পাসপোর্ট করতে কত টাকা লাগে - পাসপোর্ট ফি কত ২০২২

যারা বাংলাদেশি নতুন পাসপোর্ট করতে চাচ্ছেন তাদের মনে প্রশ্ন তৈরি হয়েছে নতুন পাসপোর্ট করতে কত টাকা লাগে বা পাসপোর্ট ফি কত?
তাছাড়া, যাদের পুরাতন পাসপোর্ট রয়েছে কিন্তু মেয়াদ শেষ হয়ে গেছে তারা জানতে চান পুরাতন পাসপোর্ট রিনিউ করতে কত টাকা লাগবে। এখানে আপনাদের উদ্দেশ্য আমি বলবো বাংলাদেশে বিভিন্ন মেয়াদে ও পৃষ্ঠা সংখ্যার পাসপোর্ট রয়েছে।

আপনারা যত বেশি মেয়াদি ও পৃষ্ঠার পাসপোর্ট করবেন ততো বেশি টাকা খরচ হবে। তাছাড়া, ই-পাসপোর্ট করতে কত টাকা লাগবে এটাও বলে দিবো।

পোস্ট সূচিপত্র:

পাসপোর্ট করতে কত টাকা লাগে | পাসপোর্ট ফি কত 2022

ই-পাসপোর্ট এবং সাধারণ পাসপোর্ট করতে সর্বনিন্ম ৪,০২৫ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ১৩,৮০০ টাকা পর্যন্ত খরচ হবে।

এক্ষেত্রে আপনারা যদি অনলাইনে পাসপোর্ট এর জন্য আবেদন করতে না পারেন সেক্ষেত্রে আরো ২০০ টাকা পাসপোর্ট করতে খরচ বেশি হবে।

আমি আগেই বলেছি পাসপোর্টের মেয়াদ, পৃষ্ঠা সংখ্যা ও ডেলিভারীর ধরণ অনুযায়ী সাধারণ বা জরুরি অনুযায়ী পাসপোর্ট ফি হয়ে থাকে। চলুন নিচে থেকে জেনে নিবো পাসপোর্ট ফি সম্পর্কে বিস্তারিত তথ্য গুলো।
মনে রাখবেন, উপরে বলা সকল পাসপোর্ট ফি এর সাথে ১৫% ভ্যাট কেটে নেওয়া হবে। তাছাড়া সরকারি চাকরিজীবিদের মধ্যে যাদের অবসর সনদ আছে তারা রেগুলার ফি দিয়ে জরুরি সুবিধা পাবেন। তবে, সরকারি চাকরিজীবিদের জন্য জরুরি আবেদন প্রযোজ্য না।

ই-পাসপোর্ট করতে কত টাকা লাগবে?

যারা ই-পাসপোর্ট করতে চান তাদের উদ্দেশ্যে বলছি এর মেয়াদ, পাতার সংখ্যা এবং ডেলিভারি সময়ের উপর নির্ভর করে ফি ধার্য করা হবে। তবে, সাধারণ পাসপোর্ট আবেদন করার জন্য ৫ বছর মেয়াদি ই-পাসপোর্ট ফি মাত্র ৪,০২৫ টাকা।
আপনারা চেষ্টা করবেন নিজে নিজে অনলাইনে আবেদন করে পাসপোর্ট তৈরি করার জন্য। কোনো দালাল চক্রের মাধ্যমে যোগাযোগ করবেন না। এই ব্লগে পাসপোর্টের সকল তথ্য সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

শেষ কথা

আজকে আমরা জানলাম পাসপোর্ট করতে কত টাকা লাগে বা পাসপোর্ট ফি কত টাকা এই সম্পর্কে বিস্তারিত। এই আর্টিকেল সম্পর্কে কোনো প্রশ্ন থাকলে কমেন্টে লিখে জানাবেন এবং ভালো লাগলে অবশ্যই শেয়ার করবেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url