ব্যাটারি চার্জ বেশি থাকার উপায় - মোবাইল ফোনের ব্যাটারি ভালো রাখার উপায়

ব্যাটারি চার্জ বেশি থাকার উপায়: মোবাইলের ব্যাটারি হচ্ছে ফোনের গুরুত্বপূর্ণ একটি উপাদান। ফোনের অন্যান্য কম্পোনেন্টের মধ্যে ব্যাটারি সবচেয়ে বেশি নষ্ট হয়। আর এই সমস্যায় কমবেশি সবাই ভোগে‌।
মোবাইলের ব্যাটারি নানা কারণে দ্রুত নষ্ট হয়। আর বেশিভাগ মানুষ এই সকল কারণ গুলো সম্পর্কে না জানার কারণে মোবাইলের ব্যাটারি নিয়ে সমস্যা পড়েন। মোবাইলের ব্যাটারি নষ্ট হওয়ার জন্য যেসব কারণে রয়েছে সেগুলোর মধ্যে মোবাইল ব্যবহারের ধরন, চার্জ দেওয়া নিয়ম ইত্যাদি রয়েছে।

এই সকল বিষয়ের উপর নজর না দেওয়ার কারণে মোবাইলের ব্যাটারি চার্জ দ্রুত শেষ হয়ে যাওয়া, হালকা ব্যবহারে ব্যাটারি হিট হয়ে যাওয়া, ব্যাটারি ফুলে যাওয়া ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে। এই আটিকেলে কিভাবে মোবাইল ফোনের ব্যাটারি দীর্ঘদিন ভালো রাখবেন সেই সম্পর্কে বিস্তারিত জানবো। তাহলে চলুন জেনে নেওয়া যাক ব্যাটারি চার্জ বেশি থাকার উপায় অথবা মোবাইলের ব্যাটারি ভালো রাখার উপায়।

ব্যাটারি চার্জ বেশি থাকার উপায়

ফোনের ব্যবহার আমাদের দৈনন্দিন জীবনের দরকারি বিষয় হয়ে দাঁড়িয়েছে। দৈনিক কয়েক ঘন্টার বা দিনের বেশিরভাগ সময় আমরা স্মাটফোনে দিকে তাকিয়ে কাটিয়ে দেই।

অনেক সময় দেখা যায় হেভি ইউজিং এর সময় ফোন মাত্র অতিরিক্ত গরম হওয়া সত্ত্বেও আমরা ব্যবহার করি। ফলে অতিরিক্ত গরম হওয়ার কারণে মোবাইলের ব্যাটারি সেল গুলো ক্ষতিগ্রস্ত হয়। তাই ফোন মাত্রা অতিরিক্ত গরম হলে ব্যবহার থেকে বিরত থাকুন।
আবার অনেক সময় দেখা যায় চার্জিং এ বসিয়ে ফোন হেভি ইউজ করে থাকি‌। এরফলে ফোনের চার্জ ধরে রাখার ক্ষমতা কমে যায় এবং দ্রুত চার্জ শেষ হয়ে যায়। চার্জিং এ লাগিয়ে হেভি ইউজ যেমন গেমিং, ইডিটিং ইত্যাদি কাজ থেকে বিরত থাকুন। তবে ভিডিও দেখা বা ফেসবুক চালানোতে তেমন কোনো সমস্যা হবে না।

সঠিক ভাবে চার্জ দেওয়া

সঠিক নিয়মে চার্জ না দেওয়া হলেও ব্যাটারির সমস্যা দেখা দিতে পারে। আমরা অনেকে জানি না ফোন সঠিক ভাবে কিভাবে চার্জ দিতে হয়। যার ফলে নতুন ফোনে কিছুদিনের মধ্যেই ব্যাটারির সমস্যা দেখা দেয়।

বিশেষজ্ঞদের মতে ফোন কখনো ১০০% চার্জ দিতে হয় না। বর্তমানে মোবাইল ফোনে ব্যবহারিত ব্যাটারি গুলো লিথিয়ামের তৈরি হয়। আর লিথিয়াম আয়নের ব্যাটারি ১০০% হওয়া পছন্দ করে না। তাই কখনোই ফোন সম্পূর্ণ চার্জ দিবেন না। ৮৫% থেকে ৯৫% চার্জ হলেই চার্জিং বন্ধ করে রাখুন।
এছাড়াও মোবাইল ফোনে ১৫% থেকে ২০% এর নিচে চার্জ হলে ব্যবহার করা থেকে বিরত থাকুন। সম্পূর্ণ চার্জ শেষ হওয়ার পর চার্জে দেওয়া চেয়ে ১৫% থেকে ২০% এ চার্জ থাকতে ফোন চার্জে লাগিয়ে দিন‌।

চার্জিং এর সময় ব্যাটারি বেশি গরম হওয়ার হাত থেকে রক্ষা করতে ফোনের কভার খুলে চার্জে দিন।‌ সরাসরি রোদের নিচে রেখে চার্জে দেওয়া থেকে বিরত থাকুন। Battery save মুড অন করে রাখুন।

ওয়াইফাই এবং ব্লুটুথ বন্ধ রাখা

ওয়াইফাই এবং ব্লুটুথ কারণে ব্যাটারীর চার্জ কমতে পারে। যদি মোবাইল কোনো কিছুর সাথে সংযুক্ত না থাকে বা আপনার যদি প্রয়োজন না হয় তবে অবশ্যই ওয়াইফাই এবং ব্লুটুথ রাখবেন। কারণ এগুলো চালু থাকলে দ্রুত চার্জ শেষ হয়ে যায়। তাই ব্যবহার না করলে ওয়াইফাই এবং ব্লুটুথ রাখুন।

ফোনের ব্রাইটনেস কম রাখা

ব্যাটারীর চার্জ সঞ্চয় করার আরেকটি উপায় হল স্ক্রিনের ব্রাইটনেস সীমিত করা। বেশি আলো বা আপনি যখন রোদে বের হন তখন ব্রাইটনেস সর্বোচ্চ পর্যন্ত বাড়াতে হবে। যাইহোক, আপনি যখন বাড়ির ভিতরে থাকেন বা সরাসরি সূর্যের আলোতে না থাকেন, তখন ফোনের ব্রাইটনেস কমানো ভালো। যদি বেশি ব্রাইটনেস দরকার না হয় বা কম ব্রাইটনেস কোন সমস্যা না হয় তবে কমিয়ে রাখাই ভালো। এখনকার বেশিরভাগ মোবাইলে স্ক্রিনের উপরে একটি সেন্সর থাকে যা পরিবেষ্টিত আলো সনাক্ত করে যাতে উজ্জ্বলতা স্বয়ংক্রিয়ভাবে সামঞ্জস্য করা যায়। অর্থাৎ অটোমেটিকভাবে আলো থাকলে ব্রাইটনেস বাড়বে এবং অন্ধকার থাকলে কমবে। কাজেই ফোনের ব্রাইটনেস অটো করে রাখুন।

পাওয়ার সেভ মোড চালু রাখা

অনেক মোবাইলে বিভিন্ন ধরণের পাওয়ার সেভিং মোড রয়েছে। এটি অপ্রয়োজনীয় কাজ এবং অ্যাপগুলোকে বন্ধ করে দেয়। যেগুলো ব্যবহার করা হচ্ছে না বা যেগুলো স্ক্রীন বন্ধ থাকলে রিফ্রেশ করার চেষ্টা করছে সেগুলোকে বন্ধ রাখে। প্রায়শই পাওয়ার সাশ্রয়ের বিভিন্ন লেভেল থাকে এবং আপনার ব্যাটারি ফুরিয়ে যায় তবে সর্বোচ্চ চার্জ সঞ্চয় করার চেষ্টা করে।
পরিশেষে বলা যায় যে, আপনি যদি উপরের নিয়মে মোবাইল ফোন ব্যবহার করে থাকেন তাহলে ফোনের ব্যাটারি ভালো থাকবে এবং ব্যাটারি চার্জ দীর্ঘ সময় থাকবে। পোস্টটি কেমন লাগলো দয়া করে কমেন্টে জানাবেন, যদি ভাল লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করবেন। এমন সব দারুন দারুন পোস্ট পেতে jorip24 এর সাথেই থাকুন । ধন্যবাদ। খোদা হাফেজ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url