ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার উপায়-How to download Facebook video

আপনারা জানেন যে ইউটিউবের মতো ফেসবুক ও এখন ভিডিও শেয়ারিং প্লাটফর্মে পরিণত হয়ে গেছে। বিভিন্ন ভিডিও মেকাররা বেশ উৎসাহের সঙ্গে ফেসবুকে তাদের তৈরি করা ভিডিও আপলোড করে চলেছেন। ফেসবুকে ব্রাউজিং করার সময় প্রায়ই এসব ভিডিও আমাদের মন ছুঁয়ে যায়। অনেক সময় আমাদের ইচ্ছা করে ফেসবুকের সেই ভিডিও গুলো ডাউনলোড করে মোবাইল ফোনের মেমোরিতে রেখে দেওয়ার।

কিন্তু ইউটিউবের মত ফেসবুকের নিজস্ব কোন ভিডিও ডাউনলোড করার সিস্টেম নাই। কিন্তু কিছু উপায় আছে যেগুলো ব্যবহার করে খুব সহজেই ফেসবুকের ভিডিও ডাউনলোড করে ফোনে রাখতে পারি। আপনি যদি ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার উপায় খুঁজেন; Are you searching, “how to download Facebook video?” তাহলে, আপনি একদম সঠিক জায়গায় এসেছেন। কারণ আজকের আর্টিকেলে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার উপায় সমূহ বিস্তারিত আলোচনা করা হয়েছে।
চলুন দেখে নেয়া যাক কি কি উপায়ে আমরা ফেসবুকের ভিডিও ডাউনলোড করতে পারি।

পোস্ট সূচিপত্র:

ফেসবুকের ভিডিও কিভাবে ডাউনলোড করব?

ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার তিনটি উপায় রয়েছে। সেগুলো হল-
  • অ্যাপ দিয়ে
  • ওয়েবসাইটের দিয়ে
  • ক্রোম এক্সটেনশনের দিয়ে
ওয়েবসাইটের মাধ্যমে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করা তুলনামূলকভাবে সামান্য কঠিন, কিন্তু অনেক বেশি নিরাপদ। এই পদ্ধতিতে পিসি ও মোবাইল উভয় ডিভাইস দিয়েই ভিডিও ডাউনলোড করা যায়।

ক্রোম এক্সটেনশনের মাধ্যমে পিসিতে ফেসবুক ভিডিও ডাউনলোড করা খুবই সহজ এবং সকল ভিডিও ডাউনলোড করা যায়। কিন্তু মোবাইল দিয়ে ক্রোম এক্সটেনশন ব্যবহার করা সহজ নয়।

অন্যদিকে, App দিয়ে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করা একদমই সহজ। কিন্তু কিছু অ্যাপ রয়েছে, যেগুলো আপনার ফেসবুক এ্যাকাউন্টের তথ্য চুরি করতে পারে। তবে এই আর্টিকেলে আমি যে অ্যাপটির কথা বলব, সেটি আপনারা নিঃসন্দেহে ব্যবহার করতে পারবেন। কেননা, কয়েক লক্ষ মানুষ এই অ্যাপটি ব্যবহার করে আসছে এবং এই অ্যাপের রেটিংও বেশ ভালো।

প্রথমে App দিয়ে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড (Facebook theke video download) করার পদ্ধতি শিখব, এরপর যথাক্রমে ওয়েবসাইট এবং এক্সটেনশনের মাধ্যমে।

ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার অ্যাপস

ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার অনেক গুলো Android App থাকলেও সবগুলো নিরাপদ ও কার্যকরী নয়। এজন্য ব্যক্তিগত ভাবে FastVid নামক App টি আমার কাছে বেশি নিরাপদ ও কার্যকরী বলে মনে হয়েছে। গুগল প্লে স্টোরে খুব সহজে এই অ্যাপটি পেয়ে যাবেন। অ্যাপ ডাউনলোড লিংক

FastVid App দিয়ে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার তিনটি ভিন্ন ভিন্ন পদ্ধতি রয়েছে। FastVid App দিয়ে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার ধাপগুলো নিম্নরূপ:

১ম পদ্ধতি : FastVid অ্যাপটির নিজস্ব ব্রাউজার দিয়ে ফেসবুকে লগইন করার মাধ্যমে

এই পদ্ধতিতে কোনো প্রাইভেট গ্রুপে পাবলিশ করা ভিডিও কিংবা আপনার কোনো ফ্রেন্ডের প্রাইভেসি “Friends/Friends Of Friends/Custom” করে রাখা ভিডিও ও লাইভসহ যেকোনো প্রকার ভিডিও ডাউনলোড করতে পারবেন,কোনো প্রকার সমস্যা বা ঝামেলা হবে না।

