ফেসবুক রিলস থেকে টাকা আয় করুন

বর্তমান সময়ে অনলাইনে টাকা ইনকাম করা অনেক ধরনের উপায় রয়েছে। ইন্টারনেটে অনেক ধরনের আর্নিং সাইট আছে যেগুলো ব্যবহার করে অনলাইনে ডলার আয় করা যায়। তবে যখন ইন্টারনেট থেকে টাকা ইনকামের কথা চলে আসে তখন মূলত ব্লগিং, ইউটিউব, অ্যাফিলিয়েট মার্কেটিং এবং ফ্রিল্যান্সিং এই ধরনের উপায়গুলোতেই বেশি ফোকাস রেখে আলোচনা করা হয়।
তবে এই সকল উপায়গুলোর বাইরেও অনলাইনে টাকা ইনকামের আরো একটি কার্যকর উপায় হল ফেসবুক রিলস মনিটাইজেশন। বর্তমানে ফেসবুক রিলস থেকে ইনকাম করাও যায়। মেটা তাদের ফেসবুক সোশ্যাল মিডিয়ায় থাকা রিলস নামের এই শর্ট ভিডিও ফিচারটির জনপ্রিয়তা এবং ব্যবহার অধিক বাড়ানোর জন্য প্রচুর পরিমানে ইনভেস্টমেন্ট চালিয়ে যাচ্ছে। আর রিলস এর জনপ্রিয়তা ও ব্যবহার অধিক বাড়ানোর জন্য ক্রিয়েটরদের রিলস ভিডিও গুলোতে বিজ্ঞাপন দেখিয়ে টাকা ইনকাম করার সুযোগ দেওয়া হচ্ছে। আজকের এই আর্টিকেলে ফেসবুক রিলস সম্পর্কে এবং এটি থেকে টাকা ইনকাম করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো।

ফেসবুক রিলস কি?

ফেসবুক রিলস ফেসবুকের একটি খুব জনপ্রিয় ফিচার। এই ফিচারের মাধ্যমে মূলত ছোট ছোট ভিডিও তৈরি ও প্রকাশ করা হয়। তবে ভিডিওগুলো ফেসবুকে পাবলিশ করার আগে সেগুলোতে নানা ধরনের স্পেশাল ইফেক্ট এবং মিউজিক প্রদান করার মাধ্যমে ভিডিওগুলোকে আরো আকর্ষণীয় এবং মজার করে তোলা যায়। রিলস অনেকটা টিকটকের পোস্ট গুলোর মতোই।
ফেসবুকে রিলস ভিডিও তৈরি করে ইনকাম করার জন্য আপনি অনেক ধরনের উপায় ব্যবহার করতে পারেন। এদের মধ্যে রিলস বোনাস, অ্যাফিলিয়েট মার্কেটিং, রেফার এন্ড আর্ন, প্রোডাক্ট সেলিং ইত্যাদি। এমনিতেই ভিডিও আপলোড করে টাকা ইনকাম করার ফিচার ফেসবুকে অনেক আগের থেকেই ছিলো। তবে শর্ট রিলস ভিডিও ফিচারটি ফেসবুক নতুন লঞ্চ করা হয়েছে যেখানে রিলস বোনাস দেওয়ারও ফিচার যুক্ত রয়েছে। সুবিধাটি ব্যবহার করে যে কেউ সহজেই ফেসবুক রিল থেকে আয় করতে পারে।

ফেসবুকে রিলস ভিডিও কিভাবে বানাবেন?

