ডাটা এন্ট্রি কি মোবাইলে করা যায়-ডাটা এন্ট্রি কাজের ওয়েবসাইট

ডাটা এন্ট্রি কি মোবাইলে করা যায় এই সম্পর্কে অনেকের মনে প্রশ্ন থাকে। তাদের প্রশ্নের উত্তর দেওয়ার জন্য আজকে আমি এই আর্টিকেলটি লিখেছি। আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার পড়ে আপনারা সহজে বুঝে যাবেন মোবাইলে ডাটা এন্ট্রির(data entry) কোন কাজ গুলো করা যায়।
আপনারা যদি মোবাইল দিয়ে ডাটা এন্ট্রির কাজ গুলো সঠিক ভাবে করতে পারেন তাহলে প্রতি মাসে ২৫০ থেকে ৩০০ ডলার আয় করতে পারবেন। তাহলে চলুন প্রথমে আমরা জেনে নিই Data entry কি সেই সম্পর্কে।

ডাটা এন্ট্রি কি? (What is data entry)

ডাটা এন্ট্রি কাজ ডাটা এন্ট্রি অপারেটর দ্বারা করা হয়। ডাটা এন্ট্রি কাজ নিদিষ্ট সফটওয়্যারে কম্পিউটারের মাধ্যমে ডেটা গুলোকে টাইপ বা প্রবেশ করতে হয়। MS-Office, MS-Excel, Word Pad ইত্যাদি বিভিন্ন ধরনের সফটওয়্যার গুলোতে অপারেটর দ্বারা ডেটা এন্ট্রি করা হয়।

ডাটা এন্ট্রি করে কত টাকা আয় করা যায়?

আপনি যদি MS-Office, MS-Excel, Word Pad ইত্যাদি কাজ গুলো ভালো ভাবে জেনে থাকেন তাহলে মার্কেটপ্লেসে অনেক কাজ করতে পারবেন। ডাটা এন্ট্রি কাজের জন্য ইন্টারনেটে অনেক ওয়েবসাইট রয়েছে। আপনি চাইলে ওয়েবসাইট গুলোতে একাউন্ট খুলে কাজ করে মাসে ৩০০ থেকে ৪০০ ডলার ইনকাম করতে পারবেন।

অন্যদিকে আপনি চাইলে এই ওয়েবসাইট গুলোতে ঘন্টা চুক্তি করে কাজ করতে পারবেন। আপনার কাজের দক্ষতা অনুযায়ী ঘন্টায় ৫ থেকে ২০ ডলার pay করে থাকে। এছাড়াও ডাটা এন্ট্রি জব আপনি সরকারি বেসরকারি বিভিন্ন অফিসে করতে পারবেন।

ডাটা এন্ট্রি কি মোবাইলে করা যায়?

অনেকের মনে প্রশ্ন থাকে মোবাইলে ডাটা এন্ট্রি কাজ করা যাবে কি না? আসলে মোবাইল দিয়ে কিছু ডাটা এন্ট্রির কাজ গুলো করা সম্ভব। কিন্তু , আপনি যদি প্রোফেশনাল ভাবে ডাটা এন্ট্রির কাজ করতে চান তাহলে কম্পিউটার বা ল্যাপটপ অবশ্যই প্রয়োজন হবে।

নিচে এমন কিছু ডাটা এন্ট্রির কাজের বিষয় উল্লেখ কারা হলো যেগুলো আপনি মোবাইল দিয়ে করতে পারবেন।

১. কপি পোষ্ট ডাটা এন্ট্রি কাজ

কপি পোষ্ট খুব সহজ একটি কাজ। আপনি চাইলে সহজে মোবাইল দিয়ে ডাটা এন্ট্রি কাজ করতে পারবেন। আপনাকে একটি পিডিএফ (PDF) ফাইল বা পোস্ট দেওয়া হবে। যে গুলোর পাঠ্যগুলি কপি করে অন্য কোনো ফরম্যাটে পোষ্ট করতে হবে। 

অনেক সময় আপনাকে একটি ওয়েবসাইট থেকে তথ্য গুলো কপি করে তাকে প্রদান করতে বলা হবে। অনলাইন ওয়েবসাইট এমন অনেক ধরনের কপি পোষ্ট কাজ পাওয়া যায়।

২. ইমেইল মার্কেটিং ডাটা এন্ট্রি কাজ

ইমেইল মার্কেটি কোনো কঠিন কাজ নয় যে মোবাইল করা সম্ভব নয়। পেশাগত বা ব্যাবসায়ীক কাজে বিভিন্ন টেক্সট ইমেইলের মাধ্যমে পাঠাতে হয়। আপনি যদি না জানেন কিভাবে এক সাথে একাধিক ইমেইল পাঠাতে হয় তাহলে কাজ করতে পারবেন না।

