১৩টি অভ্যাস সম্ভবত আপনার জীবনকে নষ্ট করে দেয়

 কেউ তর্ক করবেন না যে লোকেরা সমস্ত অভ্যাসকে ভাল-মন্দকে ভাগ করে দেয়। তবে যদি আমি আপনাকে বলি যে কিছু তথাকথিত "ভাল" অভ্যাসগুলি লোকেরা ভাবার মতো পছন্দ করে না তবে? এবং যে খুব বেশি জল পান করা বিষক্রিয়া হতে পারে এবং দাঁত ব্রাশ করলে তাদের ক্ষতি হতে পারে? আসলে, আপনি যা ভেবেছিলেন তা সবই ভুল! উদাহরণস্বরূপ, আপনার যতটা মনে হয় ঘুমানো তেমন দুর্দান্ত নয়! হ্যাঁ, আপনার দেহের কথা শুনতে ভাল তবে আপনি যদি দিনে ৯ ঘন্টার বেশি ঘুমাতে শুরু করেন তবে আপনার হতাশার ঝাঁকুনির ঝাঁকুনির ঝাঁকুনির ঝাঁকুনির ঝাঁকুনির ঝাঁকুনির সমস্যা হতে পারে! সুতরাং, আপনি পুনর্বিবেচনা করতে পারেন এমন অভ্যাসের তালিকা এখানে!




১.হাত দিয়ে হাঁচি আটকানো

কোনো হাত দিয়ে আপনার নাক এবং মুখ ব্লক করে কখনই হাঁচি ধরবেন না। ঘণ্টায় ২০০ মাইল (৩২৯ কিলোমিটার) গতিতে হাঁচি পরিবাহিত হয়। লোকেরা একটি শক্তিশালী হাঁচি ধরে রাখার চেষ্টা করেছে। একটি তালুতে হাঁচি দেওয়া আশেপাশের সবাইকে সংক্রামিত করার একটি নিশ্চিত উপায়।  আপনি আসবাব, লিফট বোতাম, ডোরনবস এবং যে কোন কিছু স্পর্শ করলে সমস্ত কিছুর উপর আপনি জীবাণু ফেলে রাখবেন। আপনি সংক্রমণের রাজা মিডাস হবেন।

আরো পড়ুন:মেয়েদের ২৫টি সাধারণ ভুল যা আপনাকে এড়িয়ে চলতে হবে

২.সুপার হিরো হতে যায়েন না

জীবনটি অনির্দেশ্য পরিস্থিতিতে পরিবর্তিত হয় এবং একদিন আপনি নিজের প্রতিশ্রুতি রাখা হাতছাড়া বা অসম্ভব বলে মনে করেন। এই ক্ষেত্রে বেশিরভাগ লোকেরা যেতে দেয় না। অন্যরা নীচে পড়ে যায় এবং যা কিছু করতে পারে তার সব করে।  এমনকি যদি এটি তাদের বিরুদ্ধে প্রতিপন্ন করে তবেই যদি আপনি বুঝতে পারেন যে আপনি আপনার প্রতিশ্রুতি পালন করতে পারবেন না। সুপারহিরো হওয়ার চেষ্টা করবেন না।  আপনি যে পথে চলছেন কেউ তার প্রশংসা করবে না। কেবল স্বীকার করুন যে আপনি আপনার কথা রাখতে পারবেন না এবং প্রয়োজনের কারণ ব্যাখ্যা করতে পারবেন না।

৩.অত্যধিক তরল পান করা অস্বাস্থ্যকর

এটি খুব বেশি তরল পান করা অস্বাস্থ্যকর। এবং তরল মানে কেবল জল নয় চা, কফি, রস এবং স্যুপও বোঝায়। প্রধান সমস্যা হলো আপনার কিডনি। তারা প্রতি ঘন্টা ৩৪ আউন্স তরল এর বেশি প্রক্রিয়া করতে পারে না। এ কারণেই, আপনি যখন প্রচুর পরিমাণে জল পান করেন, তখন আপনার স্বাস্থ্য ঝুঁকির মধ্যে পড়ে। যাইহোক ঘুম থেকে ওঠার পরে আপনার এক গ্লাস জল পান করা উচিত। এটি আপনার হজম সিস্টেম শুরু করে এবং যদি আপনি ক্লান্ত বোধ করেন তবে আপনাকে আরও বেশি জল পান করা উচিত।  ডিহাইড্রেশনের অন্যতম লক্ষণ হলো ক্লান্তি।

