১০টি সেরা কল রেকর্ডার অ্যান্ড্রোয়েড অ্যাপ্লিকেশন

 স্মার্টফোনের অন্যতম আন্ডাররেটেড বৈশিষ্ট্য হলো ভয়েস কল রেকর্ড করার ক্ষমতা। ওয়ানপ্লাস, শাওমি এবং হুয়াওয়ের মতো কিছু OEM যেমন তাদের অ্যান্ড্রয়েড তৈরিতে এই বৈশিষ্ট্যটি অন্তর্ভুক্ত করা নিশ্চিত করে তবে এটি স্টক অ্যান্ড্রয়েডে উপলব্ধ নয়। আমার জন্য, কল রেকর্ডিং একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য, কারণ এটি আমাকে গুরুত্বপূর্ণ কথোপকথনগুলো সংরক্ষণ করতে সহায়তা করে যা আমি পরে উল্লেখ করতে চাই।




কলগুলোতে সহকর্মীদের সাথে আমার ধারণাগুলো নিয়ে আলোচনা করাও আমার পক্ষে সহজ করে তোলে, কারণ আমি জানি যে আমরা মস্তিষ্কে জড়িত সমস্ত কিছু আমার ফোনে নিরাপদে সংরক্ষণ করা হয়েছে। যদি এই কারণে বা আপনার নিজের কারণে, আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে আপনার কল রেকর্ড করা দরকার, প্লে স্টোরে উপস্থিত কিছু সত্যিকারের ভাল অ্যাপ রয়েছে যা আপনাকে কেবল এটি করতে দেয়।

দ্রষ্টব্য: যেহেতু তালিকার বেশিরভাগ অ্যাপ্লিকেশন প্রায় একই রকম নাম ভাগ করে নেয় তাই কেবল সরবরাহিত লিঙ্কগুলো থেকে অ্যাপগুলি ডাউনলোড করতে ভুলবেন না। এছাড়াও, মার্কিন যুক্তরাষ্ট্রে কিছু দেশে কল রেকর্ডিং অবৈধ। সুতরাং এই অ্যাপ্লিকেশনগুলোর কোনো ডাউনলোড ও ব্যবহার করার আগে আপনার দেশের অবস্থা পরীক্ষা করে দেখুন।

অ্যান্ড্রয়েডের জন্য সেরা কল রেকর্ডার অ্যাপ্লিকেশন

আমরা এই নিবন্ধে আসার আগে প্রথমে কয়েকটি বিষয় পরিষ্কার করা যাক। অ্যান্ড্রয়েড পাই আপডেটের পরে, গুগল কঠোরভাবে কল রেকর্ডিং নিষিদ্ধ করেছে। অ্যাপ্লিকেশনগুলোর পক্ষে কলগুলো পরিষ্কারভাবে রেকর্ড করা শক্ত করে তোলে। আমাদের পরীক্ষায়, কিউব কল রেকর্ডার হলো একমাত্র অ্যাপ্লিকেশন যা স্টক অ্যান্ড্রয়েড, ওয়ানপ্লাস, শাওমি এবং অন্যান্য ফোনে নির্দোষভাবে কাজ করেছিল যা আমরা এটি পরীক্ষা করেছিলাম। অ্যাপ্লিকেশনটি অ্যান্ড্রয়েড ১০ চালিত অ্যান্ড্রয়েড ফোনেও কাজ করছিল।

আরো পড়ুন:মাইক্রোসফ্ট টু ডু লিস্টের সকল আপডেট ফিচারগুলো দেখে নিন 

অন্যান্য অ্যাপ্লিকেশন হিসাবে, তাদের মধ্যে কিছু স্টক অ্যান্ড্রয়েড, কিছু স্যামসাং এবং কিছু ওয়ানপ্লাসে কাজ করছিল। সুতরাং আপনাকে অ্যাপ্লিকেশনগুলো ইনস্টল করতে হবে এবং এটি আপনার ডিভাইসে কাজ করছে কিনা তা যাচাই করতে হবে। আমি আপনাকে পরামর্শ দিচ্ছি যে আপনি "Cube call recorder ACR" ব্যবহার শুরু করুন এবং তারপরে যদি এটি কাজ না করে তবে অন্যান্য অ্যাপ্লিকেশনগুলোতে যান। এছাড়াও, আপনি যদি কলগুলো রেকর্ড করতে চান তবে এই অ্যাপ্লিকেশনগুলির দ্বারা জিজ্ঞাসিত কোনও অনুমতি দেওয়ার বিষয়টি নিশ্চিত করুন।

