এসইও কি? SEO এর কাজ শেখার উপায়

এসইও (SEO) এর পূর্ণরূপ হলো সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (Search Engine Optimisation) হলো একটি ওয়েবসাইট বা ব্লগের কোন পেজ সার্চ ইঞ্জিনে ভালো র‌্যাঙ্ক  করিয়ে ট্রাফিকের পরিমাণ বৃদ্ধি করার প্রক্রিয়া। এসইও Direct traffic বা Paid traffic পরিবর্তে বিনামূল্যে গুগল ট্রাফিককে লক্ষ্য করে।
এসইও কি তা ডিজিটাল মার্কেটিং এর সাথে যুক্ত প্রায় সকলেই জানেন। যারা ব্লগ কিংবা ইউটিউবে ভিডিও বানানোর কাজে যুক্ত তারা নিশ্চয়ই ইতোমধ্যেই জেনে গেছেন যে, আপনার ব্লগ ও ইউটিউব চ্যানেলের ভিউ বৃদ্ধি করার জন্য এসইও কতটা গুরুত্বপূর্ণ। 

এমন অনেক ইউটিউবার কিংবা ব্লগার আছেন যারা এসইও কি সে সম্পর্কে সঠিক ধারণা না নিয়েই অনলাইনে আয়ের যাত্রা শুরু করে দেন।  ফলে মাঝপথে দিশে হারিয়ে কাজ  করা ছেড়ে দেয়। আজকের এই পোস্টটি মূলত তাঁদের জন্যই। 
এছাড়াও যারা নতুন ব্লগিং শুরু করতে চান, তাদের অবশ্যই এসইও কি, এসইও কত প্রকার, seo এর কাজ শেখার উপায় সম্পর্কে সঠিক ধারণা নিয়ে তারপর ব্লগ শুরু করা উচিত। আমরা আপনার সুবিধা জন্য এই আর্টিকেলে এসইও কি এবং এসইও এর কাজ শেখার উপায় নিয়ে বিস্তারিতভাবে আলোচনা করার চেষ্টা করবো।

পোস্ট সূচিপত্র:

এসইও কি | What is SEO In Bangla?

 SEO হচ্ছে এমন একটি কৌশল কিংবা প্রক্রিয়া যার মাধ্যমে ওয়েবসাইটকে নির্দিষ্ট কিওয়ার্ডের জন্য বিভিন্ন সার্চ ইঞ্জিনের (যেমন; Google, Yahoo, Bing) সার্চ ইঞ্জিনে প্রথম পৃষ্ঠায় কিংবা সর্বোচ্চ অবস্থানে নিয়ে আসা হয়।

সহজভাবে বলতে গেলে, SEO হলো এমন একটি প্রযুক্তিগত কৌশল যার মাধ্যমে যেকোনো সার্চ ইঞ্জিনের মাধ্যমে ওয়েবসাইটের জন্য টার্গেটেড ফ্রী ট্রাফিক বা ভিজিটর আনা যায়।
আপনি জানেন কি? একটা ওয়েবসাইটের সাফল্য কিসের উপর নির্ভর করে? হ্যাঁ  ঠিক ধরেছেন, ভিজিটরের উপর। আর এসইও ভিজিটর বাড়ানোর কাজটাই করে থাকে । 

যে ব্লগে বা ওয়েবসাইটে এসইও অপ্টিমাইজড আর্টিকেল লেখার নিয়ম মেনে পোস্ট করা হয় এবং যে ওয়েবসাইটের SEO Score যতো ভালো, সার্চ ইঞ্জিন সেই ওয়েবসাইটকেই একদম প্রথম পেইজে নিয়ে আসে, যার মাধ্যমে ভিজিটরস বৃদ্ধি পায়।

সার্চ ইঞ্জিন কি? |What Is Search Engine?

সার্চ ইঞ্জিন(Search Engine) হচ্ছে মূলত একটি ওয়েব অনুসন্ধান ইঞ্জিন বা সফটওয়্যার প্রোগাম যা তথ্য জমা করে রাখে এবং প্রয়োজনের সময় সেই তথ্য আপনাকে প্রদান করে থাকে।

এখন আপনার মনে প্রশ্ন আসতে পারে, সার্চ ইঞ্জিন কী করে কাজ করে? মনে করুন, আপনার একটি ওয়েবসাইট আছে। এখন যেকোনো সার্চ ইঞ্জিন বিশেষ করে গুগল আপনার ওয়েবসাইটের প্রত্যেকটা পেজ ভিজিট করে ডাটাবেজে তথ্য সংগ্রহ করে রাখে এবং পরবর্তীতে সার্চ করলে ইনডেক্সড ডাটা থেকে রেজাল্ট আমাদের সামনে চলে আসে।

