নগদ নাকি উপায়, কোনটি সেরা ?

বাংলাদেশের মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস (MFS) এর তালিকায় শীর্ষে রয়েছে বিকাশ। আর বিকাশের সাথে সমানভাবে প্রতিযোগিতায় রয়েছে নগদ ও উপায়। বিকাশের মত প্রায় একই ধরনের সেবা প্রদান করা মোবাইল ব্যাংকিং সেবার মধ্যে কোনটি সেরা তা জানার চেষ্টা করবো এই আটিকেলে৷তাহলে চলুন জেনে নেওয়া যাক নগদ ও উপায় এর মধ্যে কোনটি সেরা?

সেন্ড মানি

উপায় ও নগদ সেন্ড মানির হিসাব বেশ সহজ। অ্যাপ দিয়ে এক নগদ একাউন্ট হতে অন্য নগদ একাউন্টে সম্পূর্ণ বিনামুল্যে কোনো খরচ ছাড়া সেন্ড মানি করা যাবে। নগদ অ্যাপে সেন্ড মানি এর কোনো খরচ নেই। তবে নগদ টু নগদ *167# নাম্বারে ডায়াল করে সেন্ড মানি করলে সেক্ষেত্রে ৫ টাকা ফি প্রযোজ্য হবে।
অন্যদিকে উপায় টু উপায় সম্পূর্ণ বিনামূল্যে সেন্ড মানি করা যাবে। অর্থাৎ উপায় এর ক্ষেত্রে অ্যাপ এবং নম্বর ডায়াল করে কোনো ধরনের সেন্ড মানি খরচ নেই। এক উপায় একাউন্ট হতে অন্য উপায় একাউন্টে উপায়ের নিজস্ব লিমিট অনুযায়ী এমাউন্ট সেন্ড মানি করা যাবে।

মোবাইল রিচার্জ

বর্তমানে মোবাইল ব্যাংকিং সেবাগুলোতে মোবাইল রিচার্জ এর ফিচারটি বেশি ব্যবহার হয়ে থাকে। নগদ ও উপায় ব্যবহারকারীগণও দেশের সকল মোবাইল অপারেটরে রিচার্জ করতে পারবেন। দেশের যেকোনো নাম্বারে মোবাইল রিচার্জ এর সুবিধা প্রদান করে নগদ ও উপায়।

ক্যাশ আউট

দেশের সর্বনিম্ন ক্যাশ আউট ফি উপভোগ করা যায় নগদে। নগদে মাত্র ১১.৪৮ টাকা প্রতি হাজারে ক্যাশ আউট ফি কাটে। আবার নগদ ইসলামিক অ্যাপে প্রতি হাজারে ১৫টাকা ক্যাশ আউট ফি কাটে। তবে *167# মোবাইল মেন্যু ব্যবহার করে ক্যাশ আউট করলে সেক্ষেত্রে ১৫ টাকা প্রতি হাজারে ফি কাটে নগদে। উপায় এর ক্ষেত্রে ক্যাশ আউট ফি কাটে প্রতি হাজারে ১৪টাকা। উপায় ব্যবহারকারীগণ ব্যাংক ও এটিএম থেকেও টাকা উত্তোলনের সুবিধা পেয়ে যাবেন।

পেমেন্ট

উপায় নতুন সেবাদান প্রতিষ্ঠান হলেও ইতিমধ্যে দেশে এই সেবার ব্যবহারের বেশ প্রসার ঘটছে। আস্তে আস্তে দেশের মার্চেন্ট পয়েন্টগুলোতে নগদ, বিকাশ এর পাশাপাশি উপায় দ্বারাও পেমেন্ট এর ফিচার যুক্ত হচ্ছে। সুপার স্টোর, রেস্টুরেন্ট, ডিপার্টমেন্টাল স্টোর, ই-স্টোর ইত্যাদি নগদ ও উপায় উভয় মাধ্যমে পেমেন্ট গ্রহণ করে থাকে। তবে নগদ অনেক দিন ধরে চলে আসছে বলে উপায় এর তুলনায় পেমেন্ট এর দিক দিয়ে নগদ কিছুটা এগিয়ে রয়েছে।

এ্যাড মানি

নগদ অ্যাকাউন্ট ব্যবহারকারীগণ এজেন্টের কাছ থেকে টাকা এ্যাড করতে পারবেন তাদের উপায় একাউন্টে। এছাড়া ব্যাংক ও কার্ড থেকেও এ্যাড মানির সুযোগ রয়েছে। এমনকি অনেক সময় বিভিন্ন এ্যাড মানি অফারও প্রদান করে থাকে নগদ ও উপায়। উপায় এর ক্ষেত্রেও এ্যাড মানির একাধিক মাধ্যম রয়েছে। এ্যাড মানি এর ক্ষেত্রে উভয় সার্ভিস একই ধরনের সুবিধা প্রদান করে থাকে।

পে বিল

বিদ্যুৎ, পানি, গ্যাস, টেলিফোন, ইন্টারনেট সহ অসংখ্য ইউটিলিটি বিল প্রদানের সুবিধা প্রদান করে নগদ। একইভাবে উপায় অ্যাকাউন্ট এর মাধ্যমে গ্যাস, পানি, বিদ্যুৎ, ইন্টারনেট, ক্যাবল টিভি, এমনকি ক্রেডিট কার্ডের বিলও পরিশোধ করা যায়।

সেভিংস

বিকাশের সেভিংস ফিচার সম্পর্কে অনেকেইণ কমবেশি জেনে থাকবেন। তবে নগদ ও উপায়, কোনোটিই এই ধরনের সেভিংস বা ডিপিএস বা সঞ্চয় সুবিধা প্রদান করে না।

লোন

বিকাশ একাউন্টে লোন নেওয়ার ফিচার এসেছে বেশ অনেকদিন হলো। তবে নগদ বা উপায়, কোনোটিতেই এই ফিচার যুক্ত হয়নি।

শেষ কথাঃ

এই ছিলো নগদ ও উপায় এর সেবার মধ্যে পার্থক্য। প্রায় সব দিক দিয়ে একই ধরনের সেবা প্রদান করে থাকে উভয় মোবাইল ব্যাংকিং প্ল্যাটফর্ম। আপনার কাছে কোনটি অধিক ভালো মনে হয়েছে, আমাদের জানাতে পারেন কমেন্ট সেকশনে এবং বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url