অনলাইনে ডলার ইনকাম করার সবচেয়ে সেরা সাইট গুলোর নাম

অনেকেই আছেন যারা ঘরে বসে বিভিন্ন ডলার ইনকাম সাইট গুলো ব্যবহার করে অনলাইনে নিয়মিত ইনকাম করছেন। ইন্টারনেট থেকে অনলাইনে উপার্জন করার প্রচুর ওয়েবসাইট রয়েছে।
কিছু কিছু ওয়েবসাইটে ভালো করে কাজ করতে পারলে ভালো মানের টাকা ইনকাম করা সম্ভব এবং অনেক অনলাইন ইনকাম ওয়েবসাইট রয়েছে যেগুলোর থেকে বেশি পরিমানের না হলেও কিছুটা হলেও ইনকাম সম্ভব।

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের, ইন্টারনেট থেকে ডলার ইনকাম করার কি কি জনপ্রিয় ওয়েবসাইট গুলো রয়েছে সেগুলোর বিষয়ে জানাবো।

কোন সাইট ব্যবহার করে ডলার ইনকাম করবেন ?

ইন্টারনেট থেকে ডলার উপার্জন করার যেই ওয়েবসাইট গুলোর বিষয়ে নিচে বলতে চলেছি, সেগুলোতে আপনারা সম্পূর্ণ ফ্রীতে একটি একাউন্ট তৈরি করে নিতে পারবেন। এছাড়া, ইনকামের জন্য কোন সাইটে কি কাজ করতে হবে সেই বিষয়ে আপনাদের বলে দিচ্ছি।

তবে, সরাসরি ওয়েবসাইট গুলোর নাম জানার আগে চলুন প্রথমে জেনে নিই কি কি ধরণের ওয়েবসাইট গুলো ব্যবহার করে ডলার ইনকাম করা যাবে।

ফ্রিল্যান্সিং ওয়েবসাইট

অনলাইনে টাকা ইনকাম করার সব থেকে বিশ্বস্ত ওয়েবসাইট গুলোর মধ্যে এই ফ্রিল্যান্সিং সাইট গুলো রয়েছে সব থেকে শীর্ষে। Fiverr, Guru, Upwork ইত্যাদি এই সাইট গুলোতে গিয়ে নিজের একটি একাউন্ট তৈরি করে বিভিন্ন আন্তর্জাতিক ক্লায়েন্টদের কাজ করার মাধ্যমে ডলার ইনকাম করতে পারেন।

আপনাদের মধ্যে যদি কোনো বিশেষ কাজের অভিজ্ঞতা এবং দক্ষতা থাকে, তাহলে ফ্রিল্যান্সিং ওয়েবসাইট গুলোতে গিয়ে বিভিন্ন ফ্রিল্যান্সিং কাজ গুলো করুন এবং নিয়মিত আয় করুন।

এফিলিয়েট ওয়েবসাইট

ইন্টারনেটে এরকম অনেক এফিলিয়েট ওয়েবসাইট এবং প্রোগ্রাম গুলো রয়েছে যেগুলোর মাধ্যমে প্রচুর ইনকাম করা যায়। এই এফিলিয়েট প্রোগ্রাম বা সাইট গুলো তাদের পণ্য বা পরিষেবা গুলোকে অনলাইনে থাকা আপনার যেকোনো নেটওয়ার্ক এর মাধ্যমে প্রচার করে থাকে।

এক্ষেত্রে, YouTube channel, Blog, social media page ইত্যাদি যেকোনো ধরণের অনলাইন নেটওয়ার্ক আপনার থাকতে পারে। এখন, প্রচার করা পণ্য বা পরিষেবা গুলো যদি আপনার নেটওয়ার্ক এর মধ্যে থেকে শ্রোতারা ক্রয় করে তাহলে সেই বিক্রয়ের বিপরীতে আপনাকে কমিশন দেওয়া হবে।

সার্ভে এবং অন্যান্য কাজের সাইট

আপনি যদি ইন্টারনেটে কিছু সহজ কাজ গুলো করে তারাতারি কিছু ডলার ইনকাম করতে চাইছেন, তাহলেও চিন্তা নেই।

কারণ, এরকম প্রচুর পেইড সার্ভে ওয়েবসাইট এবং অন্যান্য সাইট গুলো রয়েছে যেখানে ছোট খাটো এবং সাধারণ কাজ গুলো করার জন্যে আপনাকে কিছু ডলার অবশই দেওয়া হবে। তবে, এই ধরণের সাইট গুলোর থেকে অধিক পরিমানে ইনকাম করতে হলে অনেক বেশি সময় দিতে হয়।

