সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি ? কিভাবে এবং কেন করবেন ?

সোশ্যাল মিডিয়া মার্কেটিং: বর্তমানে সময়ের সাথে তাল মিলিয়ে লোকাল মার্কেটিং যেভাবে জনপ্রিয়তা পাচ্ছে তার চেয়ে বেশি জনপ্রিয়তা পাচ্ছে সোশ্যাল মিডিয়া মার্কেটিং। কেননা বর্তমান সময়ে মানুষ প্রতিনিয়ত সোশ্যাল মিডিয়ার দিকে ঝুকে পড়ছে। তাই মার্কেটে সোশ্যাল মিডিয়ায় মার্কেটিং শুরু করে দিয়েছেন আরও অনেক আগে থেকেই। বর্তমানে সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর চাহিদা মার্কেটপ্লেসে অনেক বেশি।

প্রথমে আমরা জেনে নেবো সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? কেন সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে হয়? কেন সোশ্যাল মিডিয়া মার্কেটিং শিখব? কোথায় থেকে সোশ্যাল মিডিয়া মার্কেটিং শিখব? সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর ভবিষ্যৎ কেমন? পেশা হিসেবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং কেমন হবে? এই আর্টিকেলে উপরের যে প্রশ্নগুলো রয়েছে তার প্রত্যেকটি বিষয় বিস্তারিত আলোচনা করব। চলুন আমরা জেনে নেই সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি?

পোস্ট সূচিপত্র:

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? what is social media marketing

সোশ্যাল মিডিয়া মার্কেটিং বলতে বর্তমানে যে সোশ্যাল মিডিয়াগুলো রয়েছে সেই সোশ্যাল মিডিয়াগুলোভে আপনার সার্ভিস বা পণ্যের বিজ্ঞাপন বা শেয়ারিং এর মাধ্যমে প্রচার করাকে সোশ্যাল মিডিয়া মার্কেটিং (Social Media Marketing) বলে। বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আমাদের যে কোন পণ্য বা সার্ভিস খুব সহজেই কাস্টমারের কাছে পৌঁছে দিতে পারি। সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর ফলে আমাদেরকে গাড়ি ভাড়া দিয়ে বা পায়ে হেঁটে কোথাও যেতে হয় না। শুধুমাত্র কম্পিউটার বা মোবাইল ডিভাইস বা এ ধরনের ডিভাইস দিয়ে কয়েকটি ক্লিকের মাধ্যমেই সফলভাবে করা সম্ভব সোশ্যাল মিডিয়া মার্কেটিং।
সহজ ভাবে বললে, সোশ্যাল মিডিয়া মার্কেটিং হলো এমন এক প্ল্যাটফর্ম বা প্রক্রিয়া যেখানে বিভিন্ন আলাদা আলাদা Social Media Platform যেমন, Facebook, YouTube, Instagram, LinkedIn এবং আরো অন্যান্য প্লাটফর্ম গুলোতে সক্রিয় থাকা লোকেদের লক্ষ্য করে, পণ্যের গুণগতমান ছড়ানো হয় বা বিভিন্ন product, service এবং business এর প্রচার মার্কেটিং করা হয়।

কেন সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে হয়? Why social media marketing?

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কেন করতে হয়? বা বর্তমানে লোকাল মার্কেটিং (local marketing) আর সোশ্যাল মার্কেটিংয়ের মধ্যে পার্থক্য কতটুকু। সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে কি লাভ হবে ? হ্যাঁ লাভ অবশ্যই হবে, কেননা বর্তমানে সোশ্যাল মিডিয়ায় মানুষের দ্বারপ্রান্তে এমন ভাবে ছড়িয়ে পড়েছে যে সোশ্যাল মিডিয়া ছাড়া মানুষ কিছুই বোঝে না। বর্তমানে মানুষ বেশি সময় দিয়ে থাকে “Facebook“, “Twitter“, “Instagram“, “YouTube” এর মধ্যে।
যেহেতু মানুষ সোশ্যাল মিডিয়ার মধ্যে পড়ে রয়েছে আর আপনি যদি সোশ্যাল মিডিয়াতে আপনার পণ্য বা সার্ভিসটাকে শেয়ার করেন বা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে কাস্টমারদের কাছে পৌঁছে দেন তাহলে খুব কম সময়ের মধ্যে কাস্টমাররা আপনার সার্ভিস সম্পর্কে এবং আপনার প্রোডাক্ট সম্পর্কে জানতে পারবে। আজ অনেক ক্ষেত্রে, এই সোশ্যাল মিডিয়া গুলো, “অনলাইন মার্কেটিং” (online marketing) এর এক অনেক শক্তিশালী মাধ্যম হয়ে দাঁড়িয়েছে এবং, products, brands, services এগুলোর প্রোমোশনের জন্য এদের ব্যবহার হচ্ছে।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কোন গুলো?