যে ওয়েবসাইটের কন্টেন্ট যতো বেশি ভালো ও সাজানো গোছানো এবং SEO ফ্রেন্ডলি, সেই ওয়েবসাইটগুলোকেই সার্চ ইঞ্জিন প্রথম দিকে বা পেজে রাখে।

এসইও কত প্রকার | Types of SEO

SEO এর প্রকারভেদ নিয়ে অনেকের অনেক মত রয়েছে। কাজের উপর ভিত্তি করে এসইও কে সাধারণত তিন ভাগে ভাগ করা হয়েছে।

১.হোয়াইট হ্যাট এসইও (White Hat SEO)
২.ব্ল্যাক হ্যাট এসইও (Black Hat SEO)
৩.গ্রে হ্যাট এসইও (Gray Hat SEO)

১. হোয়াইট হ্যাট এসইও 

White Hat SEO হলো এমন এক পদ্ধতি যে পদ্ধতিতে কোনো রকমের অসৎ উপায় অবলম্বন না করে সঠিক নিয়মে কিওয়ার্ডকে ভালো অবস্থানে Rank করানো হয়।
যেকোনো ওয়েবসাইটকে রেঙ্ক করাতে এই পদ্ধতিকেই সাজেস্ট করবো। কারণ এই পদ্ধতিতে আপনার ওয়েবসাইটকে Rank করালে তা হবে দীর্ঘস্থায়ী। কাজের ধরনের উপর ভিত্তি করে হোয়াইট হ্যাট এসইও(White Hat SEO) কে আবার দুইভাগে ভাগ করা হয়েছে।

১. অন পেইজ এসইও (On Page SEO)

একটি ওয়েবসাইটকে বিভিন্ন সার্চ ইঞ্জিনে Rank করানোর জন্য সাইটের অভ্যন্তরীণ যেসব কাজ করা হয় তাকে অন পেজ এসইও বলে।

ধরুন, আপনার একটি দোকান আছে। এখন এই দোকানের ভিতরটাকে আপনি যতো সুন্দরভাবে সাজাবেন ক্রেতারা ততো আগ্রহ নিয়ে আপনার দোকানে আসবে।
অন পেজ এসইও টাও এমনই। আপনি আপনার কন্টেন্টকে যতো সুন্দরভাবে সাজিয়ে লিখতে পারবেন তার রেঙ্কিং ও ততো বাড়বে। অর্থাৎ একটা সুন্দর কিওয়ার্ড,  টাইটেল, কন্টেন্টের বডি পার্ট,  হেডিং ইত্যাদি যতো সুন্দরভাবে এসইও ফ্রেন্ডলি করে লিখবেন ততো বেশি র‌্যাঙ্ক হবে।
অন পেইজ এসইও আবার দুই প্রকার।

১.টেকনিক্যাল এসইও (Technical SEO)
২.পেইজ অপটিমাইজেশন (Page Optimization)

২.  অফ পেইজ এসইও  (Off Page SEO)

প্রবাদ আছে , প্রচারেই প্রসার? আর প্রসারই হলো অফ পেজ এসইও এর কাজ।

অফ পেইজ এসইও(Off Page SEO) বলতে বোঝায় যার মাধ্যমে আপনি আপনার ওয়েবসাইটের প্রচার এবং জনপ্রিয়তা বাড়াবেন। এখন প্রশ্ন হলো, এই কাজটা কি করে করবেন? তার জন্য বিভিন্ন জনপ্রিয় ওয়েবসাইটে আপনি আপনার ওয়েবসাইটের URL Share, Link Building ইত্যাদির মাধ্যমে  নিজের ওয়েবসাইটকে প্রচার করে ভিজিটর বৃদ্ধি করতে পারবেন।

২. ব্ল্যাক হ্যাট এসইও 

যে পদ্ধতিতে Search Engine গুলোকে বোকা বানিয়ে কোনো ওয়েবসাইটকে Rank করানো হয় তাকে ব্ল্যাক হ্যাট এসইও বলে। ব্ল্যাক হ্যাট এসইও পদ্ধতিতে হয়তো আপনার ওয়েবসাইটকে সাময়িক সময়ের জন্য সার্চ ইঞ্জিনগুলোর প্রথম পেইজে নিয়ে আসতে পারবেন। কিন্তু জানেন তো? অসৎ উপায় অবলম্বন করে খুব কম সময়ে সাফল্য আসলেও তা দীর্ঘস্থায়ী হয় না। তাই আমার মত, এই পদ্ধতকে সম্পূর্ণভাবে এড়িয়ে চলার চেষ্টা করবেন।

