হোয়াটসঅ্যাপ ব্যবহারের গুরুত্বপূর্ণ ট্রিকস

 বিশ্বের সবচেয়ে জনপ্রিয় মেসেজিং অ্যাপস হোয়াটসঅ্যাপ। হোয়াটসঅ্যাপে ব্যবহারের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। হোয়াটসঅ্যাপের একাধিক ফিচারস হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর অভিজ্ঞতা আরো ভালো করে তুলেছে।

তবে যারা নতুন হোয়াটসঅ্যাপ ব্যবহার করছেন তাদের জন্য এই প্লাটফর্মে রইলো কিছু টিপস ও ট্রিকস। এতে আপনার হোয়াটসঅ্যাপ ব্যবহার হবে আরও সহজ। পুরনো ব্যবহারকারীর অনেকেই হয়তো জানেন না এই ফিচারগুলো। চলুন জেনে নেয়া যাক সেসব:

পিন চ্যাট:

ফেসবুকে আপনার ওয়ালে যেমন পোস্ট পিন করে রাখেন তেমনি হোয়াটসঅ্যাপেও এ কাজটি করতে পারেন।হোয়াটসঅ্যাপ চ্যাট লিষ্টের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও দরকারি চ্যাট বা গ্রুপটি পিন করে রাখতে পারেন। সেটি হতে পারে আপনার অফিস, ইউনিভার্সিটি বা কলেজের প্রয়োজনীয় গ্রুপ। যে গ্রুপে প্রতিনিয়ত মেসেজ আসে সেই ধরনের গ্রুপ পিন করে রাখতে পারেন। একে বলে পিন টু টপ। হোয়াটসঅ্যাপের যে কোনো চ্যাটবক্সের ডান দিকে তিনটি ডট দেখতে পাবেন। ব্যবহারকারীরা সেখানে পিন চ্যাটের অপশন পাবেন। ওই অপশনে ক্লিক করলেই আপনার বেছে নেওয়া গ্রুপ সবার উপরে দেখা যাবে।

মিউট চ্যাট:

অনেক সময় হোয়াটসঅ্যাপে অনেক অবাঞ্চিত লোকের মেসেজ আসে। কিন্তু আপনি সেই উইজারকে ব্লক করতে পারবেন না। সেক্ষেত্রে আপনি ঐ নির্দিষ্ট ব্যক্তিকে চ্যাট বক্স মিউট করে দিতে পারেন। এক্ষেত্রেও চ্যাট বক্সের ডান দিকের কোণে তিনটি পাবেন। সেখানে গিয়ে আপনি মিউট নোটিফিকেশন অপশন পাবেন বা সরাসরি ওই চ্যাট এর উপর একটু বেশিক্ষণ প্রেস করে রাখলেই উপরে একটি মাইকের মতো চিহ্ন দেখতে পাবেন। সেখানে চাপ দিলেই ওই নির্দিষ্ট চ্যাটের নোটিফিকেশন মিউট' হয়ে যাবে। এটি গ্রুপ চ্যাটের ক্ষেত্রেও প্রযোজ্য।

হোমস্ক্রীন শর্টকাট:

হোয়াটসঅ্যাপের প্রয়োজনীয় চ্যাট অনেক সময় হোয়াটসঅ্যাপের মূল পেজের অনেক মেসেজ এর ভিতরে হারিয়ে যাই। সেক্ষেত্রে আপনি add shortcut করতে পারেন। হোয়াটসঅ্যাপের চ্যাট বক্স খুলে উপরে ডান দিকের কোণে তিনটি ডটে ক্লিক করলে এই অপশন পাবেন। এছাড়াও চ্যাট বক্সের উপরে লং প্রেস করলেও অ্যাড শর্টকাট করতে পারবেন।

আর্কাইভ চ্যাট:

হোয়াটসঅ্যাপে চ্যাট আর্কাইভ করার অপশন রয়েছে। অনেক সময় হোয়াটসঅ্যাপের অনেক গুরুত্বপূর্ণ তথ্য আর্কাইভ করে রাখার প্রয়োজন হয়। এটা অবশ্য অনেক সময় আপনার অপছন্দের মেসেজের ক্ষেত্র করতে পারেন। এর ফলে চ্যাট আর হোয়াটসঅ্যাপ এর মূল পেজে দেখা যাবে না। এক্ষেত্রে চ্যাট এর উপর লং প্রেস করলে উপরে একটা ডাউনলোড চিহ্নসহ চতুর্ভুজ আকৃতির বক্স দেখতে পাবেন। সেখানে ক্লিক করলেই আপনার চ্যাট আর্কাইভ হয়ে যাবে।

স্টার মার্ক:

আপনি হোয়াটসঅ্যাপের গুরুত্বপূর্ণ মেসেজ স্টার মার্ক করে রাখতে পারেন। এতে করে দরকারি মেসেজ পরে খুঁজে পেতে সুবিধা হয়। আর সাধারণত স্টার মার্ক করা মেসেজ ডিলিট হয় না। এজন্য আপনাকে মেসেজের উপরে লং প্রেস করে ধরে রাখুন এবং উপরে একটা তারা চিহ্ন দেখতে পাবেন। স্টারমার্কে ক্লিক করলেই আপনার মেসেজ স্টারমার্ক হয়ে যাবে। মেসেজ, ছবি, ভিডিও, অডিও সবক্ষেত্রেই এই ফিচার ব্যবহার করতে পারবেন।


শেষ কথা: হোয়াটসঅ্যাপ আমাদের সকলের একটি পছন্দের যোগাযোগ মাধ্যম। যেহেতু আমরা এটি ব্যবহার করি এর সম্পর্কে জেনে রাখা খুবই জরুরি।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
4 জন কমেন্ট করেছেন ইতোমধ্যে
  • Ridoy
    Ridoy March 6, 2022 at 11:21 PM

    So nice

  • jorip
    jorip March 7, 2022 at 5:57 AM

    ধন্যবাদ

  • Md Tusar
    Md Tusar March 8, 2022 at 2:55 AM

    Good post

    • jorip
      jorip March 8, 2022 at 5:34 AM

      ধন্যবাদ

মন্তব্য করতে এখানে ক্লিক করুন

জরিপ টোয়েন্টিফোর ডটকম এর নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url