সেরা রেকর্ডিং অভিজ্ঞতার জন্য অ্যাপ্লিকেশন সেটিংসটি খুলুন এবং ডিফল্ট "Voice Call" বিকল্পের পরিবর্তে ইনপুট বিকল্প হিসাবে "Voice recognition software" নির্বাচন করুন।  অ্যাপ্লিকেশনগুল্কর সেটিংসের মধ্য দিয়ে যাওয়া এবং সেরা রেকর্ডিং অভিজ্ঞতার জন্য এটি কনফিগার করার বিষয়টি নিশ্চিত করুন।

১.কিউব কল রেকর্ডার এসিআর

কিউব কল রেকর্ডার এসিআর এই তালিকার একমাত্র অ্যাপ্লিকেশন যা আপনাকে কেবল আপনার সাধারণ ফোন কলগুলোই রেকর্ড করতে দেয় না, পাশাপাশি স্কাইপ, ভাইবার, হোয়াটসঅ্যাপ, হ্যাঙ্গআউট, ফেসবুক, আইএমও, লাইন, স্ল্যাক, টেলিগ্রাম এবং এবং বিভিন্ন ভিওআইপি পরিষেবাগুলো থেকে কলগুলো রেকর্ড করতে দেয়।


ভিওআইপি কল রেকর্ডিং সমস্ত ডিভাইসে সমর্থিত নয়, তাই আপনাকে বৈশিষ্ট্যটি আপনার ডিভাইসে কাজ করছে কি না তা দেখার জন্য আপনাকে অ্যাপটি ইনস্টল করতে হবে। এই অ্যাপ্লিকেশনটির সেরা অংশটি হলো এটি ব্যবহারের জন্য সম্পূর্ণ বিনামূল্যে এবং কল রেকর্ড করার সময় কোনও বিজ্ঞাপন সরবরাহ করে না। কিউব কল রেকর্ডার এসিআর এর মাধ্যমে আপনি সম্পূর্ণ বিনামূল্যে একটি কল রেকর্ডিংয়ের অভিজ্ঞতা পাচ্ছেন।

কিউব কল রেকর্ডার এসিআর ডাউনলোড করুন

২.কল রেকর্ডার - এসিআর

কল রেকর্ডার - এসিআর হলো একটি দুর্দান্ত অ্যাপ্লিকেশন যা পরীক্ষিত প্রায় সমস্ত ডিভাইসে কাজ করে। অটোমেটিক কল রেকর্ডারের মতো, অ্যাপ্লিকেশনটি আপনার ইনকামিং এবং আউটগোয়িং কলগুলো ট্র্যাক করতে পারে এবং আপনাকে কিছু না করেই সেগুলো রেকর্ড করতে পারে।


এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করার সর্বোত্তম অংশটি হলো এটি সবেমাত্র কাজ করা অ্যাপগুলোর মধ্যে একটি। অ্যাপ্লিকেশনটি ড্রপবক্স, গুগল ড্রাইভ, ওয়ানড্রাইভ, এফটিপি এবং ওয়েবডিএভি সহ একাধিক ক্লাউড স্টোরেজ সাপোর্ট করে। শুধু তা-ই নয়, এমনকি অ্যাপটি আপনাকে সরাসরি আপনার পছন্দের ইমেলটিতে রেকর্ডকৃত কলগুলো প্রেরণের অনুমতি দেয়। আপনি বিজ্ঞাপন সহ বিনামূল্যে অ্যাপ্লিকেশনটি ব্যবহার করতে পারেন, বা সমস্ত বিজ্ঞাপন সরানোর জন্য প্রো সংস্করণটি কিনতে পারেন।

কল রেকর্ডার - এসিআর ডাউনলোড করুন

৩.রেকর্ডার এবং স্মার্ট অ্যাপ্লিকেশন দ্বারা স্বয়ংক্রিয় কল রেকর্ডার

প্লে স্টোরটিতে গড়ে ৪.৬ রেটিং সহ কল ​​রেকর্ডার বাই রেকর্ডার এবং স্মার্ট অ্যাপস প্লে স্টোরের মধ্যে একটি জনপ্রিয় কল রেকর্ডিং অ্যাপ্লিকেশন এবং ঠিক তাই। অ্যাপ্লিকেশনটি আপনার সমস্ত বহির্গামী এবং আগত কলগুলো রেকর্ড করে এবং সংগঠিত করে। আপনি হয় অ্যাপ্লিকেশনটি স্বয়ংক্রিয়ভাবে কলগুলো সংরক্ষণ করতে সেট করতে পারেন বা কল শেষ হওয়ার পরে আপনাকে জিজ্ঞাসা করতে পারেন।