৪.আপনি যা চান না তা করবেন না

সর্বদা হ্যাঁ বলা আজ একটি সাধারণ ব্যাপার। এটি করে আপনি বিশ্বে আরও উন্মুক্ত হয়ে যান এবং সুযোগগুলো অপচয় করবেন না। তবে একই সাথে সর্বদা হ্যাঁ বলে আপনি নিজেরাই একটি বিঘ্ন করতে পারেন। আপনি কি আমার জন্য এই প্রতিবেদনটি শেষ করতে পারবেন? হ্যাঁ আপনি আমার বন্ধুর সাথে শুকনো ক্লিনারগুলি থেকে আমার জিনিসগুলো নিতে পারেন। এজন্য এটি বরং আপনি যা করতে চান তা করুন এবং আপনি যা করতে চান না তা করবেন না এবং আপনি যদি কারও সমস্যার সমাধান করতে জানেন তবে তার অর্থ এই নয় যে আপনাকে এটি সমাধান করতে হবে।

৫.খাবারের পরে সাথে সাথে দাঁত ব্রাশ করবেন না

খাওয়ার পরে সাথে সাথে দাঁত ব্রাশ করবেন না। আপনি যদি অ্যাসিড জাতীয় কিছু খান তবে এটি আপনার দাঁত এবং এনামেল ক্ষয়ের ক্ষতি করবে। দাঁত ব্রাশ করার আগে কমপক্ষে আধা ঘন্টা অপেক্ষা করুন এবং যদি আপনি উচ্চ অ্যাসিডিক স্টাফ তাজা জুস সোডা বা ফাস্টফুড খান তবে আরও এক ঘন্টা বা আরও অপেক্ষা করুন। যদি আপনি মনে করেন যে আপনাকে মৌখিক সেচ ব্যবহার করে তৎক্ষণাৎ ছোট ছোট টুকরো খাবার সরিয়ে ফেলতে হবে। এটি আপনার দাঁতের ক্ষতি না করে আপনাকে সহায়তা করবে।

৬.ঘুম ধরলেই বেশি ঘুমানো উচিত নয়

আপনার দেহের কথা শুনুন তারা বলেছিল যে এতে যদি ঘুমের অভাব হয় তবে এটি আরও বেশি ঘুম দেয় এবং এখন আমি জানতে পারি যে আপনার যতটা মনে হয় ঘুমানো ততটা ভাল নয়। আরও খারাপ যদি আপনি দিনে ৯ ঘন্টার বেশি ঘুমানো শুরু করি। আপনার ওজন ও স্বাস্থ্য সমস্যা হ্রাস পেতে পারে।

আপনার শরীরের পুনঃসূচনা করার জন্য সাত বা আট ঘন্টাই যথেষ্ট এবং আপনি যদি সপ্তাহের দিনগুলোতে সপ্তাহান্তে একই সময়ে জেগে থাকেন তবে আপনার ঘুমের রুটির সাথে আপনার জন্য এটি আরও সহজ হবে।

৭.সময় নিয়ে বিশ্রাম নিন

প্রচুর লোকেরা তাদের জীবনের প্রতিটি মুহুর্তে দরকারী কিছু করার চেষ্টা করে। সময়ের সাথে সাথে আলস্যতা এবং এতটা প্রয়োজনীয় বিশ্রামের মধ্যে পার্থক্য করা আরও শক্ত হয়ে যায়।  এবং যখন আপনি নিজের উপর সময় কাটানোর বিষয়টি চুরি হিসাবে বুঝতে শুরু করেন তখন তা ঠিক হয়। আপনার উপলব্ধি করা উচিত যে দক্ষ এবং দরকারী হওয়ার জন্য সময় রয়েছে এবং এমন সময় রয়েছে যখন আপনাকে আরাম করতে হবে। যদি কিছু কাজ না থাকে তবে আপনি নিজেকে এই ভেবে ভাবাতে চেষ্টা করুন যে এই সময়ে আপনার শরীর পুনরুদ্ধার হবে। এবং এই প্রক্রিয়া ব্যতীত এটি পরে দরকারী কিছু করতে সক্ষম হবে না।