এছাড়া, দেখা গেছে এই সাইট গুলোর থেকে শুধু সামান্য ইনকাম সম্ভব। মানে, এই সার্ভে বা টাস্ক সাইট গুলোতে কাজ করে আপনি রাতারাতি একজন ধনী ব্যক্তি হয়ে যাবেন না।

অনলাইনে ডলার ইনকাম করার সাইট গুলো :

ওপরে আপনারা জানলেন কি কি ধরণের ওয়েবসাইট গুলো অনলাইনে রয়েছে যেগুলো ব্যবহার করে ডলার ইনকাম করা যাবে। নিচে আমরা সরাসরি প্রত্যেকটি ওয়েবসাইট গুলোর নাম এবং ইনকাম করার জন্যে সেখানে কি ধরণের কাজ গুলো করতে হবে সেটা জানবো।

১. Google AdSense

গুগল এডসেন্স এর দ্বারা আপনি মাসে হাজার হাজার ডলার ইনকাম করতে পারবেন। এছাড়া, অনেকেই প্রত্যেক দিন ৫০ থেকে ১০০ ডলার ইনকাম করে নিচ্ছে গুগল এডসেন্স থেকে। তবে, গুগল এডসেন্স থেকে টাকা ইনকাম করার জন্য আপনার একটি Blog, Website বা YouTube channel থাকতে হবে যেখানে নিয়মিত প্রচুর ট্রাফিক / ভিউ থাকছে। আপনার ওয়েবসাইটের কনটেন্ট এবং ট্রাফিক এর ওপরেই নির্ভর করছে আপনার ইনকাম।
এডসেন্স দ্বারা আপনার ওয়েবসাইটটিকে এপ্রুভ করা হলে তারপর আপনি গুগল এডসেন্স এর দ্বারা নিজের ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেলে বিজ্ঞাপন দেখাতে পারবেন। আর সেই বিজ্ঞাপন গুলো যখন আপনার ওয়েবসাইটের শ্রোতারা দেখবেন এবং ক্লিক করবেন, তখন আপনার আয় হবে।

যদি বলা হয় প্রত্যেক ১,০০০ এডভিউতে কত ডলার ইনকাম করা যাবে, তাহলে মোটামোটি  0.2$ – $3 ইনকাম করতে পারবেন। তবে, এর জন্যে blogging, SEO, কনটেন্ট রাইটিং এর মতো কৌশল গুলো শিখতে হবে।

২. YouTube.com

ইউটিউব-এর Partners Program এর জন্যে Apply করার মাধ্যমে আপনি ইউটিউব থেকে টাকা ইনকাম করার সুযোগ পাবেন। ইউটিউব থেকে ইনকাম করার প্রচুর উপায় রয়েছে। যেমন, channel memberships, super chats, super stickers, YouTube Premium Revenue ইত্যাদি।
এছাড়া, YouTube Shorts Fund প্রোগ্রাম  এর দাঁড়াও ইউটিউব কিছু ডলারের ইনসেনটিভ নিয়মিত দিয়ে থাকে। তবে ইউটিউব শর্টস ফান্ড থেকে ইনকাম করার জন্যে আপনাকে একটি ইউটিউব চ্যানেল তৈরি করতে হবে।

এছাড়া, YouTube Partner Program-এর জন্যে এপ্লাই করার আগে  আপনার চ্যানেলে ১,০০০ সাবস্ক্রাইবার এবং ৪,০০০ ঘন্টার পাবলিক ওয়াচ টাইম থাকতে হবে। ইউটিউবে প্রত্যেক ১,০০০ এডভিউতে প্রায় 0.2$ – $3 ইনকাম করা যাবে।

৩. Shutterstock.com

শাটারস্টক হলো একটি গ্লোবাল মার্কেটপ্লেস যার দ্বারা আপনি অনলাইনে ছবি বিক্রয় করে টাকা আয় করতে পারবেন। আপনি যদি একজন ফটোগ্রাফার বা ছবি তুলতে পছন্দ করেন, তাহলে অনলাইনে জেনুইন ভাবে ডলার ইনকাম করার এটা একটি দারুন ওয়েবসাইট।

Shutterstock, এখন পর্যন্ত ক্রিয়েটরদের প্রায় $1 বিলিয়ন কমিশন পেমেন্ট করেছে। ছবি ছাড়াও, illustrations, vectors, এবং videos এর মতো কনটেন্ট গুলোও শাটারস্টকে বিক্রয় করা যাবে।

৪. Upwork.com

আপনি যদি একটি বিশ্বস্ত ওয়েবসাইট খুঁজেন এবং যেখানে গিয়ে বিভিন্ন আন্তর্জাতিক ক্লায়েন্টদের থেকে বিভিন্ন কাজ পেতে চান, তাহলে Upwork নামটি মনে রেখে ফেলুন। এটা মূলত একটি online freelancing marketplace যেখানে নিজের দক্ষতা অনুযায়ী বিভিন্ন কাজ পাবেন। Upwork এ কাজ করার মাধ্যমে আপনি ঘন্টায় $20-$25 ডলার ইনকাম করতে পারবেন।