সোশ্যাল মিডিয়া হচ্ছে এমন কিছু ওয়েবসাইট যেখানে মানুষ সামাজিক যোগাযোগ স্থাপন করে এবং সেখানে বন্ধুদের সাথে সময় কাটায় আড্ডা দিয়ে বিনোদন করে ভিডিও দেখে এবং গেমস খেলে। জনপ্রিয় কয়েকটি সোশ্যাল মিডিয়া হলোঃ
  • Facebook
  • Twitter
  • Instagram
  • YouTube
  • pinterest
  • linkedin

কেন সোশ্যাল মিডিয়া মার্কেটিং শিখব? Why learn Social marketing?

সোশ্যাল মিডিয়া মার্কেটিং (Social Media marketing) হচ্ছে ডিজিটাল মার্কেটিং (Digital Marketing) এর একটা অংশ এবং এটাকে আমরা অনলাইন মার্কেটিং (online Marketing) ও বলতে পারি। কেননা সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মাধ্যমে আমরা যে কাজটি করি সেটা হলো অনলাইনে সক্রিয় থাকা।
যে সমস্ত লোকজন বা কাস্টমার রয়েছে তাদের কাছে আমাদের পণ্য বা ব্যবসাকে প্রচার প্রসার করার জন্য বিভিন্ন ধরনের ইমেজ ভিডিও এবং অডিও আপলোড করে থাকি। যাতে কাস্টমাররা এসমস্ত পুণ্যের ভিডিও ইমেজ বা অডিও শুনে একটি কোম্পানির প্রোডাক্ট ব্যবসা সম্পর্কে ধারণা পায়। এর ফলে একজন ক্রেতা খুব সহজেই আপনার প্রোডাক্ট কিনতে আগ্রহী হবে এবং আপনার সেল বেশি পরিমাণে জেনারেট হবে এবং আপনি খুব দ্রুত লাভবান হতে থাকবেন। এজন্য আমাদের সোশ্যাল মিডিয়ার করা উচিত। সোশ্যাল মিডিয়া মার্কেটিং শিখবো মূলত দুটি কারণে।

১.আমাদের নিজের পণ্য বা ব্যবসাকে প্রমোশন করার জন্যঃ

আপনার যদি কোন প্রোডাক্ট বা কোন ব্যবসা থাকে তাহলে আপনার প্রোডাক্ট বা ব্যবসাকে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে খুব কম সময়ের মধ্যে বেশি লোকের কাছে ছড়িয়ে দিতে পারবেন। আপনার ব্যবসা সম্পর্কে কিছু ডিজাইন করে বা কিছু ভিডিও তৈরি করে সেই ভিডিও বা ব্যানার গুলো, “Facebook“, “Twitter“, “Instagram“, “YouTube” এর মত সোশ্যাল মিডিয়া গুলোতে যত বেশি শেয়ার করবেন আপনার ব্যবসা বা প্রোডাক্ট সম্পর্কে ক্রেতারা তত বেশি ধারণা পাবে এবং বেশি পণ্য সেল হতে থাকবে।

২.ফ্রিল্যান্সিং করার জন্যঃ

সোশ্যাল মিডিয়া মার্কেটিং (Social Media Marketing) শেখার আরও একটি অন্যতম কারণ হচ্ছে ফ্রিল্যান্সিং (Freelancing) করে টাকা উপার্জন করার জন্য। আপনি যদি একজন দক্ষ মার্কেটার হন তাহলে আপনি বিভিন্ন মার্কেটপ্লেসে কাজ করে প্রতি মাসে হাজার হাজার ডলার আয় করতে পারবেন তাও আবার ঘরে বসেই। বর্তমানে লক্ষ লক্ষ প্রজেক্ট রয়েছে। যেখানে আপনি চাইলেই সেখান থেকে ফ্রিল্যন্সার হিসাবে কাজ নিয়ে কাজ করতে পারবেন।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর ভ্যালু কেমন?