"ask to save" বৈশিষ্ট্যটি আপনার ফোনে সংরক্ষিত কলগুলোর সংখ্যা হ্রাস করতে সহায়তা করে এবং এটি নিশ্চিত করে যে কেবলমাত্র সেই কলগুলো সংরক্ষণ করা হয়েছে যা গুরুত্বপূর্ণ। যদিও এটি ক্লাউড স্টোরেজগুলোকে সমর্থন করে না, এটি আপনাকে ড্রপবক্স, গুগল, স্কাইপ এবং আরও অনেক কিছু দ্বারা রেকর্ডকৃত কলগুলো শেয়ার করার অনুমতি দেয়। অ্যাপ্লিকেশন বিজ্ঞাপন সহ বিনামূল্যে ব্যবহারের জন্য। একটি প্রো সংস্করণ রয়েছে যা বিজ্ঞাপনগুলো পুরোপুরি সরিয়ে দেয়।

ডাউনলোড করুন

৪.ট্রুকলার

আমাদের মধ্যে বেশিরভাগ ট্রুকলারকে কলার আইডি অ্যাপ হিসাবে জানি যা আমাদের অজানা সংখ্যাগুলো সনাক্ত করতে দেয়। তবে, আমরা অনেকেই জানি না যে ট্রুকলার একটি কল রেকর্ডিং বৈশিষ্ট্যও সরবরাহ করে যা বেশ ভাল। ট্রুকলার অ্যাপ্লিকেশনটির সাথে কল রেকর্ডিং বৈশিষ্ট্যটি বান্ডিল করা আমার পক্ষে এক আশ্বাস।


আপনি যদি এই তালিকার অন্য কোনও অ্যাপ্লিকেশন ব্যবহার না করে ট্রুকলার অ্যাপ্লিকেশনও ব্যবহার করেন তবে আপনি আপনার সমস্ত কল রেকর্ড করতে এটি ব্যবহার করতে পারেন। মনে রাখবেন যে কল রেকর্ডিং বৈশিষ্ট্যটি ফ্রি নয় এবং এটি ট্রুকলারের প্রিমিয়াম পরিকল্পনার একটি অংশ যা ৪৯/মাসে ব্যয় করে। তবে, বৈশিষ্ট্যটির জন্য অর্থ প্রদানের সিদ্ধান্ত নেওয়ার আগে, আপনি এটি পরীক্ষা করে দেখতে ১৪ দিনের বিনামূল্যে ব্যবহার করতে পারেন।  সমস্ত অ্যান্ড্রয়েড ডিভাইস সমর্থিত না হওয়ায় ফ্রি ট্রায়ালটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।
আপনার ফোনটি সমর্থন করে কি না তা দেখতে আপনাকে অ্যাপ্লিকেশন ইনস্টল করতে হবে এবং ব্যবহার করতে হবে। আপনি কীভাবে কল রেকর্ড করতে ট্রুইকলার ব্যবহার করবেন সে সম্পর্কে আমাদের নিবন্ধটি পরীক্ষা করে দেখতে পারেন যার মধ্যে যাচাইযোগ্য সমর্থিত এবং অসমর্থিত ডিভাইসের একটি তালিকাও রয়েছে। আমি আমার ওয়ানপ্লাস ৩ এ কল রেকর্ডিং বৈশিষ্ট্যটি পরীক্ষা করেছি এবং এটি নির্বিঘ্নে কাজ করেছে। আমার কাছে একটি সেরা কল রেকর্ডিংয়ের অভিজ্ঞতা ছিল এবং তাই, আমি তাদের অ্যান্ড্রয়েড ডিভাইসে কল রেকর্ড করতে চাইছেন এমন কাউকে এই অ্যাপ্লিকেশনটির সর্বাধিক পরামর্শ দিই।