তাই আপনাকে জানতে হবে কিভাবে মোবাইল দিয়ে এক সাথে একাধিক ইমেইল পাঠাতে হয়। মনে রাখবেন, আপনাকে এক সাথে ৩০-৪০ টি মেইল সেন্ট করতে হবে।

৩. ইমেজ এডিটিং এন্ট্রির কাজ

অনেকে প্রশ্ন করবেন ইমেজ এডিটিং কি ডাটা এন্ট্রির কাজের মধ্যে পড়ে। না ইমেজ এডিটিং ডাটা এন্ট্রির মধ্যে পড়ে না। কিন্তু, ইন্টারনেটে এমন অনেক কাজ পাওয়া যায় যেখানে ইমেজ এডিটিং কে ডাটা এন্ট্রি করতে হয়।

মনে করেন, আপনাকে একটি Image দেওয়া হলো এবং বলা হলো উক্ত ইমেজের নিদিষ্ট জায়গা সনাক্ত করার জন্য। এক্ষেত্রে আপনাকে ইমেজের নিদিষ্ট জায়গা সনাক্ত করে সেটা এন্ট্রি করতে হবে। তাই ইমেজ এডিটিংকে অনেকে ডাটা এন্ট্রি কাজ বলে থাকে।

৪. স্ক্যান কপি ডাটা এন্ট্রি কাজ

স্ক্যান কপি থেকে নিদিষ্ট তথ্য সংগ্রহ করে নিদিষ্ট জায়গায় input করার অনেক ডাটা এন্ট্রির কাজ পাওয়া যায়। এখানে আপনাকে একটি স্ক্যান কপি দেওয়া হবে এবং বলা হবে উক্ত স্ক্যান কপি(Scan copy) থেকে কিছু তথ্য সংগ্রহ করে সেটাকে একটি নিদিষ্ট সফটওয়্যারে সংরক্ষণ করতে।

স্ক্যান কপি(Scan copy) থেকে কোন তথ্য গুলো সংরক্ষণ করতে হবে সেটা আপনাকে বলে দেওয়া হবে। আপনি এই কাজ গুলো মোবাইল দিয়ে করতে পারবেন।

৫. ডাটা কনভার্সন কাজ

ডাটা কনভার্সনের(Data conversion) কাজ বলতে এমন কিছু কাজ দেওয়া হবে যেটাকে একটি ফরম্যাট থেকে অন্য ফরম্যাটে রুপান্তর করতে হবে। যেমন: আপনাকে বলা হলো PDF file থেকে MS Word or MS Excel file এ রুপান্তরিত করার জন্য।

ডাটা এন্ট্রি কাজ মোবাইল দিয়ে করার জন্য PDF, MS World এবং MS Excel এন্ডয়েড অ্যাপস গুলো ব্যবহার করে খুব সহজে ডাটা এন্ট্রি কাজ করতে পারবেন।

ডাটা এন্ট্রি কাজের ওয়েবসাইট

মোবাইলে কিভাবে ডাটা এন্ট্রি কাজ করবেন এবং কোন কাজ গুলো মোবাইলে করা সম্ভব। এখন জানবো অনলাইনে কোন ওয়েবসাইটে এই ডাটা এন্ট্রির কাজ গুলো সহজে পাওয়া যাবো।

ডাটা এন্ট্রি কাজ করার জন্য ইন্টারনেটে অনেক ধরনের ওয়েবসাইট রয়েছে। তাদের মধ্যে উল্লেখ যোগ্য কয়েকটি ওয়েবসাইটের নাম নিচে উল্লেখ করেছি।
  • Capital Typing
  • Amazon Mechanical Turk
  • Axion Data Services
  • AccuTran Global
  • Scribie
  • DionData Solutions
  • DataPlus+
  • SpeakWrite
  • Fiverr
  • Upwork 
  • Freelancer
  • Seoclerk
পরিশেষে বলা যাই যে, এই আটকেলে জানলাম ডাটা এন্ট্রি কি মোবাইলে করা যায় নাকি কম্পিউটারে করতে হয় সেই প্রশ্নের উত্তর। আপনি যদি প্রফোশানাল ভাবে ডাটা এন্ট্রি কাজ করতে চান তাহলে অবশ্যই কম্পিউটার/ল্যাপটপ ব্যবহার করবেন। কারণ, কম্পিউটার/ল্যাপটপ ছাড়া প্রফোশনাল ভাবে কাজ করা সম্ভব নয়।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url