ফেসবুক রিলস ভিডিও তৈরি করার জন্য আপনি যেকোনো একটি ভিডিও বানানোর অ্যাপ বা টিকটক ভিডিও বানানোর অ্যাপ ব্যবহার করতে পারবেন। এক্ষেত্রে আপনাকে মনে রাখতে হবে যে ফেসবুকের রিলস ভিডিও তৈরি করার জন্য ১৫ সেকেন্ড থেকে ৯০ সেকেন্ডের মধ্যে শর্ট ভিডিও বানাতে হবে। ভিডিও তৈরি এবং এডিট করার পরে আপনাকে ফেসবুক ফিডে রিলস বিভাগে ভিডিও আপলোড করতে হবে। এছাড়া আপনি চাইলে রিলস অপশন থেকে সরাসরি ভিডিও রেকর্ড করে সেগুলোকে এডিট করে রিলস হিসেবে পাবলিশ করতে পারবেন। স্ক্রিনে ডিসপ্লে হওয়া অনেক অপশন গুলো ব্যবহার করে সরাসরি নিজের শর্ট ভিডিওগুলোতে অডিও, টেক্সট, ইফেক্ট, ক্যাপশন এবং টাইমার ইত্যাদি যুক্ত করা যাবে।
  • ফেসবুকে রিলস ভিডিও তৈরি করার জন্য ফেসবুক মোবাইল অ্যাপ ওপেন করুন।
  • অ্যাপ ওপেন করার পরে নিচের দিকে রিলস ভিডিও গুলো দেখানো হবে।
  • এখানেই ক্রিয়েট রিলস এর একটি অপশন দেখতে পারবেন এবং সেখানেই ক্লিক করতে হবে।
  • এবার আপনার মোবাইলের ক্যামেরা ওপেন হয়ে যাবে এবং ভিডিও রেকর্ডিং এর অপশন এ ক্লিক করতে হবে।
  • আপনি ১৫ থেকে ৯০ সেকেন্ডের রিলস ভিডিও রেকর্ড করতে পারবেন।
  • রিলস ভিডিও রেকর্ড হয়ে গেলে স্টপ অশনে ক্লিক করতে হবে।
  • স্টপ এর ক্লিক করার পর ভিডিওটি এডিট করার জন্য অপশন দেওয়া হবে।
  • আপনি নিজের ইচ্ছা মত ভিডিওটি এডিট করার পর এখন ভিডিওটি পাবলিশ করে দিতে পারবেন।
এইভাবে আপনার রিল ভিডিও ফেসবুকে প্রকাশিত হবে এবং যে কেউ ফেসবুকের মধ্যে থেকে আপনার রিল দেখতে পারবে। এভাবে রিলস ভিডিওগুলো পাবলিশ করার পরে ফেসবুক রিলস মনিটাইজেশন প্রক্রিয়া কাজে লাগিয়ে ফেসবুক থেকে ইনকামের সুযোগ করে নিতে পারবেন।

কিভাবে ফেসবুক রিলস থেকে ইনকাম করা যায়?

ফেসবুক থেকে অর্থ উপার্জনের অনেক উপায় রয়েছে। যেমন: রিলস ভিডিওগুলোকে ফেসবুক এড দ্বারা মনিটাইজেশন করানোর পাশাপাশি এফিলিয়েট মার্কেটিং, রেফার এন্ড আর্ন, ইউআরএল শর্টনার, স্পন্সারশিপ, প্রোডাক্ট সেলিং ইত্যাদি মাধ্যমে ফেসবুক রিলস থেকে ইনকাম করা সম্ভব। তবে মনে রাখতে ফেসবুক রিলস থেকে ইনকাম করার জন্য আপনাকে সেরা থেকে সেরা, মজার এবং আকর্ষণীয় রিলস ভিডিও গুলো তৈরি করতে হবে। এছাড়াও, আপনাকে অবশ্যই কিছু রিয়েল ফলোয়ার্স বানাতে হবে। 