অ্যাপ দিয়ে ফেসবুকের ভিডিও ডাউনলোড করার জন্য নিম্নলিখিত ধাপসমূহ অনুসরণ করতে হবে।
  • ধাপ ১ : FastVid অ্যাপে ঢুকে ব্রাউজারে প্রবেশ করুন।
  • ধাপ ২ : মোবাইল নাম্বার ও পাসওয়ার্ড দিয়ে ফেসবুকে লগইন করুন।
  • ধাপ ৩ : ফেসবুকে যে ভিডিও টি ডাউনলোড করতে চান, সেটার উপর ক্লিক করুন।
  • ধাপ ৪ : “Download” অপশনে ক্লিক করুন।

২য় পদ্ধতি : FastVid অ্যাপে সরাসরি ভিডিও লিংক দেয়ার মাধ্যমে

FastVid অ্যাপে আপনি শুধুমাত্র পাবলিক বিভিন্ন গ্রুপ, পেজ এবং পাবলিক প্রাইভেসীতে রাখা যে কোনো ব্যক্তির ভিডিও ডাউনলোড করতে পারবেন।

FastVid App দিয়ে ফেসবুকের ভিডিও ডাউনলোড করার জন্য নিম্নলিখিত ধাপসমূহ অনুসরণ করতে হবে।
  • ধাপ ১ : ফেসবুকের যে ভিডিও টি আপনি ডাউনলোড করতে চান, সেই ভিডিওটির লিংক "Copy" করুন।
  • ধাপ ২ : এবার কপি করা লিংকটি FastVid App এ ঢুকে “Url Tab” এ Paste করুন।
  • ধাপ ৩ : তারপর “Download” বাটনে ক্লিক করুন।

৩য় পদ্ধতি : FastVid অ্যাপে না ঢুকেই ফেসবুক অ্যাপ থেকে ডাউনলোড

২য় পদ্ধতির মতো এই পদ্ধতিতেও শুধুমাত্র প্রাইভেসী পাবলিক করে রাখা ভিডিওগুলো ডাউনলোড করা যাবে। এই  অ্যাপ দিয়ে ফেসবুকের ভিডিও ডাউনলোড করার জন্য নিম্নলিখিত ধাপসমূহ অনুসরণ করুন।
  • ধাপ ১ : ফেসবুক মোবাইল অ্যাপে প্রবেশ করুন।
  • ধাপ ২ : আপনি ফেসবুকের যে ভিডিওটি ডাউনলোড করতে চান, সেই ভিডিওর “Share” বাটনে ক্লিক করুন।
  • ধাপ ৩ : এরপর আপনি আপনার মোবাইলে থাকা বিভিন্ন অ্যাপের আইকন দেখতে পাবেন। FastVid App এর আইকনটি খুঁজে বের করুন এবং সেটায় ক্লিক করুন। তাহলেই ভিডিও ডাউনলোড শুরু হয়ে যাবে।

ওয়েবসাইট দিয়ে ফেসবুকের ভিডিও ডাউনলোড করার উপায়

থার্ড পার্টি ওয়েবসাইটের মাধ্যমে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার জন্য আপনাকে অবশ্যই কাঙ্ক্ষিত ভিডিওটির লিংক বের করা জানতে হবে। কি ফেসবুক ভিডিওর লিংক খুঁজে পাচ্ছেন না? খুব সহজেই ফেসবুকের কোনো পোস্ট, ছবি বা ভিডিওর লিংক খুঁজে পেতে নিম্নলিখিত ধাপসমূহ অনুসরণ করুন।
  • ধাপ ১ : আপনি মোবাইল ব্যবহারকারী হলে ফেসবুকের মোবাইল অ্যাপ এবং পিসি/ল্যাপটপ ব্যবহারকারী হলে যে কোনো ব্রাউজার দিয়ে ফেসবুকে প্রবেশ করুন।
  • ধাপ ২ : তারপর যে পোস্ট, ছবি বা ভিডিও এর লিংক কপি করতে চাইছেন, সেটির উপরের দিকে ডান পাশে থাকা থ্রি ডট আইকনে ক্লিক করুন।
  • ধাপ ৩ : এরপর "Copy Link" অপশনে ক্লিক করুন।
ফেসবুকের ভিডিও ডাউনলোড করার অনেক গুলো ওয়েবসাইট রয়েছে। সেগুলোর মধ্যে FBDown.Net অন্যতম একটি ওয়েবসাইট। এখান থেকে ভিডিও ডাউনলোড করার জন্য নিম্নলিখিত ধাপসমূহ লক্ষ্য করুন।
  • ধাপ ১ : ফেসবুকে প্রবেশ করে কাঙ্ক্ষিত ভিডিও এর লিংক Copy করুন।
  • ধাপ ২ : তারপর FBDown.Net এ গিয়ে কপি করা লিংকটি Paste করে দিন।
  • ধাপ ৩ : তারপর "Download" অপশনে ক্লিক করুন।
এই পদ্ধতিতে ফেসবুকের প্রাইভেসী “Public” করে রাখা যে কোনো ভিডিও এবং বিভিন্ন পেজের ভিডিও গুলো ডাউনলোড করা যাবে। কিন্তু প্রাইভেট করা গ্রুপ বা প্রাইভেসী লিমিট করা ভিডিও ডাউনলোড করা সম্ভব নয়। প্রাইভেসী লিমিট করা ভিডিও ডাউনলোড করার জন্য উপরোক্ত FastVid App টি ব্যবহার করতে হবে।
ফেসবুকের ভিডিও ডাউনলোড করার জনপ্রিয় কিছু ওয়েবসাইট হল:-
  • GetfVid
  • BitDownloader
  • ClipGrab
  • fbdownloader

