Ram কি?Ram এর কাজ কি?র‍্যাম কিভাবে কাজ করে?

আমরা যেকোনো মোবাইল বা ল্যাপটপ কেনার সময় সবার প্রথম দেখি,কত জিবি র‍্যাম অফার করছে।যত বেশি র‍্যাম থাকবে ততো ভালো এটা আমরা সবাই জানে। কিন্তু Ram কিভাবে কাজ করে,সেটা অনেকেই জানেনা।এই আর্টিকলে জানবো Ram কিভাবে আপনার মোবাইলে বা কম্পিউটারে কাজ করে।

সাধারণত একটা কম্পিউটারে সিপিইউ,মাদারবোর্ড,র‍্যাম, হার্ডডিস্ক,পিএসইউ,কেবিনেট, গ্রাফিক্স কার্ড এতগুলো পার্ট বা উপাদান দ্বারা গঠন করা হয়।এখানে প্রত্যেক উপাদানের ভিন্ন ভিন্ন কাজ আছে। সব উপাদান একে ওপরের উপর নির্ভরশীল।Ram কি ?Ram এর কাজ কি? র‍্যাম কিভাবে কাজ করে? সেটা জানবো।তাহলে চলুন শুরু করি-

পোস্ট সূচিপত্র:

Ram কি?(What is Ram)

Ram এর তিন অক্ষরের ওয়ার্ডে সাথে আমরা সবাই পরিচিত।র‍্যাম মোবাইল বা কম্পিউটারের একটি খুব গুরুত্বপূর্ণ উপাদান। Ram এর পূর্ণরূপ হলো (Random Access Memory)। Ram সাধারণত মাদারবোর্ড এর সঙ্গে সংযুক্ত থাকে।এটি সুপার ফাস্ট (super-fast) অস্থায়ী মেমোরি যা কম্পিউটার বা মোবাইলে বন্ধ বা  switched off করলে তার কাজ শেষ হয় এবং Ram এর মধ্যে থাকা সব ইনফরমেশন বা তথ্য মুছে যায়।
আপনি কম্পিউটারে BIOS (basic input/output system) এর সাহায্যে র‍্যাম এ মুজুত থাকা তথ্য গুলোকে চেক করতে পারেন।

Ram এর কাজ কি?What will storage device (RAM) Do?

Ram বা Random Access Memory কিভাবে কাজ করে আমরা একটি উদহারণ দিয়ে বুঝানো চেষ্টা করছি। ধরুন আপনি আপনার অফিসে নিজের টেবিলে বসে আছেন এবং কোনো একটি কাজ করার জন্য আপনার একটি ফাইলের প্রয়োজন হলো।কিন্তু সেই ফাইল টি অন্য রুমে আছে। তাহলে আপনি যখন কাজ শুরু করবেন তখন আপনাকে সেই ফাইল টি আনতে ওই রুমে যেতে হবে এবং সেটি আনার পরে নিজের টেবিলে রেখে কাজ করবেন। কিন্তু এখন আপনি মাত্র ১টি কাজ করছেন।
কিন্তু যখন অনেক গুলো কাজ একসঙ্গে করবেন তখন অনেক গুলো ফাইল থাকবে এবং অনেক গুলো ফাইল রাখার জন্য বড় টেবিলের প্রয়োজন পড়বে। এর ফলে আপনার যখনই যে ফাইল দরকার পড়বে সেটা টেবিলে পেয়ে যাবেন।এবার যখন আপনার কাজ শেষ হয়ে যাবে। তখন সব ফাইল আবার সেই রুমে রেখে আসবেন।আপনার মোবাইল বা কম্পিউটারে যে Ram থাকে ঠিক এই ভাবে কাজ করে।

