অ্যান্ড্রয়েডের ব্লাটওয়্যার অ্যাপ যেভাবে ডিলিট করবেন

 এইচটিসি এবং স্যামসাংয়ের মতো অ্যান্ড্রয়েড স্মার্টফোনগুলো তাদের অ্যান্ড্রয়েড স্মার্টফোনে প্রচুর অ্যাপ লোড করতে পরিচিত যা খুব সহজেই কারও দ্বারা ব্যবহৃত হয়। উদাহরণস্বরূপ, এস ভয়েস, কিস এয়ার এবং সমস্ত শেয়ারের মতো অ্যাপস স্যামসাং ফোনে নিন। সত্যি কথা বলতে কি, যখন আমাদের হোমপৃষ্ঠায় সরাসরি গুগল নাও থাকবে তখন স্যামসাং-তেমন ভাল-ভয়েস পরিষেবাটি ব্যবহার করবে।



এই অ্যাপ্লিকেশনগুলো কেবল ডিভাইসের স্মৃতিতে বসে অপ্রয়োজনীয় সংস্থানগুলো খায় যা অন্যান্য উৎপাদনশীল অ্যাপ্লিকেশনগুলো ব্যবহার করতে পারত। তবে অ্যান্ড্রয়েড আমাদের এত সহজে এই অ্যাপস থেকে মুক্তি দিতে দেয় না। এই অ্যাপ্লিকেশনগুলো একটি সিস্টেম APK হিসাবে ইনস্টল করা আছে এবং তা সরাসরি ইনস্টল করা যাবে না। তাই আজ আমি দুটি স্বতন্ত্র পদ্ধতি সম্পর্কে কথা বলতে যাচ্ছি যা ব্যবহার করে আপনি রুট অ্যাক্সেসের সাথে বা ছাড়াই আপনার অ্যান্ড্রয়েড ফোন থেকে এই অ্যাপ্লিকেশনগুলোকে ডিলিট করতে এবং আনইনস্টল করতে পারেন।

নন-রুটযুক্ত অ্যান্ড্রয়েডগুলোর জন্য ব্লাটওয়্যারগুলো ডিলিট করুন

আমাদের প্রথম যে জিনিসটি করা দরকার তা হলো ডেভেলপার অপশন এবং ইউএসবি ডিবাগিং অপশন সক্ষম করা। আপনি যদি সরাসরি অ্যান্ড্রয়েড সেটিংসে ডেভলপার বিকল্প দেখতে না পান তবে অ্যান্ড্রয়েড সম্পর্কে পৃষ্ঠাটি খুলুন এবং ফোনে ডেভলপার অপশনগুলো সক্ষম না করা পর্যন্ত বারবার ফোনের বিল্ড নম্বরটি আলতো চাপুন।  এখন সেখানে যান এবং USB Debugging অনুমতি দিন বিকল্পটি সক্ষম করুন। কম্পিউটার ব্যবহার করে ফোনে ADB কমান্ডগুলো প্রেরণের অনুমতি দেওয়া বাধ্যতামূলক।

আরো পড়ুন:গ্রাফিক্স কার্ড কি ও কেন ব্যবহার করবেন?

আপনার উইন্ডোজ কম্পিউটারে এডিবি ড্রাইভারগুলো ইনস্টল করুন। এখন আপনার কম্পিউটারে গেটসজুনিয়ার ডিবেলটার প্রোগ্রামটি ডাউনলোড এবং ইনস্টল করুন।  ফাইলটি আমার একটি ব্যক্তিগত ক্লাউড অ্যাকাউন্টে হোস্ট করা হয়েছে এবং কোনও অ্যাডওয়্যার এবং দূষিত ফাইলগুলোর জন্য পরীক্ষা করা হয়েছে। অ্যাপ্লিকেশন ইনস্টল করার জন্য অ্যাডমিনিস্টার অধিকারগুলো প্রয়োজনীয় এবং একবার ইনস্টল হয়ে গেলে আপনি ডেস্কটপ থেকে অ্যাপ্লিকেশনটি চালাতে বা মেনু শর্টকাট শুরু করতে পারেন।

