগুলো ক্রয় ও করে থাকেন। এরকম একটি সার্ভিস ওয়েব হোস্টিং কোম্পানি যেটি আদনান প্রমোট করে। এখানে সিপিএ নেটওয়ার্কের সাহায্যে আদনান ও সেই হোসিং কোম্পানি একসঙ্গে কাজ করার সুযোগ হয়।

এখানে আদনান তার ব্লগ থেকে যত অডিয়েন্স রেফারেল লিঙ্ক দ্বারা ওই হোস্টিং কোম্পানির কাছে পাঠাবে আদনান তার বিনিময় কিছু কমিশন পাবে। একইভাবে আদনানের ব্লগ থেকে আসা ভিজিটরদের হোস্টিং সার্ভিস বিক্রয় করে সেই কোম্পনি প্রফিট করবে। এই পুরো প্রসেসটি সিপিএ নেটওয়ার্ক দ্বারা কাজ করে।

সিপিএ মার্কেটিং এর কাজ কি?

আমরা উপরেই জেনেছি এই মার্কেটিং কিভাবে কাজ করে বা এর কাজ কি। তবুও সিপিএ মার্কেটিং এর কাজ গুলোর সম্পর্কে একটু জেনে নিয়া যাক।

ইন্টারনেটর মধ্যে বহু বিজ্ঞাপনদাতা কোম্পানি রয়েছে যেমন গুগল,ফেসবুক,এই কোম্পানি গুলোর সঙ্গে বিভিন্ন বিসনেস ও ব্র্যান্ড জড়িত আছে। যখন সেই বিসনেস গুলো তাদের প্রোডাক্ট বা কোনো সার্ভিসের প্রমোট করার দরকার পরে তখন তারা এই বিজ্ঞাপনদাতা কোম্পানির মাধ্যমে সেই প্রচার করে থাকে। এই বিজ্ঞাপনদাতা কোম্পানী গুলোকে আমরা “আফিলিয়েট নেটওয়ার্ক” অথবা “সিপিএ নেটওয়ার্ক” বলে থাকি।
আপনার যদি কোন ওয়েবসাইট,ব্লগ অথবা কোন এপ্লিকেশন থাকে এবং আপনি ডিজিটাল মার্কেটিং এর সাহায্য নিয়ে ইনকাম করতে চান। তাহলে একটি CPA নেটওয়ার্কের সঙ্গে যুক্ত হতে পারেন। ইন্টারনেটে বহু ভালো ভালো সিপিএ ও এফলিয়েট আছে যেখানে একাউন্ট তৈরী করে publisher হিসেবে কাজ করতে পারবেন।

সিপিএ মার্কেটিং করতে কি কি লাগে?

সিপিএ মার্কেটিং হচ্ছে ডিজিটাল মার্কেটিং একটি অংশ এই মার্কেটিংকে অ্যাফিলিয়েট মার্কেটিংও বলা যায়। অনলাইনে ইন্টারনেটের সাহায্যে এটি করতে হয় তাই একটি কম্পিউটার ও ইন্টারনেট সংযোগ থাকা বাধ্যতামূলক।
  •  সিপিএ অথবা এফিলিয়েট মার্কেটিং করতে হলে একটি ওয়েবসাইট, ব্লগ,অ্যাপ্লিকেশান, ফেইসবুক পেজ, টুইটার একাউন্ট, বা এই ধরনের কোনো অনলাইন প্ল্যাটফর্মের প্রয়োজন পরে।
  • ইন্টারনেটে ভালো ভালো cpa নেটওয়ার্ক আছে যেগুলোর সঙ্গে যুক্ত থাকা দরকার।যেমন -MaxBounty,CrakRevenue,ClickDealer ইত্যাদি।
  • যে প্লাটফর্মে সিপিএ নেটওয়ার্ক ব্যবহার করতে চান সেই ওয়েবসাইট বা ব্লগে ভালো ট্রাফিক থাকা দরকার।
  • নিজের অনলাইন প্ল্যাটফর্ম এর মধ্যে সিপিএ নেটওয়ার্ক গুলোর কাজ প্রচার করে ইনকাম শুরু করুন।
সিপিএ মার্কেটিং করতে সেরকম কিছু প্রয়োজন পরে না। শুধু মার্কেটিং নেটওয়ার্ক গুলো থেকে কাজ নিয়ে নিজের ব্লগ বা ওয়েবসাইটে প্রমোট করুন। এখানে দর্শকদের প্রভাবিত করতে বিভিন্ন পজেটিভ নেগেটিভ দিক গুলো তুলে ধরতে হবে।

সিপিএ মার্কেটিং এর লাভ

আপনার যদি একটি ওয়েবসাইট বা ব্লগ থাকে এবং সেটি থেকে ইনকাম করার মাধ্যম খুঁজে থাকেন। তাহলে  সিপিএ মার্কেটিং একটি ভালো অপসন। অবশ্য আপনার ওয়েবসাইট বা ব্লগে ভালো ট্রাফিক আসা দরকার। ওয়েবসাইটের মধ্যে ভালো ভিজিটর আসলে cpa মার্কেটিং খুব কার্যকরী হয় সেটা প্রমাণিত হয়েছে।

  • সিপিএ মার্কেটিং করতে খুব বেশি পয়সার দরকার নেই। এটি অল্প টাকাতে কার্যকরী করা যায়। এখানে শুধু একটি CPA নেটওয়ার্কের প্রয়োজন পরে।
  • যদিও  সিপিএ মার্কেটিং এক ধরণের এফিলিয়েট মার্কেটিং তবে এখানে প্রোডাক্ট বিক্রয় করার পর কমিশন আসবে সে ধরণের কোন কাজ করতে হয় না। শুধু ক্লিক অথবা ডিসপ্লে করিয়ে ইনকাম করা যায়।
  • Pay per download/Pay per lead/Pay per sale এ ধরনের অফার,সাইন আপ,ইমেইল  সাবমিট,সফটওয়্যার ডাউনলোড,গেমস ডাউনলোড CPA মার্কেটিং দ্বারা হয়ে থাকে।
এছাড়া আরও বিভিন্ন অফার রয়েছে। যেমন: Financial, Casual Dating, Health, and Beauty, Gaming, PIN Submit, Survey, Mobile App, Travel, Ecommerce ইত্যাদি।

কোথায় পাবেন সিপিএ অফার গুলোঃ

বর্তমান সময়ে বিশ্বে অনেক সিপিএ নেটওয়ার্ক আছে। তবে সব সিপিএ নেটওয়ার্ক বিশ্বস্ত নয়। অনেক সিপিএ নেটওয়ার্ক আছে যাদের ভালো কোন অফার নেই। এখানে ভালো অফার বলতে যে অফার গুলো কারো উপকারে আসবে না। যেমন কোন সিপিএ নেটওয়ার্ক একটি অফার আছে স্টুডেন্ট লোনের ব্যাপারে। কিন্তু তারা কাউকে লোন দেয় না।
আবার এমন কিছু অফার যা তারা পাবলিশ করে কিন্তু বেশি দিন থাকে না। সুতরাং সিপিএ নেটওয়ার্ক নির্বাচনের ক্ষেত্রে একটু হিসেব করে নির্বাচন করা দরকার। বর্তমানে সেরা সিপিএ নেটওয়ার্ক গুলোর মধ্যে ৩ টি নিচে উল্লেখ করা হল। এই নেটওয়ার্ক গুলোতে আপনি ইনস্টান্ট এপ্রোভাল পাবেন। এরকম কয়েকটি নেটওয়ার্ক হল:
 ১.CPAgrip: Sign up
২.Adworkmedia: SIGN UP
৩.CPALead: SIGN UP

এগুলো ছাড়াও কয়েকটি মোবাইল সিপিএ নেটওয়ার্ক হলো YeahMobi, Matomy, ClicksMob,  Avazu, Private, ClickDealer, GoWide, Exchange (APX), এছাড়াও আপনারা Affpaying.com থেকে বিভিন্ন সিপিএ নেটওয়ার্ক এর Reviews দেখে বিভিন্ন সিপিএ নেটওয়ার্ক বাছাই করতে পারেন।

সিপিএ মার্কেটিং থেকে ইনকাম

বর্তমানে বহু ব্লগার, ইউটিউবার রা সিপিএ মার্কেটিং ব্যবহার করে প্রচুর টাকা ইনকাম করছেন। অনেক পেশাদার সিপিএ মার্কেটের মাসে ৩০০০-৪০০০$ পর্যন্ত ইনকাম করে থাকেন। সিপিএ মার্কেটিং সম্পূর্ণ সেই ব্যক্তির উপর নির্ভর করে। অনেকই সিপিএ মার্কেটিং দ্বারা হাজার হাজার ডলার আয় করে থাকেন।
অনলাইনে ইনকাম করার অনেক মাধ্যম আছে। তারমধ্যে সিপিএ মার্কেটিং একটি উত্তম মাধ্যম। এখানে আপনার দক্ষতা বৃদ্ধি পেলে ইনকামের পরিমানও অনেক বেরে যাই। এখানে অনেকেই জানতে চাই কিভাবে সিপিএ মার্কেটিং করে টাকা আয় করবো ? তার কিছু সহজ উপায় নিচে উল্লেখ করছি।

  • সিপিএ মার্কেটিং থেকে ইনকাম করতে হলে আপনার একটি অনলাইন প্লাটফর্ম থাকতে হবে। যেমন -blog, website বা application 
  • এবার সেই প্লাটফর্মে প্রতিনিয়ত ভালো সংখক ইউসার বা ভিজিটির থাকতে হবে।
  • তারপর একটি ভালো সিপিএ নেটওয়ার্কে রেজিস্টার হয়ে যান। তারপর তাদের বিজ্ঞাপন গুলো আপনার প্লাটফর্মে(blog, website বা application) প্রচার করুন।
  • এবার ভিজিটর সেই বিজ্ঞাপন দেখে ও ক্লিক করার পরিবর্তে আপনার আয় হবে। 
এখানে বিভিন্ন সিপিএ নেটওয়ার্ক বিভিন্ন রেট দেই। এড ক্লিক করার পরিবর্তে  $0.10 থেকে $10 মধ্যে দেওয়া হয়। কোনো কোনো ক্ষেত্রে $50 হতে পারে।

সিপিএ মার্কেটিং  ফ্রী পদ্ধতি (CPA Marketing Free Method)

সিপিএ মার্কেটিং ফ্রী পদ্ধতিতে করতে হলে আপনার কোন টাকা খরচ হবে না। কিন্তু আপনাকে সময় এবং শ্রম দিতে হবে। ফ্রীতে সিপিএ মার্কেটিং করার উপায় গুলো হলোঃ-
  • ইউটিউবের মাধ্যমে।
  • ওয়েবসাইটের মাধ্যমে।
  • ফেইসবুকের মাধ্যমে।

ইউটিউবের মাধ্যমে সিপিএ মার্কেটিং

আপনি চাইলে ইউটিউবের মাধ্যমে ফ্রীতে সিপিএ মার্কেটিং করতে পারেন। তার জন্য আপনার ইউটিউব চ্যানেলে অবশ্যই ইংরেজি কন্টেন্ট থাকতে হবে। যাতে পুরো বিশ্বের সকলে আপনার ভিডিও দেখতে পারে।

আপনি যেকোন বিষয়ে আপনার ভিডিও বানাতে পারেন কিন্তু ভিডিওর মাঝখানে এই অফারটির কথা ভিজিটরদের বলে দিবেন। তারা কিভাবে এই অফার খেকে উপকৃত হবে তাও বলে দিবেন এবং ডেসক্রিপশন বক্সে আপনার অফারের লিংক দিয়ে দিবেন।
এভাবে আপনার ইউটিউব চ্যানেল যত বেশি গ্রো হবে আপনার আয় তত বেশি বৃদ্ধি পাবে। এছাড়াও আপনি চাইলে সিপিএ মার্কেটিং এর পাশাপাশি ইউটিউবের মাধ্যমে অনেক উপায়ে আয় করতে পারেন।

ওয়েবসাইটের মাধ্যমে সিপিএ মার্কেটিং

আপনি একটি ওয়েবসাইট তৈরি করে ইংরেজি কন্টেন্ট পাবলিশ করতে পারবেন এবং আপনার ওয়েবসাইটের বিভিন্ন জায়গায় আপনার অফারের লিংক বসিয়ে অফারটি প্রোমোট করতে পারেন। যখন আপনার ওয়েবসাইটে ট্রাফিক আসবে তখন তারা ঐ অফারটি দেখে সেখানে ক্লিক করবে। এভাবেই ওয়েবসাইটের মাধ্যমে বিভিন্ন সিপিএ অফার প্রোমোট করতে পারেন।
কিন্তু তার জন্য আপনার ওয়েবসাইটে অনেক বেশি ট্রাফিক বা ভিজিটর থাকতে হবে। তার জন্য দরকার প্রোপার SEO। ঠিক ভাবে এসইও করলে এবং ভালো কন্টেন্ট দিলে একদিন আপনার ওয়েবসাইটে ভালো ট্রাফিক বা ভিজিটর আসা শুরু হবে। যত বেশি ট্রাফিক আসবে আপনার ইনকাম তত বেশি হবে। আপনি সিপিএ মার্কেটিং ছাড়া ও আরো অনেক ভাবে ওয়েবসাইট থেকে আয় করতে পারেন তা নিয়ে জানতে এখানে ক্লিক করুন

ফেইসবুকের মাধ্যমে সিপিএ মার্কেটিং

আপনি যে বিষয় নিয়ে সিপিএ অফার প্রোমোট করবেন সেই বিষয় সম্পর্কিত নান গ্রুপে যুক্ত হয়ে মানুষদের আপনার অফারটির সম্পর্কে বলতে পারেন।
যেমনঃ- আপনি যদি কোন ডোমেন কোম্পানির অফার প্রোমোট করেন তাহলে ফেইসবুকে “ডোমেন” লিখে সার্চ দিলে অনেক গ্রুপ আসবে যারা ডোমেন কিনতে আগ্রহী তাদেরকে আপনার অফারটি শেয়ার করবেন একটি পোস্টের মাধ্যমে। পোস্টে আপনি সুন্দর ভাবে আপনার অফারটিকে উপস্থাপন করবেন।

 শেষ কথা

আজকে এই আর্টিকেলে “সিপিএ মার্কেটিং কি”,CPA Marketing এর কাজ কি সেই সম্পর্কে জানলাম। এই মার্কেটিং প্রণালী সাধারানত যাদের ওয়েবসাইট বা app আছে তাদের বিজ্ঞাপন দ্বারা উপার্জন করতে সাহায্য করে।

আপনারা যদি এই রকম একটি প্লাটফর্ম থাকে ও সেখানে ভালো ট্রাফিক বা ভিজিটর আসে তাহলে সিপিএ নেটওয়ার্কে যুক্ত হয়ে ভালো আয় করতে পারবেন। এই রকম একটি ভালো এড নেটওয়ার্ক হলো – google adsense . এই আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url