অন্য রুমে যেখানে ফাইল গুলো মুজুত রয়েছে সেটা মনে করুণ মোবাইলের ইন্টারনাল মেমরি বা কম্পিউটার হার্ডডিস্ক যেখানে আপনার সব app,সফটওয়্যার বা file মজুত থাকে বা স্টোর থাকে। আর যে টেবিলে বসে কাজ করছেন সেটা Ram,তো এখানে Ram এর কাজ হচ্ছে আপনি যে app বা file অথবা যতগুলো ফাইল বা সফটওয়্যার একসঙ্গে চাইবেন সেগুলো ইন্টারনাল মেমরি বা হার্ডডিস্ক থেকে এনে আপনার নির্দেশে রান (run) করবে। এবার যত বেশি ram (যত বড়ো টেবিল) থাকবে তত বেশি ফাইল বা বড়ো বড়ো এপ্লিকেশন লোড করতে পারবে।

আরো সহজ ভাবে বলতে হলে, ধরুন আপনি আপনার মোবাইলকে কোনো নির্দেশ দিলেন।যেমন কোনো একটি গেম এপ্লিকেশন এ টাচ করলেন,সেই নির্দেশ সিপিইউ (processor) এর কাছে যাবে এবং সিপিইউ সেই নির্দেশ Ram কে দিবে এবার Ram সেই ফাইল বা গেম কে storage (ইন্টারনাল মেমরি/হার্ডডিস্ক) থেকে নিয়ে run করবে তারপর আপনার সেই গেম ওপেন হবে। আপনি যখন কোনো app বা game মোবাইলে ও সফটওয়্যার কম্পিউটার এর মধ্যে ইনস্টল করেন তখন সেটি ইন্টারনাল মেমরি/হার্ডডিস্ক এ লোড হয়।

কিন্তু সেই app বা game রান করে Ram.Ram যদি বেশি থাকে তাহলে বেশি ফাইল ওপেন করতে পারবে,আর কম থাকলে slow হবে বা হ্যাং করবে।এবার নিশ্চয়ই মোবাইল বা পিসি কেন slow হয় বুঝতে পারছেন।

মূলকথা হচ্ছে সিপিইউ এবং Ram আপনার নির্দেশ মত কাজ করে যায়।কিন্তু আপনি ডাইরেক্ট র‍্যাম কে নির্দেশ দিতে পারবেন না,সিপিইউ যখন র‍্যাম এর প্রয়োজন পরে তখন সে র‍্যাম কে নির্দেশ দেয়।

RAM এর প্রকারভেদ (Types of RAM)

RAM সাধারণত ২ ধরণের-
  • ১.Static ram (স্ট্যাটিক Ram ):- স্ট্যাটিক Ram খুব ফাস্ট এবং ব্যয়বহুল হয়,এটি সিপিইউ এ ক্যাশে মেমোরি হিসাবে ব্যবহার করা হয়।
  • ২.Dynamic RAM(ডায়নামিক Ram ):- আমরা কম্পিউটারে যে Ram ব্যবহার করি সেটা ডায়নামিক ram। ডায়নামিক ram slow ও কম দামী হয় হয়।

উপসংহার:-

তাহলে যখন অনেক গুলো এপ্লিকেশন একসাথে মোবাইলে ওপেন করবেন। আর তখন যদি মোবাইল হ্যাং করে তাহলে বুঝবেন। আপনার মোবাইলে Ram কম আছে।আবার কম্পিউটারে অনেক গুলো ট্যাব ওপেন করেলে কম্পিউটার যদি slow চললে।তাহলে বুঝবেন Ram এর ঘার্তি রয়েছে।আশা করি Ram এর কাজ কি সেটা বুঝতে পেরেছেন। যদি আরো অন্য কিছু জানতে চান তাহলে অবশই কমেন্ট করুন। ধন্যবাদ 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
3 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Faruk
    Faruk March 15, 2022 at 8:33 AM

    Great

  • Ridoy
    Ridoy March 23, 2022 at 2:08 AM

    Nice post

    • jorip
      jorip March 23, 2022 at 9:06 AM

      ধন্যবাদ

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url