ট্রুকলার ডাউনলোড করুন

৫.লোভাকারা কল রেকর্ডার

লোভাকারা কল রেকর্ডার একটি ফ্রি কল রেকর্ডিং অ্যাপ যা আপনি নিজের কলগুলো স্বয়ংক্রিয়ভাবে রেকর্ড করতে ব্যবহার করতে পারেন। অ্যাপ্লিকেশন আপনাকে এমপি ৩ ফর্ম্যাটে আপনার রেকর্ড করা সমস্ত কল সংরক্ষণ করতে দেয়। আপনি আপনার ফোনে কলগুলো সংরক্ষণ করতে পারেন, বা যদি আপনার ফোন সমর্থন করে তবে আপনি সেগুলো একটি বাহ্যিক এসডি কার্ডে স্থানান্তর করতে পারেন।


তবে কোনও ক্লাউডের সংহতকরণ নেই। এছাড়াও, অ্যাপ্লিকেশনটি বিজ্ঞাপন দ্বারা সমর্থিত এবং বিজ্ঞাপনগুলো সরানোর জন্য কোনও অর্থ প্রদানের সংস্করণ নেই।  তবুও, অ্যাপ্লিকেশনটি যা করা উচিত বলে ঠিক করা হয়েছে এবং এটি সম্পূর্ণ বিনামূল্যে, তাই অভিযোগ করার মতো খুব বেশি কিছু নেই।

লোভাকারা কল রেকর্ডার ডাউনলোড করুন

৬.শীর্ষ ওয়েদার স্টুডিও দ্বারা কল রেকর্ডার

আরও একটি ভাল অ্যান্ড্রয়েড কল রেকর্ডার অ্যাপ্লিকেশনটি শীর্ষ ওয়েদার স্টুডিওর কল রেকর্ডার অ্যাপ। অ্যাপ্লিকেশনটি কাজ করে এবং আপনাকে আগত এবং বহির্গামী উভয় কল রেকর্ড করতে দেয়। আমি পছন্দ করি যে অ্যাপটি বিভিন্ন রেকর্ডিং প্রিসেটের সাথে আসে যেমন সমস্ত কল রেকর্ড করে, সমস্ত কল উপেক্ষা করে, পরিচিতি থেকে কল রেকর্ড করে, পরিচিতি থেকে কল উপেক্ষা করে এবং আরও অনেক কিছু করে।


এটি আপনাকে আপনার কল রেকর্ডিং টিউন করতে দেয় যাতে অ্যাপ্লিকেশনটি অযাচিত কল রেকর্ডিংয়ের সাথে না ভরা হয়। আপনি যে বিকল্পটি সিলেক্ট করেছেন, আপনার কাছে সবসময় ম্যানুয়ালি একটি কল রেকর্ড করার ক্ষমতা থাকে। এই তালিকার অন্যান্য অ্যাপ্লিকেশনগুলোর মতো, এটি আপনাকে আপনার রেকর্ডিংগুলো এমপি ৩ ফর্ম্যাটে সংরক্ষণ করতে এবং এগুলোকে একটি এসডি কার্ডে স্থানান্তর করতে বা গুগল ড্রাইভে আপলোড করতে দেয়। অন্যান্য বৈশিষ্ট্যগুলোর মধ্যে প্রিয় রেকর্ড করা কলগুলো, অনুসন্ধানের রেকর্ডিংগুলো, ইমেলের মাধ্যমে কল প্রেরণ, চিহ্নিত করা রেকর্ডিংকে গুরুত্বপূর্ণ হিসাবে অন্তর্ভুক্ত করার ক্ষমতা অন্তর্ভুক্ত রয়েছে।

ডাউনলোড করুন

৭.আরএমসি: অ্যান্ড্রয়েড কল রেকর্ডার

আরএমসি: অ্যান্ড্রয়েড কল রেকর্ডারটি প্লে স্টোরের অন্যতম বহুমুখী কল রেকর্ডার অ্যাপ। কেবলমাত্র অ্যাপ্লিকেশনই আপনাকে এমপিথ্রি এবং ডাব্লুএভিভি ফর্ম্যাটে ভয়েস কল রেকর্ড করতে দেয় না, এটি এএমআর, এমপি ৪ এবং ৩ জিপি-র মতো অন্যান্য ফর্ম্যাটগুলোকেও সমর্থন করে।


