গ্রাফিক্স কার্ড কি ও কেন ব্যবহার করবেন?

গ্রাফিক্স কার্ড বর্তমান সময়ে বেশ জনপ্রিয় একটি কম্পিউটার যন্ত্রাংশ। বিশেষ করে ভিডিও ইডিটর, গেমার ও যারা হাই গ্রাফিক্সের কাজ করে থাকেন তাদের কাছে তো এটি খুবই পরিচিত একটি শব্দ। গ্রাফিক্স কার্ড ছাড়া কম্পিউটারের মনিটরে কোন প্রকার পিকচার আমরা দেখতে পাবো না।

তাই প্রতিটি মাদারবোডের্র সাথেই একটি ডিফল্ট গ্রাফিক্সকার্ড দেওয়া থাকে যা দিয়ে মুটামুটি অনেক ধরনের কাজই চলে যায়। তবে কিছু কিছু বিশেষ কাজ রয়েছে। যেমন হাই গ্রাফিক্সে গেম খেলার মতো কাজগুলো এই সামান্য গ্রাফিক্সকার্ড দিয়ে করা অসম্ভবই বলা চলে।

পোস্ট সূচিপত্র:

গ্রাফিক্স কার্ড কি?

এটি মূলত কম্পিউটারের বাইনারী কোডগুলোকে ডিজিটাল সিগন্যালে রূপান্তর করে মনিটরে পাঠায় এবং মনিটর তা প্রদর্শন করে থাকে। যেহুতু গ্রাফিক্স কার্ডই কম্পিউটারের আউটপুটকে মনিটরে পিকচার আকারে প্রদর্শন করে থাকে। তাই এটির উপর মনিটরের ডিসপ্লের ছবির স্বচ্ছতা, কালার কারেকশন, পিক্সেল পার্ফেক্টশন এবং অন্যান্য গ্রাফিক্যাল ব্যাপার নির্ভর করে।

গ্রাফিক্স কার্ডের ব্যবহার

মূলত যে সকল কাজে খুব নিখুঁত পিক্সেল পার্ফেক্ট পিকচার মনিটরের আউটপুটে দেখা প্রয়োজন হয়, সে সকল কাজ করার জন্য ব্যবহৃত পিসিতে অবশ্যই ভালোমানে একটা এক্সর্টা গ্রাফিক্স কার্ড ব্যবহার করতে হয়। সাধারণত হাই গ্রাফিক্সের গেমগুলো স্মুথলি মনিটরে দেখানোর জন্য, এছাড়াও গ্রাফিক্স ডিজাইনারদের সফটওয়্যার ও কালার কারেকশন ভিডিও ইডিটরদের শটটাইম রেন্ডারিং ছাড়াও বিভিন্ন এনিমেশন জাতীয় কাজে গ্রাফিক্স কার্ড অনেক বেশি ব্যবহার হয়।

গ্রাফিক্স কার্ডের কিছু জনপ্রিয় মডেল:

Gigabyte GTX 1050 Ti :বাজারের অন্যতম জনপ্রিয় গ্রাফিক্স কার্ড মডেল এটি। আপনি যদি শুধু গেম খেলাকে উদ্দেশ্য করে গ্রাফিক্স কার্ড কিনতে চান। তাহেল এটিই একটু কম বাজেটের মধ্যে সেরা একটি গ্রাফিক্স কার্ড।

Radeon rx 570: এটিও গেম খেলার জন্য দারুন একটি গ্রাফিক্স কার্ড মডেল। এটির মাধ্যমে প্রায় সব ধরনের গেমগুলোই আলট্রা হাই রেজুলেশনে প্লে করতে পারবেন। যা আপানাকে দারুন স্মুথ ও শার্পনেস গেমিং অনুভূতি দেবে।

GeForce GTX 1650: মুটামুটি বাজেটের মধ্যে এটিও অন্যন্ত জনপ্রিয় একটি গ্রাফিক্সকার্ড মডেল। যা দ্বারা যে কোন ধরনের গেম হাই গ্রাফিক্সে ৪০-৫০ এফ পি এসে খেলতে পারবেন এছাড়াও অন্যান্য কাজ তো রয়েছেই।

এগুলো ছাড়াও বাজারে অনেক ধরনের গ্রাফিক্স কার্ড পাওয়া যায়। আপনি আপনার বাজেট অনুযায়ী গ্রাফিক্স কার্ড কিনতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
8 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Faruk
    Faruk March 15, 2022 at 8:34 AM

    Super article

    • jorip
      jorip March 15, 2022 at 12:11 PM

      ধন্যবাদ

  • Unknown
    Unknown March 18, 2022 at 3:56 AM

    Excellent article

    • jorip
      jorip March 18, 2022 at 5:41 AM

      ধন্যবাদ

  • Ridoy
    Ridoy March 23, 2022 at 2:06 AM

    Nice post

    • jorip
      jorip March 23, 2022 at 9:07 AM

      ধন্যবাদ

  • Manik7575@gmail.com
    Manik7575@gmail.com August 29, 2022 at 7:38 AM

    Nice

    • jorip
      jorip September 13, 2022 at 9:17 PM

      ধন্যবাদ

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url