ফাইভার নাকি আপওয়ার্ক? কোনটি বেশি সুবিধাজনক?

ফ্রিল্যান্সিং দুনিয়ায় ফাইভার এবং আপওয়ার্ক খুবই জনপ্রিয়। এই দুটি প্লাটফর্মই ফ্রিল্যান্সারদের কাছে বেশ জনপ্রিয়। দুটি ওয়েবসাইট থেকেই যথেষ্ট পরিমাণ ইনকাম করা গেলেও ফাইভার এবং আপওয়ার্কের কাজের ধরণে অনেকটাই ভিন্নতা রয়েছে। নতুন যারা ফ্রিল্যান্সিং শিখে কাজ শুরু করতে চান তারা অনেকেই কাজ শুরু করার আগে দ্বিধায় ভোগেন কোথায় কাজ করা উচিত সেই বিষয় নিয়ে। সকলের এই দ্বিধা দূর করতেই এই আটিকেল।
ফাইভার এবং আপওয়ার্কে কাজের ধরণ, এদের পার্থক্য ইত্যাদি নিয়ে বিস্তারিত আলোচনা থাকবে এই আটিকেলে। কাজেই আপনি যদি নতুন ফ্রিল্যান্সার হিসেবে আপনার ক্যারিয়ার শুরু করতে চান তবে এই আটিকেলটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। আগেই জানিয়ে রাখছি, এই আটিকেলে উল্লিখিত বিভিন্ন রেট যেকোনো সময় পরিবর্তন করতে পারে সংশ্লিষ্ট মার্কেটপ্লেস। সর্বশেষ তথ্য অফিসিয়াল সাইটে পাবেন।

পোস্ট সূচিপত্র:

ফাইভার ও আপওয়ার্ক কীভাবে কাজ করে?

ফাইভার(Fiverr) এবং আপওয়ার্ক(Upwork) এর কাজের পদ্ধতির মধ্যে কিছু ভিন্নতা রয়েছে। ফাইভারের যেকোনো সেবার অফারকে গিগ বলা হয়। ফ্রিল্যান্সারগণ গিগ পোস্ট করেন এবং কাস্টমারগণ সেখান থেকে তাদের পছন্দের গিগ বেছে নেন। ফাইভারে বায়ার তাদের পছন্দনুযায়ী ফ্রিল্যান্সার বেছে নেয়। তবে ফাইভারে বায়ার চাইলে জব পোস্ট করতে পারেন এবং ফ্রিল্যান্সাররা বিড করতে পারেন।
আপওয়ার্কে ফ্রিল্যান্সারগণ তাদের প্রোফাইলে নিজেদের কাজ, অভিজ্ঞতা এসব তুলে ধরেন। গ্রাহকগণ তাদের যে কাজের জন্য ফ্রিল্যান্সার প্রয়োজন তার বিবরণ দিয়ে মূলত জব পোস্ট করেন। ফ্রিল্যান্সাররা কাজের তালিকা থেকে নিজেদের অভিজ্ঞতার সাথে মিলিয়ে কাজের জন্য প্রপোজাল পাঠান। ক্লায়েন্টরা আগ্রহী ফ্রিল্যান্সারের তালিকা থেকে তাদের ইচ্ছামত এক বা একাধিকজনকে নির্বাচন করে চুক্তিবদ্ধ হন এবং গ্রাহকগণ চাইলে কোনো ফ্রিল্যান্সারকে কাজের জন্য ইনভাইটেশনও পাঠাতে পারেন।

মূল পার্থক্য কোথায়?

