ফেসবুক প্রফেশনাল মোড থেকে কিভাবে টাকা আয় করে?

কিছু দিন হলো ফেসবুক প্রোফাইলের জন্য ফেসবুক প্রফেশনাল মোড ফিচার এসেছে। আস্থে আস্থে সকল ফেসবুক প্রোফাইলের জন্য আসা এই নতুন ফিচার পৌঁছে যাবে সকল ব্যবহারকারীর কাছে।
ফেসবুক প্রফেশনাল মোড ব্যবহার করে প্রোফাইলে পাওয়া যাবে ফেসবুক পেজের সুবিধাসমূহ। এছাড়া ফেসবুক প্রফেশনাল মোড থেকে ইনকাম করার সুযোগও রয়েছে। এই পোস্টে ফেসবুক প্রফেশনাল মোড থেকে কিভাবে টাকা আয় করে সেই সম্পর্কে জানতে পারবেন।

প্রফেশনাল মোড থেকে টাকা ইনকাম

ফেসবুক প্রফেশনাল মোড ব্যবহার করে কনটেন্ট ক্রিয়েটরগণ নিজের প্রোফাইল থেকে টাকা ইনকাম করতে পাবেন। এছাড়া বিভিন্ন ধরনের পাওয়ারফুল ইনসাইট ও টুল এর অ্যাকসেস পাওয়া যাবে। সরাসরি ফেসবুক প্রোফাইল ব্যবহার করেই এসব সুবিধা পাওয়া যাবে। অর্থাৎ এর ফলে আলাদা করে পেজ খেলার প্রয়োজন হবে না, যেহেতু প্রোফাইলেই পেজের সকল সুবিধা পাওয়া যাবে।
তবে শুধুমাত্র কনটেন্ট ক্রিয়েটরগণের অধিক কাজে আসবে এই ফিচার। এছাড়া প্রোফাইলে যাদের ডিসেন্ট ফ্যান ফলোয়িং আছে, তারাও এই ফিচার ব্যবহার করে উপকৃত হতে পারবেন। অডিয়েন্সের সাথে প্রোফাইল ব্যবহার করে সুসম্পর্ক তৈরি করতে সাহায্য করবে প্রফেশনাল মোড।

ফেসবুক প্রফেশনাল মোড থেকে কিভাবে টাকা আয় করে?

ফেসবুক প্রফেশনাল মোড কি ও কিভাবে চালু করতে হয় সে সম্পর্কে আমাদের ডেডিকেটেড পোস্টে আলোচনা করা হয়েছে। এই আর্টিকেলের মধ্যেই লিংক করা পোস্ট ঘুরে এসে বিস্তারিত জেনে নিতে পারেন। চলুন এবার জানি কিভাবে প্রফেশনাল মোড থেকে ইনকাম করা যেতে পারে।

রিলস প্লে বোনাস প্রোগ্রাম হলো নতুন প্রফেশনাল মোড থেকে আয়ের অন্যম প্রধান উপায়। রিলস প্লে(Reels play) বোনাস এর মাধ্যমে কোয়ালিফাইয়িং রিলস থেকে প্রতি মাসে ৩৫ হাজার ডলার পর্যন্ত আয় করা যেতে পারে। তবে রিলস বোনাস প্রোগ্রাম আপাতত ইনভাইট-অনলি। আপনি যদি এলিজেবল ক্রিয়েটর হোন, তাহলে রিলস পোস্ট করেও টাকা ইনকাম করতে পারবেন। এছাড়া আরো কিছু উপায়ে প্রফেশনাল মোড ফিচার ব্যবহার করে আয় করা যেতে পারে।
ফেসবুক প্রফেশনাল মোড ফিচার(Facebook Professional Mode feature) চালু করার পর অনেক ধরনের ফিচারের অ্যাকসেস পাবেন যা অডিয়েন্সকে ভালোভাবে বুঝতে সাহায্য করবে। এছাড়া আরো এনগেজিং কনটেন্ট তৈরী করতে ও প্রোফাইল মনিটাইজ করতে এই ফিচার কাজে আসতে পারে। 

ফেসবুক লাইভ ভিডিও মনিটাইজেশনের সুযোগও রয়েছে। এর মাধ্যমে ভিউয়ারদের এক্সপেরিয়েন্স নষ্ট না করেই লাইভ ভিডিওতে ইন-স্ট্রিম এডস দেখানো যাবে। কনটেন্ট এর কোথায় এড দেখানো হবে তার সম্পূর্ণ নিয়ন্ত্রণ আপনার কাছে থাকবে যার ফলে আপনার রেভিনিউ এর পরিমাণের উপর অনেকটা নিয়ন্ত্রণ আপনার কাছেই থাকবে। আবার ভিউয়ারদের এক্সপেরিয়েন্সও কোনোভাবে নষ্ট না করে আয়ের সুযোগও পেয়ে যাচ্ছেন।

তারপর রয়েছে ফেসবুক স্টারস যা মূলত পছন্দের ক্রিয়েটরদের সাপোর্ট করার আরেকটি উপায়। ফ্যানরা ফেসবুক স্টারস কিনতে পারবে ও লাইভে বা রিলসে এসব স্টারস পাঠাতে পারবে। তারপর কনটেন্ট ক্রিয়েটরগণ স্টারস হিসাবে রেভিনিউ পেয়ে যাবেন তাদের একাউন্টে। আবার স্টারস পাঠিয়েছে এমন অডিয়েন্সকে ভিডিওতে শাউট আউট জানিয়ে অন্যদেরও উদ্ধুদ্ধ করতে পারেন। ফ্যানদের কমেন্টের রিপ্লাই করে তাদের সাথে ভালো একটি সম্পর্ক তৈরি করতে পারেন।

প্রফেশনাল মোডের আরো সুবিধা

প্রফেশনাল মোডের আরো কিছু অসাধারণ সুবিধা রয়েছে যা স্মার্টভাবে ব্যবহার করে বেশি লাভ পাওয়া যেতে পারে। যেমনঃ
  • ফেসবুক প্রোফাইল মনিটাইজেশন এর সেরা একটি উপায় হলো ইমেইল লিস্ট তৈরী করা। প্রোফাইলে কল-টু একশন যোগ করে ইমেইল লিস্টে সাইন-আপ করার জন্য অডিয়েন্সকে উৎসাহিত করতে পারেন। ইমেইলে অডিয়েন্স এর ভালো লাগবে এমন ডিজিটাল প্রোডাক্ট(Digital products) বা সুবিধা প্রদান করতে পারেন।
  • প্রোফাইলে মনিটাইজেশন(Monetization of profiles) এর পাশাপাশি অডিয়েন্স সম্পর্কে ভালোভাবে জানার জন্য কাজে আসতে পারে ফেসবুক প্রফেশনাল মোড। সোশ্যাল স্ট্রেটেজি ও এনগেজিং পোস্ট তৈরিতে বেশ কাজে আসবে এই ফিচার।
  • বড় অডিয়েন্সের কাছে পৌছানোর পাশাপাশি রেভিনিউ বৃদ্ধিত সুযোগ রয়েছে প্রফেশনাল মোড এর মাধ্যমে। ফেসবুক এর বিশাল ইউজার বেস কাজে লাগিয়ে নিজের রেভিনিউ অনেকগুণ বাড়িয়ে নেওয়া যেতে পারে।
আপনি যদি প্রফেশনাল মোড চালু করেন তাহলে ফেসবুক থেকে অর্জিত অর্থ সহজেই ব্যাংকের মাধ্যমে উত্তোলন করতে পারবেন। মনে রাখবেন, প্রফেশনাল মোড থেকে টাকা আয়ের সুবিধা বর্তমানে ফেসবুকের নিজস্ব ইনভাইটেশনের মাধ্যমে পাওয়ার সুযোগ আছে।

পরিশেষে বলা যায় যে,ফেসবুক পোস্টে যদি ভালো পরিমাণ লাইক-কমেন্ট থাকে তাহলে আপনিও পেয়ে যেতে পারেন এই ইনভাইটেশন। ভবিষ্যতে এর জন্য আবেদন করার সুযোগ আসবে বলে আশা করা যায়। সেই তথ্য জানার জন্য আমাদের সাথেই থাকুন! ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url