ফেসবুক প্রোফাইল মনিটাইজেশন করে ইনকাম

ফেসবুক প্রোফাইল মনিটাইজেশন করে ইনকাম : ফেসবুক প্রোফাইল মনিটাইজেশন করে আমরা সবাই ইনকাম করতে চাই । কিন্তু ফেসবুক প্রোফাইল মনিটাইজেশন করে ইনকাম করার সঠিক নিয়ম কি ? কি কিভাবে খুব সহজেই ফেসবুক প্রোফাইল  মনিটাইজেশন করে ইনকাম করা যায় এটা অনেকের জানা নেই । শখের বসে টাইম পাস করার জন্য আমরা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ব্যবহার করে থাকি ।
আমাদের সবার কমবেশি একটি কিংবা দুইটি করে ফেসবুক আইডি রয়েছে । বর্তমান সময়ে ফেসবুক একটি জনপ্রিয় যোগাযোগ মাধ্যম ।  বিশ্বে প্রায় সব বয়সী মানুষ এই ফেসবুক ব্যবহার করে থাকে । অনেকে ফেসবুক ব্যবহার করে থাকে চ্যাটিং করার জন্য কেউবা ব্যবসার জন্য অনেকে অবশ্য সময় পাস করার জন্য ফেসবুক ব্যবহার করে থাকে ।

ফেসবুক পেজের পাশাপাশি আপনি ফেসবুক প্রোফাইল মনিটাইজেশন করে আয় করতে পারবেন ।  ফেসবুকের এই সেবাটি ফেসবুক আমাদেরকে দিয়ে যাচ্ছে । তাই আপনার যদি ইচ্ছা থাকে ফেসবুক প্রোফাইল মনিটাইজেশন করে ইনকাম করবেন তাহলে এই আটিকেলটি আপনার জন্য ।
আপনি যদি প্রতিটি ধাপ খুব সহজেই বুঝেন অথবা মনোযোগ দিয়ে পড়েন আশা করি আপনাদের ফেসবুক প্রোফাইল করে ইনকাম করতে পারবেন । তবে হ্যাঁ ফেসবুক প্রোফাইল থেকে ইনকাম করার জন্য আপনাকে কিছু শর্ত পুরণ করতে হবে ।  এই শর্তগুলো যদি সঠিকভাবে মেনে চলে কাজ করতে পারেন তাহলে ফেসবুক প্রোফাইল মনিটাইজেশন করে আয় করতে পারবেন । তাহলে চলুন বেশি কথা না বলে শুরু করা যাক কিভাবে ফেসবুক প্রোফাইল মনিটাইজেশন করে আয় করা যায়।

ফেসবুক প্রোফাইল মনিটাইজেশন

ফেসবুক প্রোফাইল মনিটাইজেশন করে আয় করতে গেলে আপনাকে প্রথমে ফেসবুক প্রোফাইল মনিটাইজেশন  করতে হবে । এখানে অনেকের মনে প্রশ্ন হচ্ছে ফেসবুক প্রোফাইল মনিটাইজেশন কি অথবা ফেসবুক মনিটাইজেশন জিনিসটা কি আর এটি কিভাবে করতে হয় ।

ফেসবুক প্রোফাইল Monetization করতে গেলে আপনাকে প্রফেশনাল মোড অন করতে হবে । প্রফেশনাল মোড অন করা ছাড়া ফেসবুক প্রোফাইল মনিটাইজেশন করে ইনকাম করা সম্ভব নয় । তাহলে চলুন জেনে নেওয়া যাক কিভাবে প্রফেশনাল মোড অন করতে হয় ।

প্রফেশনাল মোড যেভাবে  চালু করবেন

আপনার ফেসবুক আইডি যদি প্রফেশনাল মোড চালুর উপযুক্ত হয় তাহলে আপনার নোটিফিকেশন বারে একটি নোটিফিকেশন দেখতে পাবেন যে কিভাবে আপনি আপনার ফেসবুক আইডি প্রফেশনাল মোড করতে পারবেন।
অথবা সেখানে আপনি দেখতে পারবেন ফেসবুক আপনাকে জিজ্ঞেস করবে আপনি কি আপনার আইডিটি প্রফেশনাল মোড করতে চান তাহলে কন্টিনিউ করুন অথবা প্রফেশনাল যদি করতে না চান তাহলে স্কিপ করে চলে যান । ফেসবুক প্রোফাইল মনিটাইজেশন করে ইনকাম করতে হলে কিভাবে প্রফেশনাল বোর্ড চালু করতে হয় জেনে নিন ।
  • প্রথমে মোবাইল ফোনে ফেসবুকের অফিশিয়াল apps এর লগইন করুন।
  • Facebook আইডি ওপেন করুন।
  • তারপর আপনার অ্যাকাউন্টের প্রোফাইল থেকে থ্রি ডট যে অপশনটি আছে সেখানে  tab করুন ।
  • এরপর নিচের অংশে লেখা দেখতে পাবেন Turn On Professional Mode.
  • এই অপশনটি ক্লিক করলে তিনটি অপশন পাবেন।
  • প্রথমে লেখা থাকবে Get Paid For Your Content  দ্বিতীয় অপশনটি Grow Your Audience এবং তৃতীয় অপশনটি See content insight.
  • এই তিন অপশনের ঠিক নিচে “TURN ON” এবং “LEARN MORE” অপশন পাবেন। এবার “TURN ON ” ক্লিক করলে চালু হবে প্রফেশনাল মোড।

ফেসবুক প্রোফাইল মনিটাইজেশন করে আয়

যখন প্রফেশনাল মুড অন হয়ে যাবে তখন আপনাকে কিছু শর্ত দিয়ে দিবে ফেসবুক আপনি যদি সঠিকভাবে সেই শর্তগুলো পূরণ করতে পারেন তাহলে আপনার ফেসবুক প্রোফাইল মনিটাইজেশন করে ইনকাম করতে পারবেন । এর জন্য কয়েকটা জিনিস আপনাকে লক্ষ্য রাখতে হবে ।

আপনি যখন প্রফেশনাল মোডে অন করবেন তখন কিন্তু আপনার প্রফেশনালে অনেকগুলো চেঞ্জ দেখতে পারবেন আগে চেক করে নিবেন সবগুলো ঠিকঠাক আছে কিনা তারপর আপনার প্রথম যে কাজটি করতে হবে সেটি হচ্ছে আপনার কনটেন্ট এর উপর ভালো ভাবে ফোকাস করা ।
কনটেন্ট ফোকাস অনেক বড় একটা জিনিস কারণ আপনার কন্টেন্ট যদি কপিরাইট হয়ে থাকে তাহলে ফেসবুক প্রোফাইল মনিটাইজেশন করে ইনকাম করতে পারবেন না। তার জন্য আপনার নিজের করা ভিডিও নিজের ক্যামেরা অথবা আপনার নিজের ভয়েস দিয়ে বানানো ভিডিও আপনি সবসময় আপলোড করবেন। তাহলে আপনি খুব সহজেই ফেসবুক  প্রোফাইল মনিটাইজেশন করে আয় করতে পারবেন ।

ফেসবুক প্রোফাইল মনিটাইজেশন করার শর্তসমূহ

আপনি যদি ফেসবুক প্রোফাইল মনিটাইজেশন করে আয় করতে চান তবে ফেসবুক আপনাকে মনিটাইজেশন করার জন্য কিছু শর্ত আরোপ করে দিয়েছে ।  এই শর্তগুলো অবশ্যই আপনাকে মেনে চলতে হবে। কারণ এই শর্তগুলো যদি আপনি মেনে চলতে না পারেন। তাহলে আপনি কখনোই ফেসবুক প্রোফাইল মনিটাইজেশন করতে পারবেন না ।
  • প্রথমে আপনাকে জানতে হবে Facebook Community Standards সম্পর্কে । কারণ ফেসবুক কমিউনিটি স্ট্যান্ডার্ড হলো খুব গুরুত্বপূর্ণ একটি বিষয় ।
  • ফেসবুকের কনটেন্ট মনিটাইজেশন পলিসি এবং  Partner Monetization Policies এর শর্তগুলো মানতে হবে।
  • ফেসবুক প্রোফাইল পেজের বয়স সর্বনিম্ন ৯০ দিন হতে হবে।
  • ফেসবুক প্রোফাইল থেকে ইনকাম করার জন্য ফেসবুক অনুমোদিত দেশে থাকতে হবে ।
  • সকল Terms and Conditions মেনে চলতে হবে।

মনিটাইজেশন ক্রাইটেরিয়া পূরণ করতে যা প্রয়োজন

  • প্রথমে আপনার প্রোফাইলটি  প্রফেশনাল মোডে থাকতে  হবে।
  • প্রোফাইলে কমপক্ষে পাঁচ হাজার ফলোয়ার থাকতে হবে।
  • লাস্ট ৬০ দিনে আপনার প্রোফাইলে কমপক্ষে পাঁচটি লাইভ থাকতে হবে অর্থাৎ আপনার প্রোফাইলে পাঁচটি লাইভ করতে  হবে।
  • আপনার প্রোফাইলে কমপক্ষে পাঁচটি ভিডিও থাকতে হবে । এতে যেন ভালো এনগেজমেন্ট থাকে।
  • এবং সর্বনিম্ন ৬০,০০০ ঘন্টা ওয়াচটাইম থাকতে হবে।
এই শর্তগুলো পূরণ করে যদি আপনি যদি মনিটাইজেশন এর জন্য আবেদন করেন আশা করি খুব সহজেই মনিটাইজেশন পেয়ে যাবেন  এবং ফেসবুক প্রোফাইল মনিটাইজেশন করে উপার্জন করতে পারবেন ।

শেষ কথা

ফেসবুক প্রোফাইল মনিটাইজেশন করে উপার্জন করতে হলে এতক্ষণ পর্যন্ত আপনাদেরকে যা যা বলেছি যা শিখিয়েছি আপনারা যদি সেগুলো মেনে চলেন আশা করি খুব সহজেই ফেসবুক প্রোফাইল মনিটাইজেশন করে ইনকাম করতে পারবেন । তারপরেও যদি কোন ধরনের সমস্যার সম্মুখীন হন তাহলে ফেসবুক Support এ যোগাযোগ করতে পারেন আশা করি সব ধরনের সমস্যার সমাধান পেয়ে যাবেন।

এছাড়াও ফেসবুক প্রোফাইল মনিটাইজেশন করে ইনকাম এই আর্টিকেলটি যদি আপনাদের কাছে ভালো লেগে থাকে তাহলে বন্ধুদের সাথে শেয়ার করবেন। আর যদি কোন প্রশ্ন বা মতামত থেকে থাকে তাহলে কমেন্ট করে জানাবেন। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url