আপওয়ার্ক এবং ফাইভারের মূল পার্থক্য কোথায় এটি নিয়েই সব থেকে বেশি প্রশ্ন আসে নতুন ফ্রিল্যান্সারদের। দুই স্থানেই ফ্রিল্যান্সিং কাজ পাওয়ার সুযোগ থাকলেও কাজ যেভাবে আপনি পাবেন সেটিতেই আপওয়ার্ক এবং ফাইভার এর মূল পার্থক্য।

ফাইভার এ আপনি সেলার হিসেবে পরিচিত হবেন। ধরুন আপনি মোবাইন ফোন কিনতে চান। কোন একটি দোকানে গেলে অনেক রকমের প্যাকেট করা মোবাইন ফোন পাওয়া যেতে পারে। আপনি আপনার পছন্দের মোবাইন ফোনের দাম অনুযায়ী দেখে কিনে নেন। ফাইভারের ব্যাপারটিও অনেকটা সেরকমই। আপনি আপনার দক্ষতা অনুযায়ী বিভিন্ন কাজের প্যাকেজ ফাইভারে দিয়ে রাখতে পারেন। সেখানে আপনার কাজের রেট, আপনি কী কী কাজ করবেন, আপনি কী কী সুবিধা দেবেন এই সকল তথ্য দিয়ে সেটিকে পোস্ট করেন। বায়াররা এসব প্যাকেজ থেকেই নিজেদের সুবিধামত প্যাকেজ অর্ডার করেন। এই প্যাকেজকেই ফাইভারে গিগ হিসেবে ডাকা হয়। ফাইভারে আপনার দক্ষতা বা কাজকে আলাদা একটি প্যাকেজ হিসেবে দেখানো হয় যার মাধ্যমেই ফ্রিল্যান্সার ইনকাম করতে পারেন।

অপর দিকে আপওয়ার্ক সম্পূর্ণই আলাদা। আপওয়ার্কে ক্লায়েন্টরাই তাদের কোন কাজটি দরকার সে বিষয়ে পোস্ট করেন। ফ্রিল্যান্সারদের এসব কাজের বিস্তারিত জেনে আগেই ঠিক করতে হয় যে কাস্টমারের সকল শর্ত পূরণ করে সঠিকভাবে কাজটি করতে পারবে কিনা। তারপর বিড করতে হয়। বিড বলতে কে কতটা কমে সেই কাজটি কতটুকু সুযোগ-সুবিধা দিয়ে করতে পারবে তার প্রপোজাল হিসেবে দেয়া। আপওয়ার্ক থেকে ক্লায়েন্ট নিজের সুবিধামত যে কাউকে কাজটি দিতে পারেন। তাই আপওয়ার্কের কাজ পাওয়ার ধরণ ফাইভার থেকে আলাদা।

কোথায় বেশি আয় করা যায়?

ফাইভার এবং আপওয়ার্কের ব্যাপারে আরও একটি বড় প্রশ্ন হচ্ছে কোথায় বেশি ইনকাম করা সম্ভব। এই প্রশ্নের উত্তরটি তেমন সহজ নয়। কেননা ইনকামের ব্যাপারটি মূলত নির্ভর করে ফ্রিল্যান্সারদের দক্ষতার উপর। একজন দক্ষ ফ্রিল্যান্সার সবসময়েই অন্যদের থেকে এগিয়ে থাকেন এবং বেশি ইনকাম করতে পারেন। কাজেই নিজের দক্ষতার উন্নতি সবার আগে জরুরি।

ফাইভার মূলত স্বল্প সময়ের প্রোজেক্টের জন্য বিখ্যাত। ফাইভার থেকে লম্বা সময়ের ক্লায়েন্ট বা কাজ পাওয়া কঠিন। যেহেতু এখানে গিগ হিসেবে আপনার প্রি-প্যাকেজড সেবা আপনি বিক্রয় করছেন সেহেতু এখানে মূলত সেই সব বায়ার আসবে যাদের ছোটখাটো কাজগুলো করতে দক্ষ লোকের প্রয়োজন হয়।
অপরদিকে আপওয়ার্ক লম্বা সময়ের প্রোজেক্টের জন্য বিখ্যাত। আপওয়ার্ক ক্লায়েন্টরা নিয়মিত তাদের জব পোস্ট করে থাকেন। আর এসব কাজ সাধারণত বড় ধরণের হয়ে থাকে। অনেক সময় দেখা যায় একই প্রোজেক্টে একত্রে অনেকে কাজ করেন লম্বা সময় ধরে। কাজেই আপওয়ার্ক(Upwork) আপনি লম্বা সময়ের জন্য ইনকাম করতে পারবেন। এছাড়া এখানে বড় প্রোজেক্ট পাওয়া যায় সহজে। তাই দক্ষ হলে আপওয়ার্কে আপনি ফাইভার থেকে বেশি ইনকাম করতে পারবেন।