৩. গ্রে হ্যাট এসইও 

হোয়াইট হ্যাট এসইও এবং ব্ল্যাক হ্যাট এসইও  এর সংমিশ্রণে যে SEO গঠিত হয় তাকে মূলত গ্রে হ্যাট এসইও।  একে সংকর SEO বলা যায়। ভিজিটরের উপর ভিত্তি করে এসইও কে দুইভাবে ভাগ করা হয়েছে। 

১. অর্গানিক এসইও (Organic SEO)

যে পদ্ধতিতে বৈধ উপায়ে ওয়েবসাইটে ট্রাফিক বা ভিজিটর নিয়ে আসা হয় তাকে অরগানিক এসইও বলে। অন পেইজ এসইও এবং অফ পেইজ এসইও’ই হলো অর্গানিক SEO। 

২. নন-অর্গানিক এসইও (Non-organic SEO)

যে পদ্ধতিতে সার্চ ইঞ্জিনগুলোকে টাকা দিয়ে ওয়েবসাইটেের জন্য ট্রাফিক বা ভিজিটর  নিয়ে আসা হয় তাকে নন-অরগানিক এসইও কিংবা পেইড SEO বলা হয়। নন-অর্গানিক এসইও পদ্ধতিতে খুব দ্রুত নিজের ওয়েবসাইটকে Rank করানো যায়।

তবে নন-অর্গানিক এসইও (Non-organic SEO) পদ্ধতিতে সার্চ ইঞ্জিনগুলোকে আপনি যতোটুকু সময়ের জন্য টাকা দিবেন ঠিক ততেক্ষণই আপনার ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিনের প্রথম পেইজে রাখবে।

এসইও কেন গুরুত্বপূর্ণ?

ইতোমধ্যেই হয়তো বুঝেতে পেরেছেন এসইও’র কাজটা আসলে কী?  একটা ওয়েবসাইটের প্রসারের জন্য SEO  এতোটাই গুরুত্বপূর্ণ যে, এসইও বিহীন ওয়েবসাইটকে শূন্য হস্তে যুদ্ধে যাওয়াকে বুঝায়।

মনে করুন, আপনার একটি ওয়েবসাইট বা ব্লগ রয়েছে এবং ওই ওয়েবসাইটে ‘Google Adsense’ এপ্রুভাল পেয়ে গেছেন। এখন আপনার ওয়েবসাইট থেকে কিভাবে  ইনকাম হবে তা যানেন কি? জানেন না তো তাহলে জেনে নিন ভিজিটরসের মাধ্যমেই আপনার ইনকাম আসবে।

এখন প্রশ্ন হলো, এই ভিজিটরসদের কোথায় পাওয়া যাবে? বিভিন্ন সার্চ ইঞ্জিনে তাই তো? বলুন তো, আপনি গুগলে কিংবা অন্য যেকোনো সার্চ ইঞ্জিনে কোনো কিছু সার্চ করতে গিয়ে কোন ওয়েবসাইটগুলোতে ভিজিট করে থাকেন? নিশ্চয়ই সার্চ ইঞ্জিনের প্রথম পেইজে যে ওয়েবসাইটগুলো Show করে সেই ওয়েবসাইটগুলোতে।

একদমই তাই। আপনার মতোই প্রায় সবাই সার্চ ইঞ্জিনের প্রথম পেইজে ভিউ করে থাকেন। সার্চ ইঞ্জিনের প্রথম পেইজে যে ওয়েবসাইটগুলো আসে মূলত প্রত্যেক ভিজিটর এই সাইটগুলোতেই ভিজিট করে থাকেন।

এখন প্রশ্ন হলো, যেকোনো সার্চ ইঞ্জিন কোন ওয়েবসাইটগুলোকে প্রথম পেইজে রাখে? উত্তরটা হলো যে ওয়েবসাইটগুলোর SEO যতো বেশি ভালো ঐ পেইজগুলো। এখন বুঝলেন তো, একটা ওয়েবসাইটের জন্য এসইও কতোটা গুরুত্বপূর্ণ?

