গুগল একাউন্টে পরিবর্তন, লগিন করতে লাগবেনা পাসওয়ার্ড

গুগল অ্যাকাউন্টে বড় পরিবর্তন আসছে, লগইন করতে পাসওয়ার্ডের প্রয়োজন নেই। প্রায় ছয় মাস আগে, গুগল তার বিলিয়ন ব্যবহারকারীদের সমস্ত অ্যাকাউন্টের পাসওয়ার্ডের বিকল্প "পাসকি" সমর্থন চালু করার ঘোষণা দিয়েছে।গুগল সম্প্রতি ঘোষণা করেছে যে এই প্রক্রিয়ার অংশ হিসাবে, পাসকি ব্যবহারকারীদের জন্য ডিফল্ট লগইন সেটিং হিসাবে ব্যবহার করা হবে, যার অর্থ ডিফল্ট বিকল্প হিসাবে পাসওয়ার্ড ব্যবহার করার কোনও বিকল্প থাকবে না।
আপনার Google অ্যাকাউন্টে লগ ইন করার সময়, আপনার Gmail ঠিকানা এবং পাসওয়ার্ড প্রবেশ করার পরিবর্তে, একটি নতুন প্রম্পট উপস্থিত হবে এবং আপনাকে একটি পাসকি তৈরি করতে বলবে।Google অ্যাকাউন্ট সেটিংসে "সম্ভব হলে পাসওয়ার্ড এড়িয়ে যান" বিকল্পটি সক্ষম করবে, যা পাসকি বৈশিষ্ট্যটিকে ডিফল্ট লগইন পদ্ধতিতে পরিণত করবে। যে ব্যবহারকারীরা আপাতত তাদের পাসওয়ার্ড ব্যবহার করে লগইন করার বিকল্পটি অপ্ট আউট করতে চান না তারা সেটিংসে গিয়ে প্রম্পটটি বন্ধ করতে পারেন ৷

পাসওয়ার্ড-ভিত্তিক প্রমাণীকরণের ব্যবহার খুব ব্যাপক, তাই রাতারাতি সিস্টেমটি নির্মূল করা সম্ভব নয়। কিন্তু সমস্যা হলো পাসওয়ার্ড চুরি করা যেতে পারে বা আন্দাজ ও করা যায়,যার ফলে নিরাপত্তার দিক থেকে পাসওয়ার্ড ভিত্তিক লগইনের ক্ষমতা অনেক কমে আসছে।
আবার, অনেক ব্যবহারকারী একই পাসওয়ার্ড একাধিক সাইট বা অ্যাপে ব্যবহার করে মনে রাখার অতিরিক্ত ঝামেলা এড়াতে এতগুলো সাইট বা অ্যাপে বিভিন্ন পাসওয়ার্ড ব্যবহার করে। এর কারনে একটি পাসওয়ার্ড হ্যাক করা সম্ভব হলে খুব সহজে একাধিক একাউন্ট কম্প্রোমাইজ  Compromise হওয়ার সম্ভাবনা থাকে। মূলত এসব সমস্যার সমাধা করা জন্যই এ পাসকি ডিজাইন করা হয়েছে। ফিশিং এটাক এর মত স্কিম যেগুলো একাউন্ট অথেনটিকেশনের জন্য ডিভাইসে স্টোর থাকা এবং ক্রিপটোগ্রাফি কি ব্যবহার করে সেগুলো থেকে আমরা রক্ষা পেতে পিরি পাসকি ব্যবহার করার মাধ্যমে।

এখনো আমর পাসকি ব্যবহার করায সম্পর্কে বিস্তারিত তথ্য পেয়ে যাবো, যেমন: কতো সংখক ব্যবহারকারী এই ফিচারটি ব্যবহার করছে বা করেছে সে সম্পর্কে কোনো তথ্য পাওয়া যায়নি। তবে গুগল একটি ব্লগ পোস্টে জানিয়েছে যে ইউটিউব, সার্চ ও ম্যাপস এর মত আরও অনেক প্রিয় অ্যাপগুলোতে ব্যবহারকারীগণ পাসকির ব্যবহার করেছে। গুগল আরো জানিয়েছে যে অন্য অ্যাপ ও সার্ভিসেও পাসকির সুবিধা ধীরে ধীরে বিস্তারিত হতে যাচ্ছে। অ্যাপল ও মাইক্রোসফট ও ইতিমধ্যে পাসকি ফিচার টি সাপোর্ট করেছে। উবার ও ই’বে এর মত কোম্পানিগুলোও বত্ মানে পাসকি ফিচার লঞ্চ করেছে ও হোয়াটসঅ্যাপেও অতি শীঘ্রই আসতে চলেছে এটি।

"আমরা 10 বছরেরও বেশি সময় ধরে পাসওয়ার্ডবিহীন হওয়ার পরিকল্পনা করছি, এবং ডিফল্ট হিসাবে পাসকি ব্যবহার করার বিকল্পটি সেট করা শুধুমাত্র পরবর্তী অধ্যায়ের শুরুতেই নয়, আমরা ব্যবহারকারীদের কাছ থেকে অসাধারণ প্রতিক্রিয়াও দেখেছি," বলেছেন ক্রিশ্চিয়ান ব্র্যান্ডট , প্রোডাক্ট ম্যানেজার, আইডেন্টিটি এবং সিকিউরিটি গ্রুপ, গুগল। আমরা অভিভূত।

পাসওয়ার্ডের ব্যবহার এতটাই সর্বব্যাপী হয়ে উঠেছে যে এমনকি বড় সংস্থাগুলি চাইলে ব্যবহারকারীদের উপর বিকল্প ব্যবস্থা চাপিয়ে দিতে পারে না। যাইহোক, এটি বোঝা যায় যে গুগল তাদের বিশাল ব্যবহারকারী বেস ব্যবহার করে এই নতুন সিস্টেমটি এগিয়ে নিতে বদ্ধপরিকর।
বিভিন্ন অনলাইন একাউন্টেও পাসকি ব্যবহার বিষয়ে ব্যবহারকারীদের কছে আপডেট খবর জানানো হবে বলে জানায় গুগল। এর মধ্যে ব্যবহারকারীদের পাসকি ব্যবহারে উতসাহিত করছে গুগল।

পাসওয়ার্ড ছাড়া পাসকি ব্যবহারের এই নতুন সুবিধা সম্পর্কে আপনার মতামত কী? কমেন্ট করে আমাদের সাথে আপনার মতামত শেয়ার করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url