তবে দক্ষতা না থাকলে কোন জায়গা থেকেই আয় করা সম্ভব না। কাজেই আপনি কী কাজ করতে চান সেটি ঠিক করে সেই বিষয়ে দক্ষতা অর্জন করুন। সহজেই দুই জায়গা থেকেই ভালো পরিমাণ আয় করতে পারবেন।

খরচ কেমন?

ফাইভার(Fiverr) এবং আপওয়ার্ক(Upwork) – পেমেন্টে একটি নির্দিষ্ট অংশ ফি হিসেবে নেওয়া হয়।

ফাইভারে ফিল্যান্সার এবং গ্রাহক – উভয়কেই চার্জ করা হয় এবং যেকোনো গিগ কেনার আগেই এডভান্স হিসেবে উল্লিখিত ফিস প্রদান করতে হয় গ্রাহকদের। বর্তমানে ফাইভার ৫.৫% সার্ভিস ফি নেয় ফ্রিল্যান্সারদের ইনকাম থেকে। (তবে ফাইভার এই রেট পরিবর্তন করার অধীকার রাখে।)

আপওয়ার্কে একজন ফ্রিল্যান্সার ঘন্টা, মাফিক রেট কিংবা পার প্রজেক্ট বিড সেট করেন। আপওয়ার্ক সম্পন্ন হওয়া প্রতিটি প্রজেক্ট এর উপর ফি আরোপ করে ইনকাম করে। কোনো প্রজেক্টে একজন গ্রাহকের কাছে কোনো ফিল্যন্সারের যে সার্ভিস রেট দেখানো হয়। তার মধ্যেই Upwork এর ফি যুক্ত থাকে। আপওয়ার্ক প্রতিটি পেমেন্ট এর উপর ফ্রিল্যান্সারের ইনকামের ১০% হারে চার্জ করে। (এই রেট যেকোনো সময় পরিবর্তন করতে পারে আপওয়ার্ক।)

এছাড়া ফাইভারে জবে বিড করতে ফ্রিল্যান্সারের কোনো খরচ করতে হয় না। তবে আপওয়ার্কে জবে বিড করার জন্য ফ্রিল্যান্সারের টাকা খরচ করে পয়েন্ট কিনতে হয়। যা কানেক্টস নামে পরিচিত।

কোনটির কোয়ালিটি কেমন?

আপনি যদি সাইট দুইটিতে ক্রেতা অথবা গ্রাহকের ভূমিকা পালন করেন, তবে সাইট দুইটির গুণগত মান সম্পর্কে জানা একান্ত জরুরী। ফাইভার এবং আপওয়ার্ক, উভয় মার্কেটপ্লেসেই অসংখ্য দক্ষ ফিল্যান্সার রয়েছেন। তবে এরা ফ্রিল্যান্সার নিয়োগের ক্ষেত্রে ভিন্ন পদ্ধতিতে কাজ করে।
সার্চবারে কিওয়ার্ড টাইপ করার মাধ্যমে কাঙ্খিত কাজের জন্য আশানুরূপ ফ্রিল্যান্সারের দেখা মিলবে ফাইভারে। এই সাইটটির অনন্য বৈশিষ্ট্য হল ফিল্যান্সার কতৃক প্রদত্ত সেবার বিশদ বিবরণ পাওয়া যায়। যা একজন গ্রাহকের জন্য ফ্রিল্যান্সার নিয়োগের কাজটি খুব সহজ করে দেয়।