SEO এর কাজ শেখার উপায়

seo এর কাজ শেখার উপায় রয়েছে।  তা হতে পারে কোনো ভালো প্রতিষ্ঠান থেকে কোর্স করে কিংবা অনলাইনের মাধ্যমে ভালো কোনো ওয়েবসাইট/ব্লগ, ইউটিউবের মাধ্যমে। 

তবে অনলাইন থেকে শিখতে চাইলে আপনার প্রচুর ধৈর্য এবং সময়ের প্রয়োজন পরবে। অন্য দিকে কোনো ভালো প্রতিষ্ঠান থেকে কম সময়ে শিখে নিতে পারবেন।

বর্তমানে অনেক প্রতিষ্ঠান এবং অনলাইনে এমন অনেক ওয়েবসাইট রয়েছে যারা সম্পূর্ণ ভুয়া। SEO সম্পর্কে পর্যাপ্ত জ্ঞান না থাকার পরও তারা আপনাকে SEO শিখাতে উদ্ভুদ্ধ করতে পারে। 

তাই এমন প্রতিষ্ঠান বা ওয়েবসাইট থেকে আপনাকে বেছে নিতে হবে যারা প্রকৃতপক্ষেই SEO সম্পর্কে যথেষ্ট জ্ঞান রাখেন। অনলাইন কোর্স করার সাইট থেকে ফ্রিতেও প্রাথমিকভাবে শিখতে পারবেন। এরপর যাদেরটা ভালো লাগবে, চাইলে তখন পেইড কোর্স করবেন।

এসইও শিখে কিভাবে আয় করা যায়? 

বর্তমানে সময়ে ফ্রিল্যান্সং পেশা এতো বেশি বিস্তৃত হচ্ছে যে, প্রায় সব ধরনের কাজই করে ইনকাম করা যায়। আর এসইও পুরো ব্যাপারটাই অনলাইন ভিত্তিক। তাই চাইলেই আপনি SEO ‍শিখে ইনকাম করতে পারবেন।

১.গুগল এডসেন্স

আপনি যদি লেখালেখিতে দক্ষ হয়ে থাকেন। তবে ওয়েবসাইট কিংবা ব্লগিং করে গুগল এডসেন্সের মাধ্যমে ইনকাম করতে পারবেন। এক্ষেত্রে আপনি যদি এসইও ফ্রেন্ডলি আর্টিকেল লিখতে পারেন তবে আপনার ওয়েবসাইটটি Rank করিয়ে ট্রাফিক বা ভিজিটর বাড়িয়ে ইনকাম করতে পারবেন।

২.অ্যাফিলিয়েট মার্কেটিং 

আপনার যদি একটি ভালোমানের এসইও ফ্রেন্ডলি ওয়েবসাইট থাকে তবে অ্যাফিলিয়েট মার্কেটিং করে ভালো পরিমাণ আয় করতে পারবেন। নিজের ওয়েবসাইটটিকে এসইও দ্বারা Rank করিয়ে আপনি অন্যের পণ্যকে নিজের ওয়েবসাইটের মাধ্যমে প্রমোট করিয়ে ঐ পণ্যের বিক্রয় বাড়িয়েও ইনকাম করতে পারবেন।

৩.মার্কেটপ্লেস

Upwork, Fiverr, Elance, Freelancer, People Per Hour ইত্যাদি মার্কেটপ্লেসে প্রচুর ‍SEO এর কাজ রয়েছে। আপনিও নিজের দক্ষতার পরিচয় দিয়ে যোগ দিতে পারেন ফ্রিল্যান্সারদের দলে।

৪.অনলাইন ব্যবসা

আপনার নিজের কোনো অনলাইন ব্যবসা কিংবা ডিজিটাল পণ্য থাকলে সেটিকে SEO করে সার্চ ইঞ্জিন দ্বারা প্রমোট করে বিশ্বের সব প্রান্তে ছড়িয়ে দিতে পারেন। এতে আপনার ব্যবসার প্রসারের সাথে সাথে আপনার ইনকাম ও বাড়বে। এছাড়াও SEO আরো অনেক কাজ রয়েছে, যা করে আপনি অনলাইন থেকে ইনকাম করতে পারবেন ঘরে বসেই।

শেষ কথা

এসইও কিংবা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন একটি ওয়েবসাইটকে Rank করাতে খুবই প্রয়োজনীয় একটি মাধ্যম। SEO ফ্রেন্ডলি কন্টেন্ট সার্চ ইঞ্জিনে Rank করাতে অতি আবশ্যকীয় একটি উপায়। তাই যারা নতুন ব্লগিং শুরু করবেন বলে মনে করছেন তারা অবশ্যই প্রথমে এসইও সম্পর্কে জেনে নিবেন।

আশা করি, আমাদের আজকের আর্টিকেল থেকে এসইও কি, এসইও কত প্রকার এবং seo এর কাজ শেখার উপায় সম্পর্কে ধারণা পেয়েছেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
3 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Ridoy
    Ridoy September 13, 2022 at 11:46 AM

    So beautiy

  • Manik7575@gmail.com
    Manik7575@gmail.com September 14, 2022 at 1:28 AM

    nice post

    • jorip
      jorip September 15, 2022 at 6:42 AM

      thanks

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url