অ্যাপ্লিকেশনটি সমস্ত আগত এবং বহির্গামী কলগুলো স্বয়ংক্রিয়ভাবে রেকর্ড করে এবং আপনাকে কল লগগুলো বাছাই এবং অনুসন্ধান করতে দেয়। এটিতে একটি অন্তর্নির্মিত ট্র্যাশ ফোল্ডার রয়েছে যা সংরক্ষণকৃত কলগুলো দুর্ঘটনাক্রমে মুছে ফেলার ভয় সরিয়ে দেয়। আপনি বিভিন্ন জিনিস যেমন রেকর্ডিং চ্যানেলগুলো (মনো এবং স্টেরিওয়ের মধ্যে নির্বাচন করুন), নমুনা হার এবং বিট রেটকে কাস্টমাইজ করতে পারেন। এটি ড্রপবক্স এবং গুগল ড্রাইভের সাথে ক্লাউড একীকরণকে সমর্থন করে। অ্যাপ্লিকেশনটি সম্পূর্ণ বিনামূল্যে এবং বিজ্ঞাপনগুলোর দ্বারা সমর্থিত।

আরএমসি: অ্যান্ড্রয়েড কল রেকর্ডার ডাউনলোড করুন

৮.অটোমেটিক কল রেকর্ডার

অটোমেটিক কল রেকর্ডার সেরা কল রেকর্ডিং অ্যাপগুলোর মধ্যে একটি যা আপনি বর্তমানে ডাউনলোড এবং ব্যবহার করতে পারেন। আমি অ্যাপটি কয়েকবার বিভিন্ন ডিভাইসে ব্যবহার করেছি এবং এটি সমস্তটির ক্ষেত্রে নির্দোষভাবে কাজ করেছে। অ্যাপ্লিকেশন আপনাকে যে কোনও সংখ্যক কল রেকর্ড করতে দেয়।


এটি আপনার কলগুলো স্বয়ংক্রিয়ভাবে রেকর্ড করার জন্য আপনাকে তিনটি পৃথক মোড দেয়। আপনি হয় সমস্ত কল রেকর্ড করতে পারেন, কেবল সংরক্ষিত পরিচিতির জন্য কল রেকর্ড করতে পারেন বা আপনার পরিচিতিগুলোতে সংরক্ষণ করা হয়নি এমন সংখ্যার জন্য কল রেকর্ড করতে পারেন। অ্যাপ্লিকেশনটিতে ড্রপবক্স এবং গুগল ড্রাইভের সাথে একটি শালীন সংহতকরণও রয়েছে, তাই আপনার স্মার্টফোনে স্থান ছাড়িয়ে যাওয়ার বিষয়ে আপনাকে চিন্তা করতে হবে না। এটি সর্বোপরি, এটির একটি সুন্দর ডার্ক মোডও রয়েছে। আপনি বিজ্ঞাপন সহ অ্যাপ্লিকেশনটির বিনামূল্যে সংস্করণ ব্যবহার করতে পারেন বা প্রো সংস্করণটি কিনতে পারেন যা বিজ্ঞাপনগুলো পুরোপুরি সরিয়ে দেয়।

অটোমেটিক কল রেকর্ডার ডাউনলোড করুন

৯.অল কল রেকর্ডার লাইট ২০২০

এটি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য আরও একটি কল রেকর্ডার অ্যাপ। এটি তালিকার অন্যতম সহজ অ্যাপ্লিকেশন এবং কেবলমাত্র মৌলিক কার্যাদি প্যাক করে। অ্যাপ্লিকেশনটি আপনাকে ইনকামিং এবং আউটগোয়িং কল রেকর্ড করতে দেয় এবং এতে একটি সংহত অডিও প্লেয়ার থাকে যা আপনি আপনার রেকর্ডিংগুলো চালু করতে পারেন।


অনুসন্ধান এবং বাছাই, ক্লাউড স্টোরেজ সমর্থন, এবং ফাইলগুলোকে এসডি কার্ডে সরানোর মতো অতিরিক্ত বৈশিষ্ট্যগুলো সমর্থন করে না। আপনি যদি নিজের ফোন কলগুলো রেকর্ড করার জন্য কোনও হালকা অ্যাপ্লিকেশন সন্ধান করছেন তবে এটিই সেটা হতে পারে।

অল কল রেকর্ডার লাইট ২০২০ ডাউনলোড করুন

১০.ব্ল্যাকবক্স কল রেকর্ডার

ব্ল্যাকবক্স কল রেকর্ডার অ্যান্ড্রয়েডের জন্য একটি দুর্দান্ত কল রেকর্ডিং অ্যাপ্লিকেশন যা আপনি আপনার কলগুলো রেকর্ড করতে ব্যবহার করতে পারেন। প্রথমত, এটি একটি ডার্ক থিম ব্যবহার করছে যা ২০২০ এ প্রতিটি অ্যাপ্লিকেশনটির জন্য মানক হওয়া উচিত।  সমস্ত কল রেকর্ডিংগুলো গুগল ড্রাইভে নিরাপদে ব্যাক আপ হয়েছে।