অন্যদিকে অভিন্নভাবে সার্চবার এর মাধ্যমে বিভিন্ন ক্যাটাগরি এবং দক্ষতার বিচারে ফিল্যান্সার খোঁজা যাবে আপওয়ার্কেও। একজন ফ্রিল্যান্সারের ঘন্টামাফিক রেট, আপওয়ার্কে তাদের ব্যায়কৃত সময়, ইত্যাদি তাদের প্রোফাইল থেকে জানা যায়।

রেটিং সিস্টেম

ফাইভার এবং আপওয়ার্ক – উভয় সাইটেই রেটিং সিস্টেম রয়েছে, যাতে একজন গ্রাহক খুব সহজেই তার প্রয়োজন অনুযায়ী যোগ্য ফ্রিল্যান্সার খুঁজে নিতে পারে। তাই আপনি যদি একজন গ্রাহক হয়ে থাকেন, তবে কোনো ফ্রিল্যান্সারকে কাজে নিয়োগের আগে রেটিংস দেখে তার পূর্ববর্তী কাজসমূহ সম্পর্কে একটি সার্বিক ধারণা পেয়ে যাবেন। আর আপনি যদি একজন ফ্রিল্যান্সার হন তাহলে আপনার কাজ হবে মার্কেটপ্লেসে নিজের রেটিং ভালো রাখা।

প্রি-স্ক্যানিং সুবিধাসমূহ

ফাইভারে স্কিল টেস্ট দেওয়ার সুযোগ রয়েছে। আপনি যদি তাদের এই অফিসিয়াল পরীক্ষাগুলি দেন তবে ক্রেতারা আপনার দক্ষতা সম্পর্কে ধারণা পাবেন। আপওয়ার্কে আগে স্কিল টেস্টের সুবিধা থাকলেও এখন সেগুলো সরিয়ে ফেলা হয়েছে।

পেইড মেম্বারশিপ বা বিশেষ একাউন্ট সুবিধা

ফাইভারের পেইড মেম্বারশিপ নেই। সকলেই তাদের একাউন্ট কোনো মাসিক ফি ছাড়াই বিনামূল্যে চালাতে পারেন এবং ফাইভারের সুযোগ-সুবিধা উপভোগ করতে পারেন। তবে আপনি যদি দক্ষ হন, তাহলে ফাইভার প্রো মেম্বার হতে পারেন। সেক্ষেত্রে বাড়তি সুবিধা পাবেন। তবে fiverr pro গ্রাহকদের কোনো মাসিক ফি দিতে হয়না।

আপওয়ার্কে বেশ কিছু পেইড মেম্বারশিপ প্ল্যান আছে। এগুলোর আলাদা সুবিধাও রয়েছে। যেমন- আপনি যদি একজন ফ্রিল্যান্সার প্লাস মেম্বার হন তাহলে আপনি জবে এপ্লাই করার জন্য ফ্রি কানেক্টস পাবেন, বিড রেঞ্জ দেখতে পাবেন, ইত্যাদি বাড়তি সুবিধা পাবেন। অপর দিকে বায়ারদের জন্যও রয়েছে বেশ কিছু পেইড প্ল্যান।

অ্যাপস

আপওয়ার্কের মোবাইল অ্যাপস এবং কম্পিউটার ট্র্যাকিং সফটওয়্যার রয়েছে। ঘন্টা ভিত্তিক জবের জন্য কম্পিউটারে আপওয়ার্ক ট্র্যাকিং সফটওয়্যার ইনস্টল করার দরকার হয়। একবার সক্রিয় হয়ে গেলে, ফ্রিল্যান্সারের কাজের স্ক্রিনশটগুলি পর্যায়ক্রমে ক্রেতার কাছে পাঠানো হয়, যা সময়ের ট্র্যাক রাখে এবং সেই অনুযায়ী ক্রেতাকে বিল দেওয়া হয়।