 এক কথায় বলতে গেলে বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর চাহিদা বা গুরুত্ব অনেক বেশি। বিভিন্ন মার্কেটপ্লেসগুলোতে ফ্রিল্যান্সাররা প্রতিনিয়ত কাজ করে আসছে সোশ্যাল মিডিয়ার মার্কেটার হিসেবে। আপনি যদি একজন দক্ষ সোশ্যাল মিডিয়া মার্কেটের হন তাহলে আপনিও খুব ভালো পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন অনলাইন মার্কেটপ্লেস থেকে।সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর জন্য জনপ্রিয় কিছু অনলাইন মার্কেটপ্লেস হলোঃ
  • Upwork
  • Fiverr
  • Freelancer
  • Peopleperhour
  • Guru
এছাড়াও আরও অনেক অনলাইন মার্কেটপ্লেস (online Marketplace) রয়েছে। যেখানে আপনি চাইলেই সেখান থেকে রেজিস্ট্রেশন করে ফ্রিতে কাজ নিয়ে একজন ফ্রিল্যান্সার হিসেবে খুব ভালো পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে কি কি শিখতে হবে?

সোশ্যাল মিডিয়া হচ্ছে জনপ্রিয় ওয়েবসাইট যেগুলোর মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যমে করা যায় এবং সে সমস্ত ওয়েবসাইটগুলোতে বিনোদন এবং পণ্য ক্রয় বিক্রয়ের বিজ্ঞাপন সাপোর্ট করে। সেই সমস্ত ওয়েবসাইটগুলো সম্পর্কে পরিষ্কার ধারণা থাকতে হবে। সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে হলে বিভিন্ন সোশ্যাল মিডিয়া অনুযায়ী কাজ থাকে। যেমন,

Facebook: ফেসবুকের ক্ষেত্রে ফেসবুকে আপনাকে একটি বিজনেস অ্যাকাউন্ট করতে হবে এবং সেখানে আপনাকে আপনার পণ্যের ক্যাটাগরি হিসেবে একটি পেজ তৈরি করতে হবে। এবং সেখানে আপনার পণ্যের সম্পূর্ণ ধারণা বিস্তারিত বর্ণনা করতে হবে এবং যে সকল কাস্টমার বা ক্রেতার রয়েছে তাদের কাছে শেয়ার করতে হবে।

Twitter: টুইটার ও ফেসবুকের মত একই ভাবে ব্যবহার করতে হবে।

Instagram: ইনস্টাগ্রাম যেহেতু ছবি বা ইমেজ রিলেটেড একটি সোশ্যাল মিডিয়া। তাই আপনার পণ্যের ক্যাটাগরি অনুযায়ী খুব সুন্দর ভাবে গ্রাফিক্স ডিজাইন করে আপনার প্রোডাক্ট বা সার্ভিস বা আপনার পণ্যের মার্কেটিং করতে পারবেন সোশ্যাল মিডিয়া ইনস্টাগ্রামের মাধ্যমে।

YouTube: আপনি যদি ইউটিউব মার্কেটিং করতে চান সেক্ষেত্রে আপনাকে অবশ্যই ভিডিও কনটেন্ট তৈরি করতে হবে। আপনাকে অবশ্যই আপনার পণ্যের বা সার্ভিসের ক্যাটাগরি অনুযায়ী সকল বর্ণনা দিয়ে  ভিডিও তৈরি করতে হবে এবং ভিডিওতে খুব ভালো কোয়ালিটি মেইনটেইন সহ অডিও দিতে হবে। যাতে করে আপনার কাস্টমার খুব সহজেই আপনার পণ্য বা সার্ভিস সম্পর্কে বুঝতে পারে।
আপনি যদি ইউটিউবে ভিডিও মার্কেটিং করেন। তাহলে আপনার সেবা বা পণ্য সম্পর্কে একটি ভিডিও একবার আপলোড করলে যতদিন পর্যন্ত সেই ভিডিওটি ইউটিউবে থাকবে ততদিন পর্যন্ত কাস্টমাররা আপনার প্রোডাক্ট সম্পর্কে জানতে পারবে এবং ততদিন পর্যন্ত আপনি সেখান থেকে আপনার কাস্টমার জেনারেট করতে পারবেন।

এছাড়াও আরও অনেক ধরনের সোশ্যাল মিডিয়া রয়েছে। সেই সমস্ত সোশ্যাল মিডিয়া অনুযায়ী তাদের কাজের ধরন অনুযায়ী সেখানে আপনাকে কাজ শিখতে হবে এবং কাজ করতে হবে।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কোথায় থেকে শিখব?

