জিপি সিমের মালিকানা পরিবর্তন করার নিয়ম

জিপি সিমের মালিকানা পরিবর্তন : আমাদের বাংলাদেশের সব থেকে জনপ্রিয় মোবাইল অপারেটর এর নাম হচ্ছে, গ্রামীন সিম। বর্তমান সময়ে, একজন ব্যক্তি কত গুলো সিম কিনতে, পারবে তার একটি সীমা নির্ধারিত রয়েছে।
বর্তমানে আমরা বিভিন্ন কোম্পানির সিম কেনার সময় তেমন কোন চিন্তাভাবনা না করে, সিম ক্রয় করে ফেলি। কিন্তু সিম কিছুদিন ব্যবহার করার পরে, আরো অন্যান্য সিম থাকার কারণে সেই সিমটি সমস্যার কারণ হয়ে দাঁড়ায়।

আবার অনেকেই অতিরিক্ত সিম থাকার কারণে, বন্ধু বান্ধবদের সাথে বা পরিবারের সদস্যের সাথে সিম শেয়ার করতে চায়। আপনি যদি অতিরিক্ত সিম ব্যবহার করায় ঝামেলা মনে করেন। সেক্ষেত্রে, আপনার সিমটি নষ্ট না করে, আপনার পরিচিত কাউকে মালিকানা পরিবর্তন করে সিমটি দিয়ে দিতে পারেন।

বর্তমান সময়ে, জিপি সিমের মালিকানা পরিবর্তন করা অনেক সহজ ব্যাপার। আপনাদের হাতে থাকা স্মার্টফোন ব্যবহার করে, খুব সহজেই জিপি সিম মালিকানা পরিবর্তন করতে পারবেন। তাই আপনারা যারা জিপি সিমের মালিকানা পরিবর্তন করতে, চাচ্ছেন? তারা সঠিক একটি ওয়েবসাইটে প্রবেশ করেছেন।
কারণ আজকের এই আর্টিকেলে, আমরা আপনাকে জিপি সিমের মালিকানা পরিবর্তন করতে কি কি পদক্ষেপ অবলম্বন করতে হবে। সে বিষয়ে বিস্তারিত ধারণা দিয়ে দেব। আপনি যদি জিপি সিমের মালিকানা পরিবর্তন করতে চান? তাহলে আর্টিকেলটি শেষ পর্যন্ত ধাপে ধাপে অনুসরণ করুন।

বর্তমান সময়ে, একটি জিপি সিমের মালিকানা পরিবর্তন করতে, তেমন কোনো জটিলতা নেই আপনারা একদম বিনা খরচে মালিকানা পরিবর্তন করতে পারবেন। জিপি সিমের মালিকানা পরিবর্তন করার জন্য, আপনাকে একটি অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। সেখানে সিমের গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করলেই, আপনারা জিপি সিম মালিকানা পরিবর্তন করার নিতে পারবেন। আসুন জেনে নেই, জিপি সিমের মালিকানা পরিবর্তনের নিয়ম সম্পর্কে বিস্তারিত।

জিপি সিমের মালিকানা পরিবর্তন করার নিয়ম

আপনি যদি বিশেষ কোন কারণে জিপি সিমের মালিকানা পরিবর্তন করতে চান? তাহলে গ্রামীণফোনের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