ফাইভারের কোনো ট্র্যাকিং অ্যাপ নেই। কিন্তু একটি মোবাইল অ্যাপ আছে। এই মোবাইল অ্যাপ দিয়ে বিভিন্ন চাকরি সংক্রান্ত কাজ এবং মেসেজ করা যাবে।

পেমেন্ট নেবো কীভাবে?

ফাইভার এবং আপওয়ার্ক থেকে পেওনিয়ার(Payoneer) কার্ড দেওয়া হয়। এই কার্ড দিয়ে আপনি টাকা তুলতে পারবেন এবং অনলাইনে কেনাকাটা করতে পারবেন। আপনি সরাসরি ব্যাঙ্ক ট্রান্সফারও করতে পারেন।

পর্যবেক্ষণ এবং বিরোধ নিষ্পত্তি

আপনি একজন ফ্রিল্যান্সার বা ক্রেতা হোন না কেন, একটি অনলাইন মার্কেটপ্লেসে সমস্যার সম্মুখীন হওয়া স্বাভাবিক। তাই, একটি অনলাইন মার্কেটপ্লেস তাদের প্ল্যাটফর্মের কার্যক্রম পর্যবেক্ষণ করে কিনা এবং সমস্যা সমাধানে তারা কী ভূমিকা পালন করে তা দেখা গুরুত্বপূর্ণ।
যদি একজন ফ্রিল্যান্সার এবং একজন ক্লায়েন্টের মধ্যে কোন সমস্যা দেখা দেয়, ফাইভারকে প্রথমে ফ্রিল্যান্সার এবং ক্লায়েন্টের মধ্যে সমস্যা সমাধানের চেষ্টা করতে হবে। যদি এটি কাজ না করে, ফাইভারের প্রতিনিধি এটিতে কাজ করে। এছাড়া বিক্রেতা চাইলে চুক্তি বাতিল করতে পারেন।

আপওয়ার্কের কিছু চমৎকার বিরোধ নিষ্পত্তি এবং পর্যবেক্ষণ প্রক্রিয়া রয়েছে। আপওয়ার্ক চুক্তি আটকে রাখতে পারে। প্রতিবেদনের উপর নির্ভর করে, যদি ফ্রিল্যান্সার এবং ক্লায়েন্টের মধ্যে কোনো অসন্তোষ থাকে, Upwork একজন মধ্যস্থতাকারী নিয়োগ করে যে সমস্যাটি সমাধানের জন্য কাজ করে।

নতুনদের জন্য কোনটি সুবিধাজনক?

ফাইভারে ফ্রিল্যান্সিং শুরু করা নতুনদের জন্য অপেক্ষাকৃত সহজ। সম্প্রদায়টি জানায় যে বর্তমানে একটি অ্যাকাউন্ট খোলা এবং আপওয়ার্কে অনুমোদন পাওয়া কিছুটা সময়সাপেক্ষ। কিন্তু আপনি যদি এটি করতে জানেন তবে আপনি আপওয়ার্কে একটি খুব উচ্চ বেতনের এবং দীর্ঘমেয়াদী চাকরি পেতে পারেন। আমার মতে দুটি মার্কেটপ্লেসেই একাউন্ট রাখা যেতে পারে।

সব মিলিয়ে কোনটি সেরা?

