মোবাইল চার্জ হতে অনেক সময় লাগে ? দ্রুত চার্জ করার উপায় কি ?

মোবাইল চার্জ হতে অনেক সময় লাগে ? আপনি কি মোবাইল ফোন দ্রুত চার্জ করার উপায় কি সেটা জেনে নিতে চাইছেন ? তাহলে আপনি একেবারে সঠিক পোষ্টে চলে এসেছেন। কেননা আজকের পোষ্টের মাধ্যমে একটি এন্ড্রয়েড মোবাইল ফোন তাড়াতাড়ি চার্জ হওয়ার জন্য কি কি করতে হবে, সেই বিষয়ে জানার চেষ্টা করবো। একটি মোবাইল ফোন চার্জ হওয়াটা মোবাইলের চার্জার প্লাগিন করার মতো সহজ কাজ না। তাই, আপনি যদি নিচে বলে দেওয়া কিছু সাধারণ টিপস এবং ট্রিকস গুলো ফলো করে থাকেন। তাহলে ইন্টারনেটে আর দ্বিতীয়বার, মোবাইলের চার্জ তাড়াতাড়ি হওয়ার উপায় গুলো খুঁজতে হবে না।
যদি মোবাইলের স্লো চার্জিং এর সমস্যার জন্যে আপনি অনেকটা সময় অপেক্ষা করে সময় নষ্ট করতে হয়, তাহলে এক্ষেত্রে এটা কেবল আপনার সমস্যা না। বর্তমান সময়ে, বেশিরভাগ স্মার্টফোন ব্যবহারকারীদের ক্ষেত্রেই এই সমস্যা দেখা যাচ্ছে। নতুন মোবাইল কেনার সময় হয়তো এই সমস্যা আপনার হবেনা, তবে কিছু দিন বা কিছু বছর পর এই ধরণের সমস্যা একটি স্মার্টফোনের ক্ষেত্রে স্বাভাবিক।

তবে চিন্তা করবেন না, নিচে এমন কিছু ট্রিকস এবং টিপস গুলো দিয়ে দিচ্ছি যেগুলো অনুসরণ করার পর, আপনার এন্ড্রয়েড স্মার্টফোন অনেক তাড়াতাড়ি চার্জ হবে।

Airplane Mode

আমাদের মোবাইলের ব্যাটারী থেকে চার্জ অনেক তাড়াতাড়ি কমে আসার একটি মূল কারণ হলো, “network signal”. এমনিতে বলা হয়ে থাকে, মোবাইলের নেটওয়ার্ক সিগন্যাল যত বেশি খারাপ থাকবে, ততটাই তাড়াতাড়ি তার চার্জ কমতে থাকবে।

তাই বলা যেতে পারে, আপনি যদি এমন একটি এলাকায় থাকেন যেখানে নেটওয়ার্ক সিগন্যাল অনেক দুর্বল, তাহলে এটাও কারণ হতে পারে। যার জন্যে আপনার মোবাইল ফোন চার্জ করতে বেশি সময় লাগে। তাহলে সমাধান কি ? এর সমাধান অনেক সোজা। আপনাকে নিজের মোবাইলটিকে চার্জ দেওয়ার সময় Airplane Mode করে দিতে হবে। কিছু কিছু মোবাইলে Airplane Mode আবার flight mode নামেও থাকে।
এভাবে আপনি অনেক দ্রুত মোবাইল ফোন ফুল চার্জ করতে পারবেন। এছাড়া প্রায় 25% দ্রুততার সাথে চার্জ করা যাবে। নিজের android mobile-টি flight mode বা airplane mode করার জন্যে মোবাইলের notification bar-টিকে নিচের দিকে টানুন। এখন সেখানেই আপনারা Airplane mode icon দেখতে পাবেন যেটাতে সরাসরি click করতে হবে।

এছাড়া, আপনি চাইলে মোবাইলের settings app-টি ওপেন করে সেখানে Airplane mode সার্চ করে সেখান থেকেও অন করতে পারবেন। Settings>connection & sharing>Airplane mode.

মোবাইল বন্ধ করে চার্জ করুন

এটা একটি অনেক সাধারণ কথা যে, আপনি যদি নিজের স্মার্টফোনটি পাওয়ার অফ / সুইচ অফ করে চার্জে দেন, তাহলে মোবাইল ফোন তুলনামূলক ভাবে অনেক দ্রুত চার্জ হওয়াটাই স্বাভাবিক। এর সাধারণ একটি কারণও রয়েছে।

যখন আপনি মোবাইলের ব্যাটারী রিচার্জ করছেন, তার সাথে তো মোবাইলের অন্যান্য কাজ গুলোও হতে থাকছে। যেমন, ইন্টারনেট সংযোগ, ব্যাকগ্রাউন্ড অ্যাপস, ব্যাকগ্রাউন্ড আপডেট, নেটওয়ার্ক কানেকশন ইত্যাদি। এই সমস্ত function গুলো অতিমাত্রায় ব্যাটারী থেকে চার্জ ব্যবহার করে থাকে। এতে চার্জ করার সময় মোবাইলের ব্যাটারিতে পাওয়ার জমা হওয়ার সাথে সাথে এর নিয়মিত নিষ্কাশন ঘটে।

আর তাই, চার্জ দেওয়ার সময় যদি আপনি mobile switch off করে রাখেন, তাহলে মোবাইলের অন্যান্য function গুলো ব্যাটারী থেকে চার্জ ব্যবহার করতে পারেনা। ফলে, অনেক তাড়াতাড়ি বা দ্রুতভাবে মোবাইল ফোন চার্জ হতে থাকে।

চার্জে থাকার সময় ফোন ব্যবহার না করা

এখন, আপনি হয়তো মোবাইল সুইচ অফ করে বা Airplane mode রেখে চার্জ দিতে চাইছেনা। অবশই, মোবাইল সুইচ অফ করলে অনেক জরুরি কল গুলো মিস করার সম্ভাবনা থাকছে। তবে এক্ষেত্রে, আমি পরামর্শ দিবো যতক্ষণ মোবাইলটি চার্জে দেওয়া আছে ততক্ষন একদম মোবাইলটি ব্যবহার করবেন না।

মোবাইলট চার্জ হওয়ার সময় ব্যবহার করতে থাকলে, চার্জিং প্রক্রিয়া অনেক স্লো হয়ে যাবে। বিশেষত, যদি মোবাইল চার্জে দিয়ে সেখানে গেম খেলন, তাহলে মোবাইল অনেক গরম হয়ে যাওয়ার সাথে সাথে চার্জিং প্রক্রিয়া অনেক স্লো হয়ে যাবে। দীর্ঘমেয়াদে এভাবে ফোন চার্জ দিয়ে গেম খেললে আপনার মোবাইলের ব্যাটারির ক্ষতি হতে পারে।
তাই, একবার চার্জ হয়ে যাওয়ার পর মোবাইলের গেম খেলা, সোশ্যাল মিডিয়ার ব্যবহার এবং ভিডিও দেখার মতো কাজ গুলো করুন। স্মার্টফোন যতক্ষণ চার্জে আছে তাকে একটি নির্দিষ্ট জায়গাতে ভালো ভাবে রাখে দিন।

Charge Mode ব্যবহার করুন

বর্তমান সময়ে প্রায় প্রত্যেকটি এন্ড্রয়েড মোবাইলের মধ্যে charging mode-এর অপসন পাবেন। ধরুন আপনি নিজের laptop বা কম্পিউটারে একটি USB cable এর সাহায্যে নিজের মোবাইল connect করেছেন।
কম্পিউটারে মোবাইল কানেক্ট করার সাথে সাথেই একটা নোটিফিকেশন আসবে যে আপনি কি ধরণের কানেকশন করতে চান। যদি ফাইল ট্রান্সফার করতে চান, তাহলে file transfer mode সিলেক্ট করুন। আর যদি, USB দিয়ে কম্পিউটার থেকে মোবাইল ফোনে চার্জ করতে চান, তাহলে সরাসরি Charging mode সিলেক্ট করুন।

এতে, computer বা laptop দিয়েই একটি USB cable-এর দ্বারা দ্রুত মোবাইল ফোন চার্জ করা যাবে। যদি যেকোনো কারণেই এই option আপনার মোবাইলে disabled করা আছে, তাহলে Settings app থেকে USB preferences-এর অপশনে থাকা Charge connected device-এর অপসনটি enable করতে হবে।

অরিজিনাল চার্জার ব্যবহার করুন

আপনি যদি অরিজিনাল চার্জার ব্যবহার না করেন বা অন্য মোবাইলের চার্জার ব্যবহার করেন, তাহলে মোবাইলের চার্জিং স্পিড কমে যাওয়াটা স্বাভাবিক।এটার কারণ অনেক হতে পারে, হতে পারে আপনি যেই চার্জার ব্যবহার করছেন সেটা একটি কম পাওয়ার এর চার্জার এবং মোবাইলের ব্যাটারিটি অনেক শক্তিশালী।

তার জন্যে আপনার মোবাইলটি অনেক ধীরে ধীরে চার্জ হচ্ছে।তাই, সব সময় official বা original mobile charger ব্যবহার করবেন। এতে আপনার মোবাইলের ব্যাটারী সঠিক ভাবে চার্জ হবে।

উপসংহার:

যদি সরাসরি প্লাগ পয়েন্টে চার্জার সংযুক্ত না করে একটি USB cable দিয়ে ল্যাপটপ বা কম্পিউটারের মাধ্যমে স্মার্টফোন চার্জ করে থাকেন, তাহলেও কিন্তু মোবাইল চার্জ হতে অনেক সময় লাগে। এছাড়া, ওয়্যারলেস চার্জিং এর মাধ্যমে ফোন চার্জ করলেও কিন্তু সাধারণ ভাবে চার্জা হওয়ার তুলনায় প্রায় ৫০% স্লো চার্জ হতে দেখা গেছে। তাই, মোবাইল দ্রুত চার্জ করার জন্যে সব সময় অরিজিনাল ওয়্যার্ড চার্জার ব্যবহার করবেন। এছাড়া, ফোন চার্জ করার সময় ফোনের কভার কেস খুলে চার্জ দিলেও চার্জ তাড়াতাড়ি হতে দেখা গেছে।

আশা করছি, আজকের আর্টিকেলটি আপনাদের অবশই ভালো লেগেছে। আর্টিকেলটি ভালো লেগে থাকলে অবশই সোশ্যাল মিডিয়াতে শেয়ার করবেন। এছাড়া, আর্টিকেলের সাথে জড়িত কোনো ধরণের প্রশ্ন বা পরামর্শ থাকলে, নিচে কমেন্ট করে জানিয়ে দিবেন। ধন্যবাদ। ভালো থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url