আপনি যদি সোশ্যাল মিডিয়া মার্কেটিং শিখতে চান। সেক্ষেত্রে আপনি চাইলে অনলাইনে বিভিন্ন ভিডিও দেখে অথবা অনলাইন থেকে বিভিন্ন রিচার্জ করে সেখান থেকে শিখতে পারবেন।এছাড়াও আপনার নিকটস্থ কোন ট্রেনিং সেন্টারে গিয়ে সোশ্যাল মিডিয়া মার্কেটিং শিখতে পারবেন। এজন্য আপনাকে প্রতি কোর্সের জন্য নির্দিষ্ট অ্যামাউন্ট পরিশোধ করতে হবে।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর কয়েকটি সুবিধা

বর্তমান সময়ে ছাত্রছাত্রী থেকে শুরু করে বয়স্ক বিজনেসম্যান পর্যন্ত সোশ্যাল মিডিয়ার সাথে জড়িত। আপনি যদি আপনার পণ্যের মার্কেটিং সোশ্যাল মিডিয়ায় করেন তাহলে আপনার পণ্য কতটুকু পর্যন্ত দেয়া সম্ভব আপনি ভাবুন। এক কথায় বলতে গেলে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ঘরে বসেই লক্ষ-লক্ষ ক্রেতাদের কাছে যেকোনো পণ্য বা বিজনেস সম্পর্কে মার্কেটিং করতে পারি মুহূর্তেই। নিচে সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর সুবিধা আলোচনা করা হইল:

১. ঘরে বসেই যে কোন জিনিসের promotion করা সম্ভব :

সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আপনি আপনার পণ্য বা ব্যবসা সম্পর্কে ঘরে বসেই লক্ষ লক্ষ মানুষের কাছে মার্কেটিং করতে পারবেন। আপনার পণ্য যে রকমই হোক একজন ক্রেতা আপনার পণ্য সম্পর্কে বিশদ ধারণা পাবে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে। এত আপনার পণ্য খুব দ্রুত মার্কেটে ছড়িয়ে পড়বে এবং কাস্টমারের কাছে চাহিদা বাড়বে।
বর্তমানে দেখা যাচ্ছে বিভিন্ন ব্যবসায়ীরা বিভিন্ন ধরনের পণ্য ক্রয় করে ঘরে বসেই সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মাধ্যমে বিভিন্ন জায়গায় বিক্রয় করছে এবং সেগুলো বিভিন্ন মাধ্যমে বিভিন্নভাবে পার্সেল করে দিচ্ছে এবং এটি একটি লাভজনক ব্যবসা।

২. কম খরচে বিজ্ঞাপন paid advertisement :

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এ আপনি চাইলে খুব অল্প খরচে পেইড বিজ্ঞাপন দিতে পারবেন। যেটা অন্য কোন ভাবে দেওয়া সম্ভব নয়। আপনি আপনার বিজ্ঞাপনটি এক লক্ষ মানুষের কাছে পৌঁছে দেওয়ার জন্য নরমালি যতটুকু খরচ হবে সোশ্যাল মিডিয়ার মধ্যে এক লক্ষ লোকের কাছে আপনার বিজ্ঞাপনটি পৌঁছাতে তার দশ ভাগের এক ভাগ খরচ হবে এবং আপনি চাইলে ফ্রিতে ও লক্ষ লক্ষ লোকের কাছে আপনার বিজ্ঞাপনটি পৌঁছাতে পারবেন।

অর্থাৎ সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মাধ্যমে আপনি ফ্রিতে বা অল্প খরচে খুব সহজে আপনার পণ্যের প্রচার প্রসার বা প্রমোশন করতে পারছেন।

৩. Targeted promotion বা marketing :

সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আপনি আপনার টার্গেটেড কাস্টমারদেরকে টার্গেট করে আপনার বিজ্ঞাপনটি পৌছে দিতে পারবেন খুব সহজেই। যেটা সরাসরি মার্কেটিং এ কোন ভাবেই সম্ভব নয়।

আপনার সাথে সরাসরি মার্কেটিং করেন এবং আপনার পণ্যটি ১,০০০ জন লোকের কাছে পৌঁছে দেন সেখান থেকে আপনার পণ্যটি বিক্রয় হওয়ার চান্স হলো ৬০ টি। কিন্তু যখন আপনি কোন কাস্টমারকে টার্গেট করে আপনার পণ্যের বিজ্ঞাপন তাদের কাছে পৌঁছাবেন সেক্ষেত্রে প্রতি ৫০০ থেকে আপনার পণ্য সেল হবে ১৪০টি। সুতরাং বুঝতেই পারছেন সরাসরি মার্কেটিং এর চেয়ে সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আমাদের পণ্য বিক্রয় করা সম্ভব।

৪. সহজেই ভোক্তা বা ক্রেতা পাবেন :