আর জিপি সিমের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করার পর, জিপি সিমের মালিকানা পরিবর্তন করতে, যে যে পদক্ষেপ অবলম্বন করতে হবে সে বিষয়ে জানতে, নিচে  দেওয়া তথ্য গুলো অনুসরণ করুন।
  • জিপি সিমের মালিকানা পরিবর্তন করতে প্রথম আপনাকে “grameenphone.com” ওয়েবসাইট লিংকে  প্রবেশ করতে হবে।
  • উপরের ওয়েবসাইট লিঙ্কে প্রবেশ করলে আপনাকে একটি সিম ট্রান্সফার ফর্ম প্রদান করা হবে।
  • উক্ত ফর্মে সর্বপ্রথম “Number you want to transfer” নামে বক্সে, যে জিপি সিম নাম্বারের মালিকানা পরিবর্তন করতে চাচ্ছেন সেটি লিখতে হবে।
  • তারপর নিচে আরো একটি অপশন পাবেন “Current SIM Owner’s NID or Smart Card Numbe” এই অপশনে সিমের বর্তমান মালিকের এনআইডি নম্বর লিখতে হবে।
  • পরবর্তী অপশনে “New SIM Owner’s Mobile Number” নতুন মালিকের মোবাইল নাম্বার লিখতে হবে।
  • উপরোক্ত কাজ সম্পন্ন করার পরে, “Add to cart” অপশনে ক্লিক করতে হবে।
  • তারপর আপনাকে চেক আউট পেজে নিয়ে যাবে সেখানে আপনার ইমেইল এড্রেস, ডেলিভারি এড্রেস ইত্যাদি তথ্য যুক্ত করতে হবে।
  • অবশেষে “Continue to Review” বাটনে ক্লিক করতে হবে।
  • আপনার ডেলিভারির জন্য, ডেলিভারি ফ্রি পেমেন্ট প্রক্রিয়া অবশ্যই মোবাইল ব্যাঙ্কে এবং অন্যান্য ব্যাঙ্কিং পদ্ধতির মাধ্যমে সম্পন্ন করতে হবে।
আপনারা যখন ওপরে দেয়া, পদক্ষেপ অনুযায়ী যাবতীয় তথ্য সংযুক্ত করে, আবেদন করবেন। তখন কিছুদিনের মধ্যে আপনার সিমটি নির্দিষ্ট ঠিকানায় পৌঁছে দেয়া হবে। ওপরের যাবতীয় তথ্য পূরণ করে সিম মালিকানা পরিবর্তন করার জন্য কোন প্রকার ফি প্রদান করতে হবে না। আপনার কাছে থেকে যে ফি গ্রহণ করা হচ্ছে, সেটি শুধুমাত্র সিম ডেলিভারি করার চার্জ।
গ্রামীন সিমের বর্তমান মালিক এবং নতুন হতে, যাওয়া সিমের মালিক উভয়কে সেই ডেলিভারি অ্যাড্রেসে উপস্থিত থেকে বায়োমেট্রিক ভেরিফিকেশন সম্পন্ন করে সিম গ্রহণ করতে হবে। বাংলাদেশের ৬৪ টি জেলায়, একটি নির্দিষ্ট পরিমাণ চার্জ দিয়ে মালিকানা পরিবর্তনের পর গ্রামীণ সিম পৌঁছে দেয়া হয়।

এছাড়া আপনার এলাকায় যদি সিম ডেলিভারি করার তেমন কোন সুবিধা না থাকে। সেক্ষেত্রে আপনারা জিপি মোবাইল থেকে “121” নম্বরে কল করে, আপনারা প্রযোজনীয় উপায় গুলো জেনে নিতে পারবেন।

উপসংহারঃ

আপনার যারা জিপি সিমের মালিকানা পরিবর্তন করতে চাচ্ছেন তারা উপরোউক্ত পদক্ষেপ অনুসরণ করে, জিপি সিমের মালিকানা পরিবর্তনের জন্য আবেদন করতে পারবেন। আর আপনার আবেদনের কার্যক্রম সম্পন্ন হয়ে গেলে, নির্দিষ্ট চার্জ দিয়ে, নিজের ঠিকানায় সিম ডেলিভারি নিতে পারবেন।

আর জিপি সিমের মালিকানা পরিবর্তন করার নিয়ম সম্পর্কে, আপনার যদি কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করে জানাতে পারেন এবং ভালো লেগে থাকলে বন্ধুদের সাথে সোশ্যাল মিডিয়া শেয়ার করবেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url