৮.একটি গরম ঝরনা ভাল চেয়ে বেশি ক্ষতি করে

একটি গরম ঝরনা আপনার ত্বকের পক্ষে উত্তম এর চেয়ে বেশি ক্ষতি করে। এটি আপনার ত্বকের আশঙ্কাজনকভাবে দ্রুত আর্দ্রতা হ্রাস করার ফলস্বরূপ। গরম জল আপনাকে সুরক্ষা দেয় এমন সমস্ত তেলও ধুয়ে দেয় এবং তারপরে আপনি ঝরনা থেকে বেরিয়ে আসেন এবং কেন আপনার ত্বকটি এত শুকনো এবং চুলকানি তা অবাক করে দেয়। এটি আপনার স্কিনগুলো তেলের প্রতিরক্ষামূলক স্তরটি সরিয়ে দেয় এবং এটি শুকনো করে তোলে।

৯.অর্থ সঞ্চয়

ধীরে ধীরে অর্থ সাশ্রয় করে বসবাস করা বেশিরভাগ লোকেরা বিশ্বাস করেও আপনি কোথাও ভাল পাবেন না এবং আপনি যা চান সত্যিই চান এমন কিছু কেনা না জাগ্রত কেনাকাটা করা যেমন বিপদ। অর্থ সঞ্চয় শুরু করার সিদ্ধান্ত নেওয়ার পরে মানুষ প্রায়শই নাটকীয়ভাবে তাদের জীবন পরিবর্তন করে। ছোট আনন্দ বা এমনকি বৃত্তির উপর ছেড়ে দেওয়া।  আপনার আত্মাকে এমনভাবে সীমাবদ্ধ রাখার ফলে সম্ভবত খারাপ মেজাজ এবং হতাশার সৃষ্টি হবে। স্বতঃস্ফূর্ত ক্রয় এবং বিনোদনের জন্য কিছু অর্থ রেখে দেওয়ার চেষ্টা করুন সাধারণ বাজেটের পাঁচ থেকে দশ শতাংশ আপনার পক্ষে সাশ্রয়ের দ্বারা আটকা পড়ে না যাওয়ার পক্ষে যথেষ্ট হওয়া উচিত।

১০.একটি ওয়ার্কআউটের পরে আপনার মুখ ধুয়ে নিন

অন্য একটি খারাপ অভ্যাস ভাল থাকার ভান করে আপনার ওয়ার্কআউটের ঠিক পরে আপনার মুখ ধোয়া। বিশেষজ্ঞরা আপনার মুখ ধোয়া সুপারিশ করে কোনও ওয়ার্কআউটের আগে নয়। কিছু শারীরিক ক্রিয়াকলাপের সময় ঘাম ঝরানোর সময় আপনি ইয়ার ত্বক মুছতে ঝোঁক হন। তবে এইভাবে আপনি সেখানে সমস্ত ময়লা জীবাণু এবং তেল মাখছেন। এটি ব্রণে গোলমরিচের সমস্যা তৈরি করতে পারে। তবে ধরা যাক আপনি একটি ওয়ার্কআউটের আগে তার মুখ ধুয়েছেন। এর অর্থ হলো আপনি গরম হয়ে গেলে আপনার মুখে কেবল জল এবং লবণ থাকবে এবং এটি আপনার ত্বকের কোনও ক্ষতি করবে না।

১১.আপনার ভবিষ্যতের জীবনের জন্য গুরুত্বপূর্ণ কী তা বিশ্লেষণ করুন

প্রথম নজরে আপনার অতীত বিশ্লেষণ করা একটি দুর্দান্ত অভ্যাস বলে মনে হয়। আপনি নিজের ভুলগুলো কিছু উপসংহার আঁকতে এবং আরও জ্ঞানী হয়ে উঠতে পারেন।  কিন্তু এই ধ্রুবক প্রতিবিম্ব সঙ্গে সমস্যা হয়। মুহুর্তে বর্তমানের জীবনযাপন উপভোগ করা আপনাকে উপস্থাপন করে তা কেবল একটি সুন্দর বাক্যাংশ নয়। আপনার ভবিষ্যতের জীবনের জন্য কী গুরুত্বপূর্ণ তা বিশ্লেষণ করার চেষ্টা করুন।  নিজেকে দয়া করবেন না বা বিভিন্ন দৃশ্য তৈরি করবেন না। অতীত থেকে এই বা সেই পরিস্থিতির মধ্য দিয়ে বেঁচে থাকা। এই মুহুর্তে জীবনযাপন করা সহজ, চারপাশে কী ঘটছে তা দেখুন এবং এর অংশ হিসাবে অনুভূত হন।