একেকটি ক্ষেত্রে এই দুটি প্লাটফর্মকে আলাদা ভাবে সেরা বলা যেতে পারে। দুটি প্লাটফর্মেই ফিচার এবং সুযোগ-সুবিধাগুলো আলাদা হবার কারণে তাদের নিজস্ব সমস্যাও রয়েছে। এই বিষয়ে একটি সংক্ষিপ্ত আলোচনা আপনাকে বুঝতে সাহায্য করবে আপনার দক্ষতা অনুযায়ী কোন প্লাটফর্ম কাজ করা উচিত।

আপওয়ার্ক ফ্রিল্যান্সিং-এ নতুনদের কাছে কঠিন মনে হতে পারে। কারণ আপওয়ার্কের অনেক বৈশিষ্ট্য এবং সুবিধা রয়েছে যে এটি মাঝে মাঝে কঠিন বলে মনে হতে পারে। একজন নতুন ফ্রিল্যান্সারের জন্য সব সুবিধা ব্যবহার করা সম্ভব না। তাই নতুন ফ্রিল্যান্সাররা আপওয়ার্ককে জটিল ভাবতে পারেন। কিন্তু ফাইভার অনেকটাই ইউজার ফ্রেন্ডলি। সহজেই ফাইভারের ফিচারগুলো বুঝা যায় এবং ফাইভারে কাজ পাওয়ার পদ্ধতিও অনেকটাই সহজ। সুতরাং আপনি যদি খুব অভিজ্ঞ প্রযুক্তি ব্যবহারকারী না হন তবে আপনার ফাইভার দিয়ে ফ্রিল্যান্সিং শুরু করা উচিত।
অপরদিকে ফাইভারে লম্বা সময়ের প্রোজেক্ট তেমন একটা পাওয়া যায় না। কাজেই লম্বা সময় ধরে একটি কাজে যারা ইনকাম করতে চান তাদের জন্য ফাইভার ঠিক জায়গা নাও হতে পারে। ফাইভারের বেশিরভাগ কাজ অল্প সময়ের কাজ। ফাইভার সবচেয়ে ভালো হয় যখন আপনি সময় কম থাকেন এবং কিছু কাজ দ্রুত সম্পন্ন করতে চান। কিন্তু আপনি যদি কোনো কাজের পেছনে সময় দিতে চান তাহলে আপওয়ার্কই সেরা। সবচেয়ে ভালো হচ্ছে দুটি প্লাটফর্মেই অ্যাকাউন্ট রাখা। তারপর নিজের সময় ও চাহিদা অনুযায়ী কাজ করা।

সব মিলিয়ে আপওয়ার্কে আয় করা সহজ। তবে সব ক্ষেত্রে নয়। আপনি যদি এমন কিছু করতে পারেন যা ফাইভারে বেশি বিক্রি বা অর্ডার পায় তাহলে ফাইভার সেই কাজের জন্য উপযুক্ত। কিন্তু বেশিরভাগ চাকরিতে Upwork দীর্ঘমেয়াদী প্রকল্প এবং উচ্চ আয়ের প্রস্তাব দেয়।

অর্থাৎ আপনার কাজের ধরণ অনুযায়ী আপনার জন্য কোন প্লাটফর্ম সেরা সেটি নির্ধারণ করতে হবে। যেখানে আপনি বেশি আয় পাবেন সেখানে আপনার বেশি সময় ব্যয় করা উচিত। সর্বদা আপনার দক্ষতা উন্নত করার চেষ্টা করুন। ফ্রিল্যান্সিং এর মাধ্যমে যেকোনো প্ল্যাটফর্মে সফলতা পাওয়া সহজ।

ফাইভার(Fiverr) এবং আপওয়ার্ক(Upwork) হল শীর্ষ অনলাইন মার্কেটপ্লেস। এই মার্কেটপ্লেসগুলি ফ্রিল্যান্সার এবং ক্লায়েন্ট উভয়ের জন্যই অফুরন্ত সম্ভাবনা রাখে। এই দুটি সাইট সম্পর্কে আপনার ব্যক্তিগত মতামত কি? ফাইভার এবং আপওয়ার্ক এর মধ্যে সেরা কোনটি? কমেন্ট করে আপনার মতামত জানিয়ে দিন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url