যদি এডিবি ড্রাইভারগুলো যথাযথভাবে ইনস্টল থাকে এবং ফোনটি ইউএসবি ডিবাগিং সক্ষম করে ডেভেলপারদের মোডে রাখা হয়, আপনি অনুরূপ একটি স্ক্রিন দেখতে পাবেন। অ্যান্ড্রয়েড ডিভাইস সংযুক্ত রয়েছে কিনা তা নিশ্চিত করতে ডিভাইসের তথ্য দেখানো হবে। শেষ অবধি, উপরের ডানদিকে কোণায় ক্রিয়াকলাপের স্ট্যাটাসের অধীনে ডিভাইস প্যাকেজ পড়ুন অপশনে ক্লিক করুন এবং অ্যাপ্লিকেশনটি ফোনে ইনস্টল করা সমস্ত এপিএইচ ফাইলগুলো পড়বে।

 এখন আপনাকে যা করতে হবে তা হলো, আপনি যে অ্যাপটি অক্ষম করতে চান তার উপর ক্লিক করুন এবং উপরের-বাম কোণে "Apply" অপশনটি নির্বাচন করুন। দেববোটার পটভূমিতে কাজ করবে এবং আপনার ফোনে অ্যাপ্লিকেশনটি স্বয়ংক্রিয়ভাবে অক্ষম করবে। অ্যাপটি ফিরে সক্ষম করতে, কেবল বিকল্পটি চেক করুন এবং সেটিংস প্রয়োগ করুন।

পরামর্শ: যেহেতু ডেবলোটার ফোনে ইনস্টল থাকা সমস্ত সিস্টেমের APK গুলো তালিকাভুক্ত করে এবং এর মধ্যে কয়েকটি ফোনের কাজ করার জন্য অত্যন্ত প্রয়োজনীয়, দয়া করে আপনি কোন অ্যাপটি অক্ষম করবেন তা সম্পর্কে খুব সতর্কতা অবলম্বন করুন। আপনি আপনার ফোনটি বুট লুপগুলোতে রেখেছেন এবং পুরো ডিভাইসটি পুনরায় সেট করতে হতে পারে।

গেটসজুনিয়ার ডিবেলটার প্রোগ্রাম (বিনামূল্যে) ডাউনলোড করুন

রুটেড অ্যান্ড্রয়েডে ব্লুটওয়্যারগুলো আনইনস্টল করা

উপরের কৌশলটি কেবল ব্লাটওয়্যারগুলো অক্ষম করে এবং এভাবে আপনার এসডি কার্ডের স্থানটি কখনই মুক্ত করে না।  আপনার যদি কোনও মূলযুক্ত ফোন থাকে তবে আপনি আপনার ফোন থেকে কোনও সিস্টেম অ্যাপ্লিকেশন আনইনস্টল করতে টাইটানিয়াম ব্যাকআপ নামক একটি বিনামূল্যে অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারেন। শুরু করতে, প্লে স্টোর থেকে টাইটানিয়াম ব্যাকআপ ডাউনলোড এবং ইনস্টল করুন। অ্যাপ্লিকেশন ইনস্টল হওয়ার পরে, এটি চালান এবং আপনার ফোনে এটি রুট অ্যাক্সেসের মঞ্জুরি দিন।