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মাধ্যমে খুব সহজেই ক্রেতা পাওয়া যাই। যেটা সরাসরি মার্কেটিং এর মাধ্যমে সম্ভব নয়। কারণ যখন আপনি সোশ্যাল মিডিয়া মার্কেটিং এ টার্গেটেড কাস্টমারদেরকে টার্গেট করবেন তখন শুধুমাত্র আপনার বিজ্ঞাপন বা পণ্যের লিংকটি যারা এই সমস্ত প্রোডাক্ট খুজছেন তাদের প্রোফাইলে দেখাবে। তাহলে বুঝতে পারছেন সেখানে আপনার পণ্য সেল হওয়ার সম্ভাবনা অনেক বেশি। যেটা সরাসরি মার্কেটিং করে কোনোভাবেই সম্ভব নয়।

৫. কোন ব্রান্ডিং প্রমোশন করাঃ

সোশ্যাল মিডিয়ার মাধ্যমে একটি কোম্পানির ব্র্যান্ড বা প্রোডাক্টকে যত দ্রুত প্রমোশন করা সম্ভব সরাসরি একটি কম্পানির প্রডাক্ট বা ব্র্যান্ডকে প্রসার করা কোনভাবেই সম্ভব নয়। সুতরাং সোশ্যাল মিডিয়ার মাধ্যমে কোন ব্রেইনকে খুব দ্রুত মার্কেটে প্রসার করা সম্ভব।

৬। ঘরে বসেই মার্কেটিংঃ

সোশ্যাল মিডিয়া মার্কেটিং মূলত ঘরে বসেই করা যাই। এতে করে আপনার সময় এবং বিভিন্ন খরচ বেঁচে যাবে। আপনি যদি এই মার্কেটিং কাজটি সরাসরি করতেন তাহলে এই মার্কেটিং এর জন্য বিভিন্ন জায়গায় আপনাকে যেতে হতো। আবার এমনও হতে পারে আপনাকে অন্য লোক হায়ার করতে হতো। সেক্ষেত্রে আপনাকে অনেক টাকা খরচ করতে হতো। কিন্তু সোশ্যাল মিডিয়ায় মার্কেটিং করার ফলে আপনার এই সমস্ত খরচের টাকা বেঁচে যাবে।

৭। ফ্রিল্যান্সিং এ সোশ্যাল মিডিয়া

আপনি চাইলে সোশ্যাল মিডিয়া মার্কেটিং শিখে বিভিন্ন মার্কেট থেকে ফ্রিল্যান্সিং করতে পারবেন এবং তাও আবার ঘরে বসেই। বর্তমানে দেশে বিদেশে যত বড় বড় কোম্পানি প্রোডাক্ট আছে তারা সবাই সোশ্যাল মিডিয়ার মাধ্যমে টার্গেটেড কাস্টমারের কাছে পৌঁছে দিচ্ছে এবং তাদের ব্র্যান্ডকে প্রমোশন করছে।

পেশা হিসেবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং কেমন হবে?

এখন আপনি বুঝতে পারেছেন সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি? কিভাবে কাজ করে এবং কি করতে হয় এবং এর দ্বারা কি কি সম্ভব। আপনি যদি সোশ্যাল মিডিয়া মার্কেটিং করতে চান বা শিখতে চান। তাহলে অবশ্যই পেশা হিসেবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং খুব ভালো এবং খুব ভালো সিদ্ধান্ত হবে।
কেননা আপনি চাইলেই সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আপনার নিজস্ব পণ্য বা প্রোডাক্ট অথবা ব্যবসাকে প্রচার-প্রসার করতে পারবেন। এছাড়াও সাথে সাথে আপনি বিভিন্ন মার্কেটপ্লেস থেকে সোশাল মিডিয়া মার্কেটিং করে ফ্রিল্যান্সিং করে ঘরে বসে লক্ষ লক্ষ টাকা ইনকাম করতে পারবেন। এক কথায় বলতে গেলে পেশা হিসেবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর চাহিদা ব্যাপক।


পরিশেষে বলা যায় যে, সোশ্যাল মিডিয়া মার্কেটিং হল এমন একটি যুগান্তকারী মার্কেটিং পদ্ধতি। যেখানে অল্প খরচে এবং ফ্রিতে একটি পণ্যের বিজ্ঞাপন দেয়া যায় এবং লক্ষ লক্ষ মানুষের কাছে একটি অফার বা পণ্য পৌঁছে দেয়া সম্ভব। পাশাপাশি সোশ্যাল মিডিয়া মার্কেটিংএ একজন দক্ষ সোশল মেডিয়া মার্কেটার হতে পারলে বিভিন্ন মার্কেটপ্লেস থেকে প্রতি মাসে লক্ষ লক্ষ টাকা ইনকাম করা সম্ভব।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url