অ্যাপ্লিকেশনটিতে সুরক্ষা লক বৈশিষ্ট্যটিও উপস্থিত রয়েছে যা অবাঞ্ছিত কর্মীদের আপনার কল রেকর্ডিংয়ের ইতিহাস অ্যাক্সেস করতে বাধা দেয়। অন্যান্য বৈশিষ্ট্যগুলোর মধ্যে রয়েছে আপনার ফোনের অন্যান্য অ্যাপ্লিকেশন থেকে রেকর্ডিংগুলো আড়াল করার ক্ষমতা, পুরানো রেকর্ডিংয়ের স্বয়ংক্রিয় ক্লিনআপ, ব্লুটুথ ইয়ারফোন সমর্থন, দ্বৈত সিম সমর্থন এবং আরও অনেক কিছু যুক্ত রয়েছে। সামগ্রিকভাবে, এটি অ্যান্ড্রয়েডের জন্য সেরা কল রেকর্ডার অ্যাপ্লিকেশন না হলেও অন্যতম সেরা।

ব্ল্যাকবক্স কল রেকর্ডার ডাউনলোড করুন

অ্যান্ড্রয়েডের জন্য সেরা কল রেকর্ডিং অ্যাপ্লিকেশন

আপনি কখনই বুঝতে পারবেন না যে সেই মুহূর্তটি কখন আসবে যখন আপনি আপনার স্মার্টফোনে কল রেকর্ডিংয়ের কাজ না করার জন্য নিজেকে অভিশাপ দেবেন। যেহেতু এই তালিকায় উল্লিখিত বেশিরভাগ অ্যাপগুলো একটি ফ্রি পরিষেবা (বিজ্ঞাপনগুলোর দ্বারা সমর্থিত) অফার করে, তাই এই অ্যাপ্লিকেশনগুলো পরীক্ষা করে দেখার জন্য এবং আপনার ডিভাইসে কাজ করে এমনটি রাখা আপনার কোনও ক্ষতি করবে না। বিপরীতে, আপনি যদি ইতিমধ্যে এমন কোনও অ্যাপ্লিকেশন ব্যবহার করছেন যা আপনার পক্ষে দুর্দান্ত কাজ করে এবং তালিকায় নেই, তবে নীচের কমেন্ট বক্সে অ্যাপটির নামটি লিখে আমাদের সাথে শেয়ার করুন।

(পোস্টে ব্যবহৃত পিকচারগুলো beebom থেকে নেওয়া)

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
16 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Ridoy
    Ridoy February 16, 2022 at 10:16 AM

    Wow so nice

  • Unknown
    Unknown February 17, 2022 at 9:07 PM

    So nice

  • Naim
    Naim February 21, 2022 at 5:45 AM

    Very good

  • Raju Hassan
    Raju Hassan February 23, 2022 at 4:34 AM

    বাহ অনেক ভালো লাগল।

    • jorip
      jorip February 23, 2022 at 5:53 AM

      ধন্যবাদ

  • Md Tusar
    Md Tusar February 23, 2022 at 11:51 PM

    nice post

    • jorip
      jorip February 24, 2022 at 5:47 AM

      ধন্যবাদ

  • Naim
    Naim February 24, 2022 at 5:48 AM

    Very Nice

  • Md Tusar
    Md Tusar February 24, 2022 at 8:43 PM

    khub valo

    • jorip
      jorip February 25, 2022 at 3:09 AM

      ধন্যবাদ

  • Marketing Expert
    Marketing Expert February 26, 2022 at 5:44 AM

    Good Job

    • jorip
      jorip February 26, 2022 at 9:18 AM

      স্যার আপনাকে ধন্যবাদ। marketing বিষয়ে পরামশ দিয়েন

  • Naim
    Naim March 6, 2022 at 7:17 AM

    Very good

    • jorip
      jorip March 7, 2022 at 5:19 PM

      ধন্যবাদ

  • Naim
    Naim March 6, 2022 at 7:17 AM

    Very good

    • jorip
      jorip March 7, 2022 at 5:19 PM

      ধন্যবাদ

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url