এখন অ্যাপ্লিকেশনটির ব্যাকআপ/রিস্টোর ট্যাবে চলে যান এবং এখানে আপনি অ্যান্ড্রয়েড ডিভাইসে ইনস্টল থাকা সমস্ত অ্যাপ্লিকেশনগুলোর তালিকা দেখতে পাবেন। লাল রঙের এগুলো হলো সিস্টেম অ্যাপস এবং সাদা রঙের এগুলো ডাউনলোড করা অ্যাপ্লিকেশন। এখন কোনও অ্যাপ আনইনস্টল করতে, এটিতে আলতো চাপুন এবং পপআপ উইন্ডো থেকে আনইনস্টল বিকল্পটি নির্বাচন করুন। নিশ্চিত হয়ে নিন যে আপনি APK ফাইলটি ব্যাকআপ করেছেন। আপনি সিস্টেম থেকে APK আনইনস্টল করার সাথে সাথেই আপনি অ্যাপটির নামের বিরুদ্ধে strike দেখতে পাবেন। এর অর্থ এটি অ্যাপটিতে আর সিস্টেমে ইনস্টল করা নেই। তবে আপনি যদি অ্যাপটির ব্যাকআপ নেন, তবে কোনও সমস্যা ছাড়াই আপনি অ্যাপটিকে একই অবস্থায় ফিরিয়ে আনতে পারেন।

এভাবেই আপনি কোনও অ্যান্ড্রয়েড স্মার্টফোনকে রুট অ্যাক্সেস সহ বা ছাড়াই ডিফল্ট করতে পারবেন। পার্থক্যটি হলো রুট অ্যাক্সেসে আপনি সিস্টেমের সঞ্চয় স্থানটি খালি করতে পারেন। তবে আপনি যখন নিজের ফোনে সীমিত র‍্যাম সীমাবদ্ধ রেখেছেন এবং কিছু অকেজো অ্যাপ্লিকেশন ব্যাকগ্রাউন্ডে চলছে এবং এর অপব্যবহার করছে তখনও অ্যাপ্লিকেশনগুলো অক্ষম করা অনেকটাই সহায়ক হবে। আমি নিশ্চিত যে স্যামসাং এবং এইচটিসি ব্যবহারকারীরা সাধারণ অ্যান্ড্রয়েড ব্যবহারকারীর কোনও সমস্ত অকেজো অ্যাপ্লিকেশনগুলো থেকে মুক্তি পেতে এই কৌশলটি পছন্দ করবে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
17 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Ridoy
    Ridoy February 16, 2022 at 10:39 AM

    Beautiful post

  • Md Tusar
    Md Tusar February 18, 2022 at 11:00 PM

    very good

    • jorip
      jorip February 19, 2022 at 1:32 AM

      তথ্য ও প্রযুক্তি বিষয়ে জানতে আমাদের সঙ্গে থাকুন

  • Naim
    Naim February 19, 2022 at 7:34 AM

    Nice post

    • jorip
      jorip March 30, 2022 at 8:05 PM

      ধন্যবাদ

  • Naim
    Naim February 20, 2022 at 5:28 AM

    সত্যি ভাইয়া আগে আমার জানা ছিল না

    • jorip
      jorip February 20, 2022 at 6:32 AM

      thanks

  • Md Tusar
    Md Tusar February 20, 2022 at 8:52 PM

    so nice

    • jorip
      jorip March 30, 2022 at 8:05 PM

      ধন্যবাদ

  • Naim
    Naim February 21, 2022 at 5:47 AM

    Very good

    • jorip
      jorip March 30, 2022 at 8:05 PM

      ধন্যবাদ

  • Raju Hassan
    Raju Hassan February 23, 2022 at 4:20 AM

    Nicely done.👍

    • jorip
      jorip February 23, 2022 at 5:55 AM

      thanks

  • Naim
    Naim February 24, 2022 at 5:51 AM

    😍😍😍😍😍😍😍😍

    • jorip
      jorip February 24, 2022 at 6:32 AM

      🤟🤟🤟

  • Manik7575@gmail.com
    Manik7575@gmail.com March 1, 2022 at 9:25 AM

    Ncc

    • jorip
      jorip March 2, 2022 at 6:26 AM

      thanks

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url