১২.সকালে বিছানায় আলস্য

খুব ভোরে ওয়ার্কআউট করা আপনার স্বাস্থ্যের জন্য দুর্দান্ত বলে মনে করা হচ্ছে। আপনার শক্তির স্তর বাড়ানো এবং দিনের জন্য আপনার ব্যাটারি চার্জ করা, অবশ্যই এত দ্রুত নয়। যুক্তরাজ্যের ব্রুনেল ইউনিভার্সিটির গবেষকরা আবিষ্কার করেছেন যে আপনি যখন ভোর সকালে তীব্র শারীরিক কার্যকলাপ করেন, তখন আপনার প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে যায়। এজন্য আপনি কোনো ঠান্ডায় বা সহজেই আক্রান্ত হন।

১৩.মেদ

আপনি যদি কখনও ওজন হ্রাস করার চেষ্টা করে থাকেন তবে কম চর্বিযুক্ত পণ্যগুলোতে স্যুইচ করার সেই স্বাস্থ্যকর অভ্যাসটি সম্ভবত আপনি অনুভব করেছেন। তবে এটি করার সময় আপনি সম্ভবত ওমেগা -3 ফ্যাটি অ্যাসিডের মতো ভাল ফ্যাটগুলোও কেটে ফেলেন এবং বাদাম, তৈলাক্ত মাছ, সীফুড এবং কিছু বীজ পাওয়া এই চর্বি আপনার ত্বকের অবস্থা এবং আপনার হৃদয়ের কার্যকারিতার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ  এবং মস্তিষ্ক  সুতরাং তারা যেমন বলে যে আপনি প্রথমে নিজের অভ্যাস তৈরি করেন তারপরে আপনার অভ্যাসগুলো আপনাকে আপনার জন্য সর্বাধিক ঠাঁই করে তোলে।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
29 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Ridoy
    Ridoy February 16, 2022 at 7:26 AM

    I like this

    • jorip
      jorip February 19, 2022 at 1:38 AM

      ধন্যবাদ

  • Md Tusar
    Md Tusar February 17, 2022 at 4:07 AM

    post ta pora valo laglo

    • jorip
      jorip February 17, 2022 at 4:49 AM

      তথ্য ও প্রযুক্তির খবর পেতে আমাদের সঙ্গে থাকুন

  • This is my n.b telecom
    This is my n.b telecom February 17, 2022 at 8:03 AM

    beautiful

  • Unknown
    Unknown February 17, 2022 at 9:10 PM

    Sundor

    • jorip
      jorip February 19, 2022 at 1:38 AM

      ধন্যবাদ

  • Unknown
    Unknown February 18, 2022 at 5:55 AM

    Valo

    • jorip
      jorip February 18, 2022 at 6:00 AM

      thanks

  • Md Tusar
    Md Tusar February 18, 2022 at 11:03 PM

    khub sondor

    • jorip
      jorip February 19, 2022 at 1:29 AM

      thanks vai

  • Naim
    Naim February 20, 2022 at 2:09 AM

    Nice nice.gd

  • Sojol Khan
    Sojol Khan February 20, 2022 at 4:16 AM

    Nich post

    • jorip
      jorip February 20, 2022 at 8:26 PM

      ধন্যবাদ

  • Naim
    Naim February 20, 2022 at 5:24 AM

    সত্যি চাচা অসাধারণ

    • jorip
      jorip February 20, 2022 at 8:27 PM

      ধন্যবাদ

  • Unknown
    Unknown February 20, 2022 at 9:03 AM

    Good news

    • jorip
      jorip February 20, 2022 at 8:28 PM

      ধন্যবাদ

  • Md Tusar
    Md Tusar February 20, 2022 at 8:53 PM

    nice

    • jorip
      jorip February 22, 2022 at 4:14 AM

      thanks

  • Naim
    Naim February 21, 2022 at 5:47 AM

    Very good

    • jorip
      jorip February 22, 2022 at 4:14 AM

      thanks

  • Md Tusar
    Md Tusar February 22, 2022 at 2:14 AM

    good post

    • jorip
      jorip February 22, 2022 at 3:27 AM

      thanks

  • Raju Hassan
    Raju Hassan February 23, 2022 at 4:22 AM

    Superb

    • jorip
      jorip February 23, 2022 at 5:55 AM

      thanks

  • Naim
    Naim February 24, 2022 at 5:51 AM

    😍😍😍😍😍😍😍😍

    • jorip
      jorip February 24, 2022 at 6:32 AM

      🤟🤟🤟🤟

  • Naim
    Naim February 28, 2022 at 9:53 PM

    Nice

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url