ইমেইল মার্কেটিং কি? ইমেইল মার্কেটিং গুরুত্ব ও সুবিধা

বর্তমানে পুরনো বিজ্ঞাপনের সিস্টেমগুলো দিন দিন বন্ধ হয়ে যাচ্ছে। বর্তমান যুগে বিভিন্ন কোম্পানী গুলো ডিজিটাল মার্কেটিং এর দিকে ঝুঁকছে। এখন ব্যক্তি বা কোম্পানিগুলো তাদের ব্যবসা প্রসারের জন্য ডিজিটাল মার্কেটিংকে বেছে নিচ্ছে।

ইমেইল মার্কেটিং (E-mail Marketing ) হল ডিজিটাল মার্কেটিং এর একটি অংশ। বর্তমানে ব্যবসা প্রসারের ক্ষেত্রে ইমেইল মার্কেটিং বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। আজ এই আর্টিকেলের মাধ্যমে ইমেইল মার্কেটিং কি? ইমেইল মার্কেটিং এর গুরুত্ব ও সুবিধা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

পোস্ট সূচিপত্র:

ইমেইল মার্কেটিং ( E-mail Marketing ) কি?

ইমেইল মার্কেটিং হল যে প্রোডাক্ট, ব্যবসা, অফার, সেবা ইত্যাদি ইমেইলের মাধ্যমে বিজ্ঞাপন বা প্রচার করা হয় তাকে ইমেইল মার্কেটিং ( E-mail Marketing ) বলে। আমরা যেভাবে ই-মেইল পাঠায় সেভাবেই ইমেইল মার্কেটিং করা যায়। কিন্তু যারা প্রফেশনাল ভাবে ইমেইল মার্কেটিং করে তারা যে প্রোডাক্ট বা পণ্যের প্রমোশন করবে সেটার জন্য আলাদা একটি থিম ইমেইল তৈরি করে। যে ইমেইলটা তিনি বিভিন্ন টুলস ব্যবহার করে একসাথে অনেকগুলো ইমেইলে পাঠিয়ে দেয়। ইমেইল মার্কেটিং এর ফলে সময় নষ্ট হয় না এবং কম সময়ে বেশি গ্রাহকের কাছে পণ্যের প্রমোশন করা যায়।

ইমেইল মার্কেটিং করার নিয়ম:-

ইমেইল মার্কেটিং করার জন্য আপনাকে অনেকগুলো ইমেইল সংগ্রহ করতে হবে। ইমেইল গুলো অবশ্যই ভ্যালিড বা যে ইমেইল গুলো একটিভ আছে সেই ইমেইল হতে হবে। তা না হলে আপনি যতই ইমেইল সংগ্রহ করুন না কেন তাতে কোন লাভ হবে না। আপনার পণ্য ইমেইল মার্কেটিং করার জন্য একটি থিম তৈরি করতে হবে।
যে মেইলটি আপনি আপনার প্রোডাক্ট প্রমোশনের জন্য ব্যবহার করবেন সেই মেইলটাতে অবশ্যই আপনার প্রোডাক্টের সকল ডিটেলস ভালোভাবে তুলে ধরতে হবে। যাতে করে আপনার ইমেইল দেখলে ইমেইল ব্যবহারকারীরা আপনার পণ্য সম্পর্কে সকল তথ্য জানতে পারে। আপনি টুল ব্যবহার করে একসাথে এক হাজারের উপরে ইমেইল প্রমোশন করতে পারবেন।

ইমেইল মার্কেটিং এর সুবিধা:-

  • বিক্রয় করা পণ্যের উপর নির্দিষ্ট পরিমাণ কমিশন লাভ করা যায়।
  • ইমেইল মার্কেটিং ব্যবহার করে আপনি সবচেয়ে বেশি নতুন কাস্টমার পাবেন।
  • যে প্রতিষ্ঠানের পণ্য ইমেইল মার্কেটিং করা হবে তাঁদের সাথে ঘন্টায় নির্দিষ্ট পরিমাণ ইমেইল প্রেরণের চুক্তির মাধ্যমে আয় করতে পারবেন।
  • আপনার যদি ওয়েবসাইট বা ব্লগ থাকে সে ক্ষেত্রে ইমেইল মার্কেটিং মাধ্যম ব্যবহার করে সবচেয়ে বেশি ভিজিটর আনতে পারবেন।
  • ইমেইল মার্কেটিংয়ের মাধ্যমে আপনি ঘরে বসেই আপনার পণ্য সম্পর্কে মানুষকে জানাতে পারবেন।
  • যে কোন ডিভাইস থেকেই ইমেইল মার্কেটিংয়ের কাজ করতে পারবেন।
  • ডিজিটাল মার্কেটিং এর অন্যান্য মাধ্যমে থেকে ইমেইল মার্কেটিং মাধ্যমটি বেশ সস্তা ও সহজ হওয়ায় আপনার লাভ বেশি হবে।
এগুলো ছাড়াও ইমেইল মার্কেটিংয়ের বেশ কিছু সুবিধা রয়েছে।

ইমেইল মার্কেটিং এর প্রয়োজনীয়তা:-

ইমেইল মার্কেটিংয়ের মাধ্যমে কম খরচে এবং কম সময়ে যে কোনো পণ্যের বিজ্ঞাপন দেওয়া যায়। ইমেইল মার্কেটিংয়ের মাধ্যমে বেশি গ্রাহক সৃষ্টি করা যায়। এর ফলে পণ্যের বিক্রি বৃদ্ধি পায়। ইমেইল মার্কেটিং ডিজিটাল মার্কেটিং এর একটি অংশ। তাই ডিজিটাল মার্কেটিং না থাকলে ব্যবসায়ীদের বিজ্ঞাপনের জন্য লক্ষ লক্ষ টাকা লোকসান গুনতে হতো। ইমেইল মার্কেটিং থাকার ফলে ইমেইল মার্কেটপ্লেস কোম্পানিগুলোর অ্যালগরিদম এর মাধ্যমে কোম্পানিগুলো পণ্যের বিজ্ঞাপন করতে পারে। এর ফলে কোম্পানিগুলো কম খরচে এবং কম সময়ে সঠিক গ্রাহকদের কাছে পণ্যের বিস্তারিত পৌঁছে যেতে পারে। যার ফলে পণ্য বিক্রয় ও অনেকটাই বেড়ে যায়।
পরিশেষে বলা যায় যে, বর্তমান যুগে ইমেইল মার্কেটিং এর গুরুত্ব দিন দিন বৃদ্ধি পাচ্ছে। ইমেইল মার্কেটিংয়ের মাধ্যমে অল্প সময়ে এবং অল্প খরচে বেশি গ্রাহককে টার্গেট করা যায়। যার ফলে অনেক কোম্পানি ইমেইল মার্কেটিং করে থাকে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url