ফেসবুক এ্যাড দ্বারা

ইউটিউব থেকে টাকা ইনকাম করার জন্য যেভাবে ইউটিউব ভিডিও গুলোতে বিজ্ঞাপন দেখানো হয় ঠিক একই ভাবেই ফেসবুক রিলস থেকে সহজে ইনকাম করার ক্ষেত্রেও আপনি নিজের রিলস ভিডিও গুলোতে বিজ্ঞাপন ডিসপ্লে করতে পারেন। এক্ষেত্রে আপনাকে হাই কোয়ালিটির অরিজিনাল রিল ভিডিও তৈরি করে প্রকাশ করতে হবে। তবে এড এর মাধ্যমে ফেসবুক রিলস মনিটাইজেশন করার ক্ষেত্রে কেবল নির্দিষ্ট কিছু দেশের ক্রিয়েটরদেরই এই ইনকামের উপায় ব্যবহারের সুযোগ দেওয়া হয়েছে। 

এফিলিয়েট মার্কেটিং

যদি ফেসবুক রিলস গুলোতে ভালো পরিমাণ ভিউজ আসে এক্ষেত্রে আপনি রিলস বানিয়ে এফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে আয় করতে পারবেন। এক্ষেত্রে আপনি একটি ভাল অ্যাফেলিয়েট মার্কেটিং প্রোগ্রাম এর সাথে যুক্ত হয়ে নানান প্রোডাক্ট এবং সার্ভিস গুলোকে নিজের তৈরি করা রিলস ভিডিওর মাধ্যমে অনলাইনে প্রচার করতে পারেন। আপনি সহজেই প্রচার করা পণ্যের অ্যাফিলিয়েট লিংক ভিডিও এর ডেসক্রিপশন এ যুক্ত করতে পারবেন। এভাবে আপনার ভিডিও ধরন এবং বিষয়ের সাথে জড়িত নানা পণ্য গুলোকে ভিডিওতে প্রচার করে অ্যাফিলিয়েট মার্কেটিং করে ফেসবুক রিলস থেকে টাকা ইনকাম করতে পারেন।

রেফার করে ইনকাম করুন

রেফার করে ইনকাম করার প্রচুর অ্যাপস এবং ওয়েবসাইট অনলাইনে পেয়ে যাবেন। এখন ফেসবুক রিলস বানিয়ে টাকা ইনকাম করার ক্ষেত্রে আপনারা এই রেফার এন্ড ইনকাম অ্যাপস কিংবা ওয়েবসাইট গুলোকে কাজে লাগাতে পারেন। একটি ভালো এবং টাকা দেয় এমন একটি রেফার এন্ড আর্ন অ্যাপ সিলেক্ট করতে হবে। এবার নিজের ফেসবুক রিলস এর মধ্যে সেই অ্যাপটির প্রচারণা করতে হবে। যদি আপনার দেওয়া রেফারেল লিংক অথবা কোড ব্যবহার করে আপনার ফলোয়ার্স বা ভিডিও ভিউয়ার্সরা সেই অ্যাপ ডাউনলোড করে ইন্সটল করে তাহলে আপনি রেফারেল মানি আয় করতে পারবেন।

প্রোডাক্ট বিক্রি করুন

আপনার যদি নিজস্ব কোনো পণ্য বা পরিষেবা থাকে এবং অনলাইনে কার্যকরভাবে প্রচার করে আরও গ্রাহকদের আকৃষ্ট করতে চান, আপনি Facebook Reels ব্যবহার করতে পারেন। আপনাকে নিজের পণ্য বা পরিষেবার সাথে জড়িত নানান শর্ট রিলস ভিডিওগুলো বানিয়ে ফেসবুকে নিয়মিত আপলোড দিতে হবে। এতে করে অনেক মানুষ আপনার পণ্য বা পরিষেবার বিষয়ে জানতে পারবেন এবং প্রয়োজন মনে হলে সরাসরি সেগুলো আপনার থেকে কিনেও নিতে পারবেন।

ব্রান্ডের সাথে সহযোগিতা

ফেসবুক রিলস থেকে টাকা ইনকাম করার জন্য নানান ব্র‍্যান্ড বা কোম্পানি গুলোকে সহযোগিতা করাটাও অনেক কার্যকর ও লাভজনক উপায়। একবার যখন আপনার কাছে যথেষ্ট ফলোয়ার্স হয়ে যায় তখন অনেক ব্রাঞ্চ এবং কোম্পানিগুলো তাদের পণ্য এবং পরিষেবা গুলো প্রচার করার উদ্দেশ্যে নিজে নিজেই আপনাকে কন্টাক্ট করে থাকে। তবে আপনি চাইলে নিজে থেকেই বিভিন্ন কোম্পানি বা ব্র্যান্ডের সাথে যোগাযোগ করতে পারেন। এভাবে নানান ব্রান্ড এর সাথে সহযোগিতা করার মাধ্যমে আপনি তাদের পণ্য বা পরিষেবাকে নিজের ভিডিওর দ্বারা প্রচার করতে পারবেন। এর ফলে কোম্পানি থেকে টাকা পেতে পারবেন। 

স্টার দ্বারা ইনকাম

মেটা ঘোষনা করেছে যে ভিউয়ার্সরা এখন ভিডিও দেখার সময় তাদের পছন্দের কনটেন্ট ক্রিয়েটরকে স্টার পাঠাতে পারবেন। কনটেন্ট ক্রিয়েটরদের গ্রহণ করা প্রতিটি স্টার এর বিপরীতে মেটার তরফ থেকে তাদেরকে এক সেন্ট করে দেওয়া হয়। এই ক্ষেত্রে, একজন কন্টেন্ট ক্রিয়েটর যত বেশি রিল তৈরি করবে এবং যত বেশি মানুষ তার রিলের ছোট ভিডিও দেখা হবে, তত বেশি স্টার পাওয়ার সম্ভাবনা থাকবে।

ক্রিয়েটর ফান্ড প্রোগ্রাম

ফেসবুকের ক্রিয়েটরদের সাপোর্ট করার উদ্দেশ্যে ক্রিয়েটর ফান্ড নামের একটি প্রোগ্রাম নিয়ে এসেছে। এই প্রোগ্রাম দিয়ে সেই সকল ক্রিয়েটরদের আর্থিক সহায়তা প্রদান করা হয় যারা বিশেষ কিছু মাইলস্টোন সম্পন্ন করে থাকেন। যেমন ধরুন উচ্চ মানসম্মত ভিডিও কনটেন্ট তৈরি করা বা প্রচুর সংখ্যায় ফলোয়ার প্রাপ্তি ইত্যাদি। ক্রিয়েটার ফান্ড প্রোগ্রাম এর সাথে যুক্ত হওয়ার জন্য আপনাকে নিজের থেকে আবেদন করতে হবে এবং কিছু নির্ধারিত মানদন্ড গুলো অনুসরণ করতে হবে।

ফ্যান সাবস্ক্রিপশন এর মাধ্যমে

ফেসবুক দ্বারা ফ্যান সাবস্ক্রিপশন নামের একটি সুবিধা প্রদান করা হয়েছে যেখানে ভিউয়াররা তাদের পছন্দের ক্রিয়েটরদের সমর্থন করার ক্ষেত্রে এক্সক্লুসিভ কন্টেন্ট এর জন্য মাসিক অর্থ পেমেন্ট করে থাকেন। যাইহোক, Facebook ফ্যান সাবস্ক্রিপশন প্রোগ্রামে যোগদানের জন্য কিছু নিয়ম বা যোগ্যতা প্রয়োজন।
আপনি চাইলে ফেসবুককে বিনোদনের পাশাপাশি একটি আর্থিক মাধ্যম হিসেবেও ব্যবহার করতে পারেন। এজন্য আপনাকে বাড়তি খুব বেশি একটা কাজ করার দরকার হবে না। ফেসবুক রিলস এর জন্য একটি আদর্শ উপায় হিসেবে আপনি বিবেচনায় আনতে পারেন। আমাদের এই আর্টিকেলটি আপনাদের কেমন লেগেছে তা আমাদের কমেন্ট করে জানান। নিত্য নতুন প্রযুক্তি বিষয়ক নানা ধরনের আর্টিকেল এবং টিপস এন্ড ট্রিকস পেতে আমাদের এই ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url