ফ্রিল্যান্সিং এর ভবিষ্যৎ কি

ফ্রিল্যান্সিং এর ভবিষ্যৎ কি- বর্তমান পৃথিবীর জনপ্রিয় সকল পেশার মধ্যে ফ্রিল্যান্সিং বা আউটসোর্সিং পেশা অন্যতম। নতুন যারা ফ্রিল্যান্সিং শুরু করতে চায়, তাদের মনে ফ্রিন্যান্সিং নিয়ে অনেক রকমের প্রশ্ন থাকে। এছাড়াও অনেকে বলে যদি ফ্রিল্যান্সিং এর কাজ শিখি, তাহলে ভবিষ্যতে ক্যারিয়ার কেমন হবে, ফ্রিল্যান্সিং এর ভবিষ্যৎ কি ইত্যাদি।
সহজ ভাষায় বলতে গেলে ফ্রিল্যান্সিং এর ভবিষ্যৎ অনেক ভালো। বর্তমানে পৃথিবী তথ্য প্রযুক্তির উপর বেশি নির্ভর হচ্ছে। পৃথিবীর যত দিন তথ্য প্রযুক্তির উপর নির্ভর থাকবে, ততদিন ফ্রিল্যান্সিং এর ভবিষ্যৎ অনেক ভালো থাকবে। নতুন ফ্রিল্যান্সার জন্য আমাদের আজকের আয়োজন। ফ্রিল্যান্সিং এর ভবিষ্যৎ কি ও আউটসোর্সিং পেশার ভবিষ্যৎ কেমন হবে এই সম্পর্কে আরো তথ্য জেনে নিই।

ফ্রিল্যান্সিং এর ভবিষ্যৎ

ফ্রিল্যান্সিং পেশা সম্পর্কে অনেকের ভুল ধারণা রয়েছে। অনেকে বলে ফ্রিল্যান্সিং এ ইনকামের কোন নিশ্চয়তা নাই। এছাড়াও বলে ফ্রিল্যান্সিং পেশার ভবিষ্যৎ অন্ধকার। এরকম হাজারো নেতিবাচক ধারণা করে অনেক মানুষ। কিন্তু সত্যি বলতে ফ্রিল্যান্সিং এমন কোন নেতিবাচক দিক নেই।

ফ্রিল্যান্সিং মূলত একটি মুক্ত পেশা। একজন ফ্রিল্যান্সার চাইলে নিজের ইচ্ছামত সময় দিয়ে কাজ করতে পারবে। বর্তমান এখন সবাই অনলাইন মুখে হয়ে যাচ্ছে। বাংলাদেশ সব পৃথিবীর বড় বড় কোম্পানি ইন্টারনেটের উপর নির্ভরশীল। যত বেশি মানুষ ইন্টারনেটের উপর নির্ভরশীল হবে। ফ্রিল্যান্সিং কাজের ভবিষ্যত তখনই উন্নত হবে।
গত ১১ বছর আগে কিন্তু মানুষ এত ইন্টারনেটের উপর নির্ভরশীল ছিল না। কারণ ইন্টারনেট ছাড়াই তখন আমাদের প্রয়োজনীয় কাজ করতে পারতাম। কিন্তু বর্তমানে আমাদের নিত্য নতুন সকল কাজ অনলাইনের মাধ্যমে হয়ে থাকে। বর্তমান একটা কোম্পানির সকল প্রোডাক্ট অনলাইনে কেনাবেচা করা হয়।

যাকে ই-কমার্স বলে থাকি। যতদিন যাবে এই ই-কমার্স ব্যবসা তত বেশি জনপ্রিয় হয়ে উঠবে। ই-কমার্স ব্যবসা পরিচালনা করার জন্য একজন ডিজিটাল মার্কেটার প্রয়োজন। তাহলে আপনি ভাবুন একজন ডিজিটাল মার্কেটারের ভবিষ্যৎ কি রকম হবে।

যারা বলে ফ্রিল্যান্সিং এর ভবিষ্যৎ অন্ধকার। তারা হয়তো ফ্রিল্যান্সিং সম্পর্কে সঠিক ধারণা নেই। পৃথিবীতে গত দশ বছর আগে ওয়েবসাইটের সংখ্যা খুবই কম ছিল। কিন্তু বর্তমানে গুগলে হাজার হাজার ওয়েবসাইট রয়েছে। একটা ই-কমার্স কোম্পানি যখন যাত্রা শুরু করে তার প্রথম কাজ হলো ওয়েবসাইট তৈরি করা।

ফ্রিল্যান্সিং সেক্টরে যারা ওয়েবসাইট তৈরি করে তাদের ওয়েব ডেভেলপমেন্ট বলা হয়। দিন যত যেতে থাকবে মানুষ তত বেশি ওয়েবসাইট তৈরি করবে। তাহলে একজন ওয়েব ডিজাইনের কাজ কি কখনো থেমে থাকবে। কখনোই ফ্রিল্যান্সিং এর কাজ থেমে থাকবে না।