৫. Swagbucks.com

এই ওয়েবসাইটটি ২০১৬ সালে লঞ্চ করা হয়। অনলাইনে ইনকাম করার ওয়েবসাইট গুলোর মধ্যে swagbucks.com-এর জনপ্রিয়তা কম বলা যাবে না। ঝটপট কিছু ডলার ইনকাম করার জন্যে আপনি সরাসরি, কিছু ইউটিউব ভিডিও গুলো দেখতে পারেন।
এছাড়া, বিভিন্ন অনলাইন ই-কমার্স ওয়েবসাইট গুলো ব্যবহার করার মাধ্যমে ডলার ইনকাম করতে পারবেন। এর বাইরেও, বিভিন্ন online surveys গুলোতে অংশগ্রহণ করে পুরস্কার এবং উপহার গুলো জিতে নিতে পারবেন।

৬. Fiverr.com

ফাইভার হলো বিভিন্ন ফ্রিল্যান্সিং সেবা গুলোর একটি অনলাইন মার্কেটপ্লেস। এই প্লাটফর্ম ব্যবহার করে আপনি সারা বিশ্ব থেকে অনলাইনে কাজ পেতে পারবেন। এছাড়া, ফাইভার থেকে টাকা ইনকাম করাটা অনেক সহজ একটি প্রক্রিয়া।
আপনাকে নিজের দক্ষতা অনুযায়ী কাজ খুঁজতে হয় এবং কাজ পাওয়ার জন্যে এপ্লাই করতে হয়। একবার কাজটি পেয়ে গেলে সেটাকে দিয়ে দেওয়া সময়সীমার মধ্যে ক্লায়েন্টকে জমা দিন এবং ডলারে ইনকাম করে নিন। ফাইভারে বিভিন্ন ধরণের কাজ গুলো করার মাধ্যমে ইনকাম করা সম্ভব।

৭. ysense.com

এই ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে ছোটোখাটো কাজ গুলো করে ইনকাম করা যাবে। এই ধরণের ওয়েবসাইট গুলোকে আবার GTP sites বা get-paid-to sites বলেও বলা হয়। শুরুতে এই ওয়েবসাইটটি “ClixSense” নামে পরিচিত ছিল যেটা সেই সময় একটি জনপ্রিয় PTC site (Paid-To-Click) হিসেবে কাজ করতো। তবে, বর্তমানে এখানে কোনো ধরণের PTC পরিষেবা গুলো দেওয়া হচ্ছেনা।

ইয়েসেন্স থেকে ইনকাম করার জন্যে আপনাকে বিভিন্ন online surveys গুলোকে সম্পূর্ণ করতে হবে। এছাড়া, নিজের রেফারাল লিংক অথবা কোড ব্যবহার করে অন্য ব্যক্তিদের এই সাইটে নিয়ে আসতে পারলেও কিছু ডলার রেফারেল ইনকাম হিসেবে পাবেন।

৮. Bananabucks.co

Bananabucks হলো এমন একটি অনলাইন প্লাটফর্ম যেখানে বিভিন্ন ধরণের ছোট ছোট কাজ গুলো করে ডলার ইনকাম করার সুযোগ পাবেন। বর্তমান সময়ে এই ওয়েবসাইটে আপনি আপনার প্রথম সার্ভে সম্পূর্ণ করেই সরাসরি  $1 ইনকাম করতে পারবেন।

এই ওয়েবসাইটটি মূলত একটি অনলাইন সার্ভে ওয়েবসাইট যেখানে সার্ভে গুলো সম্পূর্ণ করার পর আপনাকে টাকা দেওয়া হয়। বেশিরভাগ ছোট ছোট সার্ভে গুলো সম্পূর্ণ করে প্রায় $0.20-$0.50 ইনকাম করতে পারবেন।

শেষ কথা

উপরে উল্লেখিত অনলাইন ডলার ইনকাম সাইট গুলো ব্যবহার করে অনেকেই বর্তমানে ইনকাম করছে। আপনার হাতেও যদি অনেক সময় থাকে, তাহলে ঘরে বেকার বসে না থেকে নিজের অবসর সময়ে এই সাইট গুলোতে কাজ করে কিছুটা হলেও ইনকাম করে নিতে পারবেন।

এছাড়াও অনলাইনে ডলার ইনকাম করার জন্যে আপনার কোন প্রশ্ন বা পরামর্শ থাকলে কমেন্ট করে জানাবেন এবং পোস্টটি ভালো লেগে থাকলে বন্ধুদের সাথে শেয়ার করবেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url