ক্রোম এক্সটেনশন দিয়ে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড

ক্রোম এক্সটেনশন দিয়ে যে কোনো প্রাইভেসীতে থাকা বা প্রাইভেট করে রাখা ভিডিও ডাউনলোড করা যাবে। এছাড়াও ক্রোম এক্সটেনশন আরো কিছু সুবিধা পাওয়া যাবে। যেমন:

➤Chrome extension ব্যবহার করলে থার্ড পার্টি কোনো অ্যাপ অথবা ওয়েবসাইটে ঢোকার প্রয়োজন পরে না।
➤একবার Chrome extension যুক্ত করে নিলেই ভিডিও এর ঠিক নিচে ডাউনলোড লিংক প্রদর্শিত হয়। তাই সময় নষ্ট কম হয়।
➤Chrome extension মাধ্যমে কোয়ালিটি বাছাই করে HD ভিডিও ডাউনলোড করা যায়।

কিন্তু সমস্যা হলো পিসি ব্যবহারকারীরা সহজে ক্রোম এক্সটেনশনের মজা লুফে নিতে পারে। কিন্তু মোবাইল ব্যবহারকারীরা মজা লুফে নিতে পারে না। অনেকে জানেই না, কিভাবে মোবাইলে ক্রোম এক্সটেনশন যুক্ত করা যায়।

পিসিতে অধিকাংশ ব্রাউজার এবং মোবাইলে Yandex ব্রাউজারে ক্রোম এক্সটেনশন যুক্ত করার সুবিধা পাওয়া যায়।

এক্সটেনশনের সামনে “ক্রোম” দেখে ভাববেন না, আপনার মোবাইলের ক্রোম ব্রাউজারেও এটা কাজ করবে। মোবাইলের ক্রোম ব্রাউজারে এক্সটেনশনের সুবিধা রাখা হয়নি। তবে পিসির ক্রোম ব্রাউজারে Chrome extension এই সুবিধা পাওয়া যায়। ক্রোম এক্সটেনশন দিয়ে ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করার জন্য নিম্নলিখিত ধাপসমূহ লক্ষ্য করুন।
  • ধাপ ১ : এক্সটেনশনটির ওয়েবপেজে যান এবং “Add to browser” এ ক্লিক করুন।
  • ধাপ ২ : একই ব্রাউজার দিয়ে ফেসবুক এক্যাউন্টে প্রবেশ করুন। খেয়াল রাখবেন, যেন পিসি মুড On থাকে।
  •  ধাপ ৩ : আপনি যে ভিডিওটি ডাউনলোড করতে চান, সেই ভিডিও নিচে দেখুন কিছু অপশন আছে। ওখান থেকে আপনার প্রয়োজন অনুযায়ী কোয়ালিটি বাছাই করে ডাউনলোড করেতে পারবেন।
পরিশেষে বলা যায় যে, ফেসবুক থেকে ভিডিও ডাউনলোড করা খুবই সহজ একটি বিষয়। তবে নতুনদের জন্য এই প্রক্রিয়াটি অনেকটা জটিল মনে হতে পারে। কিন্তু যারা ফেসবুকের সাথে বহুদিন ধরে যুক্ত আছে। তাদের কাছে এটি খুব সহজ বিষয়।

অ্যাপ দিয়ে ফেসবুক থেকে যেকোনো ভিডিও খুবই সহজেই ডাউনলোড করা যায়। কিন্তু কিছু ক্ষতিকারক অ্যাপ রয়েছে। যেগুলো আপনার ফেসবুক আইডি এবং মোবাইল উভয়ের জন্যই ক্ষতিকারক। তাই অ্যাপ দিয়ে ফেসবুকের ভিডিও ডাউনলোড করতে চাইলে যাচাই বাছাই করে ডাউনলোড করুন। একটি ভালো লেগে থাকলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
3 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Ridoy
    Ridoy April 21, 2022 at 9:50 AM

    So nice

    • jorip
      jorip April 22, 2022 at 7:52 AM

      ধন্যবাদ

  • mukul
    mukul May 7, 2022 at 9:40 PM

    nice

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url