একটা কোম্পানি যখন যাত্রা শুরু করে তার কিন্তু একটা নিজস্ব লোগো দরকার হয়ে থাকে। একটা কোম্পানির লোগো দিয়ে আমরা সেই কোম্পানিতে চিনে থাকি। এ কারণে আপনি যখন একটি কোম্পানি শুরু করবেন,তখন কিন্তু একজন গ্রাফিক্স ডিজাইনার দরকার হবে। ফ্রিল্যান্সিং সেক্টরে যারা লোগো ব্যানার তৈরি করে তাদের গ্রাফিক্স ডিজাইনার বলে।

এরকম হাজারো উদাহরণ রয়েছে। এগুলো শোনার পর আপনি কখনো বলতে পারবেন না ফ্রিল্যান্সিং এর ভবিষ্যৎ অন্ধকার। বাস্তব একটি উদাহরণ বলি, পৃথিবীতে করোনা কালীন সময়ে অনেক মানুষের চাকরি চলে যায়। আমাদের বাংলাদেশে অনেক সাধারণ মানুষের চাকরি চলে গিয়েছে।
কিন্তু যে সকল ব্যক্তি ফ্রিল্যান্সিং পেশায় নিজেকে ধরে রেখেছে। তাদের কিন্তু চাকরি চলে যায় নি। একজন সফল ফ্রিল্যান্সার করোনা মহামানীর মধ্যে হাজার হাজার ডলার ইনকাম করেছে। তাহলে ভাবুন পৃথিবীতে যদি কোন দুর্যোগ নেমে আসে। তাহলে একজন চাকরিজীবীর চাকরি চলে যাওয়ার ভয় থাকে। কিন্তু কখনো একজন ফ্রিল্যান্সার এর চাকরি চলে যাওয়ার ভয় থাকবে না।

এখন আপনাকে যদি কোন মানুষ ফ্রিল্যান্সিং এর ভবিষ্যৎ কি জিজ্ঞাসা করে। আপনি নিশ্চয়ই এর সঠিক জবাব দিতে পারবেন। ফ্রিল্যান্সিং সেক্টরে সফল হওয়ার জন্য আপনাকে দক্ষ কর্মী হতে হবে। আপনি যে সেক্টরে কাজ করতে চান, সেই সেক্টরে কাজের অভিজ্ঞতা ও দক্ষতা অর্জন করতে হবে। তাহলে আপনি এ পেশাই নিজেকে সফল করে করে ফেলতে পারবেন।

আপনাকে ফ্রিল্যান্সিং পেশায় ওতপ্রোতভাবে জড়িয়ে থাকতে হবে। নতুন যারা ফ্রিল্যান্সিং শুরু করে তাদের ধৈর্য অনেক কম থাকে। ফ্রিল্যান্সিং পেশায় সফল হওয়ার জন্য আপনাকে সর্বনিম্ন এক থেকে দুই বছর সময় দিতে হবে। তারপর আপনি ফ্রিল্যান্সিং পেশা থেকে উপার্জন করতে পারবেন।

উপসংহার

আপনার নিশ্চয়ই ফ্রিল্যান্সিং এর ভবিষ্যৎ কি সম্পর্কে সঠিক ধারণা পেয়েছেন। ফ্রিল্যান্সিং পেশায় আসলে আপনি যে মাসে হাজার হাজার টাকা ইনকাম করবেন এমন কোন কথা না। এমন অনেক ফ্রিল্যান্সার রয়েছে যারা মাসে ১ টাকাও আয় করতে পারে না। আবার এমন অনেক ফ্রিল্যান্সার রয়েছে যাদের মাসিক আয় প্রায় লক্ষ টাকার উপরে।

তাহলে এর কারণ কি। এর কারণ হচ্ছে যে ফ্রিল্যান্সার ১ টাকা ইনকাম করতে পারল না। তার ফ্রিল্যান্সিং বিষয়ে অভিজ্ঞতা ও দক্ষতা অনেক কম। আর যে ফ্রিল্যান্সার এক লক্ষ টাকা ফ্রিল্যান্সিং থেকে ইনকাম করে,তার অভিজ্ঞতা ও দক্ষতা অনেক বেশি। এই জন্য আপনাকে ফ্রিল্যান্সিং পেশায় আসার আগে অভিজ্ঞতা ও দক্ষতা অর্জন করতে হবে। তাহলে আপনার ফ্রিল্যান্সিং এর ভবিষ্যৎ অনেক বেশি ভালো হবে। ফ্রিল্যান্সিং এর ভবিষ্যৎ কি এই সম্পর্কে আপনার কোন প্রশ্ন থাকলে কমেন্ট করে জানাবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url