পাসপোর্ট আবেদন ফরম ডাউনলোড করার নিয়ম

পাসপোর্ট আবেদন ফরম ডাউনলোড করার নিয়ম - দিনে দিনে পাসপোর্ট আমাদের জীবনের একটি অপরিহার্য অনুষঙ্গ হয়ে দাঁড়াচ্ছে। পাসপোর্ট ব্যতীত কোন ব্যক্তিরই একটি দেশ থেকে অন্য দেশে যাওয়া সম্ভবপর নয়। ইদানিংকালে মানুষের মাঝে বিদেশ ভ্রমণের প্রবণতা আগের চেয়ে অনেক বেশি বৃদ্ধি পেয়েছে এবং মানুষজন আগের চেয়ে বেশি পাসপোর্ট করছে।
বিশ্বের কোন কোন দেশে পাসপোর্ট ব্যবহৃত হয়ে থাকে জাতীয় পরিচয় পত্রের মত। পাসপোর্ট থাকা এখন প্রত্যেক নাগরিকের জন্যই প্রয়োজনীয়। কেননা, যতই সময় গড়াচ্ছে আমাদের বিশ্বের যোগাযোগ ব্যবস্থা উন্নত হচ্ছে এবং মানুষজন তাদের নিজেদের দেশ ছেড়ে অন্য দেশে ভ্রমণ করছে। এই ভ্রমণের কারণে ভিন্নতাও রয়েছে। কেউ কেউ বিদেশে যেতে চায় চাকুরীর তাগিদে, আবার কেউ ব্যবসার কাজে, আবার কেউ যেতে চায় পড়াশোনার জন্য।
কারণ যাই হোক না কেন, বিদেশে বৈধভাবে ভ্রমণ করতে হলে পাসপোর্ট থাকা একটি অতি জরুরী বিষয়। পাসপোর্ট পেতে হলে আগে আমাদের দেশে এবং বিশ্বের বেশিরভাগ দেশেই অনেক দুর্ভোগ পোহাতে হত। কিন্তু সময়ের সাথে সাথে প্রযুক্তির উন্নয়নের ফলে এখন আর তা করার প্রয়োজন নেই।

আগে এক সময় বাংলাদেশে ছিলো হাতে লেখা পাসপোর্ট এর যুগ৷ তারপর বাংলাদেশে এলো এম.আর.পি বা মেশিন রিডেবল পাসপোর্টের যুগ। সাম্প্রতিক সময়ে বাংলাদেশে শুরু হয়েছে ই-পাসপোর্ট এর যুগ। পাসপোর্ট এর সাথে সাথে পাসপোর্ট এর জন্য আবেদন করার প্রক্রিয়াতেও এসেছে বিপুল পরিবর্তন।
যেমন এক সময়, পাসপোর্ট পেতে হলে আবেদনকারীদের লাইনে দাঁড়িয়ে অনেক সময় অপেক্ষা করে আবেদন ফরম সংগ্রহ করে পূরণ করতে হতো। আবার সেই ফরম পূরণ করা হয়ে গেলে জমা দিতে হতো নির্দিষ্ট পাসপোর্ট অফিসে৷ আবার সারাদেশের প্রত্যেকটি জেলায় পাসপোর্ট অফিস ও ছিলো না।

কিন্তু বাংলাদেশ এখন আগের মত অতটা পিছিয়ে নেই। সময়ের পরিবর্তনের সাথে সাথে বাংলাদেশে লেগেছে প্রযুক্তির হাওয়া। এখন আর কল্যাণে অনেক সময় ক্ষেপন করে পাসপোর্ট এর জন্য আবেদন করার প্রয়োজন হয় না। পাসপোর্ট এর জন্য আবেদন ফরম এখন নিজের ঘরে বসেই পূরণ করে জমা দেওয়া যায় খুব সহজে৷ অইনলাইনে কয়েক মিনিটের মাঝেই এই পাসপোর্ট এর জন্য আবেদন সম্পন্ন করা যায়।

পাসপোর্ট এর জন্য আবেদন করতে হলে, আপনাকে সর্বপ্রথম মোবাইল অথবা কম্পিউটারের ব্রাউজারে গিয়ে বাংলাদেশ পাসপোর্ট আবেদন লেখলেই বাংলাদেশ সরকারের পাসপোর্ট অফিসের একটি ওয়েবসাইট আসবে। সেই ওয়েবসাইটে গেলেই পাসপোর্টের আবেদন ফরমটি পাওয়া যাবে। আবেদন ফরমটি পিডিএফ আকারে ডাউনলোড করে পূরণ করা যাবে। আবার সরাসরি অনলাইনেও পূরণ করা যাবে।

ফরমটি পূরণ করা হয়ে গেলে সেটি ডাউনলোড করে নিতে হবে। ডাউনলোড করা হয়ে গেলে, নির্ধারিত ফি জমা দিতে হবে নিকটস্থ যে কোন ব্যাংকে। অনলাইন ব্যাংকিং এবং মোবাইল ব্যাংকিং এর মাধ্যমেও এই টাকা প্রদান করা যায়। টাকা জমা দেওয়া হয়ে গেলে, পূরণকৃত ফরম ও প্রয়োজনীয় কাগজ জমা দিতে হবে নিকটস্থ পাসপোর্ট অফিসে। এখন যেহেতু সকল জেলা শহরেই পাসপোর্ট অফিস রয়েছে তাই খুব সহজেই এই জমা প্রদানের কাজটি করা যাবে।
পাসপোর্ট অফিসে কাগজ জমা দেওয়া হয়ে গেলে শুরু হয়ে যাবে পাসপোর্ট তৈরির প্রক্রিয়া৷ সকল তথ্য সঠিকভাবে প্রদান করলে এবং কাগজপত্রে কোন গড়মিল না থাকলে খুব সহজেই পাসপোর্ট পাওয়া সম্ভব৷ অনেকে পুলিশ ভ্যারিফিকেশন নিয়ে চিন্তিত হয়ে থাকেন। কিন্তু সকল তথ্য সঠিকভাবে প্রদান করা হলে এই বিষয় নিয়ে চিন্তিত করার কিছুই নেই। পাসপোর্ট তৈরির প্রক্রিয়া শুরু হলে, কিছুদিনের মধ্যে পাসপোর্ট অফিসে যোগাযোগ করতে বলা হবে আংগুলের ছাপ দেওয়ার জন্য এবং ছবি তোলার জন্য। সেইদিন যেতে হবে পাসপোর্ট অফিসে এবং এই তারিখটি আগেই পাসপোর্ট অফিস থেকে জানানো হবে। এই তারিখে অবশ্যই উপস্থিত হতে হবে পাসপোর্ট অফিসে।

পরিশেষে বলা যায় যে, বর্তমান অনলাইনে শুধু পাসপোর্ট এর জন্য আবেদন নয়, পাসপোর্ট সংশোধন ও পরিবর্তন এর জন্যও আবেদন করা যায়। তাছাড়া আপনাদের মনে যদি পাসপোর্ট আবেদন ফরম ডাউনলোড নিয়ে কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্ট বক্সে জানাবেন। ধন্যবাদ, ভালো থাকবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
1 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Md Tusar
    Md Tusar December 19, 2022 